Image default
স্বাস্থ্য

দীর্ঘ কোভিড 10% গর্ভবতী মহিলাদের প্রভাবিত করে, গবেষণায় দেখা গেছে: ‘সতর্কতা অবলম্বন করুন’

বিশেষজ্ঞরা নিশ্চিত নন কেন কিছু লোক দীর্ঘমেয়াদী কোভিড পায় এবং কেউ হয় না – তবে একটি নতুন গবেষণা গর্ভবতী মহিলাদের মধ্যে এর ব্যাপকতা অন্বেষণ করে।

এই মাসের শুরুতে মেরিল্যান্ডে সোসাইটি ফর ম্যাটারনাল-ফেটাল মেডিসিনের বার্ষিক সভায়, গবেষকরা প্রকাশ করেছেন যে গর্ভাবস্থায় কোভিড-এ আক্রান্ত 10 জনের মধ্যে একজন মহিলা দীর্ঘ কোভিডের বিকাশ ঘটাবেন।

এটি ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ (এনআইএইচ) এর অনুমানের চেয়ে কম ছিল, যা ভবিষ্যদ্বাণী করেছিল যে 23% গর্ভবতী মহিলা এটি অনুভব করবেন।

গর্ভবতী মহিলা এবং নবজাতকদের সুরক্ষার জন্য কোভিড ভ্যাকসিন এবং বুস্টার দেখানো হয়েছে: ‘স্থানান্তরিত সুরক্ষা’

আমেরিকান জার্নাল অফ অবস্টেট্রিক্স অ্যান্ড গাইনোকোলজিতে প্রকাশিত গবেষণাটি রিকভার ইনিশিয়েটিভের অংশ ছিল, একটি বৃহত্তর NIH-অর্থায়ন করা গবেষণা যা COVID-এর দীর্ঘমেয়াদী প্রভাবের উপর দৃষ্টি নিবদ্ধ করে।

গবেষকরা 46 টি রাজ্য এবং ওয়াশিংটন, ডিসি থেকে 1,503 জন মহিলার বিশ্লেষণ করেছেন, যারা গর্ভবতী থাকাকালীন কোভিড পেয়েছিলেন, একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

একটি নতুন গবেষণা গর্ভাবস্থায় দীর্ঘ কোভিডের প্রকোপ অন্বেষণ করে। (আইস্টক)

ভাইরাসে আক্রান্ত হওয়ার আগে অর্ধেকেরও বেশি টিকা দেওয়া হয়েছিল।

সংক্রমণের সময় মহিলাদের গড় বয়স ছিল 32।

আনুমানিক 9.3% গর্ভবতী মহিলারা ভাইরাসে আক্রান্ত হওয়ার ছয় মাস পরে দীর্ঘ কোভিড উপসর্গ থাকার কথা জানিয়েছেন।

গর্ভাবস্থায় মায়েদের COVID-19-এর বিরুদ্ধে টিকা দেওয়া শিশুদের COVID-19-এ হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি কমাতে পারে

শারীরিক বা মানসিক পরিশ্রমের পরে ক্লান্তি, মাথা ঘোরা এবং “জীর্ণ বোধ” সবচেয়ে সাধারণ লক্ষণ ছিল।

গর্ভবতী মহিলারা যারা হতাশা, উদ্বেগ, স্থূলতা বা আর্থিক লড়াইয়ে ভুগছিলেন তাদেরও দীর্ঘ কোভিডের ঝুঁকি বেশি ছিল, গবেষণায় দেখা গেছে, যারা গুরুতর লক্ষণগুলি অনুভব করেছিলেন এবং সংক্রমণের পরে অক্সিজেনের প্রয়োজন হয়েছিল।

লং কোভিড হল এমন একটি অবস্থা যেখানে ভাইরাসের লক্ষণগুলি একটি বর্ধিত সময়ের জন্য, সাধারণত তিন মাস বা তার বেশি সময় ধরে থাকে।

গর্ভবতী মহিলার কষ্ট

দীর্ঘ কোভিডের সবচেয়ে সাধারণ উপসর্গগুলি ছিল শারীরিক বা মানসিক পরিশ্রমের পরে ক্লান্তি, মাথা ঘোরা এবং “জীর্ণ বোধ”। (আইস্টক)

এই লক্ষণগুলির মধ্যে ক্লান্তি, শ্বাসকষ্ট এবং স্নায়বিক ঘাটতি অন্তর্ভুক্ত থাকতে পারে (কখনও কখনও “মস্তিষ্কের কুয়াশা” হিসাবে উল্লেখ করা হয়)।

গবেষণার প্রধান লেখক টরি ডি. মেটজ, এমডি, এমএস, বলেছেন, “গর্ভবতী রোগীদের যত্ন নেওয়া চিকিত্সকদের জন্য গুরুত্বপূর্ণ উপায় হল যে গর্ভাবস্থায় কোভিড আক্রান্ত 10 জনের মধ্যে প্রায় একজনের ছয় মাস পরেও অবিরাম লক্ষণ রয়েছে” -সল্ট লেক সিটিতে ইউটাহ হেলথ ইউনিভার্সিটির ভ্রূণের ওষুধের সাব-স্পেশালিস্ট, রিলিজে।

নতুন সিডিসি রিপোর্ট বলছে লং কোভিড এই রাজ্যে সবচেয়ে বেশি

“সংক্রমণের ত্রৈমাসিক দীর্ঘ কোভিডের বিকাশের সাথে যুক্ত ছিল না, তাই তাদের গর্ভাবস্থায় লোকেরা কখন সংক্রামিত হয়েছিল তা বিবেচ্য মনে হয়নি।”

