Image default
স্বাস্থ্য

নিজেকে সুস্থ রাখার 6টি আশ্চর্যজনক সহজ উপায় (ইঙ্গিত: ঘুম জড়িত)

2024 সালের নতুন বছরে এক মাসেরও বেশি সময় পরে, যারা এখনও তাদের স্বাস্থ্য এবং ওজন কমানোর রেজোলিউশনে অগ্রগতি করেননি তারা কিছুটা নিরুৎসাহিত বোধ করতে পারেন।

তবে বিশেষজ্ঞরা সম্মত হন যে স্কেলে সংখ্যাটি “জয়” পরিমাপের একমাত্র উপায় হওয়া উচিত নয়।

ওহাইও স্টেট ইউনিভার্সিটি ওয়েক্সনার মেডিক্যাল সেন্টারের প্রাইমারি কেয়ার চিকিত্সক ডঃ বারবারা বাওয়ারের মতে, শুধুমাত্র ওজনই একজন ব্যক্তির স্বাস্থ্যের একটি সম্পূর্ণ ছবি আঁকতে পারে না।

আপনার ওজন কমানোর যাত্রা সবার কাছ থেকে গোপন রাখুন, বিশেষজ্ঞরা বলুন। কারণটা এখানে

বডি মাস ইনডেক্স (BMI) ঐতিহাসিকভাবে চিকিত্সকরা কাটঅফ পয়েন্ট পরিমাপ করতে ব্যবহার করেছেন যা নির্ধারণ করে যে কারও ওজন বেশি বা স্থূল কিনা।

কিন্তু 2023 সালের জুনে, আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন (AMA) বিএমআইকে “অসম্পূর্ণ পরিমাপ” বলে একটি বিবৃতি প্রকাশ করেছে কারণ এটি সরাসরি শরীরের চর্বি নির্ণয় করে না।

বারবারা বাওয়ার, এমডি, দ্য ওহিও স্টেট ইউনিভার্সিটি ওয়েক্সনার মেডিক্যাল সেন্টারের ফ্যামিলি মেডিসিন চিকিত্সক, বলেছেন যে “বেসিকস”-এ যেকোনো পরিবর্তনের বিষয়ে আপনার ডাক্তারের সাথে চেক ইন করা সামগ্রিক স্বাস্থ্য বজায় রাখার জন্য গুরুত্বপূর্ণ। (ওহিও স্টেট ইউনিভার্সিটি ওয়েক্সনার মেডিকেল সেন্টার)

স্বাস্থ্যের আরও ব্যাপক দৃষ্টিভঙ্গি পেতে, বাওয়ার মানুষকে “বেসিকস” – মস্তিষ্ক, কার্যকলাপ, পেট, অনাক্রম্যতা, চেকআপ এবং ঘুমের দিকে ফিরে যেতে উত্সাহিত করছে৷

ডাক্তার এবং পুষ্টিবিদদের মতে ক্যান্সার প্রতিরোধের জন্য খাবার খাওয়া এবং না খাওয়া

তিনি একটি সহজ তালিকা তৈরি করেছেন যা যে কেউ তাদের স্বাস্থ্য পরীক্ষা করতে ব্যবহার করতে পারে – প্রতিটি আইটেমের জন্য বিবেচনা করার জন্য প্রশ্নগুলির সাথে।

নং 1 – মস্তিষ্ক

“আপনার কি অ্যাপয়েন্টমেন্ট বা গুরুত্বপূর্ণ তারিখগুলি মনে রাখতে সমস্যা হয়? আপনি কি প্রায়ই জিনিসগুলি ভুল জায়গায় রাখেন? আপনার SAGE স্কোর কি গত বছরে পরিবর্তিত হয়েছে?”

