Image default
স্বাস্থ্য

নতুন গবেষণা বলছে, এই ধরনের কাজের চাপে পুরুষদের হৃদরোগের ঝুঁকি দ্বিগুণ হয়

কানাডিয়ান গবেষকদের একটি নতুন সমীক্ষা অনুসারে, যে সমস্ত পুরুষরা চাকরির চাপ অনুভব করেন – এবং যারা অল্প পুরষ্কার পাওয়ার জন্য উচ্চ প্রচেষ্টা করেন – তাদের হৃদরোগের ঝুঁকি দ্বিগুণ থাকে যাদের এই মানসিক চাপ নেই তাদের তুলনায়।

করোনারি হৃদরোগের ঝুঁকিতে চাপের এই সংমিশ্রণের প্রভাব স্থূলতার মতোই, গবেষণার লেখকরা উল্লেখ করেছেন।

গবেষণাটি এই সপ্তাহে আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন (AHA) জার্নাল সার্কুলেশন: কার্ডিওভাসকুলার কোয়ালিটি অ্যান্ড আউটকামে প্রকাশিত হয়েছিল।

একাকীত্ব শুধু পুরুষের মানসিক স্বাস্থ্যের জন্যই ক্ষতি করে না – এটি তাদের হাড়কেও আঘাত করতে পারে, অধ্যয়ন পরামর্শ দেয়

পূর্ববর্তী গবেষণায় দেখানো হয়েছে যে কম পুরষ্কার সহ কাজের চাপ এবং উচ্চ প্রচেষ্টা হল মনস্তাত্ত্বিক চাপ যা হৃদরোগের ঝুঁকির সাথে আলাদাভাবে যুক্ত করা হয়েছে।

তবুও কয়েকটি গবেষণায় এই কারণগুলির সংমিশ্রণের প্রভাব পরীক্ষা করা হয়েছে, গবেষকরা তাদের ফলাফলের আলোচনায় বলেছেন।

কানাডিয়ান গবেষকদের একটি নতুন সমীক্ষা অনুসারে, যে সমস্ত পুরুষরা চাকরির চাপ অনুভব করেন – এবং যারা শুধুমাত্র এর জন্য সামান্য পুরষ্কার পাওয়ার জন্য উচ্চ প্রচেষ্টা চালিয়েছেন – তাদের হৃদরোগের ঝুঁকি দ্বিগুণ রয়েছে যাদের এই মানসিক চাপ নেই তাদের তুলনায়। গবেষণাটি সার্কুলেশন: কার্ডিওভাসকুলার কোয়ালিটি অ্যান্ড আউটকামস জার্নালে প্রকাশিত হয়েছিল। (iStock)

কানাডার কুইবেক-এ CHU de Quebec-University Laval Research Center-এর ডক্টরেট প্রার্থী ম্যাথিল্ডে ল্যাভিগনে-রবিচৌড বলেন, “চাকরির স্ট্রেন বলতে কাজের পরিবেশ বোঝায় যেখানে কর্মীরা উচ্চ কাজের চাহিদা এবং তাদের কাজের উপর কম নিয়ন্ত্রণের সংমিশ্রণের সম্মুখীন হয়।” একটি সংবাদ বিজ্ঞপ্তিতে

“উচ্চ চাহিদাগুলির মধ্যে একটি ভারী কাজের চাপ, আঁটসাঁট সময়সীমা এবং অসংখ্য দায়িত্ব অন্তর্ভুক্ত থাকতে পারে, যখন কম নিয়ন্ত্রণ মানে কর্মচারীর সিদ্ধান্ত গ্রহণে এবং কীভাবে তারা তাদের কাজগুলি সম্পাদন করে সে সম্পর্কে খুব কমই বলার আছে।”

মানুষের বুকে ব্যাথা

গবেষণায় দেখা গেছে যে কম পুরষ্কার সহ কাজের চাপ এবং উচ্চ প্রচেষ্টা হল মানসিক চাপ যা হৃদরোগের ঝুঁকির সাথে আলাদাভাবে যুক্ত করা হয়েছে – তবুও কয়েকটি গবেষণায় এই কারণগুলির মিলিত প্রভাব পরীক্ষা করা হয়েছে। (iStock)

