প্রারম্ভিক ডিমেনশিয়া প্রায়ই একটি আশ্চর্যজনক সতর্কতা চিহ্ন থাকে, রিপোর্ট বলে: ‘আর্থিক পরিণতি’
স্বাস্থ্য

প্রারম্ভিক ডিমেনশিয়া প্রায়ই একটি আশ্চর্যজনক সতর্কতা চিহ্ন থাকে, রিপোর্ট বলে: ‘আর্থিক পরিণতি’

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি।

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন।

ডিমেনশিয়া এটি প্রভাবিত করে এমন পরিবারগুলির উপর একটি ব্যয়বহুল টোল নেয় — মানসিকভাবে, শারীরিকভাবে এবং এমনকি আর্থিকভাবে।

নিউইয়র্ক ফেডারেল রিজার্ভের একটি নতুন প্রতিবেদন অনুসারে, অনেক ক্ষেত্রে, আর্থিক উপর প্রভাব রোগের প্রথম দিকের লক্ষণগুলির মধ্যে একটি।

ভোক্তা ক্রেডিট এজেন্সি এবং মেডিকেয়ার ডাটাবেস থেকে 17 বছরের ডেটা বিশ্লেষণে, গবেষকরা দেখেছেন যে ক্রেডিট স্কোর হ্রাস এবং দেরিতে অর্থ প্রদানের বৃদ্ধি প্রায়শই আলঝাইমার রোগ এবং সম্পর্কিত ব্যাধি (ADRD) নির্ণয়ের পাঁচ বছরে দেখা যায়।

পরিবারের মায়ের পাশে আলঝেইমার রোগের ঝুঁকি বাড়াতে পারে, গবেষণায় দেখা গেছে

যারা ডিমেনশিয়ার প্রাথমিক পর্যায়ে রয়েছে তারা আরও বেশি ঋণ জমা করতে পারে, নতুন ক্রেডিট অ্যাকাউন্ট খুলতে পারে এবং একাধিক ধরনের ক্রেডিট ব্যবহার করতে পারে।

“রোগের সাধারণ অগ্রগতি বিবেচনা করে, এই ফলাফলগুলি প্রাথমিক পর্যায়ে রোগের আর্থিক পরিণতির দিকে নির্দেশ করে, যখন লক্ষণগুলি সাধারণত হালকা হয় এবং ব্যাপকভাবে স্পষ্ট হয় না,” গবেষকরা লিখেছেন।

অনেক ক্ষেত্রে, আর্থিক উপর নেতিবাচক প্রভাব রোগের প্রাথমিক লক্ষণগুলির মধ্যে একটি, একটি নতুন প্রতিবেদন অনুসারে। (আইস্টক)

“নির্ণয়ের পূর্বে ADRD এর আর্থিক ফলাফল সময়ের সাথে সাথে ক্রমাগত বৃদ্ধি পায়।”

এটি বিশেষভাবে উদ্বেগজনক যে ডিমেনশিয়া আক্রান্ত বয়স্ক প্রাপ্তবয়স্কদের যত্ন নেওয়া এবং অন্যান্য সম্পর্কিত ব্যয়ের জন্য যথেষ্ট খরচের সম্মুখীন হতে হবে, রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

বিডেনের ‘ভয়ংকর’ বিতর্কের পরে, স্বাস্থ্য বিশেষজ্ঞরা অস্বীকারের বিপদ সম্পর্কে সতর্ক করেছেন, লক্ষণগুলির তদন্তের জন্য আহ্বান জানিয়েছেন

শিকাগোতে আলঝেইমার অ্যাসোসিয়েশনের যত্ন ও সহায়তার সিনিয়র ডিরেক্টর মনিকা মোরেনো বলেন, নতুন প্রতিবেদনটি নিশ্চিত করে যে বিশেষজ্ঞরা ইতিমধ্যে যা জেনেছেন – অর্থ বা ব্যক্তিগত আর্থিক ব্যবস্থাপনার ক্ষেত্রে চ্যালেঞ্জগুলি ডিমেনশিয়ার সাধারণ প্রাথমিক সতর্কতা লক্ষণ।

“যদিও ডিমেনশিয়ার বেশ কয়েকটি লক্ষণ বা উপসর্গ রয়েছে, সমস্যা সমাধান বা পরিকল্পনার চ্যালেঞ্জগুলি একজন ব্যক্তিকে তাদের অর্থব্যবস্থার অব্যবস্থাপনার কারণ হতে পারে,” মোরেনো, যিনি নিউইয়র্ক ফেডের প্রতিবেদনের সাথে জড়িত ছিলেন না, ফক্স নিউজ ডিজিটালকে ইমেলের মাধ্যমে বলেছেন।

