Image default
স্বাস্থ্য

প্রসবোত্তর বিষণ্নতার লক্ষণগুলি সনাক্ত করা

উচ্চ বিদ্যালয়ের প্রণয়ী মিচাইল এবং ব্রেন্ডা এনকারনাসিয়ন তাদের বিবাহের প্রথম বছরগুলিকে উত্তেজনায় ভরিয়ে দিয়েছিল, অন্য ধরনের দুঃসাহসিক কাজ শুরু করার আগে। মিচাইলের মতে, ব্রেন্ডা তাদের সন্তানের আসন্ন জন্ম সম্পর্কে “গুং-হো” ছিল। “তিনি এই সমস্ত বই পড়ছিলেন। এটি ছিল, ইউটিউব ভিডিওর মতো। তিনি আমাকে একটি পাওয়ারপয়েন্ট বানিয়েছিলেন! এটি তার জন্য একটি ফুল-টাইম কাজের মতো ছিল,” তিনি বলেছিলেন।

2020 সালের অক্টোবরে, ব্রেন্ডা তাদের কন্যা ইভলিনের জন্ম দেন। তবুও, তাদের সমস্ত প্রস্তুতি সত্ত্বেও, একটি জিনিস ছিল যা তারা আসতে দেখেনি। “কখনও কখনও, আমি তাকে ধরতাম, যেমন, কারণ ছাড়াই কাঁদছিল,” মিচাইল বলল। “এবং আমি সর্বদা তাকে জিজ্ঞাসা করব, এবং সে চাইবে, ‘হ্যাঁ এটা শুধু হরমোন।’ সে শুধু এটাকে ‘মামি ব্রেইন’ বলে ডাকতে থাকে।”

একজন প্যারামেডিক হিসাবে, মিচাইল বলেছিলেন যে তিনি প্রসবোত্তর বিষণ্নতার লক্ষণগুলি চিনতে পেরেছিলেন এবং তাকে একজন থেরাপিস্টের সাথে দেখা করার জন্য উত্সাহিত করেছিলেন, কিন্তু বলেছেন যে জিনিসগুলির উন্নতি হয়নি। “আগে সকালে, তাকে অন্যরকম লাগছিল,” তিনি বলেছিলেন। “আমি তার চোখে দেখতে পাচ্ছিলাম যে কিছু ভুল ছিল।”

সেই দিন, জন্ম দেওয়ার নয় মাস পরে, ব্রেন্ডা এনকারনসিয়ন তার নিজের জীবন নিয়েছিলেন। তিনি 30 বছর বয়সী ছিল.

brenda-encarnacion-and-evie-1280.jpg

ব্রেন্ডা এনকারনাসিয়ন এবং তার মেয়ে ইভি। জন্ম দেওয়ার নয় মাস পরে, ব্রেন্ডা তার নিজের জীবন নিয়েছিল।

পারিবারিক ছবি

আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের জার্নাল অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে, প্রতি সাতজনের মধ্যে একজন মহিলা প্রসবোত্তর বিষণ্নতা (পিপিডি) অনুভব করেন। অন্য যে কোনও কিছুর চেয়ে বেশি নতুন মায়েরা আত্মহত্যা বা অতিরিক্ত মাত্রায় মারা যায়।

“তাদের প্রধান অভিযোগ হল, ‘আমি অভিভূত বোধ করছি,’ এবং এটি সত্যিই আমাদের আরও গভীরে যাওয়ার জন্য একটি সংকেত হওয়া উচিত,” বলেছেন নিউইয়র্কের জুকার হিলসাইড হাসপাতালের মহিলাদের আচরণগত স্বাস্থ্যের পরিচালক ডাঃ ক্রিস্টিনা ডেলিজিয়াননিডিস৷ তিনি গর্ভবতী এবং প্রসবোত্তর মহিলাদের বিষণ্নতা নিয়ে গবেষণা করেন এবং চিকিত্সা করেন।

