Image default
স্বাস্থ্য

‘নীরব হাঁটার’ প্রবণতা: মনোরোগ বিশেষজ্ঞ নীরবতায় হাঁটার মানসিক চাপ উপশমকারী সুবিধাগুলি ভাগ করে নেন

নীরব হাঁটার ধারণাটি সম্পূর্ণ স্বজ্ঞাত বলে মনে হতে পারে — কিন্তু TikTok-এ, লোকেরা সঙ্গীত বা পডকাস্টের সঙ্গ ছাড়াই হাঁটার চ্যালেঞ্জে অংশ নিচ্ছে। তাদের লক্ষ্য? তাদের মানসিক স্বাস্থ্য বৃদ্ধি.

বিষয়বস্তু নির্মাতা ম্যাডি মায়ো একটি ভিডিও পোস্ট করার পরে প্রবণতাটি ছড়িয়ে দিয়েছেন যা দাবি করেছে যে হেডফোনের শব্দ ছাড়া হাঁটা তার মস্তিষ্ককে স্বাধীনভাবে চিন্তা করার জায়গা দিয়েছে।

তিনি অভিজ্ঞতাটিকে প্রথম দুই মিনিটের জন্য “মায়হেম” হিসাবে বর্ণনা করেছিলেন, যখন “মন দৌড়ে যাচ্ছে” এবং উদ্বেগ তৈরি হয়।

টম ব্র্যাডির মানসিক ফিটনেস কোচ 6 টি টিপস শেয়ার করেছেন কিভাবে ‘আপনার মনকে প্রশিক্ষিত’ করতে হয়

“কিন্তু দুই মিনিট পরে কিছু ঘটে, যেখানে আপনার মস্তিষ্ক এই প্রবাহের অবস্থায় চলে যায় এবং সবকিছু শান্ত হয়,” তিনি তার 12 জুনের ভিডিওতে বলেছিলেন। “এবং হঠাৎ, আপনি … নিজেকে শুনতে পারেন।”

TikTok “নীরব হাঁটা” আন্দোলনের জন্ম দিয়েছে — অনেক ব্যবহারকারী কৃত্রিম শব্দ মুক্ত থাকার সুবিধার কথা জানিয়েছেন। (iStock)

“30 মিনিটের নীরব হাঁটার পরে, আমি হঠাৎ করেই সেই স্বচ্ছতা পেয়েছি যা আমি সবসময় খুঁজছিলাম – মস্তিষ্কের কুয়াশা উঠে গেছে।”

Maio-এর ভিডিওটিতে বর্তমানে প্রায় 50,000 লাইক রয়েছে, যা অন্যান্য অনেক TikTok ব্যবহারকারীকে নতুন “হট গার্ল ওয়াক” হিসাবে নীরব ভ্রমনকে গ্রহণ করতে উদ্বুদ্ধ করেছে।

ঠান্ডা জলের উপকারিতা: স্বাস্থ্য গুরু এবং চরম ক্রীড়াবিদ উইম হফ বলেছেন যে রোগ নিরাময়ের জন্য আমাদের ‘ক্ষমতা’ আছে

নির্মাতা পরামর্শ দিয়েছিলেন যে সঙ্গীত এবং পডকাস্ট শোনার ফলে মস্তিষ্ককে নতুন ধারণাগুলিকে স্বাগত জানাতে “স্থান” থাকতে দেয় না।

“যতবার আমি একটি নীরব হাঁটা শেষ করি, আমার ব্যবসার জন্য আমার কাছে একটি নতুন ধারণা আছে, আমি আমার মাথায় একটি অদ্ভুত পরিস্থিতির সমাধান করেছি যা নিয়ে আমি গুঞ্জন করছি এবং আমার মনে হচ্ছে আমার বর্তমান অনেক প্রশ্ন চিহ্নের উত্তর পাওয়া গেছে,” সে বলেছিল.

