Image default
স্বাস্থ্য

নিউ মেক্সিকো কুকুরছানাটি জলাতঙ্ক সংক্রামিত হওয়ার পরে euthanized হয়: এটি একটি ‘100% প্রতিরোধযোগ্য রোগ’

একটি কুকুরছানা সম্প্রতি জলাতঙ্কের জন্য ইতিবাচক পরীক্ষা করেছে এবং নিউ মেক্সিকোতে তাকে euthanized করা হয়েছে, রাজ্যের স্বাস্থ্য বিভাগের একটি সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

বার্নালিলো কাউন্টিতে অবস্থিত প্রাণীটি কম্পন, সমন্বয়ের অভাব এবং আন্দোলনের লক্ষণগুলি দেখিয়েছিল।

স্বাস্থ্য কর্মকর্তারা বলেছেন যে কুকুরছানাটি টেক্সাসে থাকাকালীন ভাইরাসে আক্রান্ত হতে পারে, সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

কুকুরছানাটির সংস্পর্শে আসা ছয়জনকে সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে পোস্ট-এক্সপোজার রেবিস শট দিয়ে চিকিত্সা করা হয়েছিল। এটি ছিল নিউ মেক্সিকোতে 10 বছরের মধ্যে প্রথম ক্যানাইন রেবিস কেস, রিলিজ অনুসারে।

আরিজোনা কুকুরটি যে 12 বছর ধরে নিখোঁজ থাকার পরে তার পরিবারের সাথে পুনরায় মিলিত হয়েছিল সে মারা গেছে

রাজ্যের জনস্বাস্থ্য পশুচিকিত্সক এরিন ফিপস বিবৃতিতে বলেছেন, “তরুণ কুকুরছানারা তাদের সম্পূর্ণ ভ্যাকসিন সিরিজ শেষ না করা পর্যন্ত জলাতঙ্ক, পারভোভাইরাস এবং ডিস্টেম্পার সহ বিভিন্ন সংক্রামক রোগের জন্য বিশেষভাবে ঝুঁকিপূর্ণ।”

“এটি লক্ষণীয় যে জলাতঙ্কের একটি দীর্ঘায়িত ইনকিউবেশন সময়কাল থাকে, প্রায়শই সংক্রমণ থেকে লক্ষণ শুরু হওয়া পর্যন্ত কয়েক সপ্তাহ বা মাস স্থায়ী হয় এবং প্রাণীরা লক্ষণগুলি দেখা দেওয়ার পরেই সংক্রামক হয়ে যায়,” তিনি যোগ করেছেন।

একটি কুকুরছানা (ছবিতে নয়) সম্প্রতি জলাতঙ্কের জন্য ইতিবাচক পরীক্ষা করেছে এবং নিউ মেক্সিকোতে তাকে euthanized করা হয়েছে, রাজ্যের স্বাস্থ্য বিভাগের একটি রিলিজ অনুসারে। (iStock)

কুকুরছানাটি তার অল্প বয়সের কারণে এখনও তার জলাতঙ্কের টিকা পায়নি, বিবৃতিতে বলা হয়েছে।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে আরও বেশ কয়েকটি জলাতঙ্কের ঘটনা রিপোর্ট করা হয়েছে।

নিউ ইয়র্ক কুকুর যে খেলতে ভালবাসে এবং সমুদ্র সৈকতে যেতে পছন্দ করে সে দত্তক নেওয়ার জন্য প্রস্তুত: মিট বো

6 সেপ্টেম্বর, নর্থ ক্যারোলিনাতে ক্যাল্ডওয়েল কাউন্টি অ্যানিমেল কেয়ার এনফোর্সমেন্ট এই বছর কাউন্টিতে জলাতঙ্কের তৃতীয় কেস রিপোর্ট করেছে, যখন একটি বাদুড় কুকুরের মুখোমুখি হয়েছিল উত্তর ক্যারোলিনা স্টেট ল্যাবরেটরি দ্বারা পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল৷

11 সেপ্টেম্বর উইসকনসিনে, রেসিন কাউন্টি পাবলিক হেলথ ডিভিশন এই বছরের দ্বিতীয় জলাতঙ্কের ঘটনা রিপোর্ট করেছে যখন একটি বাদুড় জলাতঙ্কের জন্য ইতিবাচক পরীক্ষা করেছে৷

কুকুর টিকা

পোষা প্রাণীদের টিকা দেওয়ার মাধ্যমে জলাতঙ্ক একটি “100% প্রতিরোধযোগ্য রোগ”, সিডিসি বলেছে। (iStock)

নিউইয়র্কে, ডাচেস কাউন্টি ডিপার্টমেন্ট অফ বিহেভিওরাল অ্যান্ড কমিউনিটি হেলথ বাসিন্দাদের সতর্ক করেছিল একটি র‍্যাকুন সম্পর্কে যা আগস্টে হোপওয়েল জংশনে ধরা হয়েছিল।