SAGE (Self-Administered Gerocognitive Exam) হল একটি স্ব-শাসিত পরীক্ষা যা ডিমেনশিয়ার প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে পারে, যা OSU এর ওয়েবসাইটে ডাউনলোড করা যেতে পারে।

“যদি কোন রোগী দেখতে পান যে তারা বেশি ভুলে গেছেন – বা আরও খারাপ, যদি তাদের পরিবারের কোন সদস্য বা বন্ধু জিনিসগুলি নির্দেশ করে – এটি প্রমাণ হতে পারে যে আপনার জ্ঞানীয় স্বাস্থ্য যতটা হওয়া উচিত ততটা ভালো নয়,” বাওয়ার বলেছেন।

কম্পিউটারে মহিলা

জয়েস মিলার, একজন ওএসইউ রোগী, তার মনকে সক্রিয় রাখতে মস্তিষ্কের গেম খেলে। ওহাইও স্টেট ইউনিভার্সিটি ওয়েক্সনার মেডিক্যাল সেন্টারের বিশেষজ্ঞরা আপনার সামগ্রিক স্বাস্থ্য বজায় রাখার জন্য গুরুত্বপূর্ণ বলে যে “বেসিক”গুলির মধ্যে একটি হল মস্তিষ্কের স্বাস্থ্য৷ (ওহিও স্টেট ইউনিভার্সিটি ওয়েক্সনার মেডিকেল সেন্টার)

এই ক্ষেত্রে, তিনি একটি মূল্যায়নের জন্য একজন ডাক্তারকে দেখার পরামর্শ দেন।

জ্ঞানীয় স্বাস্থ্যকে শক্তিশালী করার জন্য, বাওয়ার ব্রেন গেম বা পাজল এর মত ক্রিয়াকলাপ করার পরামর্শ দিয়েছেন।

মস্তিষ্কের স্বাস্থ্য বাড়ানোর জন্য অন্যান্য টিপসগুলির মধ্যে রয়েছে একটি সুষম খাদ্য খাওয়া, নিয়মিত ব্যায়াম করা, ভাল হাইড্রেটেড থাকা, ভাল ঘুম পাওয়া এবং বন্ধু, পরিবার এবং সম্প্রদায়ের সাথে সংযুক্ত থাকা।

ভেগান ডায়েট বনাম মাংস-ভিত্তিক ডায়েট: অভিন্ন যমজরা বিভিন্ন খাবারের পরিকল্পনা অনুসরণ করেছিল, এখানে কী হয়েছিল

“দরিদ্র জ্ঞানীয় অবস্থা বিষণ্নতা বা ডিমেনশিয়ার কারণে হতে পারে,” বাওয়ার উল্লেখ করেছেন।

মেলানি অ্যাভালন, আটলান্টা-ভিত্তিক স্বাস্থ্য প্রভাবক, উদ্যোক্তা এবং “দ্য ইন্টারমিটেন্ট ফাস্টিং পডকাস্ট” এবং “দ্য মেলানি অ্যাভালন বায়োহ্যাকিং পডকাস্ট”-এর হোস্ট বলেছেন যে সাধারণ জীবনধারার অগণিত কারণ মস্তিষ্কের স্বাস্থ্যকে সমর্থন করতে পারে, “একটি পুষ্টিসমৃদ্ধ, অ্যান্টিঅ্যান্টি সহ -প্রদাহজনক খাদ্য এবং পরিবেশগত বিষ পরিহার।”

নং 2 – কার্যকলাপ

“আপনি কতটা সক্রিয়? আপনি কি প্রতি সপ্তাহে 150 মিনিটের পরিমিত ব্যায়াম করেন? ব্যায়াম করার সময় আপনি কি কোনো ব্যথা অনুভব করেন? আপনি কি প্রতিদিন আট ঘণ্টার বেশি বসে থাকেন?”

বাওয়ার বলেছেন, “একটি আসীন জীবনধারা, যেমন বাড়ি থেকে কাজ করা এবং বেশিরভাগ সময় না উঠে কম্পিউটারে বসে থাকা, আপনাকে কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকিতে ফেলে।”

তিনি যোগ করেছেন যে “দীর্ঘ সময় ধরে বসে থাকা আমাদের পেশীগুলিকে শক্ত করে এবং যখন আমরা সেগুলি ব্যবহার করি তখন আমাদের জয়েন্টগুলিতে আরও চাপ পড়ে।”