“প্রচেষ্টা-পুরস্কারের ভারসাম্যহীনতা” ঘটে যখন কর্মীরা তাদের কাজে উচ্চ প্রচেষ্টা বিনিয়োগ করে, কিন্তু তারা বিনিময়ে প্রাপ্ত পুরষ্কারগুলি উপলব্ধি করে – যেমন বেতন, স্বীকৃতি বা চাকরির নিরাপত্তা – প্রচেষ্টার জন্য অপর্যাপ্ত বা অসম হিসাবে, গবেষক এগিয়ে যান।

“উদাহরণস্বরূপ, আপনি যদি সর্বদা উপরে এবং তার বাইরে যান, কিন্তু আপনি মনে করেন যে আপনি আপনার প্রাপ্য ক্রেডিট বা পুরষ্কার পাচ্ছেন না, এটিকে প্রচেষ্টা-পুরস্কার ভারসাম্যহীনতা বলা হয়,” ল্যাভিগনে-রবিচৌড বলেছেন।

তদন্তকারীরা কানাডায় প্রায় 6,500 হোয়াইট-কলার কর্মীকে অনুসরণ করেছেন — 3,118 জন পুরুষ এবং 3,347 জন মহিলা — যেখানে শিক্ষার মাত্রা 2000 থেকে 2018 সালের মধ্যে 18 বছরের জন্য হাই স্কুল ডিপ্লোমা থেকে বিশ্ববিদ্যালয় ডিগ্রি পর্যন্ত পরিবর্তিত ছিল না।

হৃদয়ের ছবি

যে সমস্ত পুরুষরা চাকরির চাপ বা প্রচেষ্টা-পুরস্কারের ভারসাম্যহীনতার অভিজ্ঞতার কথা জানিয়েছেন তাদের হৃদরোগের ঝুঁকি 49% বেশি ছিল সেই পুরুষদের তুলনায় যারা এই মানসিক চাপ অনুভব করেননি। (iStock)

শ্রমিকদের গড় বয়স ছিল 45 বছর এবং এর আগে কারও হৃদরোগ ধরা পড়েনি।

তারা কুইবেকে সিনিয়র ম্যানেজমেন্ট, পেশাদার, প্রযুক্তিগত এবং অফিস সহায়তা ভূমিকা সহ বিস্তৃত পরিসরে চাকরি করেছে।

কার্ডিয়াক অ্যারেস্টের GENDER-নির্দিষ্ট সতর্কীকরণ চিহ্নগুলি গবেষণায় প্রকাশ করা হয়েছে: ‘প্রতিরোধের জন্য নতুন দৃষ্টান্ত’

গবেষকরা অংশগ্রহণকারীদের মধ্যে কাজের চাপ এবং প্রচেষ্টা-পুরস্কারের ভারসাম্যহীনতা পরিমাপ করতে প্রশ্নাবলী ব্যবহার করেছিলেন। তারা বিদ্যমান স্বাস্থ্য ডাটাবেস থেকে হৃদরোগের তথ্যও দেখেছে, বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

যে সমস্ত পুরুষরা কাজের চাপ এবং প্রচেষ্টা-পুরস্কারের ভারসাম্যহীনতার সম্মুখীন হওয়ার কথা জানিয়েছেন তাদের হৃদরোগের ঝুঁকি 49% বেশি ছিল সেই পুরুষদের তুলনায় যারা এই মানসিক চাপ অনুভব করেননি।

মহিলাদের হার্টের স্বাস্থ্যের উপর কাজের চাপের প্রভাব অনিশ্চিত ছিল।

বস কর্মচারীর দিকে চিৎকার করছে

“চাকরীর চাপ বলতে কাজের পরিবেশ বোঝায় যেখানে কর্মীরা উচ্চ কাজের চাহিদা এবং তাদের কাজের উপর কম নিয়ন্ত্রণের সংমিশ্রণের মুখোমুখি হয়,” গবেষণার প্রধান লেখক ম্যাথিল্ডে ল্যাভিগনে-রবিচৌড। (iStock)

