Image default
স্বাস্থ্য

পদার্থ ব্যবহার ব্যাধি সঙ্গে মানুষ যুদ্ধ "জোরে পুনরুদ্ধার"

নতুন ফেডারেল ডেটা দেখায় যে 29 মিলিয়নেরও বেশি প্রাপ্তবয়স্ক আমেরিকানদের প্রায় তিন-চতুর্থাংশ যারা পদার্থ ব্যবহারে ব্যাধি রয়েছে বলে চিহ্নিত করে তারা পুনরুদ্ধারের পথে রয়েছে। এই সপ্তাহান্তে, মাঠের শত শত উকিল ওয়াশিংটন, ডিসিতে জড়ো হয়েছিল রাজনৈতিক পদক্ষেপ এবং পুনরুদ্ধারের জন্য লোকেদের সমর্থনের আহ্বান জানাতে, যারা মার্কিন প্রাপ্তবয়স্কদের জনসংখ্যার একটি উল্লেখযোগ্য শতাংশ।

দলগুলি মোবিলাইজ রিকভারিতে জড়ো হয়েছিল, একটি সম্মেলন এখন তার পঞ্চম বছরে, একই নামের একটি ফেডারেল অলাভজনক সংস্থা দ্বারা হোস্ট করা হয়েছে৷ পুনরুদ্ধারের ক্ষেত্রের লোকেদের একে অপরের সাথে সংযুক্ত করার পাশাপাশি, সম্মেলনের লক্ষ্য হল পুনরুদ্ধারের ক্ষেত্রে লোকেদেরকে একটি দৃশ্যমান, কার্যকর রাজনৈতিক গোষ্ঠী হিসাবে গড়ে তোলা যা রাজনৈতিক এবং সামাজিক পরিবর্তনের জন্য চাপ দিতে পারে।

কলঙ্ক আমাদের নীরব এবং ছায়ায় রেখেছে, এবং ফলস্বরূপ, আমাদের অসুস্থতা সহ লোকেরা ছায়ায় রয়েছে এবং প্রান্তিক,প্যাট্রিক কেনেডি বলেন, রোড আইল্যান্ডের প্রাক্তন কংগ্রেসম্যান. কেনেডি আছেন পুনরুদ্ধার পদার্থ ব্যবহারের ব্যাধি থেকে এবং ড্রাগ আসক্তি এবং ওপিওড সংকট মোকাবেলায় ট্রাম্প প্রশাসনের কমিশনের সদস্য ছিলেন। “যদিও আমরা আমাদের নিজের ব্যক্তিগত পুনরুদ্ধারের ক্ষেত্রে বেনামী থাকতে পারি, এর অর্থ এই নয় যে আমরা আমাদের দেশের সক্রিয় নাগরিক হতে পারি না এবং সত্যিই আমাদের সহকর্মীদের জন্য লড়াই করতে পারি যারা মারা যাচ্ছে, বিশেষ করে আজ রেকর্ড সংখ্যায়।”

বুধবার, পদার্থ অপব্যবহার এবং মানসিক স্বাস্থ্য পরিষেবা প্রশাসন পদার্থ ব্যবহার থেকে পুনরুদ্ধারের হার দেখানো নতুন তথ্য প্রকাশ করেছে। সিবিএস নিউজ প্রকাশের আগে একচেটিয়াভাবে সরবরাহ করা তথ্যে দেখা গেছে যে 29 মিলিয়ন প্রাপ্তবয়স্ক আমেরিকান যারা পদার্থ ব্যবহারের সমস্যা হিসাবে স্ব-শনাক্ত করেছেন, তাদের মধ্যে 72.2% পুনরুদ্ধার হচ্ছে। ডেটা পুনরুদ্ধারের জন্য লোকেদের সংখ্যা বাড়ানোর উপায়গুলি দেখেছে, যার মধ্যে অ্যাক্সেস প্রসারিত করা রয়েছে৷ পদার্থ ব্যবহার চিকিত্সা এবং কমিউনিটি সাপোর্ট নেটওয়ার্ক এবং পিয়ার-নেতৃত্বাধীন পুনরুদ্ধার গ্রুপ প্রতিষ্ঠা করা।

mobilizedc-9-19-cbs-25.jpg

মোবিলাইজ রিকভারির অংশগ্রহণকারীরা।

হিলারি সুইফট

কি লোকেদের পুনরুদ্ধার প্রবেশ করতে সাহায্য করে

যারা পদার্থ ব্যবহার করে চিকিত্সা পেয়েছেন – যার মধ্যে ওষুধের চিকিত্সা, পুনর্বাসন বা ডিটক্সিং বা নারকোটিক্স অ্যানোনিমাসের মতো গ্রুপ পরিস্থিতি অন্তর্ভুক্ত থাকতে পারে – যারা করেননি তাদের তুলনায় বেশি হারে পুনরুদ্ধার করা হয়েছে, গবেষণায় দেখা গেছে। যাদের চিকিত্সার প্রয়োজন ছিল এবং এটি গ্রহণ করেননি তাদের পুনরুদ্ধারের হার কম ছিল।