বাইকে মহিলা

জয়েস মিলার, ডক্টর বাওয়ারের একজন রোগী, তার স্বাস্থ্য বজায় রাখার বিষয়ে পরিশ্রমী, তিনি প্রতি সপ্তাহে সুপারিশকৃত 150 মিনিট ব্যায়াম পান তা নিশ্চিত করেন। তিনি একটি সুষম খাদ্য খাওয়া, সমস্ত প্রস্তাবিত স্ক্রীনিং এবং টিকা নেওয়া এবং প্রচুর ঘুম পাওয়ার মতো স্বাস্থ্যকর অভ্যাসগুলিও অনুশীলন করেন। (ওহিও স্টেট ইউনিভার্সিটি ওয়েক্সনার মেডিকেল সেন্টার)

এটি মোকাবেলা করার জন্য, ডাক্তার প্রতি ঘন্টায় একটি অ্যালার্ম সেট করার পরামর্শ দিয়েছেন যা আপনাকে উঠতে, বিশ্রামাগার ব্যবহার করতে, বাড়ির অন্য জায়গায় হাঁটতে বা বাইরে (আদর্শভাবে হাঁটার জন্য) আরও পদক্ষেপ এবং নড়াচড়া করার জন্য মনে করিয়ে দেয়।

বাওয়ার যোগ করেন, “আমাদের নমনীয়তার পাশাপাশি আমাদের পেশী এবং জয়েন্টের স্বাস্থ্য উন্নত করার জন্য বয়সের সাথে সাথে স্ট্রেচিংও গুরুত্বপূর্ণ।”

“একটি বসে থাকা জীবনধারা, যেমন বাড়ি থেকে কাজ করা এবং বেশিরভাগ সময় না উঠে কম্পিউটারে বসে থাকা, আপনাকে কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকিতে রাখে।”

নিশ্চিত করুন যে আপনি নিয়মিত ব্যায়াম করার জন্য সময় খুঁজে পাচ্ছেন, ডাক্তার সুপারিশ করেছেন, শারীরিক ক্রিয়াকলাপের সময় আপনি যে কোনও নতুন ব্যথা অনুভব করছেন তার নোট নেওয়ার সময়।

ব্যায়াম শরীরের জন্য উপকারী স্ট্রেস হিসাবে কাজ করে যা হোমিওস্ট্যাসিস বজায় রাখতে সাহায্য করে, স্বাস্থ্য এবং দীর্ঘায়ুর জন্য সেলুলার অভিযোজনকে উদ্দীপিত করে, অ্যাভালন বলেন।

“এই প্রভাবগুলির মধ্যে রয়েছে উপকারীভাবে হরমোনগুলিকে প্রভাবিত করা, মাইটোকন্ড্রিয়াকে বৃদ্ধি করা, মেরামত এবং পুনর্নবীকরণকে সমর্থন করা এবং শরীরকে চ্যালেঞ্জগুলির সাথে খাপ খাইয়ে নিতে সহায়তা করা,” তিনি বলেছিলেন।

ডাঃ.  বারবারা বাওয়ার

বারবারা বাওয়ার, এমডি, একটি সহজ তালিকা তৈরি করেছেন যে কেউ তাদের স্বাস্থ্য পরীক্ষা করতে ব্যবহার করতে পারেন, প্রতিটি আইটেমের জন্য বিবেচনা করার জন্য প্রশ্ন সহ। (ওহিও স্টেট ইউনিভার্সিটি ওয়েক্সনার মেডিকেল সেন্টার)

ব্যায়াম মানে জিমে ঘন্টা কাটাতে হবে না, অ্যাভালন যোগ করেছেন।

“আপনি আপনার দিনে মজাদার আন্দোলন বাস্তবায়নের মাধ্যমে শারীরিক ক্রিয়াকলাপও বাড়াতে পারেন – সবসময় ডেলিভারি পরিষেবাগুলি বেছে নেওয়ার পরিবর্তে প্রতিদিনের কাজ চালান, পার্কিং লটে দূরে পার্ক করুন, লিফটের পরিবর্তে সিঁড়ি নিন, ঘর পরিষ্কার করার সময় অবিলম্বে নাচের সেশন করুন বা পান করুন৷ হাঁটা উত্সাহিত করার জন্য একটি কুকুর,” তিনি পরামর্শ দেন।

নং 3 – পেট

“আপনার কি বদহজম, পেটে ব্যথা বা ফোলাভাব আছে? আপনার মলত্যাগ কি নিয়মিত? আপনার মলে কি রক্ত ​​আছে? আপনি কি অব্যক্ত ওজন বৃদ্ধি বা হ্রাস অনুভব করেছেন?”

