ত্বকের ক্যান্সার পরীক্ষা এবং সানস্ক্রিন: কেন এইগুলি (এখনও) সুস্বাস্থ্যের জন্য খুব গুরুত্বপূর্ণ
স্বাস্থ্য

ত্বকের ক্যান্সার পরীক্ষা এবং সানস্ক্রিন: কেন এইগুলি (এখনও) সুস্বাস্থ্যের জন্য খুব গুরুত্বপূর্ণ

এই গ্রীষ্মে ক্ষতিকারক অতিবেগুনি রশ্মি থেকে আপনার ত্বককে রক্ষা করার জন্য সঠিক সানস্ক্রিন পরা এবং ক্যান্সার স্ক্রিনিংয়ে জমা দেওয়া হল সেরা উপায়।

সঠিক এসপিএফ সানস্ক্রিন এবং লম্বা কাপড় পরিধান করে বাইরে থাকাকালীন আপনার ত্বককে রক্ষা করা গুরুত্বপূর্ণ।

স্কিন ক্যান্সার ফাউন্ডেশনের মতে, প্রতি পাঁচজন আমেরিকানের মধ্যে একজন 70 বছর বয়সের মধ্যে ত্বকের ক্যান্সারে আক্রান্ত হবে এবং মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি ঘন্টায় দুইজনেরও বেশি লোক এই রোগে মারা যায়।

সঠিক উপায়ে কীভাবে সানস্ক্রিন পরবেন: এসপিএফ-এর জন্য আপনার গাইড

পাঁচটির বেশি সানবার্ন বিকাশ আপনার মেলানোমা রোগ নির্ণয়ের ঝুঁকি উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে তুলতে পারে।

এই রোগের জন্য স্ক্রীনিং এর মধ্য দিয়ে যাওয়া অপরিহার্য কারণ মেলানোমার জন্য পাঁচ বছরের বেঁচে থাকার হার 99% যদি যথেষ্ট তাড়াতাড়ি পাওয়া যায়।

আমাদের ত্বক নিয়মিত পরীক্ষা করা গুরুত্বপূর্ণ — এবং সর্বদা বাইরে যখন সানস্ক্রিন ব্যবহার করুন। (আইস্টক)

ত্বকের স্বর নির্বিশেষে, প্রত্যেকেই সূর্যের ক্ষতিকারক প্রভাবের জন্য সংবেদনশীল, স্বাস্থ্য বিশেষজ্ঞরা 2022 সালের আগস্টে ফক্স নিউজ ডিজিটালের সাথে ভাগ করেছেন।

তারা বলে যে সূর্যের এক্সপোজার থেকে আমাদের ত্বককে রক্ষা করার ব্যবস্থা গ্রহণ করলে ত্বকের ক্যান্সার এবং অকাল বার্ধক্য যেমন বয়সের দাগ, বলিরেখা এবং ঝিমঝিম হওয়ার ঝুঁকি কমে যেতে পারে।

ত্বকের ক্যান্সার সম্পর্কে আপনার যা জানা দরকার, এটি কীভাবে পরীক্ষা করা যায় এবং যে জিনিসগুলি সন্ধান করতে হবে তা এখানে।

ত্বকের ক্যান্সারের জন্য আমার কত ঘন ঘন পরীক্ষা করা উচিত? আপনি কীভাবে সন্দেহজনক দাগগুলি সনাক্ত করবেন? আপনি কীভাবে স্ব-পরীক্ষা করবেন? ত্বকের ক্যান্সারের লক্ষণ এবং লক্ষণগুলি কী কী লক্ষ্য করা উচিত? আপনার কি সানস্ক্রিন বা সানব্লক বেছে নেওয়া উচিত?

1. ত্বকের ক্যান্সারের জন্য আমার কত ঘন ঘন পরীক্ষা করা উচিত?

চিকিত্সকরা সুপারিশ করেন যে আমরা যখন সমুদ্র সৈকতে বা গল্ফ কোর্সে সময় বুক করি — বা যেখানেই যাই — আমরা আমাদের চর্মরোগ বিশেষজ্ঞদের সাথে নিয়মিত ত্বকের পরীক্ষাও বুক করি।

ভিটামিন সি কি আপনার ত্বককে সাহায্য করতে পারে?

এছাড়াও, আমাদের সবসময় সঠিক সানস্ক্রিন সঙ্গে আনতে হবে (এবং ব্যবহার করুন)।

মহিলা তার মুখ ঘষে

যদিও প্রত্যেকেরই ত্বকের পরীক্ষায় আপ টু ডেট থাকা উচিত, একজন সার্জন ব্যাখ্যা করেছেন যে এই চেকগুলি নির্দিষ্ট ব্যক্তিদের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ, বিশেষ করে যাদের মেলানোমা বা ত্বকের ক্যান্সারের ইতিহাস রয়েছে – এবং অন্যান্য কারণগুলিও। (আইস্টক)

