Image default
স্বাস্থ্য

প্রতিরোধের প্রশিক্ষণ আল্জ্হেইমের রোগের লক্ষণগুলি উপশম করতে পারে, গবেষণা পরামর্শ দেয়

রেজিস্ট্যান্স ট্রেনিং এবং শারীরিক ব্যায়াম আল্জ্হেইমের রোগের উপসর্গগুলি কমাতে ভূমিকা পালন করে, গবেষকরা পরামর্শ দেন।

ফ্রন্টিয়ার্স ইন নিউরোসায়েন্স জার্নালে প্রকাশিত একটি নিবন্ধে বলা হয়েছে যে এর উপকারী প্রভাবগুলি “পরিপূরক চিকিত্সা” হিসাবে কাজ করে।

ফেডারেল ইউনিভার্সিটি অফ সাও পাওলো এবং ইউনিভার্সিটি অফ সাও পাওলো থেকে কাজটির ব্রাজিলিয়ান লেখকরা মস্তিষ্কে বিটা-অ্যামাইলয়েড প্লেক তৈরির জন্য দায়ী একটি মিউটেশন সহ ট্রান্সজেনিক ইঁদুরের উপর পরীক্ষা চালিয়েছেন, চার সপ্তাহের প্রশিক্ষণের পরে খুঁজে পেয়েছেন যে তাদের মস্তিষ্কের টিস্যু হ্রাস পেয়েছে। বিটা-অ্যামাইলয়েড ফলক গঠনে।

আল্জ্হেইমের রোগটি আংশিকভাবে অ্যামাইলয়েড প্লেক দ্বারা চিহ্নিত করা হয়, যা মস্তিষ্কের কার্যকারিতার সাথে সমস্যা হতে পারে।

FDA সম্পূর্ণরূপে ‘নভেল’ আলঝেইমার রোগের ওষুধ লেকেম্বি অনুমোদন করেছে, মেডিকেয়ার দ্বারা আচ্ছাদিত করা হবে

সাও পাওলো বিশ্ববিদ্যালয় ব্রাজিলের সবচেয়ে মর্যাদাপূর্ণ 15 নভেম্বর, 2015, ব্রাজিলের সাও পাওলোতে। (গেটি ইমেজের মাধ্যমে ফ্রেডেরিক সোলতান/কর্বিস)

অ্যামাইলয়েড ফলকগুলি, যা স্নায়ু কোষের মধ্যে টিস্যুতে পাওয়া যায়, অ্যালঝাইমার অ্যাসোসিয়েশন অনুসারে, বিটা অ্যামাইলয়েড নামক প্রোটিনের অস্বাভাবিক ঝাঁকুনি এবং নিউরন এবং অন্যান্য কোষগুলির অবক্ষয়কারী বিটগুলির সাথে। বিটা-অ্যামাইলয়েড, এটি বলে, স্নায়ু কোষের চারপাশে ফ্যাটি ঝিল্লিতে পাওয়া একটি বৃহত্তর প্রোটিন থেকে আসে।

উপরন্তু, তারা দেখেছে যে প্রশিক্ষণটি কর্টিকোস্টেরনের প্লাজমা স্তরকে স্বাভাবিক করেছে, যা মানুষের মধ্যে কর্টিসলের সমতুল্য একটি হরমোন। বর্ধিত কর্টিসল পূর্বে দ্রুত জ্ঞানীয় পতনের সাথে যুক্ত ছিল।

“এটি নিশ্চিত করে যে শারীরিক কার্যকলাপ নিউরোপ্যাথোলজিকাল পরিবর্তনগুলিকে বিপরীত করতে পারে যা রোগের ক্লিনিকাল লক্ষণগুলির কারণ হয়,” হেনরিক কোরিয়া ক্যাম্পোস, নিবন্ধটির প্রথম লেখক, সাও পাওলো রিসার্চ ফাউন্ডেশনকে বলেছেন। ফাউন্ডেশন গবেষণা তহবিল সাহায্য করেছে.

