Image default
স্বাস্থ্য

পরীক্ষামূলক পিগ হার্ট ট্রান্সপ্লান্টের এক মাস পরে সার্জনরা রোগীর আপডেট দেন: ‘এখন আমার আশা আছে’

মেরিল্যান্ডের একজন মানুষ পরীক্ষামূলক শূকরের হার্ট ট্রান্সপ্লান্ট পাওয়ার এক মাস পরে, রোগী ভালো আছেন এবং অঙ্গটির সংক্রমণ বা প্রত্যাখ্যানের কোনো লক্ষণ দেখা যাচ্ছে না, ডাক্তাররা বলছেন।

ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ড স্কুল অফ মেডিসিনের কার্ডিয়াক জেনোট্রান্সপ্লান্টেশন প্রোগ্রামের সার্জারির অধ্যাপক এবং সহ-পরিচালক মুহাম্মদ মহিউদ্দিন, এমডি, এমডি, ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ড স্কুল অফ মেডিসিন দ্বারা শেয়ার করা একটি আপডেটে বলেছেন, “আমরা প্রাথমিকভাবে যে সমস্ত ওষুধগুলি তার হার্টকে সমর্থন করছিল সেগুলি প্রত্যাহার করছি।” শুক্রবার মেরিল্যান্ড মেডিকেল সেন্টার (UMMC)।

“তাই এখন তার হৃদয় নিজেই সবকিছু করছে।”

ট্রান্সপ্লান্ট সার্জারির ৬ সপ্তাহ পরেও ব্রেইন-ডেড মানুষের মধ্যে শূকরের কিডনি কাজ করছে: ‘অত্যন্ত উত্সাহজনক’

লরেন্স ফাসেট, 58, যিনি একজন 20-বছরের নৌবাহিনীর অভিজ্ঞ এবং দুই সন্তানের বিবাহিত পিতা, যখন তিনি UMMC-তে পৌঁছান তখন শেষ পর্যায়ের হৃদরোগ ছিল।

“তার পূর্ব-বিদ্যমান পেরিফেরাল ভাস্কুলার ডিজিজ এবং অভ্যন্তরীণ রক্তপাতের সাথে জটিলতার কারণে তাকে একটি মানব হৃদপিণ্ডের সাথে একটি ঐতিহ্যগত প্রতিস্থাপনের জন্য অযোগ্য বলে মনে করা হয়েছিল,” ডাঃ বার্টলি গ্রিফিথ, মেরিল্যান্ড স্কুল অফ মেডিসিন বিশ্ববিদ্যালয়ের সার্জারির অধ্যাপক, যিনি অস্ত্রোপচারটি করেছিলেন। , ফক্স নিউজ ডিজিটাল বলেছেন.

ল্যারি ফাসেট, যে রোগী জিনগতভাবে পরিবর্তিত শূকরের হৃদপিণ্ড পেয়েছে, তাকে বাম দিকে চিত্রিত করা হয়েছে। ডাঃ বার্টলি গ্রিফিথ, ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ড স্কুল অফ মেডিসিনের সার্জারির অধ্যাপক যিনি সার্জারিটি করেছিলেন, ডানদিকে দেখানো হয়েছে৷ (ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ড মেডিসিন)

“আমার একমাত্র আসল আশা বাকি আছে শূকরের হৃদপিণ্ড, জেনোট্রান্সপ্লান্ট নিয়ে যাওয়া,” তার অস্ত্রোপচারের কয়েক দিন আগে তার হাসপাতালের কক্ষ থেকে একটি সাক্ষাত্কারের সময় ফাসেট বলেছিলেন, যেমন ইউএমএমসি রিপোর্ট করেছে।

“অন্তত এখন আমার আশা আছে, এবং আমার একটি সুযোগ আছে।”

চূড়ান্ত বাবা দিবসের উপহার: ছেলে তার বাবার জীবন বাঁচাতে কিডনি দান করেছে

তার স্ত্রী, অ্যান ফাসেট যোগ করেছেন, “একসাথে আরও বেশি সময় কাটানো ছাড়া আমাদের আর কোন প্রত্যাশা নেই। এটি সামনের বারান্দায় বসে একসাথে কফি খাওয়ার মতো সহজ হতে পারে।”

