Image default
স্বাস্থ্য

দিনে মাত্র 1 চা-চামচ লবণ খাওয়া কমিয়ে রক্তচাপের ওষুধের মতোই প্রভাব ফেলে, গবেষণায় দেখা গেছে

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুসারে আনুমানিক 61.9 মিলিয়ন মার্কিন প্রাপ্তবয়স্করা রক্তচাপের ওষুধ খাচ্ছেন – তবে আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের জার্নালে প্রকাশিত একটি নতুন গবেষণায় বলা হয়েছে যে প্রতিদিন মাত্র 1 চা চামচ লবণ কাটা হতে পারে একই প্রভাব।

ভ্যান্ডারবিল্ট ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টার, নর্থওয়েস্টার্ন মেডিসিন এবং বার্মিংহামের আলাবামা ইউনিভার্সিটির গবেষকরা 50 থেকে 75 বছর বয়সী 213 জনের একটি দল নিয়ে গবেষণা করেছেন।

অংশগ্রহণকারীদের তাদের স্বাভাবিক খাবার খাওয়ার সময় মূল্যায়ন করা হয়েছিল; তারা এক সপ্তাহের জন্য কম-সোডিয়াম ডায়েট এবং অন্য সপ্তাহের জন্য উচ্চ-সোডিয়াম ডায়েট অনুসরণ করে।

লবণ বাদ দিলে হৃদরোগের ঝুঁকি প্রায় 20% কমতে পারে, গবেষণায় দেখা গেছে: ‘জানুন আপনি কী খাচ্ছেন’

“অধিকাংশ মধ্যবয়সী থেকে বয়স্ক ব্যক্তিরা এমন একটি খাদ্য গ্রহণ করেন যাতে খুব বেশি সোডিয়াম থাকে,” দীপক গুপ্ত, এমডি, VUMC-এর মেডিসিনের সহযোগী অধ্যাপক এবং সহ-প্রধান তদন্তকারী, ফক্স নিউজ ডিজিটালকে দেওয়া এক বিবৃতিতে বলেছেন৷

আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের জার্নালে প্রকাশিত একটি নতুন গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে প্রতিদিন মাত্র 1 চা চামচ লবণ কাটা রক্তচাপের ওষুধের মতো একই প্রভাব ফেলতে পারে। (iStock)

“একজন ব্যক্তির স্বাভাবিক খাদ্যের সাথে তুলনা করে, একটি কম-সোডিয়াম খাদ্য সিস্টোলিক রক্তচাপকে 6 মিমি এইচজি কমিয়ে দেয়, যা উচ্চ রক্তচাপের জন্য সাধারণত ব্যবহৃত ওষুধের সাথে তুলনীয় প্রভাব।”

গবেষণায়, অংশগ্রহণকারীরা তাদের স্বাভাবিক খাবারের তুলনায় দিনে প্রায় 1 চা চামচ লবণ গ্রহণ কমিয়েছে।

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘আমি কীভাবে উচ্চ কোলেস্টেরল প্রতিরোধ করতে পারি?’

এক টেবিল চামচ লবণে প্রায় 2,300 মিলিগ্রাম সোডিয়াম থাকে।

ফক্স নিউজ ডিজিটালকে গুপ্তা বলেন, “স্বল্প-সোডিয়াম ডায়েটের মাধ্যমে রক্তচাপ হ্রাসের মাত্রা সাধারণ রক্তচাপ, নিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ, চিকিত্সাবিহীন উচ্চরক্তচাপ এবং অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপের ক্ষেত্রে একই রকম ছিল।”

ডাক্তার রোগীর রক্তচাপ পরীক্ষা করেন

ওয়ার্ল্ড হার্ট ফেডারেশনের তথ্য অনুযায়ী বিশ্বব্যাপী এক বিলিয়নেরও বেশি মানুষকে প্রভাবিত করে উচ্চ রক্তচাপ বিশ্বব্যাপী মৃত্যুর প্রধান ঝুঁকির কারণ। (iStock)

নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটি ফেইনবার্গ স্কুল অফ মেডিসিনের প্রতিরোধমূলক ওষুধের অধ্যাপক নরিনা অ্যালেন, পিএইচডি, সহ-প্রধান তদন্তকারী নরিনা অ্যালেনের মতে, গবেষণায় অংশগ্রহণকারীদের প্রায় 70% থেকে 75% তাদের রক্তচাপ হ্রাস পেয়েছে, তারা আগে থেকেই ওষুধ খেয়েছিল কিনা তা নির্বিশেষে , একটি প্রেস বিজ্ঞপ্তিতে.

