Image default
স্বাস্থ্য

পিটসবার্গ ছেলে, 10, তার জীবন বাঁচাতে দ্বিতীয় লিভার প্রতিস্থাপনের প্রয়োজন: ‘কেবল প্রেমের মাধ্যমেই সম্ভব’

পিটসবার্গের একটি বিরল লিভারের রোগে আক্রান্ত ছেলে তার জীবনের জন্য লড়াই করছে — এবং তার পরিবার তাকে বাঁচানোর জন্য দ্বিতীয় অলৌকিক কাজের আশা করছে।

লুকাস গোয়েলার, এখন 10 বছর বয়সী, বিলিয়ারি অ্যাট্রেসিয়া নামক একটি বিরল, প্রাণঘাতী কিডনি রোগ নিয়ে জন্মগ্রহণ করেছিলেন, যা একটি বাধা যা পিত্তকে লিভার থেকে পিত্তথলিতে যেতে বাধা দেয়।

একটি শিশু হিসাবে তার প্রথম প্রতিস্থাপনের আট বছর পর, তার প্রতিস্থাপিত অঙ্গটি এখন আবার ব্যর্থ হচ্ছে — এবং তার জীবন অন্য দান পাওয়ার উপর নির্ভর করে।

একটি পরিবার নিউইয়র্কের একজন মানুষের জীবন বাঁচাতে চারটি কিডনি দান করেছে: ‘সমস্ত প্রতিকূলতা অস্বীকার’

2015 সালে, যখন তিনি শুধুমাত্র একটি শিশু ছিলেন, তখন শিশুটির স্বাস্থ্য দ্রুত হ্রাস পায়।

তিনি লিভার ট্রান্সপ্লান্ট তালিকায় 18 মাস কাটিয়েছেন, প্রতি সপ্তাহে অসুস্থ হয়ে পড়ছেন এবং একটিও অঙ্গ দানের প্রস্তাব পাননি।

লুকাস গোয়েলার 2 বছর বয়সে (বামে), যখন তিনি তার প্রথম লিভার প্রতিস্থাপনের জন্য অপেক্ষা করছিলেন। আজ, 10 বছর বয়সে (ডানে), তিনি বাইরে এবং শিকার উপভোগ করেন। (জেসিকা গোয়েলার/সামার ক্রাউস)

“তিনি মৃত্যুর দ্বারপ্রান্তে ছিলেন, হাঁটতে বা কথা বলতে অক্ষম,” তার মা জেসিকা গোয়েলার ফক্স নিউজ ডিজিটালকে দেওয়া একটি সাক্ষাত্কারে বলেছিলেন।

“ঈশ্বর আমাকে তার জন্য একটি ফেসবুক পৃষ্ঠা শুরু করতে বলেছিলেন, এবং সেই সময়ে আমি সত্যিই সোশ্যাল মিডিয়ায় ছিলাম না।”

এই পৃষ্ঠাটি একটি ভাইরাল জাতীয় প্রচারণার দিকে পরিচালিত করেছিল – স্থানীয় সংবাদের গল্প এবং দান করা বিলবোর্ডগুলির সাথে সম্পূর্ণ – যা নেব্রাস্কা পরিবারের দৃষ্টি আকর্ষণ করেছিল।

আরকানসাস মিলিটারি ভেটেরান বিশ্বের প্রথম পুরো চোখ এবং আংশিক-মুখ প্রতিস্থাপন পেয়েছেন

এবং সেই বছরের জুলাই মাসে, পিটসবার্গের UPMC চিলড্রেন হাসপাতালে, ছোট্ট 2 বছর বয়সী লুকাস 3 বছর বয়সী অলিভিয়া সুইডবার্গের লিভার পেয়েছিলেন, যিনি একদিন আগে মস্তিষ্কের ক্যান্সারে মারা গিয়েছিলেন।

“আমি আশ্চর্য হই যখন কেউ তাদের কষ্ট নিতে পারে এবং কাউকে দান করে এবং কাউকে দ্বিতীয় সুযোগ দিয়ে সুন্দর কিছুতে পরিণত করতে পারে,” গোয়েলার বলেছেন।

সেই প্রথম প্রতিস্থাপনের পর, তার ছোট ছেলে একটি “অলৌকিক পুনরুদ্ধার করেছে,” গোয়েলার বলেছিলেন।

