নতুন গবেষণায় ‘গোলাকার’-ভিত্তিক সিস্টেমের জন্য বিএমআই বাদ দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে
স্বাস্থ্য

নতুন গবেষণায় ‘গোলাকার’-ভিত্তিক সিস্টেমের জন্য বিএমআই বাদ দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে

সম্প্রতি প্রকাশিত একটি সমীক্ষায় পরামর্শ দেওয়া হয়েছে যে বডি মাস ইনডেক্স (BMI) এর চেয়ে একটি বডি “গোলাকার” সূচক স্বাস্থ্যের একটি ভাল পরিমাপ হতে পারে।

“বডি রাউন্ডনেস ইনডেক্স এবং মার্কিন প্রাপ্তবয়স্কদের মধ্যে অল-কজ মর্ট্যালিটি” নামে নিবন্ধটি এই মাসে আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন (জামা) জার্নালে প্রকাশিত হয়েছিল। এটি 2013 সালে তৈরি করা বডি রাউন্ডনেস ইনডেক্স (BRI) ব্যবহারের প্রচার করে।

বিএমআই, যা 1980 এর দশক থেকে স্থূলতা পরিমাপের জন্য মানক, একজন ব্যক্তির ওজনকে তার ফুটের উচ্চতার বর্গ দ্বারা ভাগ করে গণনা করা হয়। এটি প্রথম 19 শতকে বেলজিয়ান গণিতবিদ ল্যাম্বার্ট অ্যাডলফ জ্যাক কুয়েটেলেট দ্বারা তৈরি করা হয়েছিল।

BMI স্কেলে, 18.5-এর কম যে কোনো সংখ্যাকে কম ওজন হিসেবে বিবেচনা করা হয়। 25 এবং 30 এর মধ্যে একটি BMI অতিরিক্ত ওজন হিসাবে বিবেচিত হয়, এবং 30 এর বেশি BMI স্কোর স্থূল হিসাবে বিবেচিত হয়।

ভাইরাল হোস্টেজ টেপ ঘুমানোর প্রবণতা বাষ্প লাভ করে কারণ ডাক্তাররা সম্ভাব্য বিপদ সম্পর্কে সতর্ক করেছেন

একটি নতুন গবেষণা বডি মাস ইনডেক্স (বিএমআই) এর পরিবর্তে বডি রাউন্ডনেস ইনডেক্স (বিআরআই) ব্যবহারকে উৎসাহিত করে। (আইস্টক)

যদিও BMI হল স্থূলতা পরিমাপ করার আদর্শ উপায়, এটি এর খারাপ দিকগুলি নিয়ে আসে। উদাহরণস্বরূপ, যেহেতু পেশী পাউন্ড বৃদ্ধি করে, একজন সুস্থ, পেশীবহুল ব্যক্তি যার ওজন একটি নির্দিষ্ট পরিমাণে তাকে BMI ব্যবহার করে অতিরিক্ত ওজন বা স্থূল বলে মনে করা যেতে পারে।

অন্যদিকে, BRI শুধুমাত্র উচ্চতা এবং ওজনের পরিবর্তে উচ্চতা এবং ওজন পরিধি ব্যবহার করে গণনা করা হয়। আরও জটিল গাণিতিক সমীকরণ ব্যবহার করে বিআরআই স্কোর নির্ধারণ করা হয়।

“ওজন এবং উচ্চতা ছাড়াও, BRI অতিরিক্তভাবে কোমরের পরিধি বিবেচনা করে, এবং তাই এটি ভিসারাল ফ্যাট বিতরণকে আরও ব্যাপকভাবে প্রতিফলিত করতে পারে,” সমীক্ষা ব্যাখ্যা করে।

সমীক্ষা অনুসারে, বিআরআই রোগীদের একটি গ্রুপে মৃত্যুহার পরিমাপের একটি আরও কার্যকর উপায় হিসাবে দেখা গেছে।

অ্যালকোহল পানের চেয়ে বেশি আমেরিকানরা প্রতিদিন গাঁজা খায়, গবেষণার দাবি

BMI সমীকরণের চার্ট

একজন ব্যক্তির ওজনকে তার ফুট উচ্চতার বর্গ দ্বারা ভাগ করে বিএমআই গণনা করা হয়। (আইস্টক)