অব্যক্ত ওজন হ্রাস, বাওয়ার বলেন, “ক্যান্সারের লক্ষণ হতে পারে। ব্যাখ্যাতীত ওজন বৃদ্ধির কারণ হতে পারে বেশ কয়েকটি অবস্থার, কিন্তু এটি আপনার শরীরে অস্বাস্থ্যকর খাবার এবং একটি আসীন জীবনযাত্রার দিকেও ইঙ্গিত করতে পারে।”

পুষ্টিবিদদের মতে এগুলি আপনার স্বাস্থ্যের জন্য সবচেয়ে খারাপ পানীয়

নিয়মিত মলত্যাগ না করা ইঙ্গিত দিতে পারে যে অন্ত্রের গতিশীলতা ধীর, যা কার্যকলাপের অভাব, দুর্বল পুষ্টি বা দুর্বল জল খাওয়ার কারণে হতে পারে — এবং প্রদাহ এবং রোগের বিকাশ হতে পারে, ডাক্তার বলেছেন।

“বদহজম GERD (গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ) বা এসোফ্যাগাইটিসের একটি চিহ্ন হতে পারে, উভয়ের চিকিৎসার জন্য আমাদের ওষুধের প্রয়োজন হতে পারে,” বাওয়ার উল্লেখ করেছেন।

আইবিডি

বিশেষজ্ঞরা বলেছেন, জিআই সমস্যা, হজমের সমস্যা বা ইরিটেবল বাওয়েল সিনড্রোম উপেক্ষা করা বিপজ্জনক হতে পারে। (আইস্টক)

অন্যান্য সম্ভাব্য ট্রিগারগুলির মধ্যে রয়েছে খাদ্য অসহিষ্ণুতা বা সংবেদনশীলতা, কার্যকরী পেটের ব্যাধি বা জিআই অসুস্থতা যেমন ডাইভার্টিকুলাইটিস, ইস্কেমিয়া, অন্ত্রে বাধা বা আলসার।

অ্যাভালন জিআই সমস্যা, হজমের সমস্যা বা ইরিটেবল বাওয়েল সিনড্রোম উপেক্ষা করার বিপদের কথা উল্লেখ করেছেন।

“এই ধরনের উদ্বেগগুলিকে গুরুত্ব সহকারে গ্রহণ করা স্বাস্থ্যের আমূল উন্নতি করতে পারে,” তিনি বলেছিলেন। “স্বাস্থ্যকর, ব্যথামুক্ত হজম এবং নিয়মিত অন্ত্রের গতিবিধি পুষ্টির সঠিক হজম এবং একটি সমৃদ্ধ মাইক্রোবায়োমকে নির্দেশ করতে পারে, যার সবগুলিই শরীরের সামগ্রিক স্বাস্থ্যকে অভ্যন্তরীণভাবে সমর্থন করে।”

নং 4 – অনাক্রম্যতা

“আপনি কি প্রায়ই অসুস্থ হন বা ঘন ঘন সংক্রমণ পান? অসুস্থতা থেকে সেরে উঠতে আপনার কি অন্যদের চেয়ে বেশি সময় লাগে? আপনি কি টিকা দেওয়ার পরামর্শ দিয়েছেন?”

বাওয়ার ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “আপনি যদি ব্যায়াম না করেন, ভাল খাওয়া বা পর্যাপ্ত ঘুম না করেন তবে আপনার প্রতিরোধ ব্যবস্থা সমান নাও হতে পারে এবং এর ফলে ঘন ঘন সংক্রমণ হতে পারে।”

জেনেটিক অবস্থা বা অটোইমিউন অবস্থাও কম ইমিউন সিস্টেমের দিকে পরিচালিত করতে পারে।

আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করার জন্য 11টি সেরা উচ্চ-ফাইবার খাবার

“একটি সুষম খাদ্যের মাধ্যমে আপনার প্রয়োজনীয় পুষ্টি পাওয়ার মাধ্যমে আপনার অনাক্রম্যতাকে শক্তিশালী করুন এবং আপনার টিকা সম্পর্কে আপ টু ডেট থাকুন,” বাওয়ার পরামর্শ দেন।

