দীর্ঘস্থায়ী ফুসফুস রোগের রোগীদের লক্ষ্য করে প্রথম এআই-উত্পন্ন ওষুধটি মানুষের ক্লিনিকাল ট্রায়ালে প্রবেশ করে
স্বাস্থ্য

দীর্ঘস্থায়ী ফুসফুস রোগের রোগীদের লক্ষ্য করে প্রথম এআই-উত্পন্ন ওষুধটি মানুষের ক্লিনিকাল ট্রায়ালে প্রবেশ করে

কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বারা উত্পাদিত প্রথম ওষুধটি ফেজ 2 ক্লিনিকাল ট্রায়ালে প্রবেশ করেছে, প্রথম ডোজ সফলভাবে একজন মানুষকে দেওয়া হয়েছে, ইনসিলিকো মেডিসিন গতকাল ঘোষণা করেছে।

ওষুধটি, বর্তমানে INS018_055 নামে পরিচিত, ইডিওপ্যাথিক পালমোনারি ফাইব্রোসিস (IPF), একটি বিরল, দীর্ঘস্থায়ী ফুসফুসের রোগের চিকিৎসার জন্য পরীক্ষা করা হচ্ছে।

12-সপ্তাহের ট্রায়ালে আইপিএফ নির্ণয় করা অংশগ্রহণকারীদের অন্তর্ভুক্ত করা হবে।

“এই ওষুধটি, যা মৌখিকভাবে দেওয়া হবে, ঐতিহ্যগতভাবে আবিষ্কৃত ওষুধের মতো এর কার্যকারিতা এবং সুরক্ষা নিশ্চিত করতে একই কঠোর পরীক্ষার মধ্য দিয়ে যাবে, তবে এটির আবিষ্কার এবং নকশার প্রক্রিয়াটি অবিশ্বাস্যভাবে নতুন,” বলেছেন ইনসিলিকো মেডিসিনের সিইও অ্যালেক্স জাভোরনকভ, পিএইচডি, ফক্স নিউজ ডিজিটাল একটি বিবৃতিতে.

20 বছরের মধ্যে প্রথম নতুন ‘ধূমপান ত্যাগ’ ড্রাগটি মার্কিন পরীক্ষায় আশাব্যঞ্জক ফলাফল দেখায়: ‘আশা এবং উত্তেজনা’

“তবে, কৃত্রিম বুদ্ধিমত্তার সর্বশেষ অগ্রগতির সাথে, এটি প্রথাগত ওষুধের তুলনায় অনেক দ্রুত বিকশিত হয়েছিল।”

কিভাবে AI ওষুধ আবিষ্কারকে রূপান্তরিত করছে

যেকোন নতুন ওষুধের জন্য, চারটি ধাপ রয়েছে, ব্যাখ্যা করেছেন জাভোরনকভ, যিনি দুবাইতে অবস্থিত।

“প্রথমে, বিজ্ঞানীদের একটি ‘লক্ষ্য’ খুঁজে বের করতে হবে, একটি জৈবিক প্রক্রিয়া যা রোগটিকে চালিত করছে, সাধারণত কারণ এটি উদ্দেশ্য অনুযায়ী কাজ করছে না,” তিনি বলেছিলেন।

ইনসিলিকো মেডিসিনের সিইও অ্যালেক্স জাভোরনকভ, পিএইচডি (বামে), কোম্পানির ছবিতে চীনের সুঝোতে এআই-চালিত রোবোটিক্স ল্যাব, যা ইনসিলিকো 2023 সালের জানুয়ারিতে খুলেছিল। (ইনসিলিকো মেডিসিন)

“দ্বিতীয়, তাদের সেই লক্ষ্যের জন্য একটি নতুন ওষুধ তৈরি করতে হবে, একটি ধাঁধাঁর টুকরার মতো, যা রোগীর ক্ষতি না করেই রোগের অগ্রগতি রোধ করবে।”

তৃতীয় ধাপ হল অধ্যয়ন পরিচালনা করা – প্রথমে প্রাণীদের মধ্যে, তারপর সুস্থ মানব স্বেচ্ছাসেবকদের মধ্যে ক্লিনিকাল ট্রায়ালে এবং অবশেষে রোগীদের মধ্যে।

গবেষকরা আলঝেইমারের রোগ বোঝার জন্য, ড্রাগের লক্ষ্য চিহ্নিত করতে AI ব্যবহার করেন

“যদি এই পরীক্ষাগুলি রোগীদের সাহায্য করার ক্ষেত্রে ইতিবাচক ফলাফল দেখায়, তাহলে ওষুধটি তার চতুর্থ এবং চূড়ান্ত ধাপে পৌঁছেছে – সেই রোগের চিকিত্সা হিসাবে ব্যবহারের জন্য নিয়ন্ত্রক সংস্থাগুলির অনুমোদন,” বলেছেন জাভোরনকভ।

