প্রধান স্বাস্থ্য সংস্থা চমকপ্রদ হৃদরোগের পূর্বাভাস দেয়: ‘নিখুঁত ঝড়’
স্বাস্থ্য

প্রধান স্বাস্থ্য সংস্থা চমকপ্রদ হৃদরোগের পূর্বাভাস দেয়: ‘নিখুঁত ঝড়’

হৃদরোগ এক শতাব্দীরও বেশি সময় ধরে বিশ্বের এক নম্বর ঘাতক, এবং বিশেষজ্ঞরা ভবিষ্যদ্বাণী করেছেন যে আগামী দশকগুলিতে এটি আরও বেশি প্রবল হয়ে উঠবে৷

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন (AHA) এর এই মাসে একটি রিপোর্ট ভবিষ্যদ্বাণী করেছে যে 10 জনের মধ্যে কমপক্ষে ছয় মার্কিন প্রাপ্তবয়স্ক আগামী 30 বছরের মধ্যে কার্ডিওভাসকুলার রোগের সম্মুখীন হতে পারে।

উচ্চ রক্তচাপের হার (উচ্চ রক্তচাপ) – যা হৃদরোগের অন্যতম ঝুঁকিপূর্ণ কারণ – 2020 সালে 51.2% থেকে 2050 সালে 61.0% পর্যন্ত বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

প্রেসিডেন্সিয়াল নির্বাচন এবং অন্যান্য স্ট্রেসফুল সময়ে হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা বেশি, স্টাডি শো

AHA জার্নাল সার্কুলেশনে প্রকাশিত গবেষণা অনুসারে, ডায়াবেটিস, আরেকটি প্রধান ঝুঁকির কারণ, স্থূলতার সাথে (16.3% থেকে 26.8%) বৃদ্ধি পাওয়ার আশা করা হচ্ছে।

ফলস্বরূপ, 2020 এবং 2050 এর মধ্যে মোট কার্ডিওভাসকুলার রোগ 11.3% থেকে 15.0% পর্যন্ত বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হয়েছে।

হৃদরোগ এক শতাব্দীরও বেশি সময় ধরে বিশ্বের এক নম্বর ঘাতক, এবং বিশেষজ্ঞরা ভবিষ্যদ্বাণী করেছেন যে আগামী দশকগুলিতে এটি আরও বেশি প্রবল হয়ে উঠবে৷ (আইস্টক)

“যুক্তরাষ্ট্রে কার্ডিওভাসকুলার রোগের ল্যান্ডস্কেপ প্রায় নিখুঁত ঝড়ের আগমন দেখছে,” ড. ধ্রুব এস কাজী, উপদেষ্টা লেখা গ্রুপের ভাইস চেয়ার এবং বোস্টন কার্ডিওলজিস্ট, একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলেছেন৷

রাগ হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়াতে পারে, গবেষণায় দেখা গেছে

“গত দশকে অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস এবং স্থূলতার মতো কার্ডিওভাসকুলার ঝুঁকির কারণগুলির বৃদ্ধি দেখা গেছে, যার প্রতিটিই হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ায়,” তিনি অব্যাহত রেখেছিলেন।

“এটি আশ্চর্যজনক নয় যে কার্ডিওভাসকুলার ঝুঁকির কারণ এবং রোগগুলির একটি বিশাল বৃদ্ধি একটি উল্লেখযোগ্য অর্থনৈতিক বোঝা তৈরি করবে।”

মহিলা হার্টের ডাক্তার

গবেষণায় চিহ্নিত ঝুঁকির কারণগুলির ফলস্বরূপ, 2020 এবং 2050 এর মধ্যে মোট কার্ডিওভাসকুলার রোগ 11.3% থেকে 15.0% বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হয়েছে। (আইস্টক)

একটি ইতিবাচক নোটে, গবেষকরা নির্ধারণ করেছেন যে হাইপারকোলেস্টেরোলেমিয়া (এলডিএল-এর উচ্চ মাত্রা, বা “খারাপ কোলেস্টেরল”) হ্রাস পাবে (45.8% থেকে 24.0%)।

তারা আরও ভবিষ্যদ্বাণী করেছে যে খাদ্য, ব্যায়াম এবং ধূমপানের অভ্যাস উন্নত হবে, যদিও ঘুমের মান খারাপ হবে বলে আশা করা হচ্ছে।

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘কেন আমি আমার কানে আমার হৃদস্পন্দন শুনতে পাচ্ছি?’