আশ্চর্যজনক ব্রেন বুস্ট: আপনার দাঁত ব্রাশ করা ডিমেনশিয়ার ঝুঁকি কমাতে পারে, নতুন গবেষণা পরামর্শ দেয়

একজন মহিলা ওজনযুক্ত স্কোয়াট করেন

গবেষকরা বিশ্বাস করেন যে প্রতিরোধের প্রশিক্ষণ ব্যায়ামগুলির প্রদাহ-বিরোধী সুবিধা রয়েছে যা তাদের অনুসন্ধানের কারণ হতে পারে। (iStock)

তারা বলেছে যে তারা বিশ্বাস করে যে এই ধরনের প্রশিক্ষণের প্রদাহ-বিরোধী প্রভাব এই ফলাফলগুলির একটি প্রাথমিক কারণ হতে পারে।

“প্রতিরোধ ব্যায়াম ক্রমবর্ধমানভাবে বিক্ষিপ্ত আল্জ্হেইমের লক্ষণগুলির উপস্থিতি এড়াতে একটি কার্যকর কৌশল প্রমাণ করছে (সরাসরি কোনো একক উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত জেনেটিক মিউটেশনের কারণে নয়), যা বহুমুখী এবং বার্ধক্যের সাথে যুক্ত হতে পারে, বা পারিবারিক আলঝাইমারে তাদের উত্থান বিলম্বিত করতে পারে৷ এই কার্যকারিতার প্রধান সম্ভাব্য কারণ হল প্রতিরোধ ব্যায়ামের অ্যান্টি-ইনফ্ল্যামেটরি অ্যাকশন,” নিবন্ধটির শেষ লেখক এবং সাও পাওলো ফেডারেল ইউনিভার্সিটির নিউরোফিজিওলজির অধ্যাপক বিট্রিজ মন্টিরো লংগো বলেছেন।

ওয়াশিংটন, ডিসিতে একটি পিইটি স্ক্যান

জে রেইনস্টাইন, যিনি আল্জ্হেইমার্সে ভুগছেন, 20 জুন, 2023-এ ওয়াশিংটন, ডিসি-তে মেডস্টার জর্জটাউন ইউনিভার্সিটি হাসপাতালে একটি পিইটি স্ক্যান গ্রহণের জন্য প্রস্তুত। (মাইকেল রবিনসন শ্যাভেজ/গেটি ইমেজের মাধ্যমে ওয়াশিংটন পোস্ট)

প্রাণী মডেল অধ্যয়নটি জার্নালে প্রকাশিত সাহিত্যের একটি পর্যালোচনার উপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল যেখানে সাও পাওলোর ফেডারেল ইউনিভার্সিটির একই গোষ্ঠী জ্ঞানীয় কর্মহীনতা, স্মৃতিশক্তির ঘাটতি এবং আলঝেইমার রোগীদের আচরণগত সমস্যাগুলির উপর প্রতিরোধ অনুশীলনের সুবিধাগুলি দেখানোর প্রমাণ সংকলন করেছিল।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

ইউনিভার্সিটি অফ সিডনি থেকে পূর্ববর্তী গবেষণায় বলা হয়েছে যে এই ধরনের প্রশিক্ষণ মস্তিষ্কের অঞ্চলগুলিকে রক্ষা করতে সাহায্য করতে পারে বিশেষ করে এক বছর পর পর্যন্ত আলঝেইমার রোগের জন্য ঝুঁকিপূর্ণ।

জুলিয়া মুস্টো ফক্স নিউজ এবং ফক্স বিজনেস ডিজিটালের একজন রিপোর্টার।

Source link

Related posts

ম্যাসাচুসেটসে রাজ্যের বাইরের বাসিন্দাদের জন্য গর্ভপাতের যত্ন 37% বেড়েছে

News Desk

মার্কিন যুক্তরাষ্ট্রে শ্রম দিবসের সপ্তাহান্তে প্রবেশের সাথে সাথে কোভিড হাসপাতালে ভর্তির সংখ্যা বাড়ছে

News Desk

সুপার বোল আফটারমেথ, প্লাস মারাত্মক আলাস্কাপক্স ভাইরাস এবং স্কুলে অসুস্থতা

News Desk

Leave a Comment