“আমাদের ফলাফলগুলি পরামর্শ দেয় যে কাজের পরিবেশ থেকে চাপ কমানোর লক্ষ্যে হস্তক্ষেপগুলি পুরুষদের জন্য বিশেষভাবে কার্যকর হতে পারে এবং মহিলাদের জন্যও ইতিবাচক প্রভাব ফেলতে পারে, কারণ এই চাপের কারণগুলি অন্যান্য প্রচলিত স্বাস্থ্য সমস্যাগুলির সাথে সম্পর্কিত, যেমন বিষণ্নতা,” Lavigne-Robichaud বলেছেন রিলিজে

কিছু হস্তক্ষেপের মধ্যে কাজের-জীবনের ভারসাম্য প্রচার করা, যোগাযোগের উন্নতি করা এবং কর্মীদের তাদের কাজের উপর আরও নিয়ন্ত্রণের জন্য ক্ষমতায়ন করা, সেইসাথে সহায়তা সংস্থান সরবরাহ করা অন্তর্ভুক্ত থাকতে পারে, গবেষক যোগ করেছেন।

কোভিড ভ্যাকসিনের পরে অল্পবয়সী পুরুষদের মায়োকার্ডাইটিস: নতুন গবেষণায় বিরল হৃদরোগের কারণ কী হতে পারে তা পরামর্শ দেয়

ক্যালিফোর্নিয়ার টরেন্সের লাইসেন্সপ্রাপ্ত বিবাহ ও পারিবারিক থেরাপিস্ট ক্রিস্টিন ম্যাকইনিস বলেন, “মানুষদের মানসিক চাপ কমাতে সাহায্য করার জন্য কর্মক্ষেত্রের বাইরে সংযোগ খুঁজে বের করতে হবে,” যিনি গবেষণায় জড়িত ছিলেন না।

“মহিলারাও উচ্চ মাত্রার কাজের চাপ অনুভব করেন, কিন্তু ঘনিষ্ঠ বন্ধুত্বের মাধ্যমে তাদের সংগ্রামকে প্রকাশ করার জন্য সমর্থন, সান্ত্বনা এবং একটি জায়গা খুঁজে পান,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। “পুরুষরা তাদের অনুভূতিগুলি ভাগ করার পরিবর্তে ভাগ করে এবং অভ্যন্তরীণ করার প্রবণতা রাখে, তাই তাদের কোথাও যাওয়ার নেই।”

মানুষ জোর

ম্যাকইনিস ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “অভ্যন্তরীণ মানসিক চাপ ডায়াবেটিস এবং হৃদরোগের মতো স্বাস্থ্য সমস্যার দিকে পরিচালিত করে।” (Cyberguy.com)

“অভ্যন্তরীণ মানসিক চাপ ডায়াবেটিস এবং হৃদরোগের মতো স্বাস্থ্য সমস্যার দিকে পরিচালিত করে,” ম্যাকইনিস যোগ করেছেন।

গবেষণার প্রধান সীমাবদ্ধতা হ’ল গবেষকরা হোয়াইট-কলার চাকরিতে পুরুষ এবং মহিলাদের অধ্যয়ন করেছেন – প্রাথমিকভাবে কানাডার কুইবেকে – এবং আমেরিকান কর্মজীবী ​​জনসংখ্যার বৈচিত্র্যকে পুরোপুরি প্রতিনিধিত্ব করতে পারে না।

5টি স্বাস্থ্যকর অভ্যাস দীর্ঘজীবী হওয়ার রহস্য হতে পারে, ফ্লোরিডা নিউরোসার্জন প্রকাশ করেছেন

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের প্রতিরোধের প্রধান মেডিকেল অফিসার ডাঃ এডুয়ার্ডো জে সানচেজ বলেন, “মার্কিন কর্মীবাহিনী বিশ্বের সবচেয়ে চাপের মধ্যে রয়েছে, এবং এই কর্মক্ষেত্রের চাপ স্বাস্থ্যের জন্য স্থূলতা এবং সেকেন্ডহ্যান্ড ধূমপানের মতোই ক্ষতিকর হতে পারে।” একটি সংবাদ প্রকাশ।