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) তার একক-রোগীর সম্প্রসারিত অ্যাক্সেস (“সহানুভূতিশীল ব্যবহার”) পথের মাধ্যমে 15 সেপ্টেম্বর ফাসেটের অস্ত্রোপচারের জন্য জরুরি অনুমোদন দিয়েছে।

“এই অনুমোদনের প্রক্রিয়াটি ব্যবহার করা হয় যখন একটি পরীক্ষামূলক চিকিৎসা পণ্য – এই ক্ষেত্রে, জেনেটিকালি পরিবর্তিত শূকরের হৃদয় – একটি গুরুতর বা জীবন-হুমকিপূর্ণ চিকিৎসা অবস্থার সম্মুখীন রোগীর জন্য উপলব্ধ একমাত্র বিকল্প,” গ্রিফিথ বলেন।

স্ত্রী অ্যানের সাথে লরেন্স ফাসেট

লরেন্স ফাসেটকে তার স্ত্রী অ্যান ফসেটের সাথে তার ট্রান্সপ্লান্ট সার্জারির আগে চিত্রিত করা হয়েছে। (ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ড মেডিসিন)

“রোগীর জীবন বাঁচানোর আশায় অনুমোদন দেওয়া হয়েছিল।”

এফডিএ “সহানুভূতিশীল ব্যবহার” কে বর্ণনা করে “একটি গুরুতর বা অবিলম্বে জীবন-হুমকিপূর্ণ রোগ বা অবস্থার রোগীর জন্য ক্লিনিকাল ট্রায়ালের বাইরে চিকিত্সার জন্য একটি তদন্তমূলক চিকিৎসা পণ্য (ড্রাগ, বায়োলজিক বা মেডিকেল ডিভাইস) অ্যাক্সেস পাওয়ার একটি সম্ভাব্য পথ হিসাবে, যখন তুলনা করা যায় না। অথবা সন্তোষজনক বিকল্প থেরাপির বিকল্প পাওয়া যায়।”

“অন্তত এখন আমার আশা আছে, এবং আমার একটি সুযোগ আছে।”

20 সেপ্টেম্বর ফাসেটের আট ঘন্টার অস্ত্রোপচার হয়েছিল।

পদ্ধতিটি নিজেই একটি ঐতিহ্যগত মানব হৃদপিণ্ড প্রতিস্থাপনের অনুরূপ, “কিছু শারীরবৃত্তীয় পার্থক্যের জন্য কিছু অস্ত্রোপচারের সমন্বয়ের সাথে,” সার্জন বলেছিলেন।

একটি জেনোগ্রাফ্টের জন্য শূকরকে সবচেয়ে আদর্শ অঙ্গ দাতা হিসাবে বিবেচনা করা হয় – একটি প্রজাতি থেকে অন্য প্রজাতিতে প্রতিস্থাপন – কারণ তাদের অঙ্গের আকার, শারীরবৃত্তীয় বিপাক এবং প্রতিরোধ ব্যবস্থা মানুষের মতোই, গ্রিফিথ বলেন।

পিগ হার্ট ট্রান্সপ্ল্যান্ট

শুয়োরের হার্ট ট্রান্সপ্লান্টের সময় ফাসেটের সার্জনদের দেখানো হয়। শূকরের হৃৎপিণ্ড প্রতিস্থাপন করার আগে, বিজ্ঞানীদের দাতা শূকরের তিনটি জিনকে “নক আউট” করতে হয়েছিল যাতে প্রাপকের অ্যান্টিবডিগুলি অঙ্গ প্রত্যাখ্যান করতে না পারে। (ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ড মেডিসিন)

শূকরের হৃৎপিণ্ড প্রতিস্থাপন করার আগে, বিজ্ঞানীদের দাতা শূকরের তিনটি জিনকে “নক আউট” করতে হয়েছিল যাতে প্রাপকের অ্যান্টিবডিগুলি অঙ্গ প্রত্যাখ্যান করতে না পারে।