ফিলাডেলফিয়ায় আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন সায়েন্টিফিক সেশন 2023-এও ফলাফলগুলি উপস্থাপন করা হয়েছিল।

আরও সঠিক রক্তচাপ পড়তে চান? এটি নেওয়ার সময় শুয়ে থাকার চেষ্টা করুন, নতুন গবেষণা পরামর্শ দেয়

“আমরা আগে জানতাম না যে লোকেরা ইতিমধ্যে রক্তচাপের ওষুধ সেবন করে তারা তাদের সোডিয়াম হ্রাস করে তাদের রক্তচাপ আরও কমাতে পারে কিনা,” অ্যালেন রিলিজে বলেছিলেন।

“এটি উচ্চ রক্তচাপের জন্য ওষুধ গ্রহণকারী ব্যক্তিদের মধ্যেও রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করার জন্য খাদ্যতালিকাগত সোডিয়াম গ্রহণে হ্রাসের গুরুত্বকে শক্তিশালী করে।”

চামচ লবণ

নতুন গবেষণার আলোকে ফক্স নিউজ ডিজিটালকে একজন চিকিৎসক বলেছেন, “রক্তচাপ বজায় রাখার ক্ষেত্রে সোডিয়াম হল একটি মূল খেলোয়াড়, কারণ এটি জলকে আকর্ষণ করে এবং আপনার অন্ত্র থেকে আরও বেশি তরল শোষণ করে।” (iStock)

এছাড়াও উল্লেখযোগ্য যে সপ্তাহে অংশগ্রহণকারীদের রক্তচাপ কত দ্রুত হ্রাস পেয়েছে যে তারা কম-সোডিয়াম ডায়েট অনুসরণ করেছিল।

“মাত্র এক সপ্তাহের মধ্যে রক্তচাপ এত উল্লেখযোগ্যভাবে কমে গেছে এবং ভালভাবে সহ্য করা হয়েছিল তা গুরুত্বপূর্ণ এবং জনসংখ্যার খাদ্যতালিকাগত সোডিয়াম হ্রাসের সম্ভাব্য জনস্বাস্থ্যের প্রভাবের উপর জোর দেয়, এই কারণে যে উচ্চ রক্তচাপ বিশ্বব্যাপী একটি বিশাল স্বাস্থ্য সমস্যা।” সহ-তদন্তকারী কোরা লুইস, এমডি, বার্মিংহামের আলাবামা বিশ্ববিদ্যালয়ের মেডিসিনের অধ্যাপক, রিলিজে।

“মানুষ এইভাবে তাদের খাদ্যের উন্নতির মাধ্যমে তাদের স্বাস্থ্যের উন্নতিতে একটি বাস্তব শট আছে।”

“এটি বিশেষভাবে উত্তেজনাপূর্ণ যে আমরা কম-সোডিয়াম ডায়েটে যে পণ্যগুলি ব্যবহার করেছি তা সাধারণত পাওয়া যায়, তাই লোকেরা এইভাবে তাদের খাদ্যের উন্নতির মাধ্যমে তাদের স্বাস্থ্যের উন্নতিতে একটি বাস্তব শট আছে।”

ডাঃ ব্র্যাডলি সার্ওয়ার, মেরিল্যান্ড-ভিত্তিক কার্ডিওলজিস্ট এবং VitalSolution-এর প্রধান মেডিকেল অফিসার, একটি কোম্পানি যা দেশব্যাপী হাসপাতালে কার্ডিওভাসকুলার এবং অ্যানেস্থেসিওলজি পরিষেবা প্রদান করে, গবেষণায় জড়িত ছিলেন না কিন্তু তার ফলাফল পর্যালোচনা করেছেন।

iStock

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন (AHA) সুপারিশ করে যে প্রাপ্তবয়স্কদের প্রতিদিন 1,500 মিলিগ্রাম বা তার কম সোডিয়াম ব্যবহার করা উচিত। (iStock)