“অন্যান্য ডিমেনশিয়া-সম্পর্কিত লক্ষণ, যার মধ্যে হ্রাস বা দুর্বল বিচার এবং পরিচিত কাজগুলি সম্পূর্ণ করতে অসুবিধা, অর্থ ব্যবস্থাপনা বা ব্যক্তিগত অর্থব্যবস্থাকেও বিরূপভাবে প্রভাবিত করতে পারে।”

“ব্যক্তির না খোলা বিলের স্তুপ থাকতে পারে বা অতিরিক্ত পরিমাণ অর্থ ব্যয় করতে পারে।”

রোগের প্রথম দিকে, লোকেরা আরও জটিল কাজের সাথে লড়াই করতে পারে, যেমন বিনিয়োগ পরিচালনা করা বা বড় কেনাকাটার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া, মোরেনো উল্লেখ করেছেন।

“যেহেতু ডিমেনশিয়া প্রায়ই একটি প্রগতিশীল অবস্থা, এই চ্যালেঞ্জগুলি সময়ের সাথে বৃদ্ধি পাবে,” তিনি বলেছিলেন। “পরিবারের সদস্যদের জন্য এই সম্ভাব্য লক্ষণগুলিকে তাড়াতাড়ি চিহ্নিত করা এবং যত তাড়াতাড়ি সম্ভব হস্তক্ষেপ করা গুরুত্বপূর্ণ।”

সাধারণ সতর্কতা লক্ষণ

মোরেনো বলেছেন যে কিছু সাধারণ লক্ষণগুলির সন্ধান করার জন্য একটি চেকিং অ্যাকাউন্টের ভারসাম্য বজায় রাখতে অক্ষমতা বা ক্রেডিট কার্ড বা অন্যান্য মাসিক বিলগুলিতে ধারাবাহিকভাবে বিলম্বিত অর্থ প্রদান অন্তর্ভুক্ত রয়েছে।

“ব্যক্তির কাছে না খোলা বিলের স্তুপ থাকতে পারে বা অতিরিক্ত পরিমাণ অর্থ ব্যয় করতে পারে,” তিনি বলেছিলেন।

বিলের স্তুপ

কিছু সাধারণ লক্ষণগুলির মধ্যে একটি চেকিং অ্যাকাউন্ট ব্যালেন্স করতে অক্ষমতা বা ক্রেডিট কার্ড বা অন্যান্য মাসিক বিলগুলিতে ক্রমাগত বিলম্বিত অর্থ প্রদান অন্তর্ভুক্ত রয়েছে, একজন বিশেষজ্ঞ বলেছেন। (আইস্টক)

ডিমেনশিয়ায় আক্রান্ত ব্যক্তিরা আর্থিক অপব্যবহার, পরিচয় চুরি, জালিয়াতি বা দ্রুত ধনী হওয়ার পরিকল্পনার জন্যও বেশি সংবেদনশীল।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“এই সমস্যাগুলি বা সম্ভাব্য হুমকিগুলি মোকাবেলায় ব্যর্থতা ডিমেনশিয়ায় বসবাসকারী ব্যক্তিদেরকে বড় আর্থিক ঝুঁকিতে ফেলতে পারে,” মোরেনো সতর্ক করেছিলেন।

পরিবারগুলিকে সাহায্য করতে পারে এমন 5টি উপায়৷

“আপনি যদি মনে করেন যে পরিবারের কোনো সদস্য ডিমেনশিয়ার লক্ষণ দেখাচ্ছে, তাহলে আপনার উদ্বেগ শেয়ার করা এবং একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে কথা বলা গুরুত্বপূর্ণ,” বলেছেন মোরেনো। “ডিমেনশিয়ার প্রাথমিক রোগ নির্ণয় আর্থিক সুরক্ষা ব্যবস্থা রাখার সর্বোত্তম সুযোগ দেয়।”

যাদের প্রিয়জন তাদের আর্থিক ব্যবস্থাপনায় সমস্যায় পড়েছেন, তাদের জন্য আলঝেইমার অ্যাসোসিয়েশন ফক্স নিউজ ডিজিটালের সাথে নিম্নলিখিত টিপস এবং কৌশলগুলি ভাগ করেছে৷

