Image default
স্বাস্থ্য

দাবানলের ধোঁয়া বায়ু মানের উন্নতির বিপরীতে, গবেষকরা বলছেন

মার্কিন যুক্তরাষ্ট্রে দাবানলের কারণে বায়ুর গুণমান হ্রাস পেয়েছে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু অংশে মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পেয়েছে – যদিও বায়ুর গুণমান উন্নত হয়েছে, গবেষকরা বলছেন। গবেষণায় 2000 থেকে 2020 সালের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে বায়ু দূষণ এবং সম্পর্কিত মৃত্যুর তথ্য ব্যবহার করা হয়েছে এবং দাবানল-প্রবণ পশ্চিমে পাওয়া গেছে, 2010 সালে বায়ু দূষণ আবার খারাপ হতে শুরু করে।

গবেষকরা দেখেছেন PM2·5 – বাতাসে সূক্ষ্ম নিঃশ্বাস যোগ্য কণা – সেইসাথে কালো কার্বন, যা কয়লা প্ল্যান্ট, গ্যাস ইঞ্জিন এবং অন্যান্য উৎস থেকে নির্গত হয়। দ্য ল্যানসেট প্ল্যানেটারি হেলথ-এ প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, উভয়ই 2000 এবং 2020 এর মধ্যে হ্রাস পেয়েছে, যা প্রায় 4,200 অকাল মৃত্যু হ্রাসে অবদান রেখেছে।

কিন্তু 2010 সালে, পশ্চিম মার্কিন যুক্তরাষ্ট্রে ক্রমহ্রাসমান প্রবণতা বিপরীত হয়েছে, গবেষণা অনুসারে। PM2·5-এ 55% বৃদ্ধি, ব্ল্যাক কার্বনে 86% বৃদ্ধি এবং 670 টি অকালমৃত্যু বৃদ্ধি পেয়েছে। এই বৃহৎ বৃদ্ধির জন্য দায়ী করা হয় দাবানল, যা “পশ্চিম মার্কিন যুক্তরাষ্ট্রে ক্রমবর্ধমান নিবিড় এবং ঘন ঘন হয়ে উঠেছে, যার ফলে জনবহুল এলাকায় ধোঁয়া-সম্পর্কিত নির্গমনের উল্লেখযোগ্য বৃদ্ধি হয়েছে,” গবেষকরা লিখেছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের বাকি অংশগুলিও PM2·5 এর আপেক্ষিক বিষাক্ততার সম্ভাব্য বৃদ্ধি দেখেছে, যা ক্যান্সারের মতো রোগের কারণ হতে পারে। এবং মার্কিন যুক্তরাষ্ট্রের 100% জনবসতিপূর্ণ এলাকায় কমপক্ষে এক দিনে অত্যধিক PM2·5 দূষণ ছিল – যার 99% লোক সাত দিনের খারাপ বায়ুর গুণমান দেখে, গবেষকরা মনে করেন, এবং 85% অন্তত 30 দিনের খারাপ বায়ুর গুণমান দেখে .

যখন পশ্চিমে দাবানল সেই এলাকায় প্রতিদিনের এক্সপোজার ঝুঁকি বেড়েছে, ভ্রমণের ধোঁয়াও মধ্যপশ্চিমে প্রভাব ফেলেছে।

দক্ষিণ ক্যালিফোর্নিয়ায়, দাবানল থেকে PM2·5 এর বৃদ্ধি 1999 থেকে 2012 সালের মধ্যে PM2·5-এর অন্য কোনো উৎসের তুলনায় শ্বাসযন্ত্রের সিস্টেমের জন্য বেশি ঝুঁকি তৈরি করেছে, গবেষকরা বলছেন।

ক্যালিফোর্নিয়া বায়ু দূষণের সর্বোচ্চ মাত্রা দেখেছে, যা গবেষকরা বলছেন সম্ভবত রাজ্যের দাবানলের ধোঁয়া এবং ধুলোর প্রতিফলন। লস অ্যাঞ্জেলেসের মতো ঘনবসতিপূর্ণ এলাকা, যেখানে উচ্চ বায়ু দূষণ ছিল, সেখানেও মৃত্যুর হার বেশি ছিল।

গবেষকরা বলছেন যে 2000 থেকে 2020 সালের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে আনুমানিক 3.2 মিলিয়ন মৃত্যুর কারণ PM2·5 দূষণের জন্য দায়ী।