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “এই মাত্রার উন্নতি রক্তচাপের ওষুধ খাওয়ার সাথে তুলনা করা যায়, কিন্তু কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই।”

“রক্তচাপ বজায় রাখার ক্ষেত্রে সোডিয়াম একটি মূল খেলোয়াড়, কারণ এটি জলকে আকর্ষণ করে এবং আপনার অন্ত্র থেকে আরও তরল শোষণের কারণ হয়,” ডাক্তার বললেন।

প্রতিদিন একটি অ্যালকোহলযুক্ত পানীয় রক্তচাপ বাড়াতে পারে, গবেষণা বলছে

“এর ফলে রক্তের প্রবাহে তরল পরিমাণ বেশি হয়, যার ফলশ্রুতিতে হার্টের জন্য উচ্চ চাপ এবং আরও কাজের চাপ হয়।”

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন (AHA) সুপারিশ করে যে প্রাপ্তবয়স্কদের প্রতিদিন 1,500 মিলিগ্রাম বা তার কম সোডিয়াম ব্যবহার করা উচিত।

রোগীর সাথে হার্টের ডাক্তার

“উচ্চ রক্তচাপ হার্ট ফেইলিওর, হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের কারণ হতে পারে কারণ এটি আপনার ধমনীতে অতিরিক্ত চাপ দেয়,” গবেষণার একজন লেখক সতর্ক করেছেন। (iStock)

AHA দ্বারা প্রস্তাবিত মোট দৈনিক সোডিয়াম গ্রহণের পরিমাণ হল 1,500 মিলিগ্রাম, এবং এই গবেষণাটি এটির চেয়েও কম কমানোর জন্য ডিজাইন করা হয়েছিল, অ্যালেন বলেছিলেন।

ওয়ার্ল্ড হার্ট ফেডারেশনের তথ্য অনুযায়ী বিশ্বব্যাপী এক বিলিয়নেরও বেশি মানুষকে প্রভাবিত করে উচ্চ রক্তচাপ বিশ্বব্যাপী মৃত্যুর প্রধান ঝুঁকির কারণ।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“উচ্চ রক্তচাপ হার্ট ফেইলিওর, হার্ট অ্যাটাক এবং স্ট্রোক হতে পারে কারণ এটি আপনার ধমনীতে অতিরিক্ত চাপ দেয়,” অ্যালেন গবেষণার প্রকাশে বলেছেন। “এটি কার্যকরভাবে কাজ করার এবং রক্ত ​​পাম্প করার জন্য হৃদয়ের ক্ষমতাকে প্রভাবিত করে।”

2021 সালে, উচ্চ রক্তচাপ CDC অনুসারে 691,095 মার্কিন মৃত্যুর জন্য অবদান রেখেছিল।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

গুপ্ত ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “এটি ‘নীরব ঘাতক’ হিসাবে পরিচিত এবং বিশ্বব্যাপী আটজনের মধ্যে একজনের মৃত্যুতে অবদান রাখে।

“উচ্চ রক্তচাপ প্রতিরোধ করা এবং উচ্চ রক্তচাপ থাকা ব্যক্তিদের রক্তচাপ নিয়ন্ত্রণ করা মানুষকে স্বাস্থ্যকর এবং দীর্ঘ জীবনযাপনে সহায়তা করার জন্য গুরুত্বপূর্ণ।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

ই. কোলাই স্ট্রেন প্রাদুর্ভাবের সাথে যুক্ত শাক-সব্জীর সাথে যুক্ত, সিডিসি ডাক্তারের নেতৃত্বে গবেষণা বলছে

News Desk

ভালো থাকুন: অস্টিওপরোসিস প্রতিরোধে আপনার হাড় মজবুত রাখুন

News Desk

নতুন ChatGPT টুল ডাক্তারদের ডকুমেন্টেশন স্ট্রীমলাইন করতে এবং রোগীদের উপর ফোকাস করতে AI ব্যবহার করে

News Desk

Leave a Comment