যাইহোক, এটি শুধুমাত্র চিকিত্সা নয় যা পুনরুদ্ধারের জন্য লোকেদের জন্য গুরুত্বপূর্ণ: প্রক্রিয়াটি “সামাজিক, আধ্যাত্মিক এবং সোমাটিক সহ বিভিন্ন কারণের দ্বারা স্পষ্টভাবে সমর্থিত,” SAMSHA রিপোর্টে ডেটা ঘোষণা করে বলেছে, একটি “সম্পূর্ণ-স্বাস্থ্য পদ্ধতির প্রয়োজন। পুনরুদ্ধার সহজতর।”

mobilizedc-9-18-78.jpg

পুনরুদ্ধারে অংশগ্রহণকারীরা যারা সংগ্রাম করছেন এবং যারা পুনরুদ্ধার করছেন তাদের জন্য “আশার প্রাচীর”-এ বার্তা লেখেন।

হিলারি সুইফট

প্রতিবেদনটি চারটি বিভাগে নীতিগত সুপারিশের কয়েকটি সেট দিয়ে শেষ হয়েছে। পরামর্শগুলির মধ্যে স্বাস্থ্যসেবা এবং পদার্থ ব্যবহারের চিকিত্সার অ্যাক্সেস সম্প্রসারণের মতো স্বাস্থ্যসেবা উদ্যোগ, লোকেদের পুনরুদ্ধারে সহায়তা করার জন্য অ্যাক্সেসযোগ্য আবাসন কর্মসূচি বাস্তবায়নের মতো আবাসন সমাধান এবং সম্প্রদায়-ভিত্তিক, পিয়ার-নেতৃত্বাধীন সহায়তা নেটওয়ার্ক তৈরির মতো সামাজিক সমর্থন অন্তর্ভুক্ত ছিল।

“আমরা জানি যে লোকেরা একা পুনরুদ্ধার করে না। লোকেরা সম্প্রদায়ের মধ্যে পুনরুদ্ধার করে,” বলেছেন মরিয়ম ই. ডেলফিন-রিটমন, সামাশা প্রশাসক৷

পুনরুদ্ধার এবং চিকিৎসা নিয়ে গবেষণা চলছে। ডেলফিন-রিটমন বলেছেন যে ড্রাগ অপব্যবহারের জাতীয় ইনস্টিটিউট বর্তমানে অতিরিক্ত মাত্রা প্রতিরোধ কেন্দ্রগুলির স্থানীয় প্রভাবগুলি অধ্যয়ন করছে। ফেডারেল কর্মকর্তারা পদার্থ ব্যবহারের ব্যাধির জন্য ওষুধের চিকিত্সার অ্যাক্সেস বাড়ানোর জন্যও কাজ করছে, ডেলফিন-রিটমন বলেছেন, যা লোকেদের দীর্ঘমেয়াদী পুনরুদ্ধারে প্রবেশ করতে সহায়তা করার জন্য দেখানো হয়েছে। স্বাস্থ্য ও মানব সেবা সচিব মো জেভিয়ার বেসেরা সিবিএস নিউজকে বলেছেন যে অক্টোবর 2021 এবং ডিসেম্বর 2022 এর মধ্যে, ওষুধের চিকিত্সাগুলির মধ্যে একটি, বুপ্রেনরফাইন বিতরণ করতে সক্ষম চিকিত্সকের সংখ্যা 19% বৃদ্ধি পেয়েছে। বেসেরা বলেছেন যে তিনি এই সংখ্যাটি বাড়বে বলে আশা করছেন কারণ প্রেসক্রিপশনের পূর্ববর্তী বাধাগুলি সরানো হয়েছে।

ফেডারেল কর্মকর্তারাও একটি “অফিস অফ রিকভারি” চালু করেছেন, বেসেরা বলেছেন। SAMHSA-এর ওয়েবসাইট অনুসারে অফিস “একটি পুনরুদ্ধার-ভিত্তিক যত্নের ব্যবস্থার প্রচার করে,” এবং এর প্রাথমিক উদ্দেশ্যগুলি নতুন প্রতিবেদনে প্রস্তাবিত কিছু সমাধানের উপর ফোকাস করে।