ফক্স নিউজ ডিজিটালকে দেওয়া এক বিবৃতিতে মহিউদ্দিন বলেন, “শুয়োরের হৃৎপিণ্ডের প্রতিরোধ ক্ষমতা গ্রহণের জন্য দায়ী ছয়টি মানব জিন জিনোমে প্রবেশ করানো হয়েছে।”

“শুয়োরের হার্ট টিস্যুর অত্যধিক বৃদ্ধি রোধ করার জন্য শূকরের একটি অতিরিক্ত জিন ছিটকে দেওয়া হয়েছিল, দাতা শূকরের মোট 10টি অনন্য জিন সম্পাদনার জন্য।”

অঙ্গদানের প্রয়োজনে একজন রোগী হিসেবে জীবন: নিউ হ্যাম্পশায়ারের মানুষ কিডনির জন্য অপেক্ষা করছেন, ‘রক অ্যান্ড রোল’-এর জন্য প্রস্তুত

পদ্ধতির সাথে জড়িত ঝুঁকি ছিল, সার্জনরা স্বীকার করেছেন।

“অপারেটিং টেবিলে হার্টের তীব্র প্রত্যাখ্যান এবং অন্যান্য জটিলতার কারণে মৃত্যু হতে পারে, যেহেতু প্রতিস্থাপনের আগে রোগী খুব অসুস্থ ছিল,” মহিউদ্দিন উল্লেখ করেছেন।

শুধুমাত্র অন্য একজন রোগী এই পরীক্ষামূলক প্রতিস্থাপন করেছেন।

ডেভিড বেনেট, 57, জানুয়ারী 7, 2022-এ একটি জেনেটিকালি পরিবর্তিত শূকরের হার্ট পেয়েছিলেন৷

পিগ ট্রান্সপ্লান্ট সার্জারি

পিগ হার্ট ট্রান্সপ্ল্যান্টের সময় UMMC সার্জনদের দেখানো হয়। ফ্যাসেট ছিল পরীক্ষামূলক পদ্ধতির মধ্য দিয়ে যাওয়া দ্বিতীয় রোগী। (ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ড মেডিসিন)

ফাউসেটের মতোই, বেনেট এফডিএ থেকে জরুরি অনুমোদন পেয়েছিলেন, কারণ তিনিও শেষ পর্যায়ে হার্ট ফেইলিউরে ছিলেন এবং প্রথাগত হার্ট ট্রান্সপ্লান্টের জন্য যোগ্যতা অর্জন করেননি।

সেই অস্ত্রোপচারকে সফল বলে মনে করা হয়েছিল, কিন্তু রোগী দুই মাস পরে হৃদযন্ত্রের ব্যর্থতায় মারা যান।

“মিস্টার বেনেটের মৃত্যুর পরে ব্যাপক তদন্তে দেখা গেছে যে রোগীর শুয়োরের হার্ট বেশ কয়েক সপ্তাহ ধরে তীব্র প্রত্যাখ্যানের লক্ষণ ছাড়াই ভালভাবে কাজ করে,” গ্রিফিথ ফক্স নিউজ ডিজিটালকে ইমেলের মাধ্যমে বলেছেন।

“এখন তার হৃদয় নিজেই সবকিছু করছে।”

“মিস্টার বেনেটের হৃদযন্ত্রের ব্যর্থতা থেকে মৃত্যু সম্ভবত অনেক কারণের কারণে হয়েছিল, যার মধ্যে তার স্বাস্থ্যের খারাপ অবস্থা ছিল যার কারণে তাকে প্রতিস্থাপনের ছয় সপ্তাহ আগে হার্ট-ফুসফুস বাইপাস মেশিনে হাসপাতালে ভর্তি করা হয়েছিল,” ডাক্তার যোগ করেছেন।