প্রতি বছর, বিশ্বজুড়ে প্রায় 60,000 মানুষ জলাতঙ্কে মারা যায়।

মার্কিন যুক্তরাষ্ট্রে রিপোর্ট করা এই মৃত্যুর প্রায় এক চতুর্থাংশ কুকুরের কামড়ের ফলে হয়েছে যা শিকার ব্যক্তিরা আন্তর্জাতিক ভ্রমণের সময় ধরে রেখেছে, সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) তার ওয়েবসাইটে জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, পোস্ট-এক্সপোজার ট্রিটমেন্টের পর র‍্যাবিস রোগী মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম মারাত্মক ক্ষেত্রে পরিণত হয়

পোষা প্রাণীদের টিকা দেওয়ার মাধ্যমে জলাতঙ্ক একটি “100% প্রতিরোধযোগ্য রোগ”, সিডিসি বলেছে।

নিউইয়র্কের লং আইল্যান্ডের ব্রুকভিল অ্যানিমেল ক্লিনিকের একজন পশুচিকিত্সক ডঃ জেফরি ক্রাসনফ উল্লেখ করেছেন, “র্যাবিসের প্রাদুর্ভাব প্রতিরোধের সর্বোত্তম উপায় হল টিকা দেওয়া।”

“র্যাবিসের প্রাদুর্ভাব প্রতিরোধের সর্বোত্তম উপায় হল টিকা দেওয়া।”

রেবিস একটি অত্যন্ত সংক্রামক ভাইরাস যা কামড়ের মাধ্যমে সংক্রামিত প্রাণীর লালার মাধ্যমে ছড়ায়, ক্রাসনফ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“একটি প্রাণীর জলাতঙ্কের সবচেয়ে সুস্পষ্ট লক্ষণ হল আক্রমণাত্মক আচরণ এবং অত্যধিক লালা নিঃসরণ,” তিনি বলেছিলেন। “বন্য প্রাণীদের মধ্যে, লক্ষণগুলির মধ্যে দিনের বেলা বাইরে থাকা এবং সেইসাথে অস্বাভাবিক আচরণ, আক্রমনাত্মক আচরণ এবং অত্যধিক লালা প্রদর্শন অন্তর্ভুক্ত থাকতে পারে।”

জলাতঙ্কের গুলি

জলাতঙ্ক রোগ শুধুমাত্র পোষা প্রাণীর জন্যই হুমকি নয়, সময়মতো চিকিৎসা না করলে মানুষের জন্যও মারাত্মক হতে পারে। বিশেষজ্ঞরা ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, সাধারণ চিকিত্সার মধ্যে জলাতঙ্কের শটগুলির একটি সিরিজ অন্তর্ভুক্ত রয়েছে। (iStock)

স্বাস্থ্য বিশেষজ্ঞরা ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, জলাতঙ্ক শুধুমাত্র পোষা প্রাণীদের জন্যই হুমকি নয়, সময়মতো চিকিৎসা না করলে মানুষের জন্যও এটি মারাত্মক হতে পারে।

কামড়ের মাধ্যমে বা সংক্রামিত প্রাণীর লালা একজন ব্যক্তির চোখ, নাক, মুখে বা ত্বকে ভেঙ্গে যাওয়ার মাধ্যমে ভাইরাসটি মানুষের মধ্যে সংক্রমণ হতে পারে।

র‍্যাবিস-সংক্রমিত কোনো প্রাণী আপনাকে কামড়ালে কী করবেন?

“র্যাবিস সংক্রমণের লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর, মাথাব্যথা, অতিরিক্ত লালা, পেশীতে খিঁচুনি, বিভ্রান্তি এবং এমনকি পক্ষাঘাত,” নিউ ইয়র্কের লং আইল্যান্ডের নর্থওয়েল হেলথের জরুরি ওষুধের সহযোগী চেয়ার ডঃ ফ্রেড ডেভিস ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন৷

“মূল হল এই ধরনের লক্ষণগুলি বিকাশের আগে চিকিত্সা করা, কারণ সংক্রমণ বন্ধ করার জন্য কোনও নির্দিষ্ট চিকিত্সা নেই এবং শুধুমাত্র টিকাই সংক্রমণকে প্রতিরোধ করতে সাহায্য করতে পারে,” তিনি যোগ করেছেন।

বিড়ালের টিকা

যখন কোনও প্রাণী কোনও মানুষকে কামড়ায়, তখন এটি সুপারিশ করা হয় যে পশুচিকিত্সক রাজ্যের স্বাস্থ্য বিভাগকে নির্দেশাবলীর জন্য কল করুন, যার মধ্যে 10 দিনের কোয়ারেন্টাইন এবং প্রাণীর পরীক্ষা অন্তর্ভুক্ত থাকতে পারে। পোষা প্রাণীর মালিকদের জন্য এটি নিশ্চিত করাও গুরুত্বপূর্ণ যে প্রাণীটি জলাতঙ্কের টিকা দেওয়ার সাথে আপ-টু-ডেট আছে। (iStock)