তিনি বলেন, পিপিডি “বেবি ব্লুজ” নয়। “তারা উভয়ই বিদ্যমান, এবং এটি বিভ্রান্তির অংশ,” ডেলিগিয়াননিডিস বলেছিলেন। “বেবি ব্লুজগুলি সত্যিই একটি শিশুর জন্ম দেওয়ার জন্য এই স্বাভাবিক শারীরবৃত্তীয় অভিযোজন। এবং তাই, আমাদের মস্তিষ্ককে পুনরায় সেট করতে হবে, এবং কখনও কখনও এটি আমাদের মেজাজকে প্রভাবিত করতে পারে। এবং এটি কখনই দুই সপ্তাহের বেশি স্থায়ী হয় না, এর জন্য কোনও চিকিত্সার প্রয়োজন হয় না।”

প্রসবোত্তর বা প্রসবোত্তর বিষণ্নতা দুই সপ্তাহের পরেও যায় না – এবং লক্ষণগুলি প্রায়ই একটু দুঃখ বোধ করার চেয়ে বেশি গুরুতর হয়। “অনেক মহিলারা যে জিনিসগুলি উপভোগ করতেন তা থেকে সরে আসবে,” ডেলিজিয়াননিডিস বলেছিলেন। “তারা শুধু শক্তি নিষ্কাশন বোধ রিপোর্ট করবে।”

পিপিডি জেনেটিক্স, স্ট্রেস এবং হরমোন পরিবর্তনের মতো কারণগুলির দ্বারা ট্রিগার হয়। মস্তিষ্কের মধ্যবর্তী প্রিফ্রন্টাল কর্টেক্সের স্ক্যানগুলি দেখার সময় আপনি আসলে এটি দেখতে পাবেন, যা আবেগ নিয়ন্ত্রণ এবং জ্ঞানের জন্য গুরুত্বপূর্ণ। ডেলিজিয়াননিডিস বলেন, “এই যে ক্ষেত্রটি আমরা খুঁজে পাচ্ছি যে সত্যিই অনেক বেশি কার্যকলাপ রয়েছে, প্রসবোত্তর বিষণ্নতায় বেশি সক্রিয়, কোন লক্ষণ ছাড়াই মহিলাদের তুলনায়,” ডেলিজিয়াননিডিস বলেছেন – প্রমাণ যে PPD বাস্তব, এবং যা কলঙ্ক দূর করে যে এটি নয় এটি একটি “সত্য” চিকিৎসা অসুস্থতা নয়।

brain-scans.jpg

ডাঃ ক্রিস্টিনা ডেলিজিয়াননিডিস ট্রেসি স্মিথের মেডিয়াল প্রিফ্রন্টাল কর্টেক্সের মস্তিষ্কের স্ক্যান দেখায়, যা রোগীর প্রসবোত্তর বিষণ্নতার সম্মুখীন হলে অনেক বেশি কার্যকলাপ দেখায়।

সিবিএস নিউজ

লিসেট লোপেজ-রোজ তার কিছু ভুল ছিল তা বলার জন্য মস্তিষ্কের স্ক্যানের প্রয়োজন ছিল না। “আমি কাঁকড়ার খোলের মতো শাঁসের সাদৃশ্য ব্যবহার করতে পছন্দ করি,” সে বলল। “আমার মনে হয়েছিল, আপনি জানেন, মাংসটি বাচ্চা, এটি বাছাই করা হয়েছিল, এবং তারপরে আমাকে ফেলে দেওয়া হয়েছিল। সত্যিই আমার মনে হয়েছিল তাই।”

