Image default
স্বাস্থ্য

নতুন ফুসফুসের ক্যান্সার স্ক্রীনিং নির্দেশিকা উচ্চ ঝুঁকিপূর্ণ রোগীদের জন্য যোগ্যতা বাড়ায়: আপনার কি স্ক্রীন করা উচিত?

আমেরিকান ক্যান্সার সোসাইটি (ACS) ফুসফুসের ক্যান্সার স্ক্রীনিংয়ের জন্য নতুন নির্দেশিকা ঘোষণা করেছে।

বুধবার ACS জার্নাল “CA: A Cancer Journal for Clinicians”-এ প্রকাশিত, উপদেষ্টা তাদের ফুসফুসের ক্যান্সারের উচ্চ ঝুঁকিতে রয়েছে এবং প্রতি বছর কোন ব্যক্তিদের স্ক্রীন করা উচিত তাদের পুনর্বিবেচনা করে।

ACS এখন 50 থেকে 80 বছর বয়সী ব্যক্তিদের জন্য বার্ষিক কম-ডোজ সিটি স্ক্যানের সুপারিশ করে যাদের 20+ প্যাক-বছরের ধূমপানের ইতিহাস রয়েছে, যা আগে 30-এ সেট করা হয়েছিল।

ক্যান্সার স্ক্রীনিং: এখানে 5 প্রকার এবং প্রতিটি সম্পর্কে জানার জন্য গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে

ACS এর মতে, একটি প্যাক ইয়ার হল এক প্যাকেট বা প্রায় 20টি সিগারেট, এক বছরের জন্য প্রতিদিন ধূমপানের সমতুল্য।

এটি একজন ব্যক্তি 20 বছর ধরে প্রতিদিন একটি প্যাক বা 10 বছর ধরে প্রতিদিন দুটি প্যাক ধূমপানের সাথে সম্পর্কিত।

ফুসফুসের ক্যান্সার স্ক্রীনিং বয়সের জন্য ACS সুপারিশ 55 থেকে 74 বছর বয়সী – 50 থেকে 80 বছর বয়সী হয়েছে। (iStock)

ধূমপান ত্যাগ করার পর থেকে বার্ষিক স্ক্রীনিং শুরু বা বন্ধ করার জন্য আর কোনো যোগ্যতা নেই।

এর মানে হল যে ব্যক্তিরা ধূমপান মুক্ত হওয়ার 15 বছরে পৌঁছেছেন তারা তাদের স্ক্রীনিং যোগ্যতা হারাবেন না, কারণ ফুসফুসের ক্যান্সারের ঝুঁকি বাড়তে থাকবে বয়স বাড়ার সাথে, ACS জোর দিয়েছিল।

ফুসফুসের ক্যান্সার: প্রকার, লক্ষণ এবং চিকিৎসার বিকল্প

“এর অর্থ হল একজন ব্যক্তি যিনি কমপক্ষে 20 প্যাক-বছরের ইতিহাস সহ ধূমপান করতেন, তিনি গতকাল বা 20 বছর আগে ধূমপান করতেন, ফুসফুসের ক্যান্সার হওয়ার জন্য উচ্চ ঝুঁকি রয়েছে বলে বিবেচিত হয় এবং যদি তাদের বার্ষিক এলডিসিটি স্ক্যানের জন্য সুপারিশ করা উচিত। তাদের এমন কোনো গুরুতর স্বাস্থ্য সমস্যা নেই যা সম্ভবত তারা কতদিন বাঁচবে তা সীমিত করবে, অথবা ফুসফুসের ক্যান্সার পাওয়া গেলে তারা চিকিৎসা নিতে পারবে না বা করতে চাইবে না,” ACS তার ওয়েবসাইটে লিখেছে।

ডাক্তাররা ফুসফুসের ক্যান্সারের ডায়াগ্রাম দেখান

ফুসফুসের ক্যান্সার মার্কিন যুক্তরাষ্ট্রে সমস্ত ক্যান্সারের মৃত্যুর পাঁচজনের মধ্যে একটির জন্য দায়ী, ACS অনুসারে। (iStock)

স্ক্রীনিং বয়স পূর্ববর্তী 55-থেকে-74-বছরের পরিসর থেকে প্রসারিত হয়েছে — যোগ্যতাকে আরও পাঁচ মিলিয়ন লোকের কাছে প্রসারিত করা হয়েছে।

ACS যারা স্ক্রীনিং বিবেচনা করছেন তাদের পরামর্শ দিয়েছেন একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে শেয়ার করা সিদ্ধান্ত গ্রহণের অনুশীলন করতে এবং স্ক্রীনিংয়ের উদ্দেশ্য ও কার্যকারিতা নিয়ে আলোচনা করতে।

সার্ভিকাল ক্যান্সারের ওষুধ কেমথেরাপির তুলনায় বেঁচে থাকার হার 30% বাড়িয়ে দেয়

প্রদানকারী এবং রোগীদের LDCT স্ক্রীনিংয়ের সুবিধা, সীমাবদ্ধতা এবং ক্ষতি নিয়েও আলোচনা করা উচিত।