“আমরা জানি পুনরুদ্ধার বাস্তব, এবং এটি সম্ভব। আমরা জানি মানুষ পুনরুদ্ধার করতে সক্ষম। মানুষ পুনরুদ্ধার করে। তারা পূর্ণ, সুখী, স্বাস্থ্যকর, উত্পাদনশীল জীবন যাপন করছে,” ডেলফিন-রিটমন বলেছিলেন। “আমি মনে করি এটি একটি গুরুত্বপূর্ণ বার্তা। … লোকেদের আশা থাকা এবং তাদের কাছে পৌঁছানো, তারা যদি সংগ্রাম করে তবে সমর্থন এবং সহায়তা পাওয়া গুরুত্বপূর্ণ, কারণ তারা অবশ্যই একা নয়। আলিঙ্গন করার জন্য একটি প্রাণবন্ত পুনরুদ্ধার সম্প্রদায় রয়েছে এবং তাদের সাথে কাজ করুন।”

mobilizedc-9-19-10.jpg

ডাঃ মরিয়ম ই. ডেলফিন-রিটমন।

হিলারি সুইফট

কিভাবে পদার্থ ব্যবহার পুনরুদ্ধার ভিন্ন দেখায়

ওয়াশিংটন, ডিসি ইভেন্টে সারা দেশ থেকে 500 টিরও বেশি আয়োজকরা ফেন্টানাইল এবং পদার্থের ব্যবহার সম্পর্কে কিশোর-কিশোরীদের সাথে কীভাবে কথা বলতে হয় থেকে শুরু করে কীভাবে ভাগ করা যায় তা নিয়ে বিস্তৃত বিষয় নিয়ে আলোচনা করেছেন। ওপিওড নিষ্পত্তি তহবিল রাজ্যে ঢেলে দেওয়া হচ্ছে। কিছু গোষ্ঠী সেখানে মাদক সেবনকারী ব্যক্তিদের পিতামাতা এবং প্রিয়জনদের সাথে সংযোগ স্থাপনের জন্য ছিল, এবং অন্যরা সক্রিয়ভাবে পদার্থ ব্যবহার করে লোকেদের সমর্থন করার জন্য সেখানে ছিল – এবং অনেকে নিজেরাই পুনরুদ্ধার করছেন। কেউ কেউ ক্ষতি কমানোর সমাধানের পক্ষে মত দেন অতিরিক্ত মাত্রা প্রতিরোধ কেন্দ্র যেখানে লোকেরা জীবাণুমুক্ত, তত্ত্বাবধানে থাকা পরিবেশে ওষুধ ব্যবহার করতে পারে, অন্যরা এমন সংস্থাগুলির থেকে ছিল যা পরিহার-ভিত্তিক পুনরুদ্ধারকে সমর্থন করে।

“যখন আমি শান্ত হলাম, তখন আমরা ধোঁয়াটে গির্জার বেসমেন্টে ছিলাম। এটি দেখতে এমনই ছিল,” বলেছেন জ্যান ব্রাউন, যিনি 36 বছর ধরে পুনরুদ্ধার করছেন এবং ভার্জিনিয়ার উইলিয়ামসবার্গে একটি পুনরুদ্ধার সম্প্রদায় সংস্থা পরিচালনা করছেন৷ “এখন, জোরে জোরে পুনরুদ্ধার করতে সক্ষম হওয়া … এটি বেশ অসাধারণ।”

র‌্যাপার এবং অ্যাডভোকেট ম্যাকলমোর সোমবার রাতে একটি ফায়ারসাইড চ্যাটে তার নিজের পদার্থের ব্যবহার এবং পুনরুদ্ধারের বিষয়ে অকপটে কথা বলে ইভেন্টটিকে কিছু সেলিব্রিটি ঝকঝকে ধার দেন।

mobilizedc-9-19-111.jpg

মবিলাইজ রিকভারিতে ম্যাকলমোর (ডানদিকে)।

হিলারি সুইফট

এছাড়াও উপস্থিত ছিলেন মিশিগানের ডেমোক্র্যাট রিপাবলিক রাশিদা তালাইব, নিউইয়র্কের রিপাবলিকা পল টোঙ্কো এবং মিশিগানের রিপাবলিক ডেবি ডিঙ্গেল সহ কংগ্রেসের সদস্যরা। হোয়াইট হাউস অফিস অফ ন্যাশনাল ড্রাগ কন্ট্রোল পলিসির পরিচালক ড ডাঃ. রাহুল গুপ্ত এবং দ্বিতীয় ভদ্রলোক ডগ এমহফ মঙ্গলবার মন্তব্য করেছেন, যখন বেসেররা সোমবার বিকেলে উপস্থিতদের সাথে কথা বলেছেন।