2020 সালের নভেম্বরে তিনি কন্যা সিবিলের জন্ম দেওয়ার কয়েক মাস পরে, লিসেট আত্মহত্যার চিন্তাভাবনা শুরু করেছিলেন। কিন্তু তার চিকিত্সকরা কখনই জানতেন না। “সবকিছুই শিশুর সম্পর্কে, এবং এটি কখনই মায়ের সম্পর্কে নয়,” তিনি বলেছিলেন। “এটা কখনই নয়, আমি কেমন আছি? তাই, আমি কখনই কথোপকথন করিনি। আমি মনে করি যদি আমি করতাম, আমি হয়তো একটু বেশি সত্যবাদী হতে পারতাম।”

তিনি বলেছিলেন যে তিনি স্বীকার করতে ভয় পান যে তিনি ভাল অনুভব করছেন না। “আমি একজন বর্ণের মহিলা, আমি ল্যাটিনা। আমি যদি ‘আমি আমার জীবন নিতে চাই’ বা এরকম কিছু বলি, আমার মনে হয় তারা আমার বাচ্চাকে নিয়ে যাবে। এটাই ছিল আমার মানসিকতা, এবং সেই কারণেই আমি প্রকাশ করার বিষয়ে সৎ ছিলাম না যে কীভাবে এই চিন্তাগুলি আমাকে প্রভাবিত করছে।”

লিসেট অবশেষে সাহায্য পেয়েছিলেন, এবং এখন PPD কে বদনাম করার আশায় সোশ্যাল মিডিয়াতে তার যাত্রা শেয়ার করেছেন।

কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, নির্ণয়কৃত নারীদের মধ্যে মাত্র ছয় শতাংশই চিকিৎসা পান, এবং আরও হাজার হাজার কখনোই এগিয়ে আসেন না। পলিসি সেন্টার ফর ম্যাটারনাল মেন্টাল হেলথের নির্বাহী পরিচালক জয় বুরখার্ড বলেছেন, “আমি মনে করি যে আমরা সম্ভবত জনসংখ্যাকে অবমূল্যায়ন করছি যেটি ভুগছে।”

তিনি বলেন, এত বেশি নারী ফাটল ধরে পড়ার কারণ হল, মার্কিন যুক্তরাষ্ট্রে নারীরা প্রায়শই এক স্বাস্থ্যসেবা প্রদানকারী থেকে অন্যের কাছে চলে যায়। “আমাদের সিস্টেম মাতৃ মানসিক স্বাস্থ্য ব্যাধিগুলির জন্য কোনও প্রদানকারীকে দায়ী করে না,” বুরখার্ড বলেছিলেন। “সমস্যাটি আসলেই দায়বদ্ধতার মধ্যে রয়েছে। নারীদের সমর্থন করার জন্য কিছু চিকিত্সা পরিকল্পনা সনাক্তকরণ এবং বিকাশের জন্য কে দায়ী?”

প্রথাগত চিকিত্সা, যেমন অ্যান্টিডিপ্রেসেন্টস, সময় নেয়, এমন কিছু নতুন মায়েদের সত্যিই নেই। কিন্তু এই সপ্তাহে মায়েদের আরেকটি বিকল্প থাকতে পারে: একটি নতুন FDA অনুমোদিত ওষুধ, Zurzuvaeবিশেষ করে প্রসবোত্তর বিষণ্নতার জন্য প্রথম বড়ি।

ডাঃ ডেলিজিয়াননিডিস একটি পরীক্ষা চালিয়েছেন এবং বলেছেন যে পিলটি 14 দিনের জন্য নেওয়া হয়েছে, প্রায় তাৎক্ষণিক ত্রাণ প্রদান করে। এই দ্রুত প্রতিক্রিয়া, তিনি বলেন, তার গুজবাম্পস দিয়েছিল: “এটি একটু অবাস্তব ছিল। আমাদের থেরাপিগুলি এটি দ্রুত কাজ করতে পারে বলে আমরা এইভাবে প্রশিক্ষিত নই।”