অ্যাভালন সম্মত হন যে একটি স্বাস্থ্যকর ইমিউন সিস্টেম ডায়েট দিয়ে শুরু হয়।

মার্চ 2023 সালের একটি গবেষণায় দেখা গেছে যে অতি-প্রক্রিয়াজাত খাবারের বৈশিষ্ট্যগুলি শরীরে দীর্ঘস্থায়ী প্রদাহকে উত্সাহিত করতে পারে এবং অসংক্রামক রোগকে উত্সাহিত করতে পারে, তিনি উল্লেখ করেছিলেন।

“অনাক্রম্যতার জন্য একটি ভিত্তি তৈরি করতে সাহায্য করার জন্য একটি তাজা, সম্পূর্ণ-খাদ্যযুক্ত খাদ্য চয়ন করুন।”

“অনাক্রম্যতার জন্য একটি ভিত্তি তৈরি করতে সাহায্য করার জন্য একটি তাজা, সম্পূর্ণ-খাদ্যযুক্ত খাদ্য চয়ন করুন,” অ্যাভালন সুপারিশ করেছেন। “অনাক্রম্যতাকে সমর্থন করে এমন ভিটামিন এবং ফাইটোনিউট্রিয়েন্টের একটি অ্যারে অর্জনের জন্য প্রচুর প্রোটিন যেমন ঘাস খাওয়ানো মাংস, জৈব হাঁস, এবং কম পারদযুক্ত বন্য-ধনু মাছের উপর ফোকাস করুন।”

নং 5 – চেকআপ

“আপনি কি আপনার প্রাথমিক যত্ন চিকিত্সকের সাথে একটি বার্ষিক চেকআপ সম্পন্ন করেছেন? আপনার কি কোনো স্বাস্থ্য উদ্বেগ আছে? আপনি কি সমস্ত প্রস্তাবিত স্ক্রীনিং সম্পর্কে আপ টু ডেট আছেন?”

শারীরিক পরীক্ষা-নিরীক্ষার সাথে বর্তমান থাকা – এমনকি আপনার কোনো উপসর্গ না থাকলেও – রোগগুলি সম্পূর্ণরূপে বিকাশ বা এমনকি শুরু হওয়ার আগে ধরতে সাহায্য করতে পারে, বাওয়ার উল্লেখ করেছেন।

চিকিত্সকরা বিবেচনা করার জন্য জীবনধারার পরিবর্তনগুলিও সরবরাহ করতে পারেন যাতে আপনি রোগের বিকাশ এড়াতে পারেন।

ডাঃ.  বারবারা বাওয়ার

বারবারা বাওয়ার, এমডি (বাম), দ্য ওহিও স্টেট ইউনিভার্সিটি ওয়েক্সনার মেডিক্যাল সেন্টারের একজন ফ্যামিলি মেডিসিন চিকিত্সক, বলেছেন সামগ্রিক স্বাস্থ্যের মূল্যায়ন করার এবং “বেসিকস” – মস্তিষ্ক, কার্যকলাপ, পাকস্থলী, অনাক্রম্যতা, চেকআপ এবং ঘুম – বজায় রাখার জন্য অনেক সূত্র রয়েছে। ভবিষ্যতের জন্য একটি সুস্থ ভিত্তি প্রদান করে। (ওহিও স্টেট ইউনিভার্সিটি ওয়েক্সনার মেডিকেল সেন্টার)

“অনেক সময় বার্ষিক চেক-আপের সময়, যখন আমরা রোগীকে কিছু জিজ্ঞাসা করি, গুরুত্বপূর্ণ জিনিসগুলি পাই বা ল্যাব করি, তখন আমরা একটি সমস্যা খুঁজে পাই যেটি তৈরি হচ্ছে, কিন্তু রোগীর কোনও লক্ষণ ছিল না এবং অন্যথায় জানা হত না,” তিনি বলেছিলেন।