প্রকৃতিতে নারী

TikToker Mady Maio (ছবিতে নেই) রিপোর্ট করেছেন যে 30 মিনিটের “নীরব হাঁটার” পরে তার মস্তিষ্কের কুয়াশা উঠছে। (iStock)

ট্রিপল বোর্ড-প্রত্যয়িত মনোরোগ বিশেষজ্ঞ ড. রাফাত ডব্লিউ. গির্গিস বলেছেন যে তিনি নীরব হাঁটা একটি “অনন্য ধ্যান” বলে মনে করেন যা “10 মিনিটের কম সময়ে অসংখ্য উপকারের প্রতিশ্রুতি দিতে পারে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

ক্যালিফোর্নিয়ার অরেঞ্জ কাউন্টির একটি মানসিক স্বাস্থ্য কেন্দ্র মোমেন্ট অফ ক্ল্যারিটি-তে অনুশীলনকারী গির্গিস বলেন, “অংশগ্রহণকারীরা কীভাবে উদ্বেগের ক্ষেত্রগুলিতে চাপ কমাতে হয় – কাজ এবং পরিবার থেকে শুরু করে আর্থিক চাপ এবং সম্ভবত এমনকি বিশ্বের বিষয়গুলিও শিখবেন।”

একজন সকালের মানুষ হতে চান? এই 6 টি বিশেষজ্ঞ টিপস আপনাকে সেখানে পেতে পারে

“সাধারণভাবে বিশ্ব এবং জীবনের কোলাহল কীভাবে আটকানো যায় তা শেখা নীরব হাঁটার প্রাথমিক লক্ষ্য,” তিনি যোগ করেছেন।

বাহ্যিক শব্দ স্নায়ুতন্ত্রে মস্তিষ্কের উদ্দীপনা ঘটায়, তিনি বলেন, যা “মস্তিষ্কে স্ট্রেস হরমোনের (এন্ডোরফিন) মাত্রা বাড়িয়ে প্রতিক্রিয়া দেয়।”

জলের কাছে হাঁটার মানুষ

ক্যালিফোর্নিয়ার অরেঞ্জ কাউন্টিতে অবস্থিত মনোরোগ বিশেষজ্ঞের মতে, নীরব হাঁটা 10 মিনিটের মধ্যে মানসিক স্বাস্থ্যের সুবিধা প্রদান করতে পারে। (iStock)

নীরব হাঁটা শরীরের নড়াচড়া এবং প্রকৃতির সংস্পর্শে একত্রিত হয়ে মেজাজকেও উন্নত করতে পারে, যা মস্তিষ্ককে “প্রাকৃতিকভাবে এন্ডোরফিন মুক্ত করতে দেয়,” তিনি চালিয়ে যান।

“শরীর, মন এবং আত্মা সংযুক্ত,” গির্গিস বলেছিলেন। “প্রকৃতিতে থাকাকালীন, চাপগুলি অপসারণ করা এবং কোনও হস্তক্ষেপ ছাড়াই শান্ত চিন্তাভাবনা দিয়ে প্রতিস্থাপন করা… আপনার মেজাজ স্বাভাবিকভাবেই উন্নত হয়।”

“সাধারণভাবে বিশ্ব এবং জীবনের কোলাহল কীভাবে আটকানো যায় তা শেখা নীরব হাঁটার প্রাথমিক লক্ষ্য।”

“আপনার মন পরিষ্কার, এবং আপনার চিন্তা আরো সংগঠিত এবং ইতিবাচক।”

মনোরোগ বিশেষজ্ঞ আরও উল্লেখ করেছেন যে নীরবতায় হাঁটা মননশীলতাকে উন্নীত করতে সাহায্য করতে পারে।

হাঁটার মানুষ

একজন মনোরোগ বিশেষজ্ঞ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, নীরব হাঁটা মেজাজ উন্নত করে, স্ট্রেস কমায় এবং মননশীলতা বাড়ায়। (iStock)

“কোলাহল থেকে দূরে থাকা আপনার পরিবেশের সাথে সচেতনতা এবং সংযোগের অনুভূতি গড়ে তুলতে পারে, মানসিক স্বচ্ছতার প্রচার করতে পারে এবং গুজব বা অনুপ্রবেশকারী চিন্তাভাবনা হ্রাস করতে পারে,” তিনি বলেছিলেন।

নিঃশব্দে প্রকৃতিতে হাঁটা মস্তিষ্ক এবং শরীরকে বর্তমান মুহুর্তে ফোকাস করতে দেয়, গির্গিস বলেন, মননশীল থাকার সময় এবং অতিরিক্ত, পুনরাবৃত্তিমূলক চিন্তাভাবনা হ্রাস করে যা চাপ এবং উদ্বেগের কারণ হতে পারে।

