‘প্রতিকূলতার স্কোর’ মেডিকেল স্কুলের বৈচিত্র্য বাড়াতে?  এটি রোগীদের সর্বোত্তম স্বার্থকে ‘উপেক্ষা’ করবে, বিশেষজ্ঞ বলেছেন
স্বাস্থ্য

‘প্রতিকূলতার স্কোর’ মেডিকেল স্কুলের বৈচিত্র্য বাড়াতে? এটি রোগীদের সর্বোত্তম স্বার্থকে ‘উপেক্ষা’ করবে, বিশেষজ্ঞ বলেছেন

সুপ্রিম কোর্টের সাম্প্রতিক রায়ের পরে যে শিক্ষা প্রতিষ্ঠানের জন্য কলেজে ভর্তির জন্য জাতিকে একটি ফ্যাক্টর হিসাবে ব্যবহার করা অসাংবিধানিক, কিছু মেডিকেল স্কুল একটি বৈচিত্র্যময় অধ্যয়ন সংস্থা আনার চেষ্টা করার জন্য অন্য উপায় খুঁজছে বলে জানা গেছে।

একটি তথাকথিত ধারণা হল আবেদনকারীদের ওজন করার সময় প্রতিকূলতা বিবেচনা করার ধারণা।

সুপ্রিম কোর্টের রায়ের পরে রাষ্ট্রপতি বিডেন নিজেই বলেছিলেন, “আমি বিবেচনার জন্য যা প্রস্তাব করছি তা হল একটি নতুন মান যেখানে কলেজগুলি যোগ্য আবেদনকারীদের মধ্যে নির্বাচন করার সময় একজন শিক্ষার্থী যে প্রতিকূলতা অতিক্রম করেছে তা বিবেচনায় নেয়।”

অ্যালান ডারশোভিটজ স্কটাসের ওপরে বামপন্থার দিকে ফিরে এসেছেন: আমি একজন উদারপন্থী এবং আমি তিনটি নিয়মের সাথেই সম্মত

প্রধান বিচারপতি জন জি. রবার্টস জুনিয়র লিখেছেন যে হার্ভার্ড ইউনিভার্সিটি এবং ইউনিভার্সিটি অফ নর্থ ক্যারোলিনা উভয়েরই ভর্তির ক্ষেত্রে জাতিকে একটি নির্দিষ্ট কারণ হিসেবে বিবেচনা করে এশীয় আমেরিকানদের বিরুদ্ধে বেআইনিভাবে বৈষম্য করা হয়েছে।

“উভয় প্রোগ্রামেই যথেষ্ট ফোকাসড এবং পরিমাপযোগ্য উদ্দেশ্যের অভাব রয়েছে যা জাতি ব্যবহার নিশ্চিত করে, অনিবার্যভাবে জাতিকে নেতিবাচক পদ্ধতিতে নিয়োগ করে, জাতিগত স্টেরিওটাইপিং জড়িত, এবং অর্থপূর্ণ শেষ পয়েন্টগুলির অভাব রয়েছে,” তিনি উল্লেখ করেছেন।

সারা দেশে মেডিকেল স্কুলগুলি তাদের পরিবেশন করা জনসংখ্যাকে আরও ভালভাবে প্রতিফলিত করার জন্য নিম্ন প্রতিনিধিত্বহীন সংখ্যালঘুদের সংখ্যা বাড়ানোর চেষ্টা করছে। (iStock)

এই রায় এখনও কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিকে একজন আবেদনকারীর জীবনের অভিজ্ঞতার সামগ্রিক প্রেক্ষাপটে জাতি বিবেচনা করার অনুমতি দেয়।

“অন্য কথায়, ছাত্রকে অবশ্যই একজন ব্যক্তি হিসাবে তার অভিজ্ঞতার ভিত্তিতে আচরণ করতে হবে – জাতিগত ভিত্তিতে নয়,” রবার্টস তার সংখ্যাগরিষ্ঠ মতামতে যোগ করেছেন।

ইউসি ডেভিসে বিভিন্ন মেডিকেল ক্লাস

একটি মেডিকেল স্কুল, ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, ডেভিস (ইউসি ডেভিস), দেশের সবচেয়ে বৈচিত্র্যময় মেডিকেল স্কুল ক্লাসগুলির একটি থাকার জন্য জাতীয় মনোযোগ অর্জন করেছে, যদিও এর নিজস্ব রাজ্য 1996 সালে ইতিবাচক পদক্ষেপ নিষিদ্ধ করেছিল।