বেসেরা সিবিএস নিউজকে বলেন, “লোকেরা যখন অন্যদের সাহায্য করার জন্য একত্রিত আকাঙ্ক্ষা নিয়ে একত্রিত হয় তখন কী সম্ভব হয় তার একটি উদাহরণ হল পুনরুদ্ধার মোবিলাইজ”। “তারা অন্যদের জন্য একটি মডেল হিসাবে পরিবেশন করে।”

ন্যাশনাল সেন্টার ফর অ্যাডভোকেসি অ্যান্ড রিকভারির একজন অ্যাডভোকেসি কো-অর্ডিনেটর হিদার ওগডেন বলেছেন যে অনুষ্ঠানে অনেক নীতিনির্ধারক এবং সংগঠককে দেখে “স্বস্তির অনুভূতি” এসেছে।

mobilizedc-9-19-80.jpg

ডগ এমহফ সংস্থার সহ-প্রতিষ্ঠাতা রায়ান হ্যাম্পটনের সাথে মোবিলাইজ রিকভারিতে বক্তব্য রাখেন।

হিলারি সুইফট

“আমরা এমন লোকদের কাছ থেকে মনোযোগ পাচ্ছি যারা সিদ্ধান্ত নেয়। সিদ্ধান্ত গ্রহণকারীরা, ক্ষমতার অবস্থানে থাকা ব্যক্তিরা অবশেষে সেই জিনিসগুলিতে মনোযোগ দিচ্ছেন যা অনেক লোক … বহু বছর ধরে বলে আসছে,” ওগডেন বলেছেন, যিনি 13 বছরেরও বেশি সময় ধরে পুনরুদ্ধারের মধ্যে রয়েছে। “লোকেরা শুনছে এমন স্বস্তির অনুভূতি আছে।”

রাজনৈতিক স্বীকৃতির লড়াই

মোবিলাইজ রিকভারির প্রায় প্রত্যেক অংশগ্রহণকারী যারা সিবিএস নিউজের সাথে কথা বলেছে তারা পুনরুদ্ধারের জায়গায় একটি প্রকল্প বা লক্ষ্যের দিকে কাজ করছিল. টিনা ফ্রাটাস, একজন মা যিনি কিশোর বয়সে তার নিজের আসক্তির বিরুদ্ধে লড়াই করেছিলেন এবং যার সন্তানরা মাদক ব্যবহার করত, তিনি রোড আইল্যান্ডের একটি রাষ্ট্রীয় টাস্ক ফোর্সের অংশ যা রাজ্যের প্রথম ওভারডোজ প্রতিরোধ সাইট খুলছে৷ ন্যাশনাল কাউন্সিল ফর মেন্টাল ওয়েলবিং-এর কর্টনি লাভেল এবং আলেকজান্দ্রা প্ল্যান্টে, ব্ল্যাক এবং ল্যাটিনো সম্প্রদায়ের সদস্যদের কাছে পৌঁছানোর জন্য একটি জাতীয় প্রচারাভিযান প্রকাশ করতে প্রস্তুত যারা পদার্থ ব্যবহারের জন্য ঝুঁকিতে রয়েছে।

অনেকে পুনরুদ্ধারের জন্য লোকেদের এবং যারা মাদক সেবন করেন তাদের নিজেদের অধিকারে একটি নির্বাচনী এলাকা হিসেবে দেখার জন্য চাপ দিচ্ছিলেন। SAMHSA এবং সেন্সাস ব্যুরোর তথ্য অনুসারে, মার্কিন প্রাপ্তবয়স্ক জনসংখ্যার প্রায় 8.6% পুনরুদ্ধারে রয়েছে এবং উকিলরা বলেছেন এর অর্থ হল এটি এমন একদল লোক যাদের গুরুত্ব সহকারে নেওয়া উচিত।