“আমি একটি বার্ষিক পরীক্ষার পরামর্শ দিচ্ছি, যাতে মাথার খুলি থেকে পায়ের আঙ্গুলের মাঝখানে পুরো শরীরের পরীক্ষা অন্তর্ভুক্ত করা উচিত।” ডাঃ ডেভিড জে. লেফেল, এমডি, কানেকটিকাটের নিউ হ্যাভেনের ইয়েল স্কুল অফ মেডিসিনের ডার্মাটোলজি এবং সার্জারি প্রধান অধ্যাপক ডেভিড পেজ স্মিথ, ফক্স নিউজ ডিজিটালকে জানিয়েছেন৷

তিনি আরও বলেন, প্রত্যেকের জন্য পরীক্ষা করা গুরুত্বপূর্ণ, বিশেষ করে যদি শিশুকালে রোদে পোড়া হওয়ার ইতিহাস থাকে বা আমরা যদি রোদে কাজ করি বা বিনোদনমূলক কার্যকলাপে অংশগ্রহণ করি।

এছাড়াও, যদি আমরা ফর্সা-চর্মযুক্ত হই, হালকা চুল থাকি এবং নীল বা সবুজ চোখ থাকি – এইগুলি পরীক্ষা করার অতিরিক্ত কারণ।

একজন শীর্ষ চর্মরোগ বিশেষজ্ঞের মতে সেরা সানস্ক্রিন

ডাঃ অ্যান্টনি এম. রসি, এমডি, নিউ ইয়র্ক সিটির মেমোরিয়াল স্লোন কেটারিং ক্যান্সার সেন্টারে চর্মরোগ সংক্রান্ত, কসমেটিক এবং লেজার সার্জারিতে বিশেষজ্ঞ।

দোকানের শেলফে সানস্ক্রিন

সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে আপনার ত্বককে রক্ষা করতে সারা বছর সানস্ক্রিন পরা জরুরি। (G Fiume/Getty Images)

সহকারী উপস্থিত সার্জন বলেছেন যে বার্ষিক ত্বক পরীক্ষা সকল ব্যক্তির জন্য গুরুত্বপূর্ণ, “মানুষের কিছু উপগোষ্ঠীর জন্য ত্বকের পরীক্ষা করা গুরুত্বপূর্ণ – যাদের মেলানোমা বা ত্বকের ক্যান্সারের ব্যক্তিগত ইতিহাস রয়েছে, যাদের মেলানোমার একটি শক্তিশালী পারিবারিক ইতিহাস রয়েছে, যাদের অনেক তিল বা লাল মাথার ফেনোটাইপ রয়েছে এবং যাদের নতুন বা তীব্রভাবে পরিবর্তনশীল ক্ষত রয়েছে। ”

2. আপনি কিভাবে সন্দেহজনক দাগ সনাক্ত করবেন?

আমেরিকান একাডেমি অফ ডার্মাটোলজি (এএডি) বলেছে যে অনুমান করা হয়েছে যে প্রতি পাঁচ জনের মধ্যে একজন আমেরিকান ত্বকের ক্যান্সারে আক্রান্ত হবে – তবে তাড়াতাড়ি ধরা পড়লে, ত্বকের ক্যান্সার অত্যন্ত চিকিত্সাযোগ্য।

মহিলা সমুদ্র সৈকতে সানস্ক্রিন নিচ্ছেন

আপনার চর্মরোগ বিশেষজ্ঞের সাথে বার্ষিক ত্বক পরীক্ষা করা গুরুত্বপূর্ণ, কারণ প্রাথমিক সনাক্তকরণ আপনার জীবন বাঁচাতে পারে। (আইস্টক)

ত্বকের ক্যান্সারের প্রধান প্রকারগুলি হল স্কোয়ামাস সেল কার্সিনোমা, বেসাল সেল কার্সিনোমা এবং মেলানোমা।

মেলানোমা কম সাধারণ কিন্তু টিস্যু আক্রমণ করার এবং শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়ার সম্ভাবনা বেশি, AAD অনুসারে। ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউট অনুসারে, ত্বকের ক্যান্সার থেকে বেশিরভাগ মৃত্যু মেলানোমা দ্বারা সৃষ্ট হয়।

“আমার অঙ্গুষ্ঠের নিয়ম হল, ‘যখন সন্দেহ হয়, এটি পরীক্ষা করে দেখুন।'”

চর্মরোগ বিশেষজ্ঞরা বলেছেন যে সন্দেহজনক দাগগুলি সনাক্ত করতে স্ব-ত্বক পরীক্ষা করা গুরুত্বপূর্ণ যা আপনার ডাক্তারের দ্বারা আরও মূল্যায়নের প্রয়োজন হতে পারে।

ত্বক এবং স্বাস্থ্য: হায়ালুরোনিক অ্যাসিড, রেটিনল, কোলাজেন এবং ভিটামিন সি এর দিকে নজর দিন

ডক্টর লেফেল ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “যে কোনো আঁচিল যা রঙ, আকৃতি বা আকার পরিবর্তন করে বা বড় হচ্ছে বলে মনে হয়, তা পরীক্ষা করা উচিত।”

