Image default
স্বাস্থ্য

নতুন ‘FLiRT’ COVID ভেরিয়েন্ট সম্পর্কে কী জানতে হবে

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, SARS-CoV-2 করোনভাইরাসটির “FLiRT” রূপগুলি এই বছর বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া ভাইরাসের প্রভাবশালী রূপ।“FLiRT” হল ভাইরাসের স্পাইক প্রোটিনে রূপান্তরগুলি ভাগ করে নেওয়া মিউটেশনগুলির অবস্থানগুলির একটি সংক্ষিপ্ত রূপ।CDC-এর তথ্য থেকে জানা যায় যে সাম্প্রতিক সপ্তাহগুলিতে কোভিড-সম্পর্কিত হাসপাতালে ভর্তির প্রবণতা নিম্নমুখী হয়েছে এবং জরুরী বিভাগে যে রোগীরা COVID-এর জন্য ইতিবাচক পরীক্ষা করেছেন তাদের সংখ্যা গত এক মাস ধরে প্রায় সমতল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, SARS-CoV-2 করোনভাইরাস-এর তথাকথিত FLiRT রূপগুলি যা COVID-19 ঘটায় এই বছর বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া ভাইরাসের প্রভাবশালী রূপ।

মনিকার এফএলআইআরটি ভাইরাসের স্পাইক প্রোটিনে রূপান্তরগুলি ভাগ করে নেওয়া মিউটেশনগুলির অবস্থানগুলির সংক্ষিপ্ত রূপ। ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন অনুসারে, তাদের মধ্যে একটি, KP.2 নামে পরিচিত, গত মাসে মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি প্রচারিত রূপ হয়ে উঠেছে।

FLiRT সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে।

গ্রেগ গুটফেল্ড: মেরিয়েনেট মিলার-মিকস ‘একটি সুযোগ মিস করেছেন’ কোভিড যুগের আধিকারিকদের জীবন নষ্ট করে গ্রিল করার

ফ্লার্ট ভেরিয়েন্টগুলি আগের ভেরিয়েন্টগুলি থেকে কীভাবে আলাদা?

জনস হপকিন্স ইউনিভার্সিটির মতে, FLiRT ভেরিয়েন্ট, যার মধ্যে KP.2 এর “পিতা-মাতার” বংশ JN.1ও রয়েছে, তাদের স্পাইক প্রোটিনে তিনটি মূল মিউটেশন রয়েছে যা তাদের অ্যান্টিবডি এড়াতে সাহায্য করতে পারে, জনস হপকিন্স ইউনিভার্সিটি অনুসারে।

ফ্লার্ট ভ্যারিয়েন্টগুলি কি আরও সংক্রামক বা আরও গুরুতর অসুস্থতার কারণ হতে পারে?

নিউইয়র্কের ওশানসাইডের মাউন্ট সিনাই সাউথ নাসাউ হাসপাতালের সংক্রামক রোগের প্রধান এবং আমেরিকার সংক্রামক রোগ সোসাইটির একজন মুখপাত্র ড. অ্যারন গ্ল্যাট বলেছেন যে তিনি রোগ বা হাসপাতালে ভর্তি হওয়ার কোনো প্রমাণ দেখেননি, তথ্যের ভিত্তিতে ট্র্যাক এবং তার নিজের রোগীদের সাথে অভিজ্ঞতা.

মার্কিন বিশেষজ্ঞরা এবং নিয়ন্ত্রকেরা 5 জুন, 2024-এ ভ্যাকসিনের নকশা নিয়ে আলোচনা করতে মিলিত হবেন, নতুন COVID রূপগুলিকে মোকাবেলা করতে। (রয়টার্স/ডাডো রুভিক/ইলাস্ট্রেশন/ফাইল ফটো)

