Image default
স্বাস্থ্য

নতুন প্রোস্টেট ক্যান্সারের চিকিত্সা দিগন্তে হতে পারে, যুক্তরাজ্যের গবেষকরা বলেছেন: ‘অত্যন্ত উত্তেজনাপূর্ণ’

প্রোস্টেট ক্যান্সার রোগীদের দিগন্তে একটি নতুন চিকিত্সা থাকতে পারে।

নেচার জার্নালে প্রকাশিত একটি নতুন গবেষণায় দেখা গেছে যে চিকিত্সা-প্রতিরোধী প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত কিছু রোগীর জন্য, একটি নতুন প্রক্রিয়া বার্তাগুলিকে “ব্লক” করতে পারে যা ক্যান্সার শ্বেত রক্তকণিকাকে “হইজ্যাক” করতে ব্যবহার করে।

প্রাথমিক ক্লিনিকাল ট্রায়ালগুলিতে, যুক্তরাজ্যের দ্য ইনস্টিটিউট অফ ক্যান্সার রিসার্চের গবেষকরা দেখেছেন যে এই প্রক্রিয়াটি উন্নত প্রোস্টেট ক্যান্সারগুলিকে আরও চিকিত্সাযোগ্য করে তুলেছে, “টিউমারগুলি সঙ্কুচিত করে বা তাদের বৃদ্ধি থামিয়ে দেয়,” বিশ্ববিদ্যালয়ের একটি প্রেস বিজ্ঞপ্তি অনুসারে।

প্রোস্টেট ক্যান্সারের লক্ষণ, সতর্কতা লক্ষণ এবং চিকিত্সা

গবেষকরা “ফিডার” মাইলয়েড শ্বেত রক্ত ​​​​কোষকে লক্ষ্যবস্তু করেছেন, যা সাধারণত ক্যান্সারের টিউমারে টানা হয় রোগকে এগিয়ে নিতে। এটি ছিল প্রথম মানবিক পরীক্ষা যা দেখায় যে এই পদ্ধতিটি ক্যান্সার টিউমারের বৃদ্ধিকে ধীর করে দিতে পারে এবং তাদের চিকিত্সার জন্য আরও প্রতিক্রিয়াশীল করে তুলতে পারে।

গবেষণায়, উন্নত রোগে আক্রান্ত রোগীরা দুটি ওষুধ পেয়েছেন: AZD5069, একটি পরীক্ষামূলক ওষুধ যা ক্যান্সার কোষকে টিউমার খাওয়ানোর জন্য মাইলয়েড কোষকে “ছিনতাই” থেকে ব্লক করে এবং এনজালুটামাইড, একটি হরমোন থেরাপি যা সাধারণত প্রোস্টেট ক্যান্সারের চিকিৎসায় ব্যবহৃত হয়।

নেচার জার্নালে প্রকাশিত একটি নতুন গবেষণায় দেখা গেছে যে চিকিত্সা-প্রতিরোধী প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত কিছু রোগীর জন্য, একটি নতুন প্রক্রিয়া বার্তাগুলিকে “ব্লক” করতে পারে যা ক্যান্সার শ্বেত রক্তকণিকাকে “হইজ্যাক” করতে ব্যবহার করে। (iStock)

উন্নত প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত রোগীদের একটি ছোট গ্রুপের মধ্যে, তাদের মধ্যে 24% চিকিত্সায় সাড়া দিয়েছিল, যার অর্থ তাদের টিউমার 30% এরও বেশি সঙ্কুচিত হয়েছে, প্রেস রিলিজ অনুসারে।

ফ্লোরিডা মেডিক্যাল টেক কোম্পানি প্রোস্টেট ক্যান্সার থেরাপির জন্য নভেল এআই পরীক্ষা চালু করেছে

তারা প্রোস্টেট-নির্দিষ্ট অ্যান্টিজেন (পিএসএ) তে “নাটকীয় হ্রাস” দেখেছে, যা ক্যান্সার রোগীদের জন্য প্রায়শই বেশি।

