পরীক্ষামূলক ইমপ্লান্ট পার্কিনসন রোগীর হাঁটার ক্ষমতা পুনরুদ্ধার করে
স্বাস্থ্য

পরীক্ষামূলক ইমপ্লান্ট পার্কিনসন রোগীর হাঁটার ক্ষমতা পুনরুদ্ধার করে

একটি নতুন ইমপ্লান্ট টার্গেটিং পারকিনসন রোগ সোমবার নেচার মেডিসিন জার্নালে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, এই রোগে আক্রান্ত হওয়ার 25 বছর পর একজন ব্যক্তির হাঁটার ক্ষমতা পুনরুদ্ধার করেছে।

মার্ক গাউথিয়ার, 63, 36 বছর বয়সে পারকিনসন্স রোগে আক্রান্ত হয়েছিল এবং অসুস্থতা বাড়ার সাথে সাথে লোকোমোটিভের কার্যকারিতা হ্রাস পেয়েছিল। গবেষণায় বলা হয়েছে, পরীক্ষামূলক, অস্ত্রোপচারে ইমপ্লান্ট করা ডিভাইসের সাহায্যে, তিনি এখন থেমে না গিয়ে তিন মাইল হাঁটতে সক্ষম হয়েছেন।

“একটি লিফটে উঠা … সহজ শোনায়। আমার জন্য, আগে, এটা অসম্ভব ছিল,” গৌথিয়ার একটি সুইস গবেষণা ও চিকিত্সা কেন্দ্র নিউরোরেস্টোরের সাথে একটি সাক্ষাত্কারে বলেছিলেন যেটি স্নায়বিক ফাংশন পুনরুদ্ধার করতে কাজ করে। “আমি স্কেটিং করছিলাম, আমি জমে ছিলাম। এখন … আমার কোন সমস্যা নেই,” তিনি যোগ করেছেন।

.NeuroRestore দ্বারা দেওয়া সাক্ষাৎকার. ইউটিউবে NPG প্রেস দ্বারা

পারকিনসন্স একটি মস্তিষ্কের ব্যাধি যার ফলে হয় স্নায়ুতন্ত্রের অবক্ষয়. উন্নত পারকিনসন রোগে আক্রান্ত প্রায় 90% রোগীর অভিজ্ঞতা যাকে গবেষণায় “লোকোমোটর ঘাটতি” বলা হয়েছে, যা স্বাধীনভাবে হাঁটার ক্ষমতাকে প্রভাবিত করে। যদিও বর্তমানে পারকিনসন্সের কোনো পরিচিত নিরাময় নেই, তবে এটি ক্রমশ নিরাময়যোগ্য হয়ে উঠছে।

সুইস ফেডারেল ইনস্টিটিউট অফ টেকনোলজি, ইউনিভার্সিটি হসপিটাল লাউসেন এবং নিউরোরেস্টোর দ্বারা তৈরি এপিডুরাল ইমপ্লান্টটি মেরুদণ্ডের নীচের অংশে বসে এবং মস্তিষ্কের মাধ্যমে পায়ে সংকেত পাঠায়। যেহেতু ইমপ্লান্ট সেই স্নায়ুগুলিকে উদ্দীপিত করে, এটি “অসাম্যতা দূর করতে এবং দীর্ঘ পদক্ষেপগুলিকে উন্নীত করতে, ভারসাম্য উন্নত করতে এবং গাইটের জমাট কমাতে” কাজ করে, যা পায়ের পেশীগুলিকে আরও আরামদায়কভাবে চলতে দেয়, গবেষণা অনুসারে।

গাউথিয়ারের ক্ষেত্রে, তার পেটের ত্বকে এম্বেড করা একটি ছোট জেনারেটর ইমপ্লান্টে সরাসরি শক্তি সরবরাহ করেছিল। ইমপ্লান্টেশনের পরে, তিন মাসের জন্য সপ্তাহে দুই থেকে তিনবার পুনর্বাসন সেশন পরিচালনা করা হয়েছিল।

গবেষকরা থেরাপির ভবিষ্যত সম্ভাবনা সম্পর্কে সতর্ক থাকেন। “এটি শুধুমাত্র একজন অংশগ্রহণকারী,” বলেছেন গ্রেগোয়ার কোর্টিন, নিউরোরেস্টোরের পরিচালক এবং একজন নিউরোসায়েন্টিস্ট নিজেই।

“আমরা জানি না যে পারকিনসন্স রোগে আক্রান্ত সকল ব্যক্তি থেরাপিতে সাড়া দেবে কি না,” কোর্টিন বলেন, দলটি প্রযুক্তি তৈরি করতে এবং অদূর ভবিষ্যতে ছয় অতিরিক্ত রোগীর উপর এটি পরীক্ষা করার জন্য “প্রতিশ্রুতিবদ্ধ”।

প্রবণতা খবর

সি বাদাম

1630512655666.jpg

Source link

Related posts

কানাডায় যারা মানসিক অসুস্থতায় ভুগছেন তাদের জন্য সাহায্যপ্রাপ্ত মৃত্যু শীঘ্রই একটি বাস্তবতা হতে পারে

News Desk

আইওয়া মহিলা যিনি জাল ক্যান্সার দাবি করেছেন: "আমি টাকার জন্য এটা করিনি"

News Desk

‘100-দিনের কাশি’: অত্যন্ত সংক্রামক সংক্রমণ যা পাঁজর ভেঙে যেতে পারে যুক্তরাজ্যে 250% বেড়েছে

News Desk

Leave a Comment