“এটি দল বা রাজনৈতিক সংশ্লিষ্টতা সম্পর্কে নয়… সারা দেশে 23 মিলিয়নেরও বেশি লোক রয়েছে যারা দীর্ঘমেয়াদী পুনরুদ্ধারে রয়েছে বা যারা মাদক সেবন করে এবং আমরা ভোট দিই। আমরা শুধু ভোট দিই না, আমরা পদের জন্য দৌড়াচ্ছি,” বলেন কোর্টনি গ্যারি-অ্যালেন, মেইন রিকভারি অ্যাডভোকেসি প্রজেক্টের সাংগঠনিক পরিচালক। “আমরা একটি শক্তিশালী ভোটিং ব্লক, এবং আমাদের নির্বাচিত কর্মকর্তাদের কাছ থেকে আমাদের পদক্ষেপ নেওয়া দরকার। তার চেয়েও বেশি, আমরা অফিসের জন্য প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছি।” তিনি বলেন, তিনি আশা করেন এক দশকের মধ্যে এমন শত শত নির্বাচিত কর্মকর্তা থাকবেন যাদের জীবিত অভিজ্ঞতা রয়েছে যারা সিদ্ধান্ত গ্রহণকারী হবেন।

mobilizedc-9-19-cbs-3.jpg

ক্রসগুলি ভার্জিনিয়ায় ওভারডোজের মৃত্যুর স্মৃতিচারণ করে৷

হিলারি সুইফট

মোবিলাইজ রিকভারিতে, গ্যারি-অ্যালেন “রান ফর রিকভারি” ঘোষণা করেছেন, একটি বছরব্যাপী প্রশিক্ষণ প্রোগ্রাম যা পুনরুদ্ধারের জন্য লোকেদের এবং তাদের পরিবারের সদস্যদের স্থানীয় অফিসের জন্য কীভাবে দৌড়াতে হয় তা শেখাবে। প্রোগ্রামটি 2024 সালে 15 জন প্রার্থীকে সমর্থন করবে, তিনি বলেছিলেন।

“এক দশকেরও বেশি সময় ধরে, পুনরুদ্ধারকারী সম্প্রদায় নিজেদের টেবিলে একটি আসন পেতে লড়াই করছে,” গ্যারি-অ্যালান বলেছেন, যিনি 2016 সাল থেকে পুনরুদ্ধার করছেন৷ “আমরা আর অন্য লোকেদের জন্য ভাল নীতিগত সিদ্ধান্ত নেওয়ার জন্য অপেক্ষা করতে পারি না৷ আমাদের সম্প্রদায়। পরিবর্তে, আমাদের প্রকৃত সিদ্ধান্ত গ্রহণকারী হওয়া দরকার। ওভারডোজের মৃত্যু কমাতে এবং আমাদের সম্প্রদায়কে সত্যিকার অর্থে তাদের স্থানীয় রাজনীতির মাঝখানে নিয়ে যাওয়ার জন্য একটি কার্যকর পদক্ষেপ হিসাবে অফিসের জন্য লোকেদের পুনরুদ্ধারের জন্য দৌড়াতে দেখে আমাকে অত্যন্ত উত্তেজিত করে তোলে। এই সঙ্কট কীভাবে মোকাবেলা করা যায় সে সম্পর্কে সিদ্ধান্ত।”

ফেসেস অ্যান্ড ভয়েস অফ রিকভারির প্রোগ্রাম ম্যানেজার কিম গোভাক বলেছেন যে তিনি ইভেন্টটি “পুনরুদ্ধারের উপর আলোকপাত করে” রোমাঞ্চিত এবং আশা করেছিলেন যে ইভেন্টের গতিবেগ, সেইসাথে জাতীয় প্রচেষ্টা, সারা দেশে পরিবর্তন আনবে।

“এই সমস্ত লোকেরা কী করছে তা দেখুন। এই সমস্ত লোকেরা কীভাবে তাদের রাজ্যের প্রতিনিধিত্ব করছে তা দেখুন,” গভক বলেছিলেন। “আমরা লোকেদের নিজেদের দেখতে এবং ভাবতে সাহায্য করতে পারি ‘এটা আমার পক্ষে সম্ভব বলে মনে হচ্ছে। আমি এমন লোকদের দেখতে পাই যারা আমার মতো দেখতে। হয়তো এটা আমার জন্য।'”

প্রবণতা খবর

কেরি ব্রীন

কেরি ব্রীন

Source link

Related posts

অকার্যকর উপাদান Dayquil, Sudafed, অন্যান্যদের শেষ বানান করতে পারে

News Desk

টক থেরাপি? AI বক্তৃতা প্যাটার্ন বিশ্লেষণ করে ডিমেনশিয়ার ‘প্রাথমিক লক্ষণ’ সনাক্ত করতে পারে

News Desk

জনপ্রিয় কন্টাক্ট লেন্সে বিষাক্ত ‘চিরকালের রাসায়নিক’ থাকতে পারে, নতুন গবেষণায় দেখা গেছে

News Desk

Leave a Comment