সংস্থাটি যারা এখনও ধূমপান করে তাদের ধূমপান বন্ধ করার পরামর্শ নেওয়ার জন্য এবং উপলব্ধ সংস্থানগুলির সাথে পরামর্শ করতে উত্সাহিত করেছে।

মহিলা ফোন ব্যবহার করছেন এবং ধূমপান করছেন

ACS যারা এখনও ধূমপান করেন তাদের ত্যাগের পরামর্শ নিতে এবং উপলব্ধ সংস্থানগুলির সাথে পরামর্শ করতে উত্সাহিত করেছেন। (iStock)

নতুন নির্দেশিকাগুলির লক্ষ্য মার্কিন যুক্তরাষ্ট্রে ফুসফুসের ক্যান্সারের মৃত্যু হ্রাস করা, যেখানে কোলন, স্তন এবং প্রোস্টেট ক্যান্সারের চেয়ে বেশি লোক এই রোগে মারা যায়।

ফুসফুসের ক্যান্সার সফলভাবে চিকিত্সা করা যেতে পারে যদি এটি প্রাথমিক পর্যায়ে সনাক্ত করা যায় যখন ক্যান্সার এখনও ছোট এবং ছড়িয়ে না পড়ে, ACS অনুসারে।

“সম্পূর্ণ উদ্দেশ্য … সেই জনসংখ্যার মধ্যে যতটা সম্ভব উচ্চ-ঝুঁকিপূর্ণ রোগীদের ক্যাপচার করা যাতে প্রভাব ফেলতে পারে।”

মিয়ামি ক্যান্সার ইনস্টিটিউটের থোরাসিক সার্জারির প্রধান, এমডি মার্ক ডিলেউস্কি পরামর্শ দিয়েছেন যে এই নির্দেশিকাগুলি “সম্ভবত সময়ের সাথে নমনীয় হবে” কারণ ক্যান্সারের মহামারীবিদ্যা আরও পর্যালোচনা করা হয়, তিনি একটি ইমেলে ফক্স নিউজ ডিজিটালের সাথে ভাগ করেছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“ইউএস প্রিভেন্টিটিভ সার্ভিসেস টাস্কফোর্স মার্কিন যুক্তরাষ্ট্রে ফুসফুসের ক্যান্সারের মহামারীবিদ্যা অনুসরণ করছে এবং সর্বাধিক রোগীর জনসংখ্যার সর্বোচ্চ ঝুঁকির কারণগুলি সনাক্ত করতে অনুপ্রাণিত হয়েছে, তাই তারা স্ক্রিনিং স্টাডি করার সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে রোগীদের প্রভাবিত বা গাইড করতে পারে, ” সে বলেছিল.

ফুসফুসের চিত্র

ফুসফুসের ক্যান্সার সফলভাবে চিকিত্সা করা যেতে পারে যদি এটি প্রাথমিক পর্যায়ে সনাক্ত করা যায় যখন ক্যান্সার এখনও ছোট এবং ছড়িয়ে না পড়ে, ACS অনুসারে। (iStock)

ডাইলেউসি অনুমান করেছিলেন যে পরিবর্তনগুলি সম্ভবত অল্পবয়সী রোগীদের মধ্যে প্রাথমিক ফুসফুসের ক্যান্সারের একটি বৃহত্তর জনসংখ্যাকে স্বীকৃতি দেওয়ার মাধ্যমে উদ্দীপিত হয়েছিল।

এটি 30 প্যাক-বছর 20-এ হ্রাস করার কারণও হতে পারে, “সেই জনসংখ্যার মধ্যে উল্লেখযোগ্য বৃদ্ধি ঝুঁকির কারণে,” তিনি যোগ করেছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“এই ধরনের অধ্যয়নের পুরো উদ্দেশ্য হল সেই জনসংখ্যার যতটা সম্ভব উচ্চ-ঝুঁকিপূর্ণ রোগীদের প্রভাব ফেলতে ক্যাপচার করা,” তিনি বলেছিলেন।

“সামগ্রিকভাবে, মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে, রোগীদের কম ঘন ঘন ধূমপান করা এবং সম্প্রদায়ের সচেতনতা এবং শিক্ষা বৃদ্ধি সহ অনেক কারণে আমরা ফুসফুসের ক্যান্সারের ঘটনা হ্রাস দেখতে পাচ্ছি।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

অ্যাঞ্জেলিকা স্টেবিল ফক্স নিউজ ডিজিটালের জীবনধারা লেখক।

Source link

Related posts

ম্যাথু পেরির মৃত্যুর কারণ, বছরের সবচেয়ে বড় ওষুধের অনুমোদন, এবং ছুটির দিন স্ট্রেস বাস্টার

News Desk

আমেরিকানদের আরও ঘুমের প্রয়োজন, কম চাপ, বিশেষজ্ঞরা বলছেন, গ্যালাপ পোল উদ্বেগজনক ফলাফল প্রকাশ করে

News Desk

টেক্সাসের চার বাসিন্দা বিভিন্ন শহরে দুটি কিডনি দান দ্বারা চিরকালের জন্য সংযুক্ত: ‘অসাধারণ সময়’

News Desk

Leave a Comment