এরপরে, গবেষকরা দীর্ঘ কোভিড সহ মায়েদের জন্মগ্রহণকারী শিশুদের স্বাস্থ্যের ফলাফল পর্যালোচনা করার পরিকল্পনা করেছেন।

মহিলা আল্ট্রাসাউন্ড করছেন

যে মহিলারা গর্ভবতী এবং কোভিড বা ফ্লুতে অসুস্থ তাদের চিকিত্সকের সাথে কথা বলা উচিত, একজন ডাক্তার সুপারিশ করেছেন। (আইস্টক)

ডাঃ মাইকেল মিনা, মায়ামিতে অবস্থিত একটি ডিজিটাল স্বাস্থ্যসেবা প্ল্যাটফর্ম, eMed-এর প্রধান বিজ্ঞান কর্মকর্তা, এই গবেষণায় জড়িত ছিলেন না কিন্তু বলেছিলেন যে এটি আরেকটি অনুস্মারক যে “COVID একটি গুরুত্বপূর্ণ সংক্রমণ এবং এটিকে গুরুত্ব সহকারে নেওয়া উচিত, বিশেষ করে গর্ভবতী হলে।”

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “দীর্ঘ কোভিডের উপসর্গ যে কারোরই ঘটতে পারে… যদিও নতুন গবেষণায় দেখা যায় না যে গর্ভাবস্থায় দীর্ঘ কোভিড বেশি সাধারণ বা বেশি হওয়ার সম্ভাবনা আছে, কিন্তু বাস্তবতা হল গর্ভবতী হলে, নিজের এবং উভয়ের জন্যই সতর্কতা অবলম্বন করা গুরুত্বপূর্ণ। আপনার শিশুর স্বাস্থ্য।”

“কোভিড একটি গুরুত্বপূর্ণ সংক্রমণ এবং এটিকে গুরুত্ব সহকারে নেওয়া উচিত, বিশেষ করে যখন গর্ভবতী হয়।”

গর্ভাবস্থায়, শরীর ইতিমধ্যেই স্বাভাবিকভাবে ইমিউনোকম্প্রোমাইজড অবস্থায় থাকে, মূলত ভ্রূণকে বেঁচে থাকতে এবং মায়ের মধ্যে উন্নতি করতে সাহায্য করার জন্য, মিনো উল্লেখ করেছেন।

“গর্ভাবস্থায় অনাক্রম্যতা বন্ধ করতে হবে যাতে অসাবধানতাবশত ভ্রূণের ক্ষতি না হয়,” তিনি বলেছিলেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

অতিরিক্তভাবে, ভ্রূণ মায়ের অ্যান্টিবডিগুলিকে প্ল্যাসেন্টার মাধ্যমে শোষণ করে, যার ফলে গর্ভবতী মহিলার মধ্যে অ্যান্টিবডি সুরক্ষার সামান্য হ্রাস ঘটে, মিনো বলেন।

“ইমিউন আপসের পরিমাণ ব্যক্তি থেকে ব্যক্তিতে ব্যাপকভাবে পরিবর্তিত হয়, তবে গর্ভাবস্থায় অসুস্থতা প্রায়শই তুলনামূলক অ-গর্ভবতী ব্যক্তির তুলনায় কিছুটা বেশি ঝুঁকিপূর্ণ হয়,” তিনি বলেছিলেন।

গর্ভাবস্থায় একজনের স্বাস্থ্য রক্ষা করার জন্য, মিনো টিকা সহ কিছু অতিরিক্ত সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়েছেন।

গর্ভবতী মহিলার টিকা

“আমরা ফ্লু ভ্যাকসিনগুলি অধ্যয়ন করার কয়েক বছর ধরে দেখেছি যে টিকা মা এবং শিশু উভয়ের সুরক্ষায় উপকারী হতে পারে,” একজন ডাক্তার বলেছেন। (আইস্টক)

“আমরা ফ্লু ভ্যাকসিনগুলি অধ্যয়ন করার কয়েক বছর ধরে দেখেছি যে টিকা মা এবং শিশু উভয়ের সুরক্ষায় উপকারী হতে পারে,” তিনি বলেছিলেন।

ইনফ্লুয়েঞ্জার মতো, মিনো বলেন, কোভিড শরীরের অনেক ক্ষতি করতে পারে।

“এটি গুরুত্ব সহকারে নেওয়া গুরুত্বপূর্ণ,” তিনি বলেছিলেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

যে মহিলারা গর্ভবতী এবং কোভিড বা ফ্লুতে অসুস্থ তাদের চিকিত্সকের সাথে কথা বলা উচিত, ডাক্তার পরামর্শ দিয়েছেন।

“গর্ভাবস্থায় উভয়ের জন্য চিকিত্সা নিরাপদ দেখানো হয়েছে,” তিনি বলেছিলেন।

ফক্স নিউজ ডিজিটাল অতিরিক্ত মন্তব্যের জন্য গবেষণা গবেষকদের কাছে পৌঁছেছে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

অ্যান্টিবায়োটিক প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাচ্ছে, ডাক্তার সতর্ক করেছেন: ‘এটি একটি বিশাল সমস্যা’

News Desk

পরীক্ষামূলক ওজন কমানোর ওষুধ স্থূলতায় আক্রান্ত ব্যক্তিদের ফ্যাটি লিভার রোগের চিকিৎসায় সাহায্য করতে পারে, গবেষণায় দেখা গেছে

News Desk

আমেরিকান বিষণ্নতার মাত্রা সর্বকালের সর্বোচ্চ: পোল

News Desk

Leave a Comment