গোয়েলার বলেন, “আটটি সুন্দর বছর ধরে, লুকাস একজন সুখী, সুস্থ ছেলে হিসেবে স্বাভাবিক জীবনযাপন করেছেন।

“তিনি এমন কিছু করতে সক্ষম হয়েছিলেন যা তিনি আগে কখনও করতে পারেননি,” তিনি বলেছিলেন। “তিনি জানালার বাইরে দেখা থেকে জীবনে একজন সক্রিয় অংশগ্রহণকারী হয়েছিলেন।”

“আমি আশ্চর্য হই যখন কেউ তাদের কষ্ট নিতে পারে এবং কাউকে দান করে এবং কাউকে দ্বিতীয় সুযোগ দিয়ে সুন্দর কিছুতে পরিণত করতে পারে।”

কিন্তু এই বছর সব বদলে গেল, যখন তার নিয়মিত চিকিৎসা স্ক্যান এবং রক্তের কাজ নির্দেশ করে যে তার লিভার ব্যর্থ হতে শুরু করেছে।

“তার ব্যর্থ লিভার তার ফুসফুসের কার্যকারিতা এবং তার অ্যামোনিয়া স্তরকে প্রভাবিত করছে,” গোয়েলার ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

গোয়েলের পরিবার

রিক এবং জেসিকা গোয়েলারকে তাদের চার ছেলের সাথে চিত্রিত করা হয়েছে: কুপার (12), লুকাস (10), পিটার (4) এবং জ্যাকব (8)। (হলি লেফিভার)

“এটি যে কারো জন্য কঠোর হবে, কিন্তু একটি শিশু যে ক্রমবর্ধমান এবং জ্ঞানীয়ভাবে বিকাশ করছে তার জন্য এটি (তার) বিকাশের জন্য ধ্বংসাত্মক।”

পিটসবার্গের ইউপিএমসি চিলড্রেনস হাসপাতালের পেডিয়াট্রিক ট্রান্সপ্লান্টেশনের প্রধান ডাঃ জর্জ মাজেরিগোস বলেছেন, লুকাস লিভারের ব্যর্থতার আরও সূক্ষ্ম পরিবর্তনের কিছু অনুভব করছেন।

পিগ হার্ট প্রাপকের ‘শেষ ইচ্ছা’ ছিল ডাক্তারদের প্রক্রিয়া থেকে শিখতে সাহায্য করার জন্য, মৃত ব্যক্তি বলেছেন: ‘আমরা তাকে মিস করব’

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “এর মধ্যে রয়েছে স্বাভাবিকভাবে বেড়ে উঠতে না পারা এবং তার শরীর ও মস্তিষ্কে অক্সিজেনের সঠিক মাত্রা না পাওয়া, কারণ রক্ত ​​যকৃত থেকে দূরে সরে যাচ্ছে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“এগুলি গুরুত্বপূর্ণ এবং সম্ভাব্য জীবন-হুমকির জটিলতা।”

এখন পর্যন্ত, লুকাস এখনও বাড়িতেই রয়েছেন এবং “তার লক্ষণগুলি পরিচালনা করছেন,” মাজেরিগোস বলেছিলেন, তবে ডাক্তার আরও জটিলতা হওয়ার আগে তার সময়মত প্রতিস্থাপন গ্রহণের গুরুত্বের উপর জোর দিয়েছিলেন।

গোয়েলাররা এখন আবার সমর্থন চাইছেন, সোশ্যাল মিডিয়া জুড়ে “সেভ লুকাস” প্রচারণা শুরু করছেন৷

এবং পিটসবার্গ শহর নতুন দান করা বিলবোর্ড এবং মিডিয়া প্রচারাভিযানের সাথে পরিবারের পিছনে আরও একবার সমাবেশ করেছে।

“আমরা শুধুমাত্র লুকাসকে বাঁচানোর চেষ্টা করছি না, মৃত এবং জীবিত দাতা উভয়ের জন্য অঙ্গ দান সচেতনতা তৈরি করার চেষ্টা করছি,” বলেছেন গোয়েলার৷