যে রোগীরা চিকিত্সা পেয়েছেন তাদের টিউমারে মাইলয়েড কোষের মাত্রা কম ছিল।

ইনস্টিটিউট অফ ক্যান্সার রিসার্চ ছাড়াও, অন্যান্য অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে রয়েছে লন্ডনের রয়্যাল মার্সডেন এনএইচএস ফাউন্ডেশন ট্রাস্ট এবং সুইজারল্যান্ডের ইনস্টিটিউট অফ অনকোলজি রিসার্চ (আইওআর), যারা এক দশকেরও বেশি সময় ধরে গবেষণায় কাজ করছে।

ডাক্তারের কাছে মানুষ

প্রোস্টেট ক্যান্সার হল পুরুষদের মধ্যে ক্যান্সার নির্ণয়ের শীর্ষস্থানীয়, এবং প্রতি 41 জন পুরুষের মধ্যে একজন এই রোগে মারা যাবে। (iStock)

লন্ডনের দ্য ইনস্টিটিউট অফ ক্যান্সার রিসার্চের পরীক্ষামূলক ক্যান্সার মেডিসিনের অধ্যাপক, গবেষণার নেতা জোহান ডি বোনো বলেছেন, “এই গবেষণাটি প্রথমবারের মতো প্রমাণ করে যে ক্যান্সার কোষের পরিবর্তে মাইলয়েড কোষগুলিকে লক্ষ্য করে টিউমারগুলিকে সঙ্কুচিত করতে পারে এবং রোগীদের উপকার করতে পারে।” মুক্তি.

“এটি অত্যন্ত উত্তেজনাপূর্ণ, এবং এটি পরামর্শ দেয় যে আমাদের দিগন্তে প্রোস্টেট ক্যান্সারের চিকিত্সা করার জন্য একটি সম্পূর্ণ নতুন উপায় রয়েছে।”

এই চিকিত্সা শেষ পর্যন্ত শুধু প্রোস্টেট ক্যান্সারের বাইরেও প্রসারিত হতে পারে, ডি বোনো যোগ করেছেন।

মাছ ধরা এবং এর স্বাস্থ্য উপকারিতা: পুরুষরা যত বেশি মাছ ধরতে যায়, তাদের মানসিক স্বাস্থ্য তত ভালো হয়, গবেষণায় দেখা যায়

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “এই কৌশলটি অন্যান্য ক্যান্সারের প্রকারের রোগীদের জন্য বিস্তৃত সুবিধা থাকতে পারে।”

স্টাডি সীমাবদ্ধতা

গবেষণার মূল সীমাবদ্ধতা ছিল ছোট নমুনার আকার, গবেষক উল্লেখ করেছেন।

“এটি একটি ছোট ট্রায়াল যা ভবিষ্যতের গবেষণায় নিশ্চিতকরণের প্রয়োজন,” ডি বোনো ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “যত তাড়াতাড়ি সম্ভব রোগীর সুবিধা সর্বাধিক করার জন্য আরও ভাল ওষুধের সাথে আরও পরীক্ষা চালানোর” প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন।

প্রোস্টেট স্ক্যান

উন্নত প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত রোগীদের একটি ছোট গ্রুপের মধ্যে, তাদের মধ্যে 24% চিকিত্সায় সাড়া দিয়েছিল, যার অর্থ তাদের টিউমারগুলি 30% এর বেশি সঙ্কুচিত হয়েছে। (iStock)

নিউ জার্সির আটলান্টিক হেলথ সিস্টেমের জেনিটোরিনারি অনকোলজির ডিরেক্টর ড. উইলিয়াম এম রাফেলসন উল্লেখ করেছেন যে এই রোগের জন্য কার্যকর ওষুধের “মরিয়া প্রয়োজন” – বিশেষ করে মেটাস্ট্যাটিক ক্যাস্ট্রেশন প্রতিরোধী প্রোস্টেট ক্যান্সারের জন্য, যা ঘটে যখন ক্যান্সার হরমোন চিকিত্সার প্রতিক্রিয়া বন্ধ করে দেয়। এবং শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়ে।