1. ব্যক্তির সাথে আলোচনা করুন কিভাবে একজন বিশ্বস্ত পরিবারের সদস্য বা বন্ধু বিল পরিশোধ করতে বা বিলম্বিত অর্থপ্রদান এড়াতে স্বয়ংক্রিয় বিলিং সেট আপ করতে সহায়তা করতে পারে।

আলঝেইমারের তত্ত্বাবধায়ক হ্যান্ডবুক: যারা ডিমেনশিয়া রোগীদের দিকে ঝুঁকছেন তাদের জন্য এখানে বিশেষজ্ঞ টিপস এবং কৌশল রয়েছে

2. একটি পৃথক অ্যাকাউন্ট তৈরি করুন যেখানে আপনি একটি ছোট, সম্মতিকৃত অর্থ রাখতে পারেন যা ব্যক্তিটি বিনোদনমূলক কার্যকলাপ, বন্ধুদের সাথে খাবার বা অন্যান্য ব্যক্তিগত কেনাকাটার জন্য ব্যবহার করতে পারে।

3. ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা তোলা বা ক্রেডিট কার্ডে বড় চার্জের জন্য স্বয়ংক্রিয় বিজ্ঞপ্তি পেতে সাইন আপ করুন। আপনি যদি একটি চার্জ বা ব্যয়ের সীমা নির্ধারণ করেন এবং যদি ব্যক্তি তার চেয়ে বেশি ব্যয় করেন, তাহলে ব্যাঙ্ক বা ক্রেডিট কার্ড কোম্পানি আপনাকে জানাবে।

সিনিয়র খোলার মানিব্যাগ

ডিমেনশিয়ায় আক্রান্ত ব্যক্তিরা আর্থিক অপব্যবহার, পরিচয় চুরি, জালিয়াতি বা দ্রুত ধনী হওয়ার পরিকল্পনার জন্যও বেশি সংবেদনশীল, বিশেষজ্ঞরা সতর্ক করেছেন। (আইস্টক)

4. ইলেকট্রনিক ব্যাঙ্ক এবং ক্রেডিট কার্ড স্টেটমেন্টের জন্য অনুরোধ করুন এবং অস্বাভাবিক কেনাকাটা বা ব্যক্তি কীভাবে সাধারণত অর্থ ব্যয় করেন তার পরিবর্তনগুলি দেখুন।

5. টেলিমার্কেটিং কল এবং সম্ভাব্য ফোন স্ক্যাম থেকে রক্ষা করতে donotcall.gov-এ “কল করবেন না” তালিকার জন্য সাইন আপ করুন৷

মোরেনো পরামর্শ দিয়েছিলেন যে, আর্থিক ব্যবস্থাপনার বিষয়ে কথা বলার চেয়ে শীঘ্রই সর্বোত্তম।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews/health.

“আলঝাইমার রোগের প্রাথমিক পর্যায়ে, লোকেরা এই সমস্যাগুলির গুরুত্ব এবং সন্দেহজনক কার্যকলাপগুলি এড়াতে বোঝার সম্ভাবনা বেশি,” তিনি বলেছিলেন।

“আপনি যদি অপেক্ষা করেন, আপনার আত্মীয়দের স্মৃতি এবং অন্যান্য কার্যনির্বাহী কার্যকারিতা দক্ষতা হ্রাস পাওয়ার কারণে এই ধারণাগুলি বোঝা আরও কঠিন হবে।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

ফক্স নিউজ ডিজিটাল নিউইয়র্ক ফেডারেল রিজার্ভ গবেষকদের কাছে মন্তব্যের অনুরোধ করে পৌঁছেছে।

Source link

Related posts

মাইগ্রেনে আক্রান্ত ব্যক্তি আংশিকভাবে রান্না করা বেকন খাওয়ার পরে মস্তিষ্কে টেপওয়ার্ম পাওয়া গেছে: গবেষণা

News Desk

‘বিছানা পচা’ হল স্ব-যত্ন, কেউ কেউ জোর দেন, কিন্তু মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ সোশ্যাল মিডিয়া প্রবণতা সম্পর্কে সতর্কবার্তা শেয়ার করেন

News Desk

মারবার্গ ভাইরাস: সিডিসি মার্কিন জনস্বাস্থ্য কর্মকর্তাদের ইবোলার মতো রোগ সম্পর্কে সতর্ক করেছে

News Desk

Leave a Comment