“ভেরিয়েন্টগুলিতে কিছু উল্লেখযোগ্য পরিবর্তন হয়েছে, কিন্তু আমি মনে করি সাম্প্রতিক সময়ে এটি ততটা গুরুত্বপূর্ণ ছিল না, সম্ভবত অনাক্রম্যতা অনেকের, অনেকের ইতিমধ্যেই রয়েছে” পূর্বের অসুস্থতা এবং টিকা থেকে।

CDC-এর তথ্য থেকে জানা যায় যে সাম্প্রতিক সপ্তাহগুলিতে COVID-সম্পর্কিত হাসপাতালে ভর্তির হার নিম্নমুখী হয়েছে এবং জরুরী বিভাগে রোগীর সংখ্যা যারা COVID-এর জন্য ইতিবাচক পরীক্ষা করেছেন তাদের সংখ্যা গত এক মাস ধরে প্রায় সমতল ছিল।

ডেটা প্রস্তাব করে যে কোভিডের হারও বছরের পর বছর কমছে। কোভিড হাসপাতালে ভর্তির হার এক বছরের আগের তুলনায় অর্ধেকেরও কম, এবং বর্তমানে COVID-19-এর জন্য নির্ধারিত অ্যান্টিভাইরাল প্যাক্সলোভিডের পরিমাণ গত বছরের তুলনায় প্রায় 60% কম, বিশ্লেষক নোট অনুসারে।

বর্তমান ভ্যাকসিন কি ফ্লার্ট ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কাজ করে?

গ্ল্যাট বলেন, বর্তমান ভ্যাকসিনগুলির এখনও নতুন রূপগুলির বিরুদ্ধে কিছু সুবিধা থাকা উচিত।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

2022 সাল থেকে, স্বাস্থ্য নিয়ন্ত্রকরা ভ্যাকসিন প্রস্তুতকারকদেরকে কভিড-১৯ ভ্যাকসিনের নতুন সংস্করণ ডিজাইন করতে বলেছে যাতে সঞ্চালনকারী ভেরিয়েন্টগুলিকে আরও ভালভাবে লক্ষ্য করা যায়। গত মাসে, ইউরোপের নিয়ন্ত্রক বলেছিল যে ভ্যাকসিন প্রস্তুতকারকদের উচিত JN.1 ভ্যারিয়েন্টকে টার্গেট করা। মার্কিন বিশেষজ্ঞরা এবং নিয়ন্ত্রকরা 16 মে থেকে সভা স্থগিত করার পরে 5 জুন ভ্যাকসিনের নকশা নিয়ে আলোচনা করতে মিলিত হবেন যাতে ” নজরদারি ডেটা এবং অন্যান্য তথ্য পেতে আরও সময় পাওয়া যায়।”

মেসেঞ্জার RNA (mRNA) প্রযুক্তির উপর ভিত্তি করে ভ্যাকসিন প্রস্তুতকারীরা – অংশীদার BioNTech এবং Moderna-এর সাথে Pfizer – বলছে যে তারা তাদের পরবর্তী ভ্যাকসিনের নকশা নির্ধারণের আগে 5 জুনের বৈঠকের জন্য অপেক্ষা করছে৷

নোভাভ্যাক্স, যেটি আরও প্রথাগত প্রোটিন-ভিত্তিক ভ্যাকসিন তৈরি করে যা তৈরি করতে বেশি সময় লাগে, ইউরোপীয় নিয়ন্ত্রকদের সুপারিশের সাথে সামঞ্জস্যপূর্ণ JN.1 লক্ষ্য করে একটি শট তৈরি করা শুরু করেছে।

Source link

Related posts

প্রতিবন্ধী আইনজীবী স্বাধীন জীবনযাপন, স্ব-উকিল প্রচার করে

News Desk

এখানে মানসিক স্বাস্থ্যের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের সেরা এবং সবচেয়ে খারাপ রাজ্য রয়েছে, যেমন একটি নতুন প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে

News Desk

প্রতিরোধের প্রশিক্ষণ আল্জ্হেইমের রোগের লক্ষণগুলি উপশম করতে পারে, গবেষণা পরামর্শ দেয়

News Desk

Leave a Comment