Image default

প্রাকৃতিক উপায়ে কি ক্যানসার প্রতিহত করা সম্ভব? যাঁরা আয়ুর্বেদে ভরসা রাখেন, তাঁদের দাবি— সম্ভব। নিমপাতাতেই নাকি আছে এমন গুণ। কিন্তু বিজ্ঞান কী বলছে এই নিয়ে? ক্যানসার আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে। চিকিৎসাবিজ্ঞান এ জন্য দায়ী করছে দূষণ থেকে শুরু করে আমাদের জীবনযাত্রার বদলকে। সব মিলিয়ে রোগপ্রতিরোধ ক্ষমতা কমছে আমাদের। আর এটাই ক্যানসারের সবচেয়ে বড় কারণ হয়ে দেখা দিয়েছে।

দীর্ঘ দিন ধরেই ক্যানসার প্রতিরোধ করার প্রাকৃতিক উপায় নিয়ে কাজ হচ্ছে বিজ্ঞানের নানা মহলে। আর সেখান থেকেই উঠে আসছে নিমের নাম। নানা দেশে গবেষণায় দেখা গিয়েছে, নিমের মধ্যে এমন কিছু উপাদান রয়েছে, যা রোগপ্রতিরোধ ক্ষমতা বিপুল পরিমাণে বাড়িয়ে দিতে পারে। আর তাতেই দাবি করা হচ্ছে, নিমের পক্ষে প্রাকৃতিক উপায়ে ক্যানসারকে অনেকটা প্রতিহত করা সম্ভব।

নিমে থাকা নিম্বোলাইড নামের উপাদান গলা, অগ্ন্যাশয় বা প্রস্টেটের ক্যানসার প্রতিহত করতে সাহায্য করে বলেই জানাচ্ছে পরিসংখ্যান। শুধু তাই নয়, যাঁরা ইতিমধ্যেই ক্যানসার আক্রান্ত এবং কেমোথেরাপির মতো চিকিৎসার মধ্যে দিয়ে যাচ্ছেন, তাঁদের ক্ষেত্রেও নিমপাতা উপকারী হতে পারে। কেমোথেরাপি চলাকালীন রোগপ্রতিরোধ ক্ষমতা অনেকটাই কমে যায়। আর তখন নিয়মিত নিমপাতা খাওয়া গেলে শরীর সু্স্থ থাকে, বাইরের জীবাণুর আক্রমণ সামলানো যায়।

নিম সত্যিই ক্যানসার প্রতিহত করতে পারে কি না, তা নিয়ে এখনও গবেষণা চলছে। সেই গবেষণার ফল এখনও পর্যন্ত আশানুরূপও। কিন্তু নিমের কিছু খারাপ দিকও উঠে এসেছে গবেষণায়। পুরুষদের ক্ষেত্রে অতিরিক্ত নিমপাতা খাওয়া শুক্রাণুর ক্ষতি করতে পারে। অন্তঃসত্ত্বা মহিলাদেরও প্রচুর পরিমাণে নিমপাতা না খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। তাতে ভ্রুণ নষ্ট হওয়ার আশঙ্কা থাকে।

Related posts

দাদ নিয়ে হাসপাতালে ভর্তি ডায়ান ফেইনস্টাইন

News Desk

সারাহ ডিগ্রেগোরিও কীভাবে সহায়তাকারী নার্সরা আমাদের সকলকে সাহায্য করে

News Desk

লুপাস বিশেষজ্ঞ অটোইমিউন রোগ সম্পর্কে 7 টি সাধারণ পৌরাণিক কাহিনীকে উড়িয়ে দিয়েছেন: ‘মৃত্যুদণ্ড নয়’

News Desk

Leave a Comment