মেডিক্যাল স্কুলটি 28 জুন, 1978-এ সুপ্রিম কোর্টের একটি বিতর্কিত 5-4 সিদ্ধান্তের পরে তার বিতর্কিত ইতিবাচক পদক্ষেপ নীতির জন্য সুপরিচিত হয়ে ওঠে, যখন আদালত তার কোটা ব্যবস্থাকে অসাংবিধানিক বলে রায় দেয়।

রৌদ্রজ্জ্বল দিনে মার্কিন সুপ্রিম কোর্ট ভবন

ওয়াশিংটনে সুপ্রিম কোর্ট ভবন, ডিসি ইউসি ডেভিসের মেডিকেল স্কুলটি তার বিতর্কিত ইতিবাচক কর্ম নীতির জন্য সুপরিচিত হয়ে ওঠে যখন সুপ্রিম কোর্ট 28 জুন, 1978 তারিখে 5-4 রায় দেয় যে স্কুলের কোটা ব্যবস্থা অসাংবিধানিক ছিল। (এপি ছবি/জ্যাকলিন মার্টিন)

স্কুলের ওয়েবসাইট অনুসারে, শ্বেতাঙ্গ ছাত্র অ্যালান বাক্কে, স্কুলের বিরুদ্ধে মামলা করেছিলেন যখন তিনি দুইবার ভর্তি হতে প্রত্যাখ্যান করেছিলেন যখন তিনি স্কুলের রঙিন শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত স্লট শিখেছিলেন।

যদিও আদালত তার পক্ষে রায় দিয়েছে, এটি সিদ্ধান্ত নিয়েছে যে বিদ্যালয়টি এখনও একটি বৈচিত্র্যময় শ্রেণী অর্জনের জন্য অনেকগুলি কারণের মধ্যে একটি হিসাবে রেসকে অনুমতি দিতে পারে — তবে এটিতে নির্দিষ্ট কোটা থাকতে পারে না।

সম্প্রতি ভর্তি হওয়া UC ডেভিস মেডিকেল ক্লাসে 133 জন ছাত্র রয়েছে, যার মধ্যে 84% “অপরাধী” ব্যাকগ্রাউন্ড থেকে এসেছে — 14% কৃষ্ণাঙ্গ এবং 30% হিস্পানিক বা ল্যাটিনক্স, স্কুলের ম্যাট্রিকুল্যান্ট ডেটা অনুসারে।

সম্প্রতি ভর্তি হওয়া UC ডেভিস মেডিকেল ক্লাসে 133 জন শিক্ষার্থী রয়েছে, যার 84% “অন্যাক্ত” ব্যাকগ্রাউন্ড থেকে এসেছে।

ইউসি ডেভিস স্কেল সম্পর্কে সাম্প্রতিক নিউইয়র্ক টাইমসের একটি নিবন্ধে উল্লেখ করা হয়েছে, “শব্দটি বেরিয়ে এসেছে।”

ইউনিভার্সিটি অফ মিনেসোটা মেড স্কুলের ছাত্ররা অনুষ্ঠানে ‘শ্বেতাঙ্গ আধিপত্যের’ বিরুদ্ধে লড়াই করার অঙ্গীকার করেছে

ইউসি ডেভিসের ভর্তি প্রধান ডঃ মার্ক হেন্ডারসনকে উদ্ধৃত করে টাইমস পিস উল্লেখ করেছে, প্রায় 20টি স্কুল প্রক্রিয়া সম্পর্কে “সম্প্রতি আরও তথ্যের অনুরোধ করেছে”।

এটি কীভাবে বৈচিত্র্যকে বাড়িয়ে তোলে সে সম্পর্কে আরও বিশদ জানতে Fox News Digital UC ডেভিসের কাছে পৌঁছেছে। স্কুল কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

‘জাতি-নিরপেক্ষ’ স্কোর

একাধিক প্রতিবেদন UC ডেভিস আর্থ-সামাজিক অসুবিধা স্কেল, বা SED, রঙের ছাত্রদের সংখ্যা বাড়াতে সাহায্য করে, বিশেষ করে যারা অপ্রস্তুত ব্যাকগ্রাউন্ড থেকে আসে।

ডাক্তার চিকিৎসা পেশাদার ঔষধ

“সম্পূর্ণ ভর্তির প্রোগ্রাম বৈচিত্র্য বাড়াতে সাহায্য করতে পারে এমনকি যখন জাতি বা জাতিগত বিষয় বিবেচনা করা যায় না,” একজন ব্যক্তি বলেছিলেন। (Cyberguy.com)