চূড়ান্ত বাবা দিবসের উপহার: ছেলে তার বাবার জীবন বাঁচাতে কিডনি দান করেছে

“আমরা চাই এটি সত্যিই বিশ্বজুড়ে হৃদয়ে ডুবে যাক কারণ এটি খুবই গুরুত্বপূর্ণ।”

তার চ্যালেঞ্জ সত্ত্বেও, তরুণ লুকাস গোয়েলার ইতিবাচক, সক্রিয় এবং উচ্ছ্বসিত রয়ে গেছে, বাইরের প্রতি তার ভালবাসা উপভোগ করে চলেছেন এবং তার বাবা এবং তার তিন ভাই, 12, 8 এবং 4 বছর বয়সের সাথে শিকার করছেন।

ব্যানার নিয়ে গোয়ালের পরিবার

মা জেসিকা গোয়েলার আশা করেন “এই প্রচারণা অন্যদেরকে কথোপকথন চালিয়ে যেতে অনুপ্রাণিত করবে এবং লুকাস এবং অন্যান্য শিশু এবং প্রাপ্তবয়স্কদের সম্পর্কে কথা বলতে থাকবে যাদের প্রতিস্থাপন প্রয়োজন,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। (হলি লেফিভার)

“সে সবসময় অনেক আনন্দে ভরা,” তার মা বলেছিলেন। “আমরা তার কাছ থেকে আমাদের শক্তি পাই। তিনি আমাদের সকলকে জীবনের ইতিবাচক দিকগুলি দেখতে অবিরত করতে উত্সাহিত করেন।”

লুকাসের জন্য আদর্শ জীবন্ত দাতা হলেন টাইপ O রক্ত ​​সহ, 20 থেকে 49 বছর বয়সী, যার BMI 30 এর নিচে।

পেডিয়াট্রিক ট্রান্সপ্ল্যান্টের সম্মুখীন হওয়া চ্যালেঞ্জ

তাদের ছেলের জন্য একটি লিভার চাওয়ার বাইরে, গোয়েলাররা অঙ্গ দাতার তালিকায় থাকা 100,000 জনেরও বেশি ব্যক্তিকে সাহায্য করার জন্য দাতাদের গুরুত্বপূর্ণ প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতনতা বাড়াতে চাইছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রে ট্রান্সপ্লান্ট তালিকায় থাকা শিশুরা তিনটি মূল চ্যালেঞ্জের মুখোমুখি হয়, ম্যাজেরিগোস বলেছেন।

টিনা টার্নার তার মৃত্যুর আগে কিডনি রোগে ভুগছিলেন: ‘আমি নিজেকে বড় বিপদে ফেলেছি’

“প্রথম, জীবন রক্ষাকারী ট্রান্সপ্লান্টের প্রচুর চাহিদা রয়েছে এবং লিভার ট্রান্সপ্লান্টের তালিকায় প্রাপ্তবয়স্কদের সংখ্যা 10 গুণ বেশি যেমন শিশু রয়েছে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“এটি তালিকায় অপেক্ষা করা শিশুদের জন্য সঠিক বা সেরা অঙ্গ বরাদ্দ করা একটি চ্যালেঞ্জ তৈরি করে।”

ফ্লায়ার

পরিবারটি তাদের ছেলের জীবন বাঁচানোর প্রয়াসে দ্বিতীয় “সেভ লুকাস” ক্যাম্পেইন শুরু করেছে। (জেসিকা গোয়েলার)

যদিও Mazeriegos উল্লেখ করেছেন যে বরাদ্দ নীতি ধীরে ধীরে উন্নত হচ্ছে, এটি এখনও অসম্পূর্ণ এবং সবসময় শিশুদের যথাযথভাবে অগ্রাধিকার দেয় না।

প্রতি বছর, মার্কিন যুক্তরাষ্ট্রে কয়েক ডজন শিশু নতুন লিভারের অপেক্ষায় মারা যায়।

Mazeriegos আংশিক লিভার ট্রান্সপ্ল্যান্ট ব্যবহারের মাধ্যমে এই “অপেক্ষা তালিকার মৃত্যুহার” দূর করতে দৃঢ়প্রতিজ্ঞ। তখনই হয় জীবিত বা মৃত দাতার লিভার দুটি ভিন্ন প্রাপককে দান করা হয়।

“জীবন বাঁচানো প্রতিযোগিতার বিষয় নয় – এটি সহযোগিতার বিষয়ে।”