“এই গবেষণাটি প্রমাণের ক্রমবর্ধমান দেহে যোগ করে যে কর্মক্ষেত্রকে সবার জন্য কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উন্নতির জন্য একটি বাহন হিসাবে অগ্রাধিকার দেওয়া উচিত,” তিনি বলেছিলেন।

“মার্কিন কর্মীবাহিনী বিশ্বের সবচেয়ে চাপের মধ্যে রয়েছে এবং এই কর্মক্ষেত্রের চাপগুলি স্থূলতা এবং সেকেন্ডহ্যান্ড ধূমপানের মতো স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে।”

Lavigne-Robichaud বলেন, মহিলাদের মধ্যে কাজের চাপ এবং করোনারি হৃদরোগের মধ্যে একটি সরাসরি যোগসূত্র স্থাপন করতে অধ্যয়নের অক্ষমতা বিভিন্ন স্ট্রেস কীভাবে মহিলাদের হৃদরোগকে প্রভাবিত করে সে সম্পর্কে আরও গবেষণার প্রয়োজনীয়তা নিশ্চিত করে।

ফক্স নিউজ ডিজিটালের সাথে একটি সাক্ষাত্কারে ল্যাভিগনে-রবিচৌড বলেছেন, লোকেরা তাদের ঝুঁকি কমানোর জন্য কিছু করতে পারে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“ব্যক্তিরা স্বাস্থ্যকর কাজের অবস্থার জন্য এবং তাদের নিয়োগকর্তাদের সাথে খোলা যোগাযোগের জন্য অগ্রাধিকার দিতে পারে,” তিনি বলেছিলেন।

“কর্মক্ষেত্রের চাপকে সম্মিলিতভাবে মোকাবেলা করা স্বাস্থ্যকর কাজের পরিবেশে অবদান রাখতে পারে এবং হৃদরোগের ঝুঁকি হ্রাস করতে পারে।”

যে ব্যক্তিরা তাদের হৃদরোগের স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন তাদের ডাক্তারের সাথে কথা বলা উচিত, গবেষক বলেছেন।

রোগী ডাক্তারের সাথে কথা বলছেন।

যে ব্যক্তিরা তাদের হৃদরোগের স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন তাদের ডাক্তারের সাথে কথা বলা উচিত, গবেষক বলেছেন। (iStock)

“এই আলোচনাগুলির মধ্যে বৃহত্তর কার্ডিওভাসকুলার ঝুঁকির কারণগুলির মূল্যায়ন এবং সেই ঝুঁকিগুলি হ্রাস করার কৌশলগুলি অন্বেষণ করা অন্তর্ভুক্ত থাকতে পারে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“হৃদয়ের স্বাস্থ্যের জন্য একটি ব্যক্তিগতকৃত পরিকল্পনা তৈরি করতে একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে সহযোগিতামূলকভাবে কাজ করা গুরুত্বপূর্ণ যা কাজ-সম্পর্কিত এবং অন্যান্য ঝুঁকির কারণ উভয়কেই বিবেচনা করে।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের পরিসংখ্যান অনুসারে, হৃদরোগ মার্কিন যুক্তরাষ্ট্রে মৃত্যুর প্রধান কারণ।

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি 33 সেকেন্ডে একজন ব্যক্তি কার্ডিওভাসকুলার রোগে মারা যায় – এবং 2021 সালে দেশে প্রায় 695,000 মানুষ হৃদরোগে মারা গিয়েছিল, AHA বলেছে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

অ্যামি ম্যাকগরি ফক্স নিউজ ডিজিটালের জন্য একজন অবদানকারী স্বাস্থ্য লেখক। টুইটারে তাকে অনুসরণ করুন @amymcgorry.

Source link

Related posts

আরও অ্যাভোকাডো খাওয়া মহিলাদের মধ্যে টাইপ 2 ডায়াবেটিসের ঝুঁকি কমাতে পারে, গবেষণায় বলা হয়েছে

News Desk

বাচ্চাদের চিৎকার করা তাদের মানসিকতার দীর্ঘমেয়াদী ক্ষতি করতে পারে, নতুন গবেষণা বলে: ‘একটি লুকানো সমস্যা’

News Desk

নারীদের যে ৫টি স্বাস্থ্য পরীক্ষা করানো জরুরি

News Desk

Leave a Comment