তিনি বলেন, প্রথাগত প্রক্রিয়ায়, বিজ্ঞানীরা রোগের সাথে যুক্ত পথ বা জিন খোঁজার জন্য বৈজ্ঞানিক সাহিত্য এবং জনস্বাস্থ্য ডাটাবেসের মাধ্যমে আঁচড়ানোর মাধ্যমে লক্ষ্য খুঁজে পান।

ইনসিলিকো মেডিসিন ল্যাব

সিইও অ্যালেক্স জাভোরনকভ, পিএইচডি (বামে), কোম্পানির চীনের সুঝোতে এআই-চালিত রোবোটিক্স ল্যাব। “এআই আমাদের বিপুল পরিমাণ ডেটা বিশ্লেষণ করতে এবং মানব বিজ্ঞানীরা মিস করতে পারে এমন সংযোগগুলি খুঁজে পেতে দেয়,” তিনি বলেছিলেন, “এবং তারপর ‘কল্পনা করুন’ সম্পূর্ণ নতুন অণু যা ওষুধে পরিণত হতে পারে।” (ইনসিলিকো মেডিসিন)

“এআই আমাদের প্রচুর পরিমাণে ডেটা বিশ্লেষণ করতে এবং মানব বিজ্ঞানীরা মিস করতে পারে এমন সংযোগগুলি খুঁজে পেতে এবং তারপর সম্পূর্ণ নতুন অণুগুলিকে ‘কল্পনা’ করতে দেয় যা ওষুধে পরিণত হতে পারে,” ঝাভোরনকভ বলেছেন।

এই ক্ষেত্রে, Insilico আইপিএফ-এর জন্য একটি নতুন লক্ষ্য আবিষ্কার করতে এবং তারপর সেই লক্ষ্যে কাজ করতে পারে এমন একটি নতুন অণু তৈরি করতে AI ব্যবহার করে।

AI টেক রোগীদের তাড়াতাড়ি রোগ ধরতে সাহায্য করার লক্ষ্য রাখে, এমনকি ‘তাদের জৈবিক বয়সের বিপরীতে’

কোম্পানি ক্লিনিকাল ট্রায়াল এবং পাবলিক ডাটাবেস থেকে বৈজ্ঞানিক তথ্য বিশ্লেষণ করে রোগ-সৃষ্টিকারী লক্ষ্যগুলি সনাক্ত করতে পান্ডাওমিক্স নামে একটি প্রোগ্রাম ব্যবহার করে।

একবার লক্ষ্যটি আবিষ্কৃত হলে, গবেষকরা এটিকে Insilico-এর অন্য টুল, Chemistry42-এ প্রবেশ করেন, যা নতুন অণু ডিজাইন করতে জেনারেটিভ এআই ব্যবহার করে।

ইনসিলিকো মেডিসিন এআই ল্যাব

কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বারা উত্পাদিত প্রথম ওষুধটি ফেজ 2 ক্লিনিকাল ট্রায়ালে প্রবেশ করেছে, প্রথম ডোজ সফলভাবে একজন মানুষকে দেওয়া হয়েছে, ইনসিলিকো মেডিসিন ঘোষণা করেছে। (ইনসিলিকো মেডিসিন)

“মূলত, আমাদের বিজ্ঞানীরা কেমিস্ট্রি 42-কে নির্দিষ্ট বৈশিষ্ট্যগুলি দিয়েছিলেন যা তারা খুঁজছিলেন এবং সিস্টেমটি সম্ভাব্য অণুগুলির একটি সিরিজ তৈরি করেছিল, তাদের সাফল্যের সম্ভাবনার উপর ভিত্তি করে র‍্যাঙ্ক করা হয়েছিল,” Zhavoronkov বলেছেন।

নির্বাচিত অণু, INS018_055, এর নামকরণ করা হয়েছে কারণ এটি সিরিজের 55 তম অণু ছিল এবং সবচেয়ে প্রতিশ্রুতিশীল কার্যকলাপ দেখায়, তিনি বলেছিলেন।

এআই-আবিষ্কৃত ড্রাগ সিজোফ্রেনিয়ার চিকিৎসার জন্য ‘অসাধারণ সম্ভাবনা’ দেখায়: ‘ভালো চিকিৎসার প্রকৃত প্রয়োজন’

ইডিওপ্যাথিক পালমোনারি ফাইব্রোসিসের বর্তমান চিকিৎসা হল পিরফেনিডোন এবং নিন্টেডানিব।