“কার্ডিওমেটাবলিক ডিজিজ, কিডনি ডিজিজ এবং ক্যান্সার সহ বিভিন্ন ক্লিনিকাল এন্ড পয়েন্টের ঝুঁকি অনুমান করার ক্ষেত্রে বিআরআই অন্যান্য নৃতাত্ত্বিক সূচকগুলির চেয়ে উচ্চতর বলে প্রমাণিত হয়েছে,” সমীক্ষায় দাবি করা হয়েছে।

গবেষকরা আরও বলেছেন যে তাদের অনুসন্ধানে পরামর্শ দেওয়া হয়েছে যে BRI “সর্বজনিত মৃত্যুর সাথে যুক্ত একটি নতুন নৃতাত্ত্বিক পরিমাপ হিসাবে প্রতিশ্রুতিবদ্ধ হতে পারে।”

“আমাদের অনুসন্ধানগুলি মৃত্যুর ঝুঁকি অনুমান করার জন্য এবং উচ্চ-ঝুঁকির ব্যক্তিদের সনাক্তকরণের জন্য স্ক্রীনিং টুল প্রাপ্ত করার জন্য একটি নন-ইনভেসিভ এবং সহজে বিআরআই-এর প্রয়োগের জন্য বাধ্যতামূলক প্রমাণ প্রদান করে, একটি অভিনব ধারণা যা জনস্বাস্থ্য অনুশীলনে অন্তর্ভুক্ত করা যেতে পারে যা অন্যান্য স্বাধীনভাবে সামঞ্জস্যপূর্ণ বৈধতার মুলতুবি থাকা অবস্থায়। অধ্যয়ন,” ​​নিবন্ধটি শেষ করেছে।

আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন (AMA) অতীতে BMI এর লক্ষ্য নিয়েছে। গত বছর, একটি AMA রিপোর্ট BMI এর ব্যবহারকে “অসিদ্ধ” এবং “সমস্যামূলক” বলে অভিহিত করেছে এবং দাবি করেছে যে এটি “বর্ণবাদী বর্জন” এর জন্য ব্যবহার করা হয়েছে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

মোটা লোকের কোমর মাপছেন ডাক্তার

BRI শুধুমাত্র উচ্চতা এবং ওজনের পরিবর্তে উচ্চতা এবং ওজন পরিধি ব্যবহার করে। (আইস্টক)

2023 AMA বার্ষিক সভায় উপস্থাপিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, “BMI কাটঅফগুলি কল্পিত আদর্শ ককেশীয়দের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে এবং (কোনও ব্যক্তির লিঙ্গ বা জাতিগততা বিবেচনা করে না)।”

ফক্স নিউজের অবদানকারী ডাঃ মার্ক সিগেল অভিযোগের সমালোচনা করেছেন, সমালোচনাকে “রাজনীতি নয়, ওষুধ” বলেছেন।

“আমি বিশ্বাস করিনি যে AMA বাতিল সংস্কৃতিতে জড়িত হতে চলেছে, কিন্তু এখন তারা বডি মাস ইনডেক্স বাতিল করছে, যা আমি অন্তত আমাকে স্থূলতার দিক থেকে শুরু করার জন্য দেখছি,” সিগেল বলেছিলেন। .

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

ডাক্তার লোকটির কোমর মাপছেন

সাম্প্রতিক সমীক্ষায় দাবি করা হয়েছে যে বিআরআই ছিল মানুষের স্বাস্থ্যের মূল্যায়নের আরও কার্যকর উপায়। (আইস্টক)

“এটি বর্ণবাদী নয় – এটিকে ভাল ওষুধ বলা হয়।”

ফক্স নিউজ ডিজিটালের মেলিসা রুডি এই প্রতিবেদনে অবদান রেখেছেন।

Source link

Related posts

হৃদরোগের ঝুঁকি কমাবে ২০ মিনিটের ব্যায়াম

News Desk

কোভিড-১৯ বনাম ভ্যাকসিন থেকে হৃদরোগের ঝুঁকি সম্পর্কে কী গবেষণা দেখায়

News Desk

সাধারণ রান্নার উপাদান ডিমেনশিয়া মৃত্যুর ঝুঁকি কমাতে পারে, গবেষণা পরামর্শ দেয়

News Desk

Leave a Comment