Image default
স্বাস্থ্য

নতুন এআই-জেনারেটেড কোভিড ড্রাগ প্রথম ধাপে ক্লিনিকাল ট্রায়ালে প্রবেশ করেছে: ‘সব রূপের বিরুদ্ধে কার্যকর’

কৃত্রিম বুদ্ধিমত্তা ক্রমবর্ধমানভাবে স্বাস্থ্যসেবা অঙ্গনে চলে যাচ্ছে এবং নতুন ওষুধ তৈরি সহ চিকিৎসা প্রক্রিয়াগুলিকে প্রবাহিত করতে সাহায্য করছে।

ইনসিলিকো মেডিসিন, হংকং এবং নিউ ইয়র্ক সিটিতে অবস্থিত একটি এআই-চালিত বায়োটেক কোম্পানি, সম্প্রতি ঘোষণা করেছে যে COVID-19-এর জন্য তার নতুন এআই-ডিজাইন করা ওষুধটি প্রথম পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালে প্রবেশ করেছে।

এই মৌখিক ওষুধটি একটি চিকিৎসা, ভ্যাকসিন নয়। অনুমোদিত হলে, এটি প্যাক্সলোভিডের প্রথম বিকল্প হয়ে উঠবে, উল্লেখ করেছেন অ্যালেক্স জাভোরনকভ, পিএইচডি, ইনসিলিকো মেডিসিনের প্রতিষ্ঠাতা এবং সিইও৷

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স কি?

“জেনারেটিভ এআই মানব উন্নয়নের প্রতিটি ক্ষেত্রে রূপান্তরিত করছে,” জাভোরনকভ নতুন আবিষ্কারের ঘোষণা দিয়ে একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলেছেন।

“আমরা ঘোষণা করতে পেরে অত্যন্ত আনন্দিত যে আমাদের দ্বিতীয় ছোট অণু থেরাপিউটিক – জেনারেটিভ এআই ব্যবহার করে তৈরি – এখন মানুষের ক্লিনিকাল ট্রায়ালে প্রবেশ করছে।”

ইনসিলিকো মেডিসিন, হংকং এবং নে ইয়র্ক সিটিতে অবস্থিত একটি এআই-চালিত বায়োটেক কোম্পানি, সম্প্রতি ঘোষণা করেছে যে COVID-19-এর জন্য তার নতুন এআই-ডিজাইন করা ওষুধটি প্রথম পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালে প্রবেশ করেছে। ডাঃ অ্যালেক্স জাভোরনকভ, প্রতিষ্ঠাতা এবং সিইও, ইনসেটে রেখে গেছেন, ডঃ ফেং রেন, সহ-সিইও এবং প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তার সাথে চিত্রিত। (ইনসিলিকো মেডিসিন)

প্যাক্সলোভিড, যা বর্তমানে কোভিড উপসর্গের চিকিৎসার জন্য উপলব্ধ একমাত্র ওষুধ, কিছু অবাঞ্ছিত পার্শ্বপ্রতিক্রিয়ার সাথে যুক্ত হয়েছে, ইনসিলিকো উল্লেখ করেছে।

এর মধ্যে একটি হল “প্যাক্সলোভিড রিবাউন্ড”, যা রোগীরা যখন কোভিড থেকে পুনরুদ্ধার করে এবং নেতিবাচক পরীক্ষা করে – তবে কিছুক্ষণ পরে আবার ইতিবাচক পরীক্ষা করে।

আরেকটি নথিভুক্ত পার্শ্বপ্রতিক্রিয়া, “প্যাক্সলোভিড মাউথ,” তখন ঘটে যখন ওষুধটি যারা গ্রহণ করে তাদের মুখে একটি অপ্রীতিকর স্বাদ ফেলে।

“জেনারেটিভ এআই মানব উন্নয়নের প্রতিটি ক্ষেত্রে রূপান্তরিত করছে।”

প্যাক্সলোভিডের একটি অতিরিক্ত সীমাবদ্ধতা হ’ল কোভিড রূপান্তরিত হওয়ার সাথে সাথে ড্রাগ-প্রতিরোধী স্ট্রেনগুলি আবির্ভূত হতে পারে।

প্রথম এআই-জেনারেটেড ড্রাগ মানব ক্লিনিকাল ট্রায়ালে প্রবেশ করে, দীর্ঘস্থায়ী ফুসফুস রোগের রোগীদের লক্ষ্য করে

ইনসিলিকোর নতুন পিলটি প্যাক্সলোভিডের প্রতিরোধী রূপগুলির বিরুদ্ধে কার্যকর বলে প্রমাণিত হয়েছে, এবং এটি আরও স্থিতিশীল এবং দীর্ঘ সময়ের জন্য কাজ করে, জাভোরোঙ্কভের মতে।

প্রিক্লিনিকাল স্টাডিতে, ISM3312 ফুসফুসের টিস্যুতে ভাইরাল লোড “উল্লেখযোগ্যভাবে হ্রাস” করেছে এবং ফুসফুসের প্রদাহ হ্রাস করেছে, কোম্পানিটি রিলিজে বলেছে।