গবেষকরা 2015 থেকে মার্চ 2020 জাতীয় স্বাস্থ্য ও পুষ্টি পরীক্ষার সমীক্ষা এবং 2015 থেকে 2019 মেডিকেল ব্যয় প্যানেল সমীক্ষার ডেটা বিশ্লেষণ করেছেন।

“আমরা 2050 সালের মধ্যে, সামগ্রিকভাবে এবং বয়স এবং জাতি এবং জাতিগততার দ্বারা অনুমান করেছি, রোগের বিস্তার এবং জনসংখ্যার পরিবর্তনের জন্য অ্যাকাউন্টিং,” তারা লিখেছেন।

“() আমেরিকান ইন্ডিয়ান/আলাস্কা নেটিভ বা বহুজাতিক, কালো বা হিস্পানিক হিসাবে চিহ্নিত ব্যক্তিদের মধ্যে সবচেয়ে প্রতিকূল প্রবণতা আরও খারাপ হতে পারে।”

জীবনের অপরিহার্য 8

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন অনুসারে, লাইফস এসেনশিয়াল 8 সর্বোত্তম হার্টের স্বাস্থ্যের জন্য নিম্নলিখিত আটটি জীবনধারার আচরণ নিয়ে গঠিত। (আইস্টক/আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন)

গবেষণাটি লাইফস এসেনশিয়াল 8 এবং ক্লিনিকাল কার্ডিওভাসকুলার ডিজিজ এবং স্ট্রোকের প্রতিকূল স্তরের উপর ভিত্তি করে কার্ডিওভাসকুলার ঝুঁকির কারণগুলির প্রবণতা অনুসন্ধান করেছে।

বেশি দিন বাঁচতে চান? 8টি হার্ট-স্বাস্থ্যকর অভ্যাস অনুসরণ করুন, আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন বলে

লাইফস এসেনশিয়াল 8 এ এএইচএ অনুসারে সর্বোত্তম হার্টের স্বাস্থ্যের জন্য নিম্নলিখিত আটটি জীবনধারার আচরণ নিয়ে গঠিত:

একটি স্বাস্থ্যকর ঘুমের সময়সূচী অনুসরণ করা ধূমপান না করা নিয়মিত শারীরিক ক্রিয়াকলাপ করা একটি স্বাস্থ্যকর ডায়েট মেনে চলা স্বাস্থ্যকর শরীরের ওজন বজায় রাখা স্বাস্থ্যকর রক্তে গ্লুকোজের মাত্রা বজায় রাখা স্বাস্থ্যকর কোলেস্টেরলের মাত্রা বজায় রাখা স্বাস্থ্যকর রক্তচাপ বজায় রাখা

সামগ্রিকভাবে, প্রতিবেদনে ভবিষ্যদ্বাণী করা হয়েছে যে ক্লিনিকাল কার্ডিওভাসকুলার ডিজিজ (হৃদপিণ্ড বা রক্তনালীগুলিকে প্রভাবিত করে) 2050 সালের মধ্যে 45 মিলিয়ন প্রাপ্তবয়স্কদের প্রভাবিত করবে এবং ক্লিনিকাল কার্ডিওভাসকুলার রোগ (উচ্চ রক্তচাপ সহ) 184 মিলিয়নেরও বেশি প্রাপ্তবয়স্ককে প্রভাবিত করবে।

মানুষ তার হৃদয় ধারণ করে

সামগ্রিকভাবে, প্রতিবেদনে ভবিষ্যদ্বাণী করা হয়েছে যে ক্লিনিকাল কার্ডিওভাসকুলার ডিজিজ (হৃদপিণ্ড বা রক্তনালীগুলিকে প্রভাবিত করে) 2050 সালের মধ্যে 45 মিলিয়ন প্রাপ্তবয়স্কদের প্রভাবিত করবে এবং ক্লিনিকাল কার্ডিওভাসকুলার রোগ (উচ্চ রক্তচাপ সহ) 184 মিলিয়নেরও বেশি প্রাপ্তবয়স্ককে প্রভাবিত করবে। (আইস্টক)

“অনেক কার্ডিওভাসকুলার ঝুঁকির কারণ এবং সর্বাধিক প্রতিষ্ঠিত রোগের প্রসার আগামী 30 বছরে বৃদ্ধি পাবে,” গবেষকরা বলেছেন।

হ্যাকেনস্যাক মেরিডিয়ান জার্সি শোর ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের কার্ডিয়াক ক্যাথেটারাইজেশন ল্যাবরেটরির মেডিকেল ডিরেক্টর রেনাটো অ্যাপোলিটো, এএইচএ গবেষণায় জড়িত ছিলেন না কিন্তু ফলাফলের উপর তার অন্তর্দৃষ্টি ভাগ করেছেন।

“আমরা সকলেই অনেক চাপ এবং চাপের মধ্যে রয়েছি শেষ করার জন্য আরও কাজ করার জন্য।”

ফক্স নিউজ ডিজিটালের সাথে একটি সাক্ষাত্কারে অ্যাপোলিটো বলেছেন, আগামী কয়েক দশকে স্থূলত্বের অনুমান বৃদ্ধির অন্যতম প্রধান কারণ।

“স্থূলতা খুব সাধারণভাবে উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, স্লিপ অ্যাপনিয়া এবং হাইপারট্রাইগ্লিসারাইডেমিয়ার চালক হিসাবে যুক্ত,” তিনি বলেছিলেন।