চিকিত্সার সামগ্রিক মূল্য ট্যাগ প্রায় $16,000, এবং এই মুহুর্তে এটি স্পষ্ট নয় যে কতটা বীমা কভার করবে। এছাড়াও অন্যান্য অজানা আছে; ডেলিজিয়াননিডিস বলেছিলেন যে এটি বুকের দুধ খাওয়ানোর সময় নেওয়া উচিত নয়: “আমাদের কাছে কেবল ডেটা নেই, কারণ এটি এখনও বের হয়নি। আমরা জানি না যে শিশুর উপর প্রভাব আছে কিনা। সময়ের সাথে সাথে, আমরা পাব, আপনি জানেন, স্তন্যদানকারী রোগীদের সেই সিদ্ধান্ত নিতে সাহায্য করার জন্য তথ্য।”

তবে জয় বুরখার্ডের মতো বিশেষজ্ঞরা বলছেন এটি আশার কারণ: “এটি একটি গেম-চেঞ্জার। কিন্তু আমরা যে বিষয়টি উপেক্ষা করতে চাই না তা হল নারীদের এখনও সমর্থন প্রয়োজন। আমাদের পিল দরকার, তবে আমাদের আরও অনেক কিছু প্রয়োজন।”

মিচেল এনকারনাসিয়ন তার মেয়ে ইভির সাথে সুখী স্মৃতি শেয়ার করতে পছন্দ করেন। কিন্তু তিনি বেদনাদায়ক বিষয়গুলো নিয়েও কথা বলতে ইচ্ছুক, এই আশায় যে, পিছনে তাকালে, তিনি পিপিডি সহ আরও নারীদের এগিয়ে আসতে উৎসাহিত করতে পারেন।

“আমি ভাবিনি আমার সাথে এমন হবে,” তিনি বলেছিলেন। “আমি ভাবিনি যে এটি এমন সুখী কারো সাথে ঘটবে। যদি এই লোকেরা জানত, তবে তাদের এখনও তাদের মা থাকবে। কারণ এখন ইভির সব ছবিই তার।”

brenda-encarnacion-and-evie-a.jpg

ব্রেন্ডা এনকারনাসিয়ন তার মেয়ে ইভির সাথে।

সিবিএস নিউজ


আরও তথ্যের জন্য:

গল্পটি প্রযোজনা করেছেন সারা কুগেল। সম্পাদক: ক্যারল রস।


আরো দেখুন:

আপনি বা আপনার পরিচিত কেউ যদি মানসিক যন্ত্রণায় বা আত্মঘাতী সংকটে থাকেন, তাহলে আপনি 988 নম্বরে কল বা টেক্সট করে 988 সুইসাইড অ্যান্ড ক্রাইসিস লাইফলাইনে পৌঁছাতে পারেন। আপনি এখানে 988 সুইসাইড অ্যান্ড ক্রাইসিস লাইফলাইনের সাথেও চ্যাট করতে পারেন।

মানসিক স্বাস্থ্যের যত্নের সংস্থান এবং সহায়তা সম্পর্কে আরও তথ্যের জন্য, ন্যাশনাল অ্যালায়েন্স অন মেন্টাল ইলনেস (NAMI) হেল্পলাইনে সোমবার থেকে শুক্রবার, সকাল 10 টা থেকে 10 pm ET, 1-800-950-NAMI (6264) বা ইমেল info@ এ যোগাযোগ করা যেতে পারে। nami.org

প্রবণতা খবর

Source link

Related posts

ট্রান্স শিশুরা যারা বয়ঃসন্ধি অবরোধকারী ওষুধ গ্রহণ করেছিল তাদের মানসিক স্বাস্থ্য সমস্যা ছিল, যুক্তরাজ্যের গবেষণায় দেখা গেছে

News Desk

এআই মডেল আরও নির্ভুলতার সাথে স্ট্রোকের পূর্বাভাস দিতে সাহায্য করে, গবেষকরা বলছেন

News Desk

অ্যাজমা এবং একজিমা অস্টিওআর্থারাইটিসের ঝুঁকি বাড়াতে পারে, গবেষণায় দেখা গেছে

News Desk

Leave a Comment