মেটাস্ট্যাটিক ক্যাস্ট্রেশন প্রোস্টেট ক্যান্সারের বেশিরভাগ রোগী প্রায়শই দুই থেকে তিন বছরের মধ্যে তাদের অসুস্থতায় মারা যায়, রাফেলসন উল্লেখ করেছেন, যিনি গবেষণায় জড়িত ছিলেন না।

এই ধরনের কাজের চাপে পুরুষদের হৃদরোগের ঝুঁকি দ্বিগুণ, নতুন গবেষণা বলছে

“এই গবেষণাটি উত্তেজনাপূর্ণ যে এটি আমাদের ইমিউন সিস্টেমে নির্দিষ্ট শ্বেত রক্তকণিকার ভূমিকার দিকে ঘনিষ্ঠভাবে দেখছে, যাকে নিউট্রোফিল বলা হয়,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“যদিও এই কোষগুলি ব্যাকটেরিয়া, ছত্রাক এবং অন্যান্য সংক্রমণের জন্য অপরিহার্য প্রথম প্রতিক্রিয়াকারী, তারা ব্যাপকভাবে চলতে পারে, যা ক্ষতিকারক স্তরের প্রদাহের দিকে পরিচালিত করে যা ক্যান্সারের বৃদ্ধিকে ত্বরান্বিত করতে পারে এবং ক্যান্সারকে মেরে ফেলার জন্য অন্যান্য ইমিউন কোষগুলির ক্ষমতাকে বাধা দিতে পারে।”

রোগী ডাক্তারের সাথে কথা বলছেন

মেটাস্ট্যাটিক ক্যাস্ট্রেশন প্রোস্টেট ক্যান্সারের বেশিরভাগ রোগী প্রায়শই দুই থেকে তিন বছরের মধ্যে তাদের অসুস্থতায় মারা যায়, একজন ক্যান্সার বিশেষজ্ঞ উল্লেখ করেছেন। (iStock)

রাফেলসন উল্লেখ করেছেন যে এই অধ্যয়নটি প্রোস্টেট ক্যান্সারের ক্ষেত্রে এটির ধরণের প্রথম, যা দেখায় যে রোগীর ইমিউন সিস্টেমের একটি অংশ অবরুদ্ধ করা প্রস্টেট ক্যান্সারের শেষ পর্যায়ে হরমোন থেরাপির প্রতিরোধকে বিপরীত করতে পারে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“চলমান প্রশ্নগুলি হল এই থেরাপি নিরাপদ বলে প্রমাণিত হবে কিনা, যদি রোগীদের একটি বৃহত্তর গোষ্ঠীতে প্রতিক্রিয়ার হার একই বা বেশি হয়, এবং কীভাবে আমরা তাদের চিকিত্সা করার আগে প্রতিক্রিয়াকারীদের আরও ভালভাবে সনাক্ত করতে পারি,” তিনি যোগ করেছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

আমেরিকান ক্যান্সার সোসাইটি (ACS) অনুসারে প্রোস্টেট ক্যান্সার পুরুষদের মধ্যে ক্যান্সার নির্ণয়ের শীর্ষস্থানীয় এবং প্রতি 41 জন পুরুষের মধ্যে একজন এই রোগে মারা যাবে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

নতুন আল্জ্হেইমের রক্ত ​​পরীক্ষা নির্ধারণ করতে পারে কে ডিমেনশিয়ার ঝুঁকিতে রয়েছে: ‘গেম চেঞ্জার হতে পারে’

News Desk

LGBTQIA+ স্বাস্থ্যের জন্য পেন মেডিসিনের প্রথম মেডিকেল ডিরেক্টরের সাথে দেখা করুন

News Desk

শ্রবণ সহায়তার ব্যবহার মানুষকে তাদের জীবন প্রসারিত করতে সাহায্য করতে পারে, ইউএসসি গবেষণায় দেখা গেছে

News Desk

Leave a Comment