দুর্গন্ধযুক্ত রসুনের নিঃশ্বাসের প্রতিকার?  দেখা যাচ্ছে, এটা আপনার ভাবার চেয়ে সহজ
স্বাস্থ্য

দুর্গন্ধযুক্ত রসুনের নিঃশ্বাসের প্রতিকার? দেখা যাচ্ছে, এটা আপনার ভাবার চেয়ে সহজ

আমাদের বিনামূল্যের সাপ্তাহিক লাইফস্টাইল এডিট নিউজলেটার সহ ফ্যাশনে এবং এর বাইরেও প্রবণতা থেকে এগিয়ে থাকুন

আমাদের বিনামূল্যের সাপ্তাহিক লাইফস্টাইল এডিট নিউজলেটার সহ ফ্যাশনে এবং এর বাইরেও প্রবণতা থেকে এগিয়ে থাকুন

কখনও কখনও রসুন প্রতিরোধ করা কঠিন, তবে এর তীব্র গন্ধ প্রায়শই জিহ্বায় দীর্ঘস্থায়ী হতে পারে। তাহলে এটির কারণ কী এবং কীভাবে আমরা এটি থেকে পরিত্রাণ পেতে পারি?

রসুনে সালফার ভোলাটাইলস নামক একটি যৌগ থাকে যা খাওয়ার পরে দুর্গন্ধ সৃষ্টি করতে পারে।

গবেষকরা আরও ভালভাবে বুঝতে চেয়েছিলেন যে কীভাবে দই এবং এর উপাদানগুলি এই জাতীয় তীব্র গন্ধ দূর করতে বা কমাতে পারে।

গবেষণার জন্য, ওহিও স্টেট ইউনিভার্সিটি, কলম্বাসের খাদ্য বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের গবেষকরা দই এবং এর জল, চর্বি এবং প্রোটিনের পৃথক উপাদানগুলির রসুনের ডিওডোরাইজিং ক্ষমতা পরীক্ষা করে দেখেন যে প্রতিটি কীভাবে গন্ধে দাঁড়ায়।

ফলস্বরূপ, দলটি দেখেছে যে দ্রুত এবং প্রোটিন উভয়ই রসুনের গন্ধ আটকাতে কার্যকর ছিল, বিজ্ঞানীরা পরামর্শ দিয়েছেন যে উচ্চ-প্রোটিনযুক্ত খাবার একদিন বিশেষভাবে রসুনের নিঃশ্বাসের সাথে লড়াই করার জন্য তৈরি করা যেতে পারে।

“উচ্চ প্রোটিন এই মুহূর্তে একটি খুব গরম জিনিস – সাধারণত, লোকেরা আরও প্রোটিন খেতে চায়,” বলেছেন সিনিয়র গবেষণা লেখক শেরিল ব্যারিঞ্জার, বিশ্ববিদ্যালয়ের খাদ্য বিজ্ঞান ও প্রযুক্তির অধ্যাপক।

“একটি অনিচ্ছাকৃত পার্শ্ব সুবিধা একটি উচ্চ-প্রোটিন ফর্মুলেশন হতে পারে যা এর পুষ্টির দাবি ছাড়াও একটি শ্বাস ডিওডোরাইজার হিসাবে বিজ্ঞাপন দেওয়া যেতে পারে,” তিনি বলেছিলেন।

“আমি প্রোটিনের কার্যকারিতা সম্পর্কে আরও উত্তেজিত ছিলাম কারণ উচ্চ চর্বিযুক্ত খাবার খাওয়ার জন্য ভোক্তাদের পরামর্শ ভাল যাচ্ছে না।”

ল্যাব পরীক্ষায়, গবেষকরা কাঁচের বোতলে সমান পরিমাণে কাঁচা রসুন রেখেছিলেন এবং নিশ্চিত করেছেন যে রসুনের গন্ধ ঘনত্বে মুক্তি পেয়েছে যা মানুষের নাক দ্বারা সনাক্ত করা হবে।

বিজ্ঞানীরা প্রতিটি চিকিত্সার আগে এবং পরে উপস্থিত গ্যাসীয় আকারে উদ্বায়ী অণুর মাত্রা পরিমাপ করেছেন।

এটি প্রকাশিত হয়েছিল যে একমাত্র রসুনই প্রধান গন্ধ উত্পাদনকারী কাঁচা রসুনের উদ্বায়ীগুলির 99 শতাংশ হ্রাস করেছে।

যখন আলাদাভাবে প্রবর্তন করা হয়, দইয়ের চর্বি, জল এবং প্রোটিন উপাদানগুলিও কাঁচা রসুনের উপর একটি ডিওডোরাইজিং প্রভাব ফেলেছিল, তবে ফলাফলগুলি দেখায় যে চর্বি এবং প্রোটিন জলের চেয়ে ভাল কাজ করে।

ফ্যাটের কার্যকারিতা দেখে, উচ্চ পরিমাণে মাখন চর্বি ডিওডোরাইজেশনে আরও কার্যকর ছিল।

যে প্রোটিনগুলি অধ্যয়ন করা হয়েছিল সেগুলির মধ্যে বিভিন্ন ধরণের ঘোল, কেসিন এবং দুধের প্রোটিন অন্তর্ভুক্ত ছিল, যার সবকটিই রসুনকে ডিওডোরাইজ করতে কার্যকর ছিল। এটি বায়ুতে নির্গত হওয়ার আগে উদ্বায়ী অণুগুলিকে আটকে রাখার ক্ষমতার কারণে হতে পারে।