শীত ও বসন্তে, PM2·5 দূষণ মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে হ্রাস পায়, কিন্তু গ্রীষ্ম ও শরৎকালে – দাবানল মৌসুমে – তারা পশ্চিম মার্কিন যুক্তরাষ্ট্রে বৃদ্ধি পায় যখন পূর্বে হ্রাস পায়। “এই ফলাফলগুলি পশ্চিম মার্কিন যুক্তরাষ্ট্রে পৃষ্ঠ PM2·5 এবং কালো কার্বনের উপর দাবানলের সম্ভাব্য ক্রমবর্ধমান প্রভাবের দৃঢ়ভাবে পরামর্শ দেয়,” গবেষকরা বলছেন।

2006 সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বায়ু মানের নির্দেশিকাগুলি PM2·5 এর বার্ষিক গড় নির্ধারণ করে – এবং যদি এটি 2010 সালে পূরণ করা হত, 23% মৃত্যু এড়ানো যেত, গবেষণা অনুসারে।

চীন এবং ভারতের মতো দূষিত দেশগুলির তুলনায় মার্কিন যুক্তরাষ্ট্র PM2·5 মাত্রা দ্বারা বেশি প্রভাবিত হতে পারে কারণ পরিচ্ছন্ন জনসংখ্যা PM2·5 এর প্রতি বেশি সংবেদনশীল।

2006 থেকে 2018 সালের মধ্যে PM2·5-সংক্রান্ত মৃত্যুর বেশিরভাগই পশ্চিম মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে ঘটেছে কিন্তু কালো কার্বনের প্রভাবের উপর গবেষণার অভাব রয়েছে, গবেষকরা বলেছেন। কিন্তু গবেষকরা দীর্ঘমেয়াদী কালো কার্বন এক্সপোজারের জন্য দায়ী মার্কিন যুক্তরাষ্ট্রের 66টি শহরে মৃত্যুর অনুমান দেখেছেন এবং দেখেছেন যে শুধুমাত্র 2010 সালে কালো কার্বনের কারণে 14,000 অকাল মৃত্যু ঘটেছে।

2000 সাল থেকে, দাবানল বড় এবং ঘন ঘন হয়ে উঠেছে, কলোরাডো ইউনিভার্সিটি অফ কলোরাডো- 2022 সালে সায়েন্স অ্যাডভান্সেস-এ প্রকাশিত বোল্ডার স্টাডি অনুসারে। তারা আরও ব্যাপক হয়ে উঠেছে, গড়ে একটি বৃহত্তর পরিমাণ এলাকা পোড়াচ্ছে। সতর্ক করেছেন গবেষকরা জলবায়ু পরিবর্তন জন্য দায়ী করা হয় ক্রমবর্ধমান তীব্র দাবানল.

এই বছরের শুরুর দিকে, বেশ কয়েকটি মার্কিন শহর দাবানলের ধোঁয়া হিসাবে দিনব্যাপী বায়ু মানের সতর্কতা দেখেছিল কানাডায় জ্বলছে কুয়াশার সাথে পূর্ব দিকে সরে গেছে মিয়ামি পর্যন্ত পৌঁছানো এমনকি আটলান্টিক পেরিয়ে ইউরোপের কিছু অংশে ভ্রমণ। অনেক শহর কমলা এবং ঝাপসা রঙ দেখেছি ধোঁয়া অনুপ্রবেশের সাথে সাথে আকাশে, কর্মকর্তারা লোকেদের বাড়িতে থাকতে এবং খারাপ বাতাস এড়াতে অনুরোধ করার জন্য অনুরোধ জানিয়ে বলেছেন, শ্বাস নিতে কষ্ট হতে পারে, বিশেষত যাদের স্বাস্থ্য সমস্যা রয়েছে তাদের জন্য।

2023 সালে এখন পর্যন্ত, মার্কিন যুক্তরাষ্ট্রে 53,685টি দাবানল হয়েছে যা 2,605,339 একর পুড়ে গেছে, ন্যাশনাল ইন্টারজেন্সি ফায়ার সেন্টার অনুসারে। ক্যালিফোর্নিয়ায়, ক্যাল ফায়ার অনুসারে এই বছর এ পর্যন্ত 6,935টি দাবানল হয়েছে।

গ্রহ রক্ষা করা: জলবায়ু পরিবর্তনের খবর ও বৈশিষ্ট্য

আরও বেশি ক্যাটলিন ও’কেন

caitlin-okane.jpg

Source link

Related posts

‘স্ক্যান্ডিনেভিয়ান স্লিপিং’ এর উত্থান সহ নতুন জরিপে আশ্চর্যজনক ঘুমের প্রবণতা প্রকাশিত হয়েছে

News Desk

একটি ছোট, দ্রুত হাঁটা দৈনিক আপনার স্বাস্থ্য ঝুঁকি কতটা কমাতে পারে?

News Desk

উভকামী মহিলারা উচ্চতর হৃদরোগের ঝুঁকির সম্মুখীন হতে পারে, নতুন গবেষণা পরামর্শ দেয়

News Desk

Leave a Comment