Image default
স্বাস্থ্য

প্রাক্তন রাগবি তারকা ওয়ালি লুইস অস্ট্রেলিয়ান সরকারকে CTE সহায়তা পরিষেবাগুলিতে তহবিল দেওয়ার আহ্বান জানিয়েছেন৷

ওয়ালি লুইস অস্ট্রেলিয়ান সরকারকে ক্রনিক ট্রমাটিক এনসেফালোপ্যাথি (CTE) সম্পর্কে সহায়তা পরিষেবা এবং শিক্ষার জন্য তহবিল দেওয়ার আহ্বান জানিয়েছেন।লুইস, 1980 এর দশকের একজন রাগবি খেলোয়াড়, কনকাশন এবং CTE কোয়ালিশনের পক্ষে মিলিয়ন ডলার তহবিলের জন্য একটি আবেদন করেছিলেন।লুইস প্রকাশ করেছেন যে তিনি সম্ভাব্য CTE-এর সাথে বসবাস করছেন, এক ধরণের ডিমেনশিয়া যা মাথায় বারবার কনকাসিভ এবং সাব-কানসিভ আঘাতের সাথে যুক্ত।

একজন কিংবদন্তি রাগবি খেলোয়াড় অস্ট্রেলিয়ান সরকারকে ক্রনিক ট্রমাটিক এনসেফালোপ্যাথি (CTE) সম্পর্কে সহায়তা পরিষেবা এবং শিক্ষার জন্য তহবিল দেওয়ার জন্য অনুরোধ করার কারণগুলির মধ্যে তার জীবনে যে ভয় এবং উদ্বেগ এসেছে তা উল্লেখ করেছেন।

1980-এর দশকে কুইন্সল্যান্ড রাজ্য এবং অস্ট্রেলিয়ার হয়ে রাগবি লিগ খেলার সময় “দ্য কিং” নামে পরিচিত ওয়ালি লুইস, মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের একটি ভাষণে লক্ষ লক্ষ ডলার তহবিলের জন্য কনকাশন এবং সিটিই কোয়ালিশনের পক্ষে একটি আবেদন করেছিলেন৷

64-বছর-বয়সী লুইস বলেছেন যে তিনি সম্ভাব্য CTE-এর সাথে বসবাস করছেন, যা তিনি মাথায় বারবার কনকাসিভ এবং সাব-কানসিভ আঘাতের সাথে যুক্ত এক ধরণের ডিমেনশিয়া হিসাবে বর্ণনা করেছেন।

হাইপ বা হরর? CTE মস্তিষ্কের রোগের ঝুঁকি ফুটবল এবং চিকিৎসা সম্প্রদায়কে বিভক্ত করে

লুইস, যিনি 1990 এর দশকের গোড়ার দিকে একজন খেলোয়াড় হিসাবে অবসর নেওয়ার পর টেলিভিশন স্পোর্টস অ্যাঙ্কর হিসাবে কয়েক দশক ধরে কাজ করেছিলেন, তার বার্তা ছড়িয়ে দেওয়ার জন্য তার নিজস্ব অভিজ্ঞতা প্রকাশ করেছিলেন।

প্রাক্তন অস্ট্রেলিয়ান রাগবি লিগ খেলোয়াড় ওয়ালি লুইস, 23 এপ্রিল, 2024-এ অস্ট্রেলিয়ার ক্যানবেরার জাতীয় প্রেস ক্লাবে ভাষণ দেন। লুইস, 1980-এর দশকের একজন কিংবদন্তি রাগবি খেলোয়াড়, তাগিদ দেওয়ার কারণগুলির মধ্যে তার জীবনে যে ভয় এবং উদ্বেগ এসেছে তা উল্লেখ করেছেন। দীর্ঘস্থায়ী ট্রমাটিক এনসেফালোপ্যাথি (CTE) সম্পর্কে সহায়তা পরিষেবা এবং শিক্ষার জন্য অস্ট্রেলিয়ান সরকার অর্থায়ন করবে। (লুকাস কোচ/এএপি ছবি AP এর মাধ্যমে)

লুইস বলেছেন “এবং ক্রমাগত ভয় এবং উদ্বেগের সাথে বেঁচে থাকা যে আমি মানুষকে হতাশ করব – যারা আমার সারা জীবন আমার উপর নির্ভর করতে সক্ষম হয়েছে এবং আমার শক্তি এবং নেতৃত্বের জন্য আমার দিকে তাকিয়ে আছে।”

লুইস 24টি আন্তর্জাতিক ম্যাচে অস্ট্রেলিয়ার ক্যাঙ্গারুদের নেতৃত্ব দিয়েছিলেন, বার্ষিক স্টেট-অফ-অরিজিন সিরিজকে জনপ্রিয় করার মূল খেলোয়াড়দের মধ্যে ছিলেন এবং 2008 সালে অস্ট্রেলিয়ার রাগবি লীগ টিম অফ দ্য সেঞ্চুরিতে অন্তর্ভুক্ত হন।

