Image default
স্বাস্থ্য

দাবানলের ধোঁয়ায় মার্কিন শ্রমিকদের বছরে $100 বিলিয়ন বেতনের বেশি খরচ হয়

থেকে ধোঁয়া সঙ্গে কানাডিয়ান বন পোড়ানো মার্কিন উত্তর-পূর্বকে ঘিরে, প্রধান শহরগুলি এই সপ্তাহে নীরব হয়ে পড়েছে। সরকারী স্কুল বহিরঙ্গন কার্যক্রম বাতিল করা হয়েছেকোম্পানি শ্রমিকদের বাড়িতে পাঠিয়েছেপারফরম্যান্স স্থগিত করা হয়েছিল, গ্রন্থাগারগুলি তাদের দরজা এবং পেশাদার বন্ধ করে দিয়েছে বেসবল খেলা বাতিল করা হয়েছে।

সাধারণ শহুরে জীবনে এই ধরনের ব্যাঘাত জলবায়ু পরিবর্তনের বিস্তৃত অর্থনৈতিক টোলকে চিত্রিত করে, যা বিশেষজ্ঞরা বলছেন যে দাবানল আরও তীব্র করছে এবং বায়ু দূষণে অবদান রাখছে।

আমেরিকান লাং অ্যাসোসিয়েশনের পাবলিক পলিসির জাতীয় ভাইস প্রেসিডেন্ট পল বিলিংস ওয়াশিংটন, ডিসি থেকে সিবিএস মানিওয়াচকে বলেছেন, “এটি ধূসর এবং সূর্যকে আজ সকালে আকাশে কমলা দেখাচ্ছিল, যেমন স্টার ওয়ার্স বা অন্য কিছু”

“এটি সত্যিই মরসুমের শুরুর দিকে, আমরা এখনও বসন্তে আছি, এবং আমরা কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্রে এই দাবানলগুলি দেখছি যেগুলি পূর্ব মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে বায়ুর গুণমানকে প্রভাবিত করছে৷ নিউ ইংল্যান্ডে, মধ্য-আটলান্টিক জুড়ে এবং মিনেসোটা, আমরা কণা বা কাঁচের উচ্চ মাত্রা দেখছি,” তিনি যোগ করেছেন।

এই ক্ষুদ্র কণাগুলি বিশেষ করে হৃদরোগ, হাঁপানি বা ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি) আক্রান্ত ব্যক্তিদের জন্য বিপজ্জনক, তবে তারা হাঁপানি, হার্ট অ্যাটাক, স্ট্রোক বা প্রাথমিক মৃত্যুর ঝুঁকি সহ সকলের জন্য ঝুঁকি বহন করে।

“কিছু লোককে তাদের ওষুধ বেশি নিতে হবে – অন্যরা জরুরী কক্ষে শেষ হয়,” বিলিংস বলেছিলেন।

কারণ ধোঁয়ায় যে ধরনের কণা পাওয়া যায় তা খুবই ছোট, তারা শরীরের প্রাকৃতিক প্রতিরক্ষা, যেমন নাক এবং গলার শ্লেষ্মা ঝিল্লির পাশাপাশি শরীরের কাশির প্রক্রিয়াকে অতিক্রম করে।

“এগুলি ফুসফুসের গভীরে প্রবেশ করে এবং যেখানে আপনার অক্সিজেন বিনিময় ব্যবস্থা রয়েছে,” বিলিংস বলেছিলেন। “এই কণাগুলি আসলে আপনার রক্তে প্রবেশ করে এবং স্ট্রোক, হার্ট অ্যাটাক এবং বিভিন্ন ধরণের ক্যান্সার সহ বিভিন্ন ধরণের খারাপ স্বাস্থ্যের ফলাফল তৈরি করে।”