সাধারণ চিকিত্সার মধ্যে জলাতঙ্কের শটগুলির একটি সিরিজ অন্তর্ভুক্ত থাকে।

যে কেউ কুকুর, বাদুড়, কোয়োটস, শেয়াল, স্কঙ্কস বা র্যাকুনের মতো প্রাণীর লালার সংস্পর্শে এসেছেন – বিশেষ করে যদি দিনের বেলায় দেখা হয়, যখন এই প্রাণীগুলির বেশিরভাগই নিশাচর হয়, বা প্রশ্নযুক্ত প্রাণীটি অভিনয় করছে অনিয়মিত – অবিলম্বে জরুরি চিকিৎসা নেওয়া উচিত, ডেভিস বলেছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

ক্রাসনফ ব্যাখ্যা করেছেন যে যখন কোনও প্রাণী মানুষকে কামড়ায়, তখন এটি সুপারিশ করা হয় যে পশুচিকিত্সক রাজ্যের স্বাস্থ্য বিভাগকে নির্দেশাবলীর জন্য কল করুন, যার মধ্যে 10 দিনের কোয়ারেন্টাইন এবং প্রাণীর পরীক্ষা অন্তর্ভুক্ত থাকতে পারে।

প্রাণীটি জলাতঙ্কের টিকা দেওয়ার জন্য আপ-টু-ডেট আছে কিনা তা নিশ্চিত করতে পোষা প্রাণীর মালিকদের তাদের পশুচিকিত্সকের সাথে পরীক্ষা করাও গুরুত্বপূর্ণ।

“পৃথিবীতে টিকা, ওষুধ, সরঞ্জাম এবং প্রযুক্তি রয়েছে যা প্রাচীনতম রোগগুলির একটির চক্রকে ভাঙতে পারে।”

স্বাস্থ্য সংস্থাগুলি বলেছে যে যদি কোনও প্রাণী জলাতঙ্কের জন্য ইতিবাচক পরীক্ষা করে তবে এটি সাধারণত euthanized হয়।

ক্রাসনফ ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “প্রাণী এবং মানুষের জন্য জলাতঙ্কের সংক্রমণের কারণে, একটি সন্দেহভাজন র‍্যাবিড প্রাণীর ইউথানেসিয়া হল কর্মের পথ।”

একটি পশুচিকিত্সা সঙ্গে দু: খিত কুকুর

বর্তমানে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) 2030 সালের মধ্যে কুকুরের মধ্যস্থতায় মানব জলাতঙ্কের মৃত্যু দূর করার লক্ষ্য নিয়ে জিরো বাই 30 নামক একটি সহযোগী বৈশ্বিক প্রচেষ্টায় কাজ করছে। (iStock)

বর্তমানে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) 2030 সালের মধ্যে কুকুরের মধ্যস্থতায় মানব জলাতঙ্কের মৃত্যু দূর করার লক্ষ্য নিয়ে জিরো বাই 30 নামক একটি সহযোগী বৈশ্বিক প্রচেষ্টায় কাজ করছে।

এজেন্সি 28 সেপ্টেম্বর বিশ্ব জলাতঙ্ক দিবস হিসাবে মনোনীত করেছে যে কীভাবে জলাতঙ্ক প্রতিরোধ করা যায় সে সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং পোস্ট-এক্সপোজার প্রফিল্যাক্সিস (প্রতিরোধমূলক চিকিত্সা) প্রত্যেকের জন্য উপলব্ধ রয়েছে তা নিশ্চিত করতে সহায়তা করার জন্য।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“পৃথিবীতে টিকা, ওষুধ, সরঞ্জাম এবং প্রযুক্তি রয়েছে যা প্রাচীনতম রোগগুলির একটির চক্রকে ভাঙতে পারে,” WHO তার ওয়েবসাইটে বলেছে৷

“একত্রে একত্রিত হয়ে, আমরা জলাতঙ্ক নির্মূল করতে পারি, কাউকে পিছিয়ে রাখব না।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

অ্যামি ম্যাকগরি ফক্স নিউজ ডিজিটালের জন্য একজন অবদানকারী স্বাস্থ্য লেখক। টুইটারে তাকে অনুসরণ করুন @amymcgorry.

Source link

Related posts

AI সোশ্যাল মিডিয়া প্রতি ‘আদর্শ শরীরের ধরন’ সংজ্ঞায়িত করে – এটি দেখতে কেমন তা এখানে

News Desk

একটি জনপ্রিয় ফল খাওয়া আপনার ডিমেনশিয়া হওয়ার সম্ভাবনা কমাতে সাহায্য করতে পারে, গবেষণায় দেখা গেছে

News Desk

নতুন প্রতিবেদনে পরামর্শ দেওয়া হয়েছে যে রোগী এবং সরবরাহকারীদের দ্বারা ওষুধের ‘আতঙ্ক কেনা’ ওষুধের ঘাটতি সৃষ্টি করেছে

News Desk

Leave a Comment