জাতীয় রাগবি লীগ তাকে খেলার তথাকথিত “অমর” হিসেবে সম্মানিত করেছে।

ওজে সিম্পসনের মস্তিষ্ক CTE গবেষণায় দান করা হবে না: রিপোর্ট

তবুও তার স্মৃতি পরিষ্কার নয়। তিনি একটি ছোট ছেলে হিসাবে রাগবি লীগ খেলা শুরু করেছিলেন এবং রাগবি লীগে পেশাদার ক্যারিয়ার শুরু করার আগে একটি অভিজাত স্তরে রাগবি ইউনিয়নও খেলেছিলেন।

“এটি ভয় এবং বিব্রতকর দুই ছায়া দ্বারা চিহ্নিত একটি যাত্রা, স্মৃতিভ্রংশের কুয়াশা এবং আমার স্মৃতির ক্ষয়ের মধ্য দিয়ে একটি যাত্রা,” তিনি বলেছিলেন। “আমি একবার নিজের উপর আস্থা রেখেছিলাম যে আমি সফল হতে পারি, একটি দলকে জয়ের দিকে নিয়ে যেতে পারি, আমার দেশের অধিনায়কত্ব করতে পারি, প্রতিপক্ষ দলের শক্তি এবং দুর্বলতাগুলি মনে রাখতে পারি, প্রতিদিন নিজেকে সংগঠিত করি এবং ভাল বোধ করি এবং সত্যিই আমার জীবনের নিয়ন্ত্রণে থাকি।

“এখন, সম্ভাব্য CTE ডিমেনশিয়ার প্রভাবে সেই আত্মবিশ্বাসের অনেকটাই আমার কাছ থেকে কেড়ে নেওয়া হয়েছে।”

লুইস বলেন, উত্তেজনা সম্পর্কে আরও ভাল সম্প্রদায় সচেতনতা প্রয়োজন এবং প্রতিরোধমূলক কর্মসূচির প্রয়োজন ছিল, যার মধ্যে তরুণ খেলোয়াড়দের থেকে পেশাদারদের মাধ্যমে মোকাবেলা করার কৌশলগুলির উপর তীক্ষ্ণ ফোকাস রয়েছে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ফুটবল লীগ এবং ব্রিটেনের রাগবি ইউনিয়ন সহ কন্টাক্ট ফুটবল খেলার খেলোয়াড়রা কনকশন মামলা শুরু করার পর থেকে CTE এবং কনকশন সম্পর্কে সচেতনতা বেড়েছে।

রাগবি বিশ্বকাপ গত বছর ব্রিটেনে একটি কনকশন মামলার পটভূমিতে অনুষ্ঠিত হয়েছিল যা 2013 সালে এনএফএল দ্বারা 1 বিলিয়ন ডলারেরও বেশি ব্যয়ে নিষ্পত্তি করা একটির সাথে মিল ছিল।

CTE, একটি অবক্ষয়জনিত মস্তিষ্কের রোগ যা হিংসাত্মক মেজাজ, বিষণ্নতা, স্মৃতিভ্রংশ এবং অন্যান্য জ্ঞানীয় সমস্যার কারণ হিসাবে পরিচিত, শুধুমাত্র মরণোত্তর নির্ণয় করা যেতে পারে। এটি ফুটবল, রাগবি এবং হকি খেলোয়াড়, বক্সার এবং সামরিক বাহিনীর সদস্যদের দ্বারা সহ্য করা মাথায় বারবার আঘাতের সাথে যুক্ত করা হয়েছে।

“ওয়ালি লুইস হিসাবে আমার প্রভাব আছে – আমার একটি প্ল্যাটফর্ম আছে – এবং আমি CTE দ্বারা প্রভাবিত আমার মতো সমস্ত অস্ট্রেলিয়ানদের জন্য পরিবর্তন আনতে প্রতিটি সুযোগে এটি ব্যবহার করতে চাই,” লুইস বলেছেন, “এবং রক্ষা করার জন্য আমি যা করতে পারি তা করতে পারি৷ CTE থেকে অস্ট্রেলিয়ান শিশুদের মস্তিষ্ক।”

Source link

Related posts

এআই ডেন্টিস্টদের আরও গহ্বর এবং মাড়ির রোগ ধরতে সহায়তা করে: এটি ‘নিরপেক্ষ’ এবং ‘আরও সঠিক’ নির্ণয় দেয়

News Desk

সমীক্ষায় দেখা গেছে, 8 জনের মধ্যে 1 জনের বেশি মহিলা সন্তান প্রসবের সময় দুর্ব্যবহার বোধ করেন

News Desk

মা ফ্লুতে হাত-পা হারায়, অধ্যয়ন বসার ঝুঁকি দেখায়, এবং অভিজ্ঞ ব্যক্তি নতুন চোখ ও মুখ পান

News Desk

Leave a Comment