অ্যাভালন বার্ষিক ব্যক্তিগত চেকআপের গুরুত্বকে প্রতিধ্বনিত করেছিল।

“একজন বিশেষজ্ঞ তৃতীয় পক্ষের মতামত একজনের স্বাস্থ্যের একটি নিরপেক্ষ ওভারভিউ প্রদান করতে পারে, সম্ভাব্যভাবে নির্ণয় করা সমস্যাগুলি খুঁজে পেতে এবং একজনের স্বাস্থ্য যাত্রা চালিয়ে যাওয়ার জন্য প্রেরণা প্রদান করতে পারে,” তিনি বলেছিলেন।

নং 6 – ঘুম

“আপনি কি প্রতি রাতে সাত থেকে নয় ঘন্টা ঘুমান? আপনি কি দিনের বেলায় ক্লান্ত? আপনার কি প্রায়ই সারাদিন ঘুমানোর প্রয়োজন হয়?”

“খারাপ ঘুম কার্ডিওভাসকুলার ডিজিজ, জ্ঞানীয় হ্রাস/ডিমেনশিয়া, দুর্বল অনাক্রম্যতা, বিষণ্নতা এবং উদ্বেগের মতো মেজাজের পরিবর্তন, এবং ব্যথা রিসেপ্টরগুলি অনুপযুক্তভাবে গুলি চালানোর সাথে অন্যান্য বিষয়গুলির সাথে যুক্ত,” বাওয়ার বলেছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

নাক ডাকা যা ঘুমের ব্যাঘাত ঘটায় তা নির্ণয় না করা স্লিপ অ্যাপনিয়ার লক্ষণ হতে পারে, তিনি সতর্ক করে দিয়েছিলেন, যার জন্য একটি CPAP মেশিন দিয়ে চিকিত্সা প্রয়োজন।

“বেশিরভাগ লোকের পুনরুদ্ধারকারী ঘুম পেতে সাত থেকে আট ঘন্টা ঘুমের প্রয়োজন, এমনকি যদি তারা মনে করে যে তারা কম কাজ করতে পারে,” বাওয়ার বলেছেন।

মহিলা পড়া

জয়েস মিলার, একজন ওএসইউ রোগী, ঘুমাতে যাওয়ার আগে স্ক্রিন এড়িয়ে যান এবং প্রতিদিনের ভিত্তিতে নিয়মিত শোবার সময় রাখেন। ওহাইও স্টেট ইউনিভার্সিটি ওয়েক্সনার মেডিক্যাল সেন্টারের বিশেষজ্ঞরা বলছেন যে ঘুমকে চিকিৎসার প্রয়োজন হিসাবে অবমূল্যায়ন করা হয় এবং সামগ্রিক স্বাস্থ্যের উপর বড় প্রভাব ফেলতে পারে। (ওহিও স্টেট ইউনিভার্সিটি ওয়েক্সনার মেডিকেল সেন্টার)

অন্যদিকে, অতিরিক্ত ঘুম হতাশার লক্ষণ হতে পারে।

ঘুমকে “স্বাস্থ্য এবং সুস্থতার মৌলিক ভিত্তি” বলে অভিহিত করে, অ্যাভালন একটি সামঞ্জস্যপূর্ণ বায়ু-ডাউন রুটিন এবং একটি অন্ধকার, শীতল ঘুমের পরিবেশ গড়ে তোলার পরামর্শ দিয়েছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“আরো উন্নত হ্যাকগুলির জন্য, রাতে নীল-আলো ব্লকিং চশমা পরার চেষ্টা করুন বা একটি শীতল গদি ব্যবহার করুন,” তিনি পরামর্শ দেন৷

“আধুনিক পরিধানযোগ্য বা স্মার্ট গদিগুলিও একজনের ঘুমের গুণমান মূল্যায়ন এবং ট্র্যাক করতে ব্যবহার করা যেতে পারে।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

প্রকৃতির গোপনীয়তা এবং প্রাণীদের চিকিৎসা মহাশক্তি অধ্যয়ন করা

News Desk

MS সহ মা তার ছেলে, একটি কিশোর, যত্ন নেওয়ার জন্য ঝুঁকেছেন

News Desk

বাদামী সামুদ্রিক শৈবালের ব্যবহার টাইপ 2 ডায়াবেটিস পরিচালনা এবং প্রতিরোধে সহায়তা করতে পারে, গবেষণায় দেখা গেছে

News Desk

Leave a Comment