কানাডায় দাবানলের ধোঁয়া লক্ষাধিক মানুষের জন্য বায়ু মানের পরামর্শ দেয়

04:21

বনের আগুনই কণা পদার্থের একমাত্র উৎস নয় — ডিজেল ট্রাক এবং কয়লা চালিত শক্তি ঐতিহাসিকভাবে বায়ু দূষণের সিংহভাগ অবদান রেখেছে। তবে দাবানল একটি ক্রমবর্ধমান কারণ। আমেরিকান ফুসফুস অ্যাসোসিয়েশন এপ্রিলের এক প্রতিবেদনে উল্লেখ করেছে যে 1970 সালের ক্লিন এয়ার অ্যাক্টের পর থেকে গরম, শুষ্ক জলবায়ুতে দাবানলের বর্ধিত ফ্রিকোয়েন্সি বায়ুর গুণমানের কিছু উন্নতিকে বিপরীত করেছে।

“বিস্ময়কর” খরচ

পৃথিবীর উষ্ণতা জলবায়ু সমস্যায় অবদান রাখছে, এই বছর কানাডায় তাপমাত্রা অসময়ে বেশি। লিটন, ব্রিটিশ কলাম্বিয়া – সাধারণত একটি নাতিশীতোষ্ণ শহর – ক্যালিফোর্নিয়ার ডেথ ভ্যালিকে বেঁধে গত সপ্তাহে 121 ডিগ্রির রেকর্ড উচ্চতায় আঘাত করেছিল। গরম, শুষ্ক আবহাওয়া বনে আগুন ধরে যাওয়ার এবং আরও বেশি সময় ধরে পুড়ে যাওয়ার সম্ভাবনা বেশি করে। ইতিমধ্যে, কানাডার দাবানলের মরসুম দেশের ইতিহাসে সবচেয়ে ধ্বংসাত্মক হতে চলেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বিশ্বব্যাপী, বায়ু দূষণ বছরে 3 মিলিয়নেরও বেশি লোককে হত্যা করে। ডলারের পরিপ্রেক্ষিতে, খরচগুলি বিশাল এবং বর্ধিত হাসপাতালে ভর্তি, কাজ মিস করা এবং স্কুলের দিনগুলি এবং কম কর্মীদের উত্পাদনশীলতা দ্বারা প্রতিফলিত হয়।

“খরচ বিস্ময়কর,” বিলিংস বলেন

প্রাকৃতিক সম্পদ প্রতিরক্ষা কাউন্সিলের সাম্প্রতিক সমীক্ষায় দেখা গেছে, বায়ু দূষণ একজন সাধারণ আমেরিকানদের চিকিৎসা বিলে বছরে $2,500 যোগ করে। মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে, ধোঁয়া, কারখানার আউটপুট এবং গাড়ির নিষ্কাশনের কারণে বছরে অর্থনীতির খরচ হয় $800 বিলিয়ন, বা দেশের মোট অর্থনৈতিক উৎপাদনের প্রায় 3%, NRDC খুঁজে পেয়েছে।

সম্ভবত আশ্চর্যজনকভাবে, উচ্চ মাত্রার বায়ু দূষণও উপার্জনকে হ্রাস করে কাজ করা কঠিন এবং অপ্রীতিকর করে তোলে, অর্থনীতিতে একটি উল্লেখযোগ্য টানা যোগ করে। আউটডোর কর্মীরা, যেমন ডেলিভারি লোক, এবং ল্যান্ডস্কেপার এবং শিক্ষক সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়, কিন্তু অফিসের কর্মীরা অগত্যা নিরাপদ নয়। এমনকি অভ্যন্তরীণ বায়ু দূষণ দাবানলের সময় তিন বা চার গুণ নিরাপদ মাত্রায় বেড়ে যায়, গবেষণায় দেখা গেছে।

