Image default
স্বাস্থ্য

প্রজনন অধিকার বিশেষজ্ঞরা মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে গর্ভপাত, আইভিএফ যুদ্ধের উপর গুরুত্ব দেন

নিউইয়র্ক — যেহেতু গর্ভপাতের প্রবেশাধিকার এবং প্রজনন অধিকার এই দেশের অনেক নারীর জন্য ভারসাম্যের মধ্যে ঝুলে আছে, আমরা এই কঠোর অর্জিত অধিকারগুলির ব্যক্তিগত প্রভাব এবং সেগুলি হারানোর কিছু সম্ভাবনার দিকে নজর দিই৷

অ্যানি ট্রম্বটোর পেল্টজার তার বড় সন্তান রোডস এবং তার নবজাতক কন্যা লীলাকে আটকে রেখেছেন, যে 6 মাস আগে ইনভিট্রো ফার্টিলাইজেশন বা IVF এর সাহায্যে জন্মগ্রহণ করেছিল৷

“জীবন-পরিবর্তন নিশ্চিতভাবে। এবং তার জন্য জীবন-পরিবর্তনকারী। তিনি এখানে থাকবেন না,” পেল্টজার বলেছিলেন।

2016 সালে, 26 বছর বয়সে, পেল্টজার জানতেন যে তিনি সন্তান চান, কিন্তু ঠিক তখন নয় — তাই তিনি হরমোন ইনজেকশন এবং ডিম পুনরুদ্ধারের কঠিন প্রক্রিয়ার মধ্য দিয়ে ভ্রূণ হিমায়িত করার জন্য তার স্বামী হবেন।

“রোডসের সাথে গর্ভবতী হওয়ার জন্য দ্রুত এগিয়ে, এবং এটি স্বাভাবিকভাবেই ঘটেছিল। আমাদের এটি ব্যবহার করার দরকার ছিল না। তারপরে এই গত বছর, যখন তার সাথে গর্ভধারণের চেষ্টা করা হয়েছিল, আমরা প্রায় এক বছর চেষ্টা করেছিলাম, সফল হয়নি, তাই আমরা সত্যিই ছিলাম। খুশি যে আমরা সেই পছন্দগুলি করেছি, “পেল্টজার বলেছিলেন।

কিন্তু পেল্টজারের গল্পটি এমন একটি যা প্রায় 40 বছর ধরে সম্ভব হয়েছে, এবং এমন একটি যা আলাবামার মতো জায়গায় মহিলাদের পক্ষে আর সম্ভব হবে না, যেখানে আইভিএফ পরে অচলাবস্থায় রয়েছে। যে রাজ্যের সুপ্রিম কোর্টের রায়ে ভ্রূণ মানুষ.

গর্ভপাতের বিধিনিষেধ থেকে IVF-এর উপর নিষেধাজ্ঞা, মার্কিন যুক্তরাষ্ট্রে মহিলাদের জন্য প্রজনন অধিকার আর কখনও অনিশ্চিত ছিল না।

“পছন্দের এই ধারণা — কারও পছন্দ আছে, তাই না? যারা পিতামাতা হতে চায় তাদের পিতামাতা হতে সক্ষম হওয়ার পছন্দ নাও থাকতে পারে,” বলেছেন বার্নার্ড কলেজের ডঃ ওয়েন্ডি স্কোর-হাইম।

স্কোর-হাইম এবং ডাঃ সেসেলিয়া লাই-স্পান, বার্নার্ডের সাথে, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রজনন অধিকারের ইতিহাসের বিশেষজ্ঞ এবং বলেছেন যে এই দেশে নারীদের তাদের দেহ নিয়ন্ত্রণ করার দীর্ঘ ইতিহাস রয়েছে।

“ক্রীতদাস মহিলাদের জন্য প্রতিরোধের সবচেয়ে বড়, সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজগুলির মধ্যে একটি ছিল তাদের সন্তানদের রাখতে সক্ষম হওয়া কারণ তারা প্রায়শই অন্যান্য ক্রীতদাসধারীদের কাছে বিক্রি হয়েছিল৷ তাই আমি আলাবামাতে এই ধরণের বিস্তৃত ঐতিহাসিক প্রেক্ষাপট সম্পর্কে চিন্তা করি এবং কীভাবে একবার আবার, আমাদের এই পরিস্থিতি রয়েছে যেখানে লোকেদের বলা হয় কার পরিবার থাকতে পারে, কে পারে না,” লাই-স্পান বলেছিলেন।