স্থূলতার কিছু বড় কারণ হল ব্যায়ামের অভাব এবং প্রক্রিয়াজাত ও ফাস্ট ফুডের উপর অত্যধিক নির্ভরতা, তিনি উল্লেখ করেছেন।

ব্যক্তি গাড়িতে ফ্রেঞ্চ ফ্রাই এবং বার্গার খাচ্ছেন।

স্থূলতার কিছু বড় কারণ হল ব্যায়ামের অভাব এবং প্রক্রিয়াজাত ও ফাস্ট ফুডের উপর অত্যধিক নির্ভরতা, একজন কার্ডিওলজিস্ট বলেছেন। (আইস্টক)

“আমি সন্দেহ করি যে আমাদের জীবনযাত্রার মান বৃদ্ধির সাথে সাথে, প্রক্রিয়াজাত এবং পূর্বে প্রস্তুত করা খাবারের উপর আমাদের নির্ভরতা – ব্যায়ামের অভাব এবং আমাদের ব্যস্ত কর্মজীবন থেকে ঘুমের অভাব ছাড়াও – স্থূলতাকে সাধারণ সূচক হিসাবে চালিত করবে যা সমস্ত অন্যান্য ঝুঁকির কারণগুলি উল্লেখ করা হয়েছে,” অ্যাপোলিটো ভবিষ্যদ্বাণী করেছে।

“এই সমস্ত কারণ একত্রিত হলে করোনারি ধমনী রোগ, হার্ট ফেইলিওর এবং স্ট্রোক বৃদ্ধি পাবে।”

ঝুঁকি কমানো

“এই প্রতিকূল প্রবণতাগুলিকে কার্যকরভাবে পরিচালনা, স্টেম এবং এমনকি বিপরীত করার জন্য ক্লিনিকাল এবং জনস্বাস্থ্যের হস্তক্ষেপ প্রয়োজন,” গবেষকরা পরামর্শ দিয়েছেন।

Apolito সম্মত যে পরিবর্তন প্রয়োজন.

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“আমরা সকলেই অনেক চাপ এবং চাপের মধ্যে রয়েছি শেষের জন্য আরও কাজ করার জন্য,” তিনি বলেছিলেন।

“এটি সাধারণত উপরে উল্লিখিত খারাপ জীবনধারার অভ্যাসের দিকে পরিচালিত করে।”

ডাক্তার ছোটখাট শুরু করার পরামর্শ দেন, প্রতিদিন মাত্র 10 থেকে 20 মিনিট সময় আলাদা করে কিছু ধরণের ব্যায়াম করতে এবং প্রক্রিয়াজাত এবং ফাস্ট ফুড এড়ানোর জন্য সচেতন সিদ্ধান্ত নেওয়ার জন্য।

স্মার্টওয়াচ সহ রানার

একজন কার্ডিওলজিস্ট ছোট থেকে শুরু করার পরামর্শ দেন, প্রতিদিন মাত্র 10 থেকে 20 মিনিট আলাদা করে কিছু ধরণের ব্যায়াম করতে এবং প্রক্রিয়াজাত এবং ফাস্ট ফুড এড়ানোর জন্য সচেতন সিদ্ধান্ত নেওয়ার জন্য। (আইস্টক)

“আপনি একটি স্বাস্থ্যকর ওজন বজায় রাখবেন, যা আপনার উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, স্লিপ অ্যাপনিয়া, ডিসলিপিডেমিয়া এবং শেষ পর্যন্ত, কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি হ্রাস করবে,” তিনি বলেছিলেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

অ্যাপোলিটো আরও উল্লেখ করেছেন যে অধ্যয়নটি অনুমানমূলক, ভবিষ্যতের পূর্বাভাস দেওয়ার জন্য অতীত এবং বর্তমানের ডেটার উপর ভবিষ্যদ্বাণীমূলক মডেল ব্যবহার করে – “যা করা কখনই সহজ নয়।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews/health.

“আশা করি, বর্ধিত পাবলিক শিক্ষার সাথে, আমরা জীবনধারায় স্বাস্থ্যকর পছন্দ করে আগামী দশকগুলিতে জোয়ার ঘুরিয়ে দিতে এবং সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করতে পারি,” তিনি যোগ করেন।

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

সম্পূর্ণ পরীক্ষা ছাড়াই খুব দ্রুত এআই সিস্টেম গ্রহণ করা ‘স্বাস্থ্যসেবা কর্মীদের দ্বারা ত্রুটি’ হতে পারে: WHO

News Desk

নিউ ক্যালিফোর্নিয়া বিলের লক্ষ্য 12 এবং তার কম বয়সী বাচ্চাদের জন্য ফুটবল খেলা নিষিদ্ধ করা

News Desk

কৃত্রিম বুদ্ধিমত্তা কি ভালো ঘুমের রহস্য?

News Desk

Leave a Comment