$125 বিলিয়ন হারানো বেতন

ন্যাশনাল ব্যুরো অফ ইকোনমিক রিসার্চ দ্বারা প্রকাশিত একটি সাম্প্রতিক কার্যপত্র অনুসারে, স্ট্যানফোর্ডের গবেষকরা যারা মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে দাবানলের প্লুম ম্যাপ করেছেন তারা দেখেছেন যে এক দিনের ধোঁয়া এক্সপোজার একজন ব্যক্তির ত্রৈমাসিক আয় 0.1% কমিয়ে দেয়। সামগ্রিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে, দাবানলের ধোঁয়ার কারণে শ্রমিকদের বছরে $125 বিলিয়ন ক্ষতি হয়েছে, কাগজে দেখা গেছে – সমস্ত শ্রম আয়ের প্রায় 2%।

ধোঁয়া ছাড়াও, গরম বাতাস ওজোনের উৎপাদন বাড়ায়, ধোঁয়াশার একটি প্রধান উপাদান এবং ফুসফুসের জ্বালা। “কিছু গবেষক এটিকে ফুসফুসে রোদে পোড়ার সাথে তুলনা করেছেন – আপনার কোষগুলি বিরক্ত হয় এবং কাঁদে,” বিলিংস বলেছিলেন।

কানাডার দাবানলের কারণে পূর্ব মার্কিন যুক্তরাষ্ট্রে বাতাসের গুণমান ক্ষতিকারক পর্যায়ে পৌঁছেছে

07 জুন, 2023-এ ওয়াশিংটন, ডিসি-তে কর্মীরা, কানাডার শত শত দাবানলের কারণে বাতাসের মান বিপজ্জনক স্তরে নেমে গেছে।

সেলাল গুনেস/আনাদোলু এজেন্সি গেটি ইমেজের মাধ্যমে

অন্যান্য ধরণের দূষণের মতো, ওজোন, ধোঁয়াশা এবং ধোঁয়ার প্রভাব সমানভাবে বিতরণ করা হয় না, নিম্ন আয়ের মানুষ এবং বর্ণের মানুষদের উন্মুক্ত হওয়ার সম্ভাবনা বেশি, ALA অনুসারে।

ব্যবসা এবং সরকার কিছু পদক্ষেপ নিতে পারে, যেমন ইনডোর ফিল্ট্রেশন উন্নত করা, কর্মীদের বাইরে যেতে বাধ্য না করা এবং বায়ুর গুণমান সম্পর্কে পাবলিক সার্ভিস সতর্কতা জারি করা। কিন্তু দীর্ঘমেয়াদে বায়ু দূষণের হার কমিয়ে আনার অর্থ হল ব্যাপক বিদ্যুতায়ন, বিলিংস বলেন। এটি পরিবহন এবং কারখানা থেকে নির্গমন হ্রাস করবে।

“আমি প্রায়শই মনে করি, লোকেরা এটিকে অস্বাভাবিক আবহাওয়ার ঘটনা হিসাবে দেখে,” তিনি বলেছিলেন। “এটি কোনো অগ্নিকাণ্ডের ঘটনা নয়। এটা জুনের শুরুর দিকে। সবসময়ই আগুন লেগেছে, কিন্তু যে বড় চালক এই গরম, শুষ্ক পরিস্থিতি তৈরি করছে যা এই আগুনের সুযোগ তৈরি করছে তা হল জলবায়ু পরিবর্তন।”

প্রবণতা খবর

Source link

Related posts

বেনি টি-এর গরম সসগুলি অপ্রকাশিত গমের অ্যালার্জির ঝুঁকির জন্য প্রত্যাহার করা হয়েছে

News Desk

শ্রবণ সহায়তার ব্যবহার মানুষকে তাদের জীবন প্রসারিত করতে সাহায্য করতে পারে, ইউএসসি গবেষণায় দেখা গেছে

News Desk

পিটসবার্গ ছেলে, 10, তার জীবন বাঁচাতে দ্বিতীয় লিভার প্রতিস্থাপনের প্রয়োজন: ‘কেবল প্রেমের মাধ্যমেই সম্ভব’

News Desk

Leave a Comment