প্রতিটি আবেদনকারীকে আর্থ-সামাজিক বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে 0 থেকে 99 পর্যন্ত রেট দেওয়া হয়, যেমন পারিবারিক আয় বা পিতামাতার শিক্ষা, তবুও ভর্তির সিদ্ধান্তগুলি এখনও “জাতি-নিরপেক্ষ” স্কোরের সাথে মিলিত সম্পূর্ণ মূল্যায়নের উপর ভিত্তি করে।

কিন্তু যদি ছাত্রটি ডাক্তারদের সন্তান হয়, তবে সেই ছাত্রটি শূন্যের স্কোর পায়, সাম্প্রতিক একটি প্রতিবেদনে।

“আমরা এই বিশেষ কর্মসূচির সাথে পরিচিত এবং এর অগ্রগতি অনুসরণ করেছি, কিন্তু এর নকশা বা বাস্তবায়নে অংশগ্রহণকারী ছিলাম না,” বলেছেন জিওফ্রে ইয়াং, পিএইচডি, ওয়াশিংটন, ডিসি-তে এএএমসি-তে ট্রান্সফর্মিং দ্য হেলথ কেয়ার ওয়ার্কফোর্সের সিনিয়র ডিরেক্টর।

“আমরা যা জানি তা হল যে (সাম্প্রতিক) আদালতের সিদ্ধান্ত ভর্তি কমিটিগুলিকে তাদের একাডেমিক মেট্রিক্স এবং ব্যক্তিগত, জীবনযাপনের অভিজ্ঞতা সহ সমগ্র ব্যক্তিকে বিবেচনা করার জন্য ভর্তির ক্ষেত্রে সামগ্রিক পর্যালোচনা জোরদার বা প্রয়োগ করার অনুমতি দেয়,” তিনি যোগ করেন।

সাদা কোট মধ্যে বুলি? ‘অনেক বেশি’ স্বাস্থ্যসেবা কর্মীরা বিষাক্ত কর্মক্ষেত্রের অভিজ্ঞতা, গবেষণায় দেখায়

“সম্পূর্ণ ভর্তির প্রোগ্রাম বৈচিত্র্য বাড়াতে সাহায্য করতে পারে এমনকি যখন জাতি বা জাতিগত কারণ বিবেচনা করা যায় না,” তিনি আরও বলেন।

প্রতিকূলতার স্কোরের সমালোচকরা বলছেন যে এটি ব্যক্তিদের তাদের জীবনের পরিস্থিতিকে একটি একক স্কোরে ছোট করে।

স্নেলেন চোখের চার্ট

“এই ধারণা যে প্রতিকূলতার স্কোরগুলি মেডিকেল স্কুলে ভর্তির একটি উপাদান হওয়া উচিত তা এই ত্রুটিপূর্ণ ধারণার উপর নির্ভর করে যে চিকিত্সকরা কিছু প্রতিকূলতা কাটিয়ে উঠেছেন তারা আরও ভাল স্বাস্থ্যসেবা ফলাফল তৈরি করবেন,” ফক্স নিউজ ডিজিটাল দ্বারা সাক্ষাৎকার নেওয়া একজন ব্যক্তি বলেছেন। (iStock)

2019 সালে, কলেজ বোর্ড, অলাভজনক যেটি SAT পরিচালনা করে, একজন শিক্ষার্থীর “প্রতিকূলতা” 0 থেকে 100 পর্যন্ত পরিমাপ করার জন্য একটি প্রোগ্রাম চালু করেছিল — কিন্তু সেই বছরের শেষের দিকে ব্যাপক প্রতিক্রিয়া পাওয়ার পর, বোর্ড স্কোর বাতিল করে দেয়।

তা সত্ত্বেও, সারাদেশের মেডিকেল স্কুলগুলি বছরের পর বছর ধরে চেষ্টা করেছে নিম্ন প্রতিনিধিত্বহীন সংখ্যালঘুদের সংখ্যা বাড়ানোর জন্য যাতে তারা যে জনসংখ্যাকে সেবা দেয় তা আরও ভালভাবে প্রতিফলিত করতে।

এখনও, আমেরিকান মেডিক্যাল কলেজের 2022 সালের অ্যাসোসিয়েশন (AAMC) রিপোর্ট অনুসারে, প্রায় 6% অনুশীলনকারী ডাক্তাররা কৃষ্ণাঙ্গ, যদিও দেশে প্রায় দ্বিগুণ সংখ্যা রয়েছে।

এছাড়াও, শুধুমাত্র 0.1% অনুশীলনকারী ডাক্তার স্থানীয় হাওয়াইয়ান বা প্রশান্ত মহাসাগরীয় দ্বীপবাসী হিসাবে চিহ্নিত করে, যেখানে শুধুমাত্র 0.3% আমেরিকান ভারতীয় বা আলাস্কা নেটিভ।