যদিও এই ওষুধগুলি কিছুটা স্বস্তি দিতে পারে বা উপসর্গের অবনতিকে ধীর করে দিতে পারে, তারা ক্ষতিকে বিপরীত করে না বা অগ্রগতি বন্ধ করে না, ঝাভোরনকভ বলেছেন।

ইনসিলিকো মেডিসিন এআই ল্যাব

ইনসিলিকো টিম আশাবাদী যে এই নতুন চালু হওয়া ক্লিনিকাল ট্রায়ালের তথ্য তাদের ওষুধের নিরাপত্তা এবং কার্যকারিতা নিশ্চিত করবে। (ইনসিলিকো মেডিসিন)

তাদের অপ্রীতিকর পার্শ্ব প্রতিক্রিয়াও রয়েছে, বিশেষত বমি বমি ভাব, ডায়রিয়া, ওজন হ্রাস এবং ক্ষুধা হ্রাস।

“এই ভয়ানক অবস্থার লোকেদের জন্য খুব কম বিকল্প আছে, এবং পূর্বাভাস খারাপ – বেশিরভাগই রোগ নির্ণয়ের দুই থেকে পাঁচ বছরের মধ্যে মারা যাবে,” জাভোরনকভ ব্যাখ্যা করেছেন।

“আমাদের প্রাথমিক গবেষণায় ইঙ্গিত দেওয়া হয়েছে যে INS018_055 বর্তমান থেরাপির কিছু সীমাবদ্ধতা মোকাবেলা করার সম্ভাবনা রয়েছে।”

পরবর্তী পদক্ষেপ

ইনসিলিকো টিম আশাবাদী যে এই নতুন চালু হওয়া ক্লিনিকাল ট্রায়ালের ডেটা ওষুধের নিরাপত্তা এবং কার্যকারিতা নিশ্চিত করবে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

ফক্স নিউজ ডিজিটালকে দেওয়া এক বিবৃতিতে ইনসিলিকোর চিফ মেডিকেল অফিসার, এমডি হংকং-ভিত্তিক সুজাতা রাও বলেন, “যদি আমাদের দ্বিতীয় ধাপের গবেষণা সফল হয়, তাহলে ওষুধটি ফেজ IIb-এ বৃহত্তর অংশগ্রহণকারীদের নিয়ে যাবে।”

ফেজ IIb চলাকালীন, প্রাথমিক উদ্দেশ্য হবে ওষুধের উল্লেখযোগ্য প্রতিক্রিয়া আছে কিনা তা নির্ধারণ করা, রাও বলেন।

ইনসিলিকো মেডিসিন এআই ল্যাব

এই ক্ষেত্রে, Insilico AI ব্যবহার করে IPF-এর জন্য একটি নতুন লক্ষ্য আবিষ্কার করতে – এবং তারপর সেই লক্ষ্যে কাজ করতে পারে এমন একটি নতুন অণু তৈরি করতে। (ইনসিলিকো মেডিসিন)

“তারপরে, ওষুধটি রোগীদের অনেক বড় গ্রুপে মূল্যায়ন করা হবে – সাধারণত শত শত – তৃতীয় পর্যায়ের গবেষণায় এফডিএ দ্বারা সেই অবস্থার রোগীদের জন্য একটি নতুন চিকিত্সা হিসাবে এটি অনুমোদিত হওয়ার আগে সুরক্ষা এবং কার্যকারিতা নিশ্চিত করার জন্য, “তিনি ব্যাখ্যা করেছেন।

রাও বলেন, বিশেষ করে ইডিওপ্যাথিক পালমোনারি ফাইব্রোসিসের মতো একটি বিরল রোগের জন্য রোগীদের নিয়োগ করা এই ট্রায়ালগুলির সাথে সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলির মধ্যে একটি।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“ট্রায়াল তালিকাভুক্তির জন্য বিবেচনা করার জন্য রোগীদের নির্দিষ্ট মানদণ্ড পূরণ করতে হবে,” তিনি উল্লেখ করেছেন।

চ্যালেঞ্জ সত্ত্বেও, রাও বলেছিলেন যে গবেষণা দলটি আশাবাদী যে এই ওষুধটি বাজারে যেতে প্রস্তুত হবে – এবং রোগীদের কাছে পৌঁছাবে যারা এটি থেকে উপকৃত হতে পারে – আগামী কয়েক বছরের মধ্যে।

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

নতুন গবেষণায় দেখা গেছে, কলেজের শিক্ষার্থীদের মধ্যে তাদের সহকর্মীদের তুলনায় বিষণ্নতা এবং উদ্বেগের হার বেশি

News Desk

Prince Harry says psychedelic drugs helped him — but what about the risks and dangers?

News Desk

কেসি হাসপাতাল ঢাকা ডাক্তারের তালিকা, ঠিকানা ও যোগাযোগ নাম্বার

News Desk

Leave a Comment