2022 সালে বেনেটের উপর প্রথম অস্ত্রোপচার করার আগে, UMMD গবেষণা দল – যার মধ্যে গ্রিফিথ এবং মহিউদ্দিন অন্তর্ভুক্ত ছিল – অ-মানব প্রাইমেটদের অস্ত্রোপচারের কৌশলটি নিখুঁত করতে পাঁচ বছর ব্যয় করেছিল।

ডঃ বার্টলি গ্রিফিথ

পরীক্ষামূলক পদ্ধতির সময় ডঃ বার্টলি গ্রিফিথকে চিত্রিত করা হয়েছে। ফাসেটের ডাক্তাররা তার অগ্রগতি নিরীক্ষণ চালিয়ে যাবেন, গ্রিফিথ উল্লেখ করেছেন – “সম্ভবত একটি ঐতিহ্যবাহী হার্ট ট্রান্সপ্লান্ট রোগীর চেয়ে বেশি ব্যাপকভাবে।” (ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ড মেডিসিন)

সামনের দিকে তাকিয়ে, ফসেটের ডাক্তাররা তার অগ্রগতি নিরীক্ষণ চালিয়ে যাবেন, গ্রিফিথ উল্লেখ করেছেন – “সম্ভবত একটি ঐতিহ্যবাহী হার্ট ট্রান্সপ্লান্ট রোগীর তুলনায় আরও ব্যাপকভাবে।”

মেডিকেল টিম এখন ফ্যাসেটের শক্তি তৈরিতে মনোনিবেশ করছে।

মহিউদ্দিন বিবৃতিতে বলেছেন, “আমরা আমাদের শারীরিক থেরাপি দলের সাথে খুব কঠোর পরিশ্রম করছি, যারা তাকে তার হাসপাতালে থাকার গত মাসে যে শক্তি হারিয়েছিল তা ফিরে পেতে সাহায্য করার জন্য অনেক সময় ব্যয় করছে।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

আশা করা যায় যে এই সফল অস্ত্রোপচারটি ক্লিনিকাল ট্রায়ালের পথ প্রশস্ত করবে, সার্জন বলেন, অঙ্গের প্রয়োজনে রোগীদের সাধারণ জনগণের ব্যবহারের জন্য এফডিএ জেনোট্রান্সপ্ল্যান্ট অনুমোদন করার আগে যা প্রয়োজন।

অঙ্গ দানকে উৎসাহিত করার প্রচেষ্টা সত্ত্বেও, গ্রিফিথ সতর্ক করে দিয়েছিলেন যে মার্কিন যুক্তরাষ্ট্রে এবং সারা বিশ্বে প্রতিস্থাপনের জন্য অঙ্গগুলির এখনও একটি গুরুতর ঘাটতি রয়েছে।

“জেনোট্রান্সপ্লান্টেশনের মাধ্যমে, আমরা সম্ভাব্যভাবে প্রতিস্থাপনের জন্য হার্ট, কিডনি এবং অন্যান্য অঙ্গগুলির একটি সীমাহীন সরবরাহ তৈরি করতে পারি, যা ব্যবহারিকভাবে চাহিদা অনুযায়ী উপলব্ধ,” তিনি বলেছিলেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“কিছু ক্ষেত্রে, আমরা দেখতে পাই যে জেনো-অঙ্গগুলি একটি মানব অঙ্গ প্রতিস্থাপনের সেতু হিসাবে ব্যবহৃত হয়, কিন্তু আমরা মনে করি যে তারা রোগীদের জন্য ভাল দীর্ঘমেয়াদী সমাধান হতে পারে যাদের অন্য কোন বিকল্প নেই।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

কঙ্গো প্রজাতন্ত্র এক ডজনেরও বেশি মামলা নিশ্চিত হওয়ার পরে মাঙ্কিপক্স মহামারী ঘোষণা করেছে

News Desk

বাদুড় কি কোভিড এবং ক্যান্সারকে পরাজিত করার রহস্য ধরে রাখতে পারে?

News Desk

জনসংখ্যার মাত্রা বজায় রাখার জন্য বিশ্বব্যাপী উর্বরতার হার খুব কম হতে পারে, গবেষণা বলছে

News Desk

Leave a Comment