ডঃ অ্যালেক্স জাভোরনকভ এবং ডাঃ মাইকেল লেভিট

ডাঃ অ্যালেক্স ঝাভোরনকভ, বাঁদিকে, রসায়নে নোবেল পুরস্কার বিজয়ী ডঃ মাইকেল লেভিটের সাথে ছবি তুলেছেন, যিনি আগে কোভিড-এর জন্য ইনসিলিকোর উপন্যাস প্রতিরোধক তৈরির বিষয়ে কথা বলেছেন। (ইনসিলিকো মেডিসিন)

এর নতুন ওষুধ তৈরি করতে, ইনসিলিকোর গবেষণা দল প্রথমে করোনাভাইরাসের মধ্যে লক্ষ্য প্রোটিন সনাক্ত করতে তার লক্ষ্য আবিষ্কার প্ল্যাটফর্ম, পান্ডাওমিক্স ব্যবহার করে।

এর পরে, এটি নতুন অণু তৈরি করতে তার অভ্যন্তরীণ “জেনারেটিভ কেমিস্ট্রি প্ল্যাটফর্ম,” কেমিস্ট্রি 42 ব্যবহার করেছে যা সেই প্রোটিনকে কোভিড এবং অন্যান্য করোনভাইরাসগুলির চিকিত্সার উপায় হিসাবে আক্রমণ করবে।

ISM3312 নামক একটি “হিট অণু”, 2020 সালের ফেব্রুয়ারিতে কার্যকর দেখানো হয়েছিল।

এরপর কোম্পানিটি ২০২০ সালের এপ্রিলে ওষুধটির পেটেন্ট আবেদন করে।

নতুন ব্রেন টিউমার থেরাপির লক্ষ্য খুঁজে পেতে শিক্ষার্থীরা AI প্রযুক্তি ব্যবহার করে — দ্রুত রোগের সাথে লড়াই করার লক্ষ্যে

“ওষুধটি সমস্ত রূপের বিরুদ্ধে কার্যকর বলে প্রমাণিত হয়েছে, সেইসাথে অন্যান্য ধরণের করোনভাইরাসগুলি যেগুলি গুরুতর তীব্র শ্বাসযন্ত্রের সিনড্রোম (SARS) এবং মিডল ইস্ট রেসপিরেটরি সিন্ড্রোম (MERS) সহ রোগ সৃষ্টি করে,” জ্যাভোরনকভ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন৷

ইনসিলিকোর নতুন আবিষ্কৃত অণুতে “একাধিক স্ট্রেন এবং রূপের বিরুদ্ধে বিস্তৃত অ্যান্টিভাইরাস কার্যকলাপ দেখানো হয়েছে,” তিনি বলেছিলেন।

ডঃ অ্যালেক্স জাভোরনকভ

ইনসিলিকো মেডিসিনের প্রতিষ্ঠাতা এবং সিইও ড. অ্যালেক্স ঝাভোরনকভ, পিএইচডি, ল্যাবে ঘুমাচ্ছেন বলে চিত্রিত করা হয়েছে কারণ টিমটি 2020 সালের শুরুতে কোভিড ওষুধ তৈরির জন্য কাজ করছিল। (ইনসিলিকো মেডিসিন)

আরেকটি সুবিধা হল যে নতুন ওষুধটি প্রচুর পরিমাণে তৈরি করা সহজ হবে, জাভোরনকভের মতে।

“আমাদের অণু সহজ, বাণিজ্যিকভাবে উপলব্ধ প্রারম্ভিক উপকরণ ব্যবহার করে শুধুমাত্র একটি দুই-পদক্ষেপ প্রক্রিয়া প্রয়োজন,” তিনি বলেন।

ISM3312 বর্তমানে সুস্থ স্বেচ্ছাসেবকদের মধ্যে ওষুধের নিরাপত্তা এবং সহনশীলতা মূল্যায়ন করার জন্য একটি ফেজ 1 গবেষণায় মূল্যায়ন করা হচ্ছে।

এআই-আবিষ্কৃত ড্রাগ সিজোফ্রেনিয়ার চিকিৎসার জন্য ‘অসাধারণ সম্ভাবনা’ দেখায়: ‘ভালো চিকিৎসার প্রকৃত প্রয়োজন’

যৌগটি বর্তমানে EG.5 COVID ভেরিয়েন্টের বিরুদ্ধেও পরীক্ষা করা হচ্ছে।

2023 সালের শেষ নাগাদ ক্লিনিকাল ট্রায়ালের ফলাফল প্রকাশিত হবে বলে আশা করা হচ্ছে।

“ফেজ 1 সুস্থ স্বেচ্ছাসেবক অধ্যয়ন সমাপ্তির পরে, করোনভাইরাস-আক্রান্ত রোগীদের যৌগ পরীক্ষা করার বিষয়ে আরও সিদ্ধান্ত নেওয়া হবে,” জাভোরনকভ বলেছেন।