আরেকটি চ্যালেঞ্জ হল যে লুকাসের প্রয়োজনের মতো অত্যন্ত জটিল ট্রান্সপ্লান্ট করার ক্ষমতা দেশের সব কেন্দ্রের নেই।

“আমাদের সারা দেশে কেন্দ্রগুলিকে সেই কৌশলগুলির উপর প্রশিক্ষণ দিতে হবে যা তাদের এই শিশুদের প্রতিস্থাপন করার অনুমতি দেবে,” ম্যাজেরিগোস বলেছিলেন।

লুকাস গোয়েলার

“তিনি সবসময় অনেক আনন্দে ভরা,” তার ছেলে জেসিকা গোয়েলার বলেছেন। “আমরা তার কাছ থেকে আমাদের শক্তি পাই। তিনি আমাদের সকলকে জীবনের ইতিবাচক দিকগুলি দেখতে অবিরত করতে উত্সাহিত করেন।” (জেসিকা গোয়েলার)

গোয়েলার পরিবার এবং UPMC ডাক্তার উভয়ই অঙ্গ দাতাদের সচেতনতা বাড়ানোর গুরুত্বের উপর জোর দিয়েছেন যাতে আরও বেশি পরিবার অঙ্গ দাতা হিসাবে নিবন্ধিত হয়।

ম্যাজেরিগোস উল্লেখ করেছেন যে জীবন্ত দান সম্পর্কে মানুষকে সচেতন করা দরকার, যা দাতারা যখন তাদের লিভারের অংশ প্রাপককে দেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

2018 সালে, UPMC একটি শেখার নেটওয়ার্ক শুরু করেছে, স্টারজল নেটওয়ার্ক ফর এক্সিলেন্স ইন পেডিয়াট্রিক ট্রান্সপ্লান্টেশন, ড. টমাস স্টারজলের সম্মানে, যিনি প্রতিস্থাপনের জনক হিসাবে স্বীকৃত।

“এটি খেলার ক্ষেত্র সমতল করার এবং কেন্দ্রগুলিতে দক্ষতা প্রসারিত করার একটি প্রচেষ্টা যা তাদের রোগীদের প্রাপ্য একই স্তরের যত্ন প্রদান করতে চায়।”

গোয়েলার ভাইয়েরা

লুকাস (বাম থেকে দ্বিতীয়) তার তিন ভাইয়ের সাথে চিত্রিত। (হলি লেফিভার)

শুধুমাত্র পেনসিলভেনিয়াতেই, 18 জন শিশু লিভার প্রতিস্থাপনের জন্য অপেক্ষা করছে, যেখানে 300 শিশু দেশব্যাপী তালিকায় রয়েছে, গোয়েলার উল্লেখ করেছেন।

“জীবন রক্ষাকারী দান শুধুমাত্র অন্য কারো ভালবাসার মাধ্যমে সম্ভব,” তিনি বলেছিলেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

তিনি বলেন, তিনি আশা করেন “এই প্রচারণা অন্যদেরকে কথোপকথন চালিয়ে যেতে অনুপ্রাণিত করবে এবং লুকাস এবং অন্যান্য শিশু এবং প্রাপ্তবয়স্কদের সম্পর্কে কথা বলতে থাকবে যাদের প্রতিস্থাপন প্রয়োজন।”

তিনি যোগ করেছেন, “জীবন বাঁচানো প্রতিযোগিতার বিষয় নয় – এটি সহযোগিতার বিষয়ে। সমগ্র বিশ্বে এই বার্তাটি পেতে একটি গ্রামের চেয়েও বেশি সময় লাগবে।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

ভর্নাডো পুড়ে যাওয়ার ঝুঁকির কারণে দেশব্যাপী বিক্রি হওয়া 2 মিলিয়ন স্টিমার প্রত্যাহার করে

News Desk

কোভিডে আক্রান্তদের প্রয়োজন হার্ট অ্যাটাক নিয়ে সতর্ক থাকা ‘

News Desk

ব্রুস স্প্রিংস্টিন পেপটিক আলসার রোগ থেকে পুনরুদ্ধারের জন্য সফর স্থগিত করেছেন: অবস্থা সম্পর্কে কী জানতে হবে

News Desk

Leave a Comment