একটি কেসিন মাইসেল-হুই প্রোটিন কমপ্লেক্স সেরা পারফর্ম করেছে।

“আমরা জানি প্রোটিন স্বাদকে আবদ্ধ করে – অনেক সময় যা নেতিবাচক বলে বিবেচিত হয়, বিশেষ করে যদি উচ্চ প্রোটিনযুক্ত খাবারের স্বাদ কম থাকে। এই ক্ষেত্রে, এটি একটি ইতিবাচক হতে পারে, “ব্যারিঞ্জার বলেছেন।

অতিরিক্ত পরীক্ষা-নিরীক্ষা যা দইয়ের পিএইচ পরিবর্তন করে কম অম্লীয় (4.4 pH থেকে 7 pH) করতে জড়িত তা আসলে রসুনের উপর দইয়ের ডিওডোরাইজেশন প্রভাবকে কমিয়ে দেয়।

যাইহোক, পানির পিএইচ পরিবর্তন করা পানির ডিওডোরাইজেশন প্রভাবে কোনো পার্থক্য করতে পারে বলে মনে হয় না।

“এটি আমাকে বলছে যে এটি সেই প্রোটিনগুলিতে ফিরে যায় কারণ আপনি pH পরিবর্তন করার সাথে সাথে আপনি প্রোটিনের কনফিগারেশন এবং তাদের বাঁধার ক্ষমতা পরিবর্তন করেন। এটি বলেছিল যে আমাদের অবশ্যই এই প্রোটিনগুলির দিকে নজর দেওয়া উচিত, “ব্যারিঞ্জার বলেছিলেন। “এটি সম্ভবত প্রোটিনের উপরও নির্ভর করে, কারণ বিভিন্ন প্রোটিন pH এর সাথে ভিন্নভাবে প্রতিক্রিয়া করে। তাই এটি একটি গুরুত্বপূর্ণ বিষয় হতে পারে কারণ আমরা অন্যান্য প্রোটিনকে তাদের রসুনের ডিওডোরাইজেশন প্রভাবের জন্য দেখি।”

দলটি ভাজা রসুনের উপর দই এবং এর উপাদানগুলির ডিওডোরাইজিং প্রভাবও পরীক্ষা করেছে, প্রক্রিয়াটিতে তারা দেখেছে যে শুধুমাত্র রসুন শুকানোই রসুনের গন্ধকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে পারে।

দই এবং এর স্বতন্ত্র উপাদানগুলি কাঁচা রসুনের তুলনায় ভাজা রসুনের উদ্বায়ী যৌগের কম শতাংশকে নিরপেক্ষ করে। অধ্যয়নের লেখকরা মনে করেন যে এটি হতে পারে কারণ কাঁচা লবঙ্গের তুলনায় ফাঁদে ফেলার জন্য কম উদ্বায়ী ছিল।

ফলাফলগুলি প্রোটিনগুলির উপর ভবিষ্যতের গবেষণার জন্য একটি ভিত্তি প্রদান করেছে যা রসুনের শ্বাসের সাথে লড়াই করতে সাহায্য করতে পারে।

ইতিমধ্যে, ব্যারিঞ্জার ভবিষ্যদ্বাণী করেছেন যে গ্রীক দই, গবেষণায় ব্যবহৃত পুরো মিল্ক প্লেইন ইয়োগার্টের তুলনায় উচ্চ প্রোটিন প্রোফাইল সহ, রসুনের শ্বাস থেকে মুক্তি পেতে বিশেষভাবে কার্যকর হতে পারে।

ফলের স্বাদযুক্ত দইও সম্ভবত কাজ করবে, তিনি বলেন – এবং যাই হোক না কেন ব্যবহার করা হোক না কেন, এটি অবশ্যই কাঁচা রসুন খাওয়ার অনুসরণ করতে হবে। “আপেলের সাথে, আমরা সবসময় বলেছি এগুলি অবিলম্বে খেতে হবে,” তিনি যোগ করেছেন।

“দইয়ের ক্ষেত্রেও তাই বলে মনে করা হয় – আপনার রসুন খান এবং এখনই দই খান।”

গবেষণাটি মলিকিউলস জার্নালে প্রকাশিত হয়েছে।

Source link

Related posts

ট্রান্স শিশুরা যারা বয়ঃসন্ধি অবরোধকারী ওষুধ গ্রহণ করেছিল তাদের মানসিক স্বাস্থ্য সমস্যা ছিল, যুক্তরাজ্যের গবেষণায় দেখা গেছে

News Desk

হাসপাতাল এবং স্বাস্থ্যসেবা সুবিধাগুলি মাস্কের প্রয়োজনীয়তা বাদ দেওয়া উচিত, চিকিৎসা বিশেষজ্ঞরা বলছেন

News Desk

উজ্জ্বল ত্বকের জন্য খান ৫ ফল

News Desk

Leave a Comment