যদিও নীরব হাঁটা এখন নিজেকে নতুন এবং প্রচলিত হিসাবে উপস্থাপন করছে, গিরগিস উল্লেখ করেছেন যে কিছু ধর্মীয় গোষ্ঠী এবং পদ্ধতি এটিকে “কিছু সময়ের জন্য” মানসিক স্বাস্থ্যের চিকিত্সা হিসাবে অনুশীলন করেছে।

প্রার্থনারত হাত সহ মহিলা

“বিশ্বের গোলমাল” বন্ধ করতে শেখা নীরব হাঁটার লক্ষ্য। (iStock)

“লক্ষ্য হল আত্ম-সচেতনতা অর্জনের উপায় খুঁজে বের করা এবং অভ্যন্তরীণ শান্তির বিকাশ … সম্পূর্ণ ব্যক্তিগত সুস্থতাকে সমর্থন করা,” তিনি বলেছিলেন।

“জীবনের সমস্ত ক্ষেত্রে ভারসাম্য অনুশীলন করার কথা মনে রাখা হল বিশ্ব বিষয় এবং ব্যক্তিগত চাপের মধ্যে প্রশান্তি খুঁজে পাওয়ার চাবিকাঠি,” তিনি বলেছিলেন।

নীরব হাঁটার জন্য সর্বোত্তম অনুশীলন

গির্গিসের মতে, যারা নীরব হাঁটার চেষ্টা করতে চান তাদের একটি বহিরঙ্গন সেটিং বেছে নেওয়া উচিত যা গোলমাল-মুক্ত।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

মনোরোগ বিশেষজ্ঞ হাঁটার সময় তাদের ইন্দ্রিয় নিয়োজিত করতে উত্সাহিত করেছিলেন, তাদের আশেপাশের পরিবেশে নিয়ে, প্রকৃতির কথা শুনে, চিন্তাভাবনা এবং আবেগগুলি লক্ষ্য করে এবং তাদের ইন্দ্রিয় সম্পর্কে সচেতন হন।

পার্কে মহিলা

“জীবনের সমস্ত ক্ষেত্রে ভারসাম্য অনুশীলন করার কথা মনে রাখা বিশ্ব বিষয় এবং ব্যক্তিগত চাপের মধ্যে প্রশান্তি খুঁজে পাওয়ার চাবিকাঠি।” (iStock)

“যদিও নীরবতার মধ্যে কিছু অস্বস্তি থাকতে পারে, এটি শেখার প্রক্রিয়ার অংশ,” তিনি বলেছিলেন।

এই হাঁটা “লম্বা এবং টানা” হতে হবে না, গির্গিস বলেন, মাত্র 10 থেকে 15 মিনিট ইতিবাচক প্রভাব ফেলবে।

“আমি একটু বেশি সময় হাঁটতে এবং বাইরে এবং শান্ত উপভোগ করতে পছন্দ করি,” তিনি বলেছিলেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

গির্গিস পরামর্শ দিয়েছিলেন যে পূর্বে সমস্যাযুক্ত পরিস্থিতিতে মেজাজের পরিবর্তন এবং দৃষ্টিভঙ্গির উন্নতিগুলি ট্র্যাক করতে নীরব হাঁটার পরে ওয়াকারদের প্রতিফলন এবং জার্নালিং বিবেচনা করা উচিত।

অ্যাঞ্জেলিকা স্টেবিল ফক্স নিউজ ডিজিটালের জীবনধারা লেখক।

Source link

Related posts

বন্ধুরা অঙ্গ দান করে প্রতিস্থাপনের জন্য কিডনি রোগীদের দীর্ঘ অপেক্ষাকে কয়েক মাস ছোট করে

News Desk

মিসেস র‍্যাচেল ভিডিও দেখার পরে ব্রিটিশ বাচ্চার আমেরিকান উচ্চারণ রয়েছে: ‘পেপ্পা পিগের জন্য পেব্যাক’

News Desk

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘স্তন তোলার আগে আমার কী জানা উচিত?’

News Desk

Leave a Comment