‘উন্নত স্বাস্থ্যসেবা ফলাফল’ উৎপাদনের জন্য ‘ত্রুটিপূর্ণ ধারণা’

অন্যরা যুক্তি দেয় “প্রতিকূলতা স্কোরিং” সেরা এবং উজ্জ্বল চিকিত্সকদের সূচনা করে না।

“মেডিকেল স্কুল সমাজের সমস্যাগুলি কমানোর জন্য বিদ্যমান নয়। এটি দক্ষ চিকিত্সক তৈরি করার জন্য বিদ্যমান,” ড. স্ট্যানলি গোল্ডফার্ব, ফিলাডেলফিয়া, পেনসিলভানিয়ায় অবস্থিত ডো নো হার্মের বোর্ড চেয়ার ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন৷

চিকিত্সকরা উদ্বেগের জন্য রোগীদের স্ক্রীন করেন

“এটা অনুভব করা যে ব্যক্তিরা তাদের জীবনের কিছু পূর্বের অসুবিধাগুলি কাটিয়ে উঠেছেন তাদের চিকিত্সক হওয়ার অনন্য অধিকার রয়েছে কেবলমাত্র রোগীদের সর্বোত্তম স্বার্থকে উপেক্ষা করে,” একটি সূত্র বলেছে। (iStock)

ওষুধের বৈষম্যমূলক মতাদর্শের বিরুদ্ধে রোগী এবং চিকিত্সকদের জন্য কোনো ক্ষতি করবেন না, এর ওয়েবসাইট অনুসারে।

“এই ধারণা যে প্রতিকূলতার স্কোরগুলি মেডিকেল স্কুলে ভর্তির একটি উপাদান হওয়া উচিত তা এই ত্রুটিপূর্ণ ধারণার উপর নির্ভর করে যে চিকিত্সকরা কিছু প্রতিকূলতা কাটিয়ে উঠেছেন তারা আরও ভাল স্বাস্থ্যসেবা ফলাফল তৈরি করবেন,” তিনি যোগ করেছেন।

“মেডিকেল স্কুল সমাজের সমস্যা দূর করার জন্য বিদ্যমান নয়। এটি যোগ্য চিকিত্সক তৈরি করার জন্য বিদ্যমান।”

“এটা অনুভব করা যে ব্যক্তিরা তাদের জীবনের কিছু পূর্বের অসুবিধাগুলি কাটিয়ে উঠেছেন তাদের চিকিত্সক হওয়ার অনন্য অধিকার রয়েছে কেবলমাত্র রোগীদের সর্বোত্তম স্বার্থকে উপেক্ষা করে।”

এর ত্রুটি থাকা সত্ত্বেও, কিছু বিশেষজ্ঞ বলেছেন যে প্রতিকূলতার স্কোরগুলি অসাংবিধানিক নয়।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“সাম্প্রতিক সুপ্রিম কোর্টের সিদ্ধান্তটি কলেজে ভর্তির ক্ষেত্রে রেসের সুস্পষ্ট বিবেচনাকে লক্ষ্য করে,” জেরি কাং, ইউসিএলএর বিশিষ্ট অধ্যাপক এবং লস অ্যাঞ্জেলেসে অবস্থিত এশিয়ান আমেরিকান স্টাডিজ, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“এটি আর্থ-সামাজিক শ্রেণীকে বিবেচনায় নিতে বাধা দেয় না,” যোগ করেছেন কাং, যিনি ইক্যুইটি, বৈচিত্র্য এবং অন্তর্ভুক্তির জন্য ইউসিএলএর প্রতিষ্ঠাতা ভাইস চ্যান্সেলরও।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“একজন ব্যক্তির প্রতিকূলতা কাটিয়ে ওঠার জন্য যে কোনও ভাল বিশ্বাসের পরিমাপ, তা গুণগত বা পরিমাণগত হোক না কেন, ভর্তি প্রক্রিয়ায় বিবেচনা করা যেতে পারে।”

Source link

Related posts

নতুন ব্লাড ক্যান্সারের চিকিৎসা, নিউরোসার্জনের দীর্ঘায়ু পরামর্শ এবং সিস্টিক ফাইব্রোসিস রোগীদের জন্য সুসংবাদ

News Desk

FDA দ্বারা অনুমোদিত কিছু লোকের জন্য COVID বুস্টার ডোজ

News Desk

ভাল থাকুন: ধূমপান ত্যাগ করুন (বা অন্য কাউকে অভ্যাস ত্যাগ করতে উত্সাহিত করুন)

News Desk

Leave a Comment