স্কোর-হাইম বলেছেন যেভাবে গর্ভপাতকে বোঝানো হয়েছিল তার প্রধান পয়েন্টটি আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন গঠনের সাথে এসেছে, প্রাথমিকভাবে শুধুমাত্র পুরুষদের দ্বারা পরিচালিত হয়।

“কি মজার বিষয় হল যে প্রথমে পুরুষ নিয়ন্ত্রণ আসে, এবং তারপরে গর্ভপাতের কলঙ্ক আসে। সুতরাং এটি এমন নয় যে একজন জাতীয় আমেরিকান ছিল, আপনি জানেন, যে সময়ে গর্ভপাত সত্যিই সীমাবদ্ধ হতে শুরু করেছিল তখন গর্ভপাতের বিরুদ্ধে জনপ্রিয় জোয়ার ছিল। কলঙ্কের কারণ, “তিনি বলেছিলেন।

বছরের পর বছর অক্লান্ত প্রতিবাদ এবং তদবিরের পর, 1973 সালে, সুপ্রিম কোর্ট রো বনাম ওয়েডে তার যুগান্তকারী সিদ্ধান্ত জারি করে, একজন মহিলার গর্ভপাত করা বেছে নেওয়ার অধিকার রক্ষা করে।

শ্রম পরিসংখ্যান ব্যুরো অনুসারে, 1970 সালে, 43% নারীর শ্রমশক্তি ছিল। 2019 সালের মধ্যে, এই সংখ্যাটি লাফিয়ে 57.4% এ পৌঁছেছিল। পণ্ডিতরা বলছেন যে মহিলা কর্মসংস্থানের এই বৃদ্ধির জন্য সবচেয়ে বড় কারণগুলির মধ্যে একটি হল তার উর্বরতা নিয়ন্ত্রণ করার জন্য একজন মহিলার অধিকার।

2022 সালে, আদালত রোকে উল্টে দিয়েছে, রাজ্যগুলিকে বেছে নেওয়ার অধিকার প্রদান করে৷ সেই বছর থেকে, 21টি রাজ্য গর্ভপাত নিষিদ্ধ বা সীমাবদ্ধ করেছে।

“এটি একটি পলাতক ট্রেনের মতো, এবং লোকেরা মনে করে যে তারা এটি নিয়ন্ত্রণ করছে… মহিলারা মূল্য দিতে চলেছেন। মহিলারা ফুটবল খেলায় ফুটবলের মতো, এবং এটি ভাবতে সত্যিই ভীতিকর,” শোর-হাইম বলেছেন .

“আমি মনে করি আমরা এই পৃথিবী চাই যেখানে লোকেরা উন্নতি করতে পারে, এবং যদি আপনার পছন্দ করার ক্ষমতা না থাকে তবে আপনি কি সত্যিই (উন্নতিশীল) হতে পারেন? মোটেও না। আমি মনে করি এর বাইরে, তারপরে সত্যিকারের ভিসারাল ভয়াবহতার মতো যারা, তাদের গর্ভবতী হওয়ার একমাত্র উপায় এবং সেই স্বপ্ন তাদের কাছ থেকে কেড়ে নেওয়া। এটা সত্যিই ভীতিকর অনুভূতি,” পেল্টজার বলেছেন।

আলাবামা প্রদানকারীরা পরে কিছু IVF পরিষেবা পুনরায় শুরু করেছে৷ রাজ্যের রিপাবলিকান গভর্নর এই মাসের শুরুতে আইনী দায়বদ্ধতা থেকে রোগী এবং প্রদানকারীদের রক্ষা করার জন্য একটি বিলে স্বাক্ষর করেছেন.

সিবিএস নিউজ থেকে আরও

জেসিকা মুর

jessica-moore-small-2020.png

Source link

Related posts

এক চতুর্থাংশ বাবা-মা ‘স্বাধীনতা অনুশীলনের’ জন্য বাচ্চাদের স্বাস্থ্য সম্পর্কে মিথ্যা বলেছেন

News Desk

কৃষ্ণাঙ্গ রোগীদের অ্যান্টি-ওবেসিটি ওষুধে কম অ্যাক্সেস রয়েছে, তথ্য দেখায়

News Desk

হাইড্রেশন জাতি: এফডিএ-অনুমোদিত না হওয়া সত্ত্বেও গ্রাহকরা চাহিদা অনুযায়ী IV থেরাপির জন্য চিৎকার করে

News Desk

Leave a Comment