ডাঃ এ.এস.  অ্যালেক্স জাভোরনকভ এবং ড।  ফেং রেন

ইনসিলিকো মেডিসিনের সহ-সিইও এবং প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডাঃ ফেং রেনের সাথে ডঃ অ্যালেক্স ঝাভোরনকভ (বাঁয়ে) চিত্রিত। (ইনসিলিকো মেডিসিন)

Insilico-এর গবেষণা দল বিশ্বাস করে যে তার নতুন ওষুধ হল কীভাবে AI কোভিড-এর জন্য নতুন, আরও কার্যকরী চিকিত্সা ত্বরান্বিত করতে সাহায্য করছে তার একটি প্রধান উদাহরণ।

“আমরা অতীতের সমস্যা হিসাবে কোভিডকে বরখাস্ত করার সামর্থ্য রাখতে পারি না,” ঝাভোরনকভ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

তিনি যোগ করেছেন, “জেনারেটিভ এআই আমাদের ওষুধ আবিষ্কারের প্রক্রিয়াকে ত্বরান্বিত করার জন্য একটি শক্তিশালী হাতিয়ার সরবরাহ করে এবং আমাদেরকে দ্রুত নতুন সমাধানগুলি সনাক্ত করতে দেয় যা আমরা আশা করি যে কোভিড স্ট্রেনের পরিবর্তনের বিরুদ্ধে আরও শক্তিশালী প্রতিরক্ষা প্রদান করতে পারে এবং অন্য মহামারী প্রতিরোধ করতে পারে।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

ডাঃ হার্ভে কাস্ত্রো, ডালাস, টেক্সাস-ভিত্তিক বোর্ড-প্রত্যয়িত জরুরী ওষুধের চিকিত্সক এবং স্বাস্থ্য পরিচর্যায় কৃত্রিম বুদ্ধিমত্তার জাতীয় স্পিকার, গবেষণায় জড়িত ছিলেন না কিন্তু সম্মত হয়েছেন যে ISM3312 কোভিড-এর বিরুদ্ধে লড়াইয়ে একটি “উল্লেখযোগ্য পদক্ষেপ” প্রতিনিধিত্ব করে। 19 এবং ড্রাগ আবিষ্কারের জন্য AI ব্যবহার।

তবে তিনি উল্লেখ করেছেন যে “চিকিৎসকদের সতর্ক থাকা উচিত।”

ইনসিলিকো মেডিসিন ল্যাব

হংকং-এ ইনসিলিকো মেডিসিনের এআই-চালিত রোবোটিক্স ল্যাবরেটরির ছবি দেওয়া হয়েছে। (ইনসিলিকো মেডিসিন)

“স্বাস্থ্য পরিচর্যা প্রদানকারীদের জন্য, ISM3312-এর মতো AI-উত্পাদিত ওষুধের আবির্ভাব চিকিত্সার জন্য নতুন পথ উন্মুক্ত করে — তবে ISM3312-এর ক্লিনিকাল ট্রায়াল এবং গবেষণা ডেটা সম্পর্কে আপডেট থাকা এবং একটি নতুন ওষুধ নির্ধারণের আগে রোগীর বিদ্যমান ওষুধের পদ্ধতি বিবেচনা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ, “তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

রোগীদের জন্য, কাস্ত্রো বলেছেন ISM3312 “আশাকে প্রতিনিধিত্ব করে।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

তিনি বলেন, যদিও, “ব্যক্তিগত পরামর্শের জন্য স্বাস্থ্যসেবা প্রদানকারীদের সাথে পরামর্শ করা এবং ওষুধের সর্বশেষ গবেষণা এবং ক্লিনিকাল ট্রায়ালের ফলাফল সম্পর্কে অবগত থাকা অপরিহার্য।”

কাস্ত্রোও বলেছিলেন, “যদিও এই নতুন ওষুধটি ভাইরাসের চিকিত্সার জন্য একটি প্রতিশ্রুতিবদ্ধ বিকল্প প্রস্তাব করে, এর কার্যকারিতা এবং সুরক্ষা নিশ্চিত করার জন্য আরও বিস্তৃত ক্লিনিকাল ট্রায়াল এবং বিশ্বব্যাপী নিয়ন্ত্রক অনুমোদন প্রয়োজন।”

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

মহিলাদের সাহায্য করার জন্য সুস্থতাকে অগ্রাধিকার দেওয়ার বিষয়ে কন্ডোলিজা রাইস এবং অ্যালিসন ফেলিক্স৷

News Desk

টেক্সাসের বিচারক লক্ষাধিক আমেরিকানদের দ্বারা ব্যবহৃত গর্ভপাতের পিলের উপর রায় দেবেন

News Desk

মার্কিন যুক্তরাষ্ট্রে বুবোনিক প্লেগ: ইঁদুর-বাহিত রোগ ধরার বিষয়ে আপনার কি চিন্তা করতে হবে?

News Desk

Leave a Comment