মানুষ তার ত্বক পরীক্ষা করছে

শরীরের কোন অনিয়মিত দাগ দেখতে নিয়মিত ত্বক পরীক্ষা করার অভ্যাস করুন। (আইস্টক)

প্রায়শই, রোগীদের তাদের নিজস্ব অনুভূতি থাকে যা ঠিক বলে মনে হয় না, তিনি বলেছিলেন।

“অবশ্যই, যে কোনও ঘা যা চার থেকে ছয় সপ্তাহ পরে নিরাময় হয় না, বা নিরাময়ের পরে ফিরে আসে, একটি চর্মরোগ বিশেষজ্ঞ বা সাধারণ চিকিত্সক দ্বারা মূল্যায়ন করা উচিত,” তিনি বলেছিলেন। “আমার অঙ্গুষ্ঠের নিয়ম হল, ‘যখন সন্দেহ হয়, এটি পরীক্ষা করে দেখুন।'”

আপনার সানস্ক্রীনের মেয়াদ শেষ হয়ে গেছে কিনা তা কীভাবে জানবেন

3. আপনি কিভাবে একটি স্ব-পরীক্ষা সঞ্চালন করবেন?

AAD কিভাবে একটি স্ব-ত্বক পরীক্ষা সঞ্চালন করতে নিম্নলিখিত টিপস অফার করেছে:

একটি পূর্ণ দৈর্ঘ্যের আয়নায় আপনার শরীর পরীক্ষা করুনআয়নায় আপনার শরীরের সামনে এবং পিছনের দিকে পরীক্ষা করুন আপনার বাহু তুলে ডান এবং বাম দিকে দেখুন আপনার আন্ডারআর্ম, বাহু এবং তালু দেখুন পায়ের সামনের এবং পিছনের দিকে দেখুন, পায়ের আঙ্গুলের মধ্যে ফাঁকা জায়গা এবং আপনার পায়ের তলায়। একটি হাত আয়না দিয়ে আপনার ঘাড় এবং মাথার ত্বকের পিছনের অংশ পরীক্ষা করুন। আপনার মাথার ত্বকের ঘনিষ্ঠভাবে দেখার জন্য চুলের অংশ। আপনার পিঠ এবং নিতম্ব পরীক্ষা করার জন্য একটি হ্যান্ড মিরর ব্যবহার করুন

4. ত্বকের ক্যান্সারের লক্ষণ ও উপসর্গ কি?

সিডিসি অনুসারে, ত্বকের ক্যান্সারের সবচেয়ে সাধারণ লক্ষণ হল ত্বকে কিছু ধরণের পরিবর্তন।

আপনি আপনার ত্বকে দেখতে পারেন এমন কিছু উদাহরণ যা ত্বকের ক্যান্সারের লক্ষণ হতে পারে তা হল একটি তিলের পরিবর্তন, একটি ঘা যা নিরাময় হয় না বা একটি নতুন বৃদ্ধি, উত্স অনুসারে।

শরীরের অনিয়মিত তিল দেখার সময় অনেক উত্স “ABCDE পদ্ধতি” উদ্ধৃত করে।

“A” অক্ষরটির অর্থ “অসমতা”। একটি তিল দেখার সময়, এটির এক পাশ অন্য পাশ থেকে আলাদা কিনা তা লক্ষ্য করুন। “B” এর অর্থ “সীমান্ত যা অনিয়মিত।” এটি অমসৃণ প্রান্ত রয়েছে এমন মোলগুলিকে বোঝায়। “C” এর অর্থ হল “অমসৃণ রঙ।” মোলগুলি প্রায়শই বিভিন্ন রঙে আসে। “D” মানে “ব্যাস”। এটি আকারে পরিবর্তিত হয়েছে কিনা তা দেখতে একটি আঁচিলের ট্র্যাক রাখা গুরুত্বপূর্ণ। শেষ অক্ষরটি “ই” এর জন্য “বিকশিত”। এটি একটি আঁচিলের আকার, আকার বা রঙে পরিবর্তন হয়েছে কিনা তা পরীক্ষা করা বোঝায়।

5. আপনার কি সানস্ক্রিন বা সানব্লক বেছে নেওয়া উচিত?

ত্বকের স্বর নির্বিশেষে, সবাই সূর্যের ক্ষতিকারক প্রভাবের জন্য সংবেদনশীল, চর্মরোগ বিশেষজ্ঞরা বলেছেন।

স্কিন ক্যান্সার কি? চিহ্নগুলি কীভাবে চিহ্নিত করবেন এবং কখন সাহায্য চাইতে হবে

এএডি বলেছে যে প্রতি দুই ঘণ্টায় বা সাঁতার ও ঘামের পরে 30 বা তার বেশি এসপিএফ সহ একটি ব্রড-স্পেকট্রাম, জল-প্রতিরোধী সানস্ক্রিন প্রয়োগ করা গুরুত্বপূর্ণ।

মহিলা তার কাঁধে সানস্ক্রিন লাগাচ্ছেন

প্রত্যেকেরই, ত্বকের স্বর নির্বিশেষে, বাইরে থাকাকালীন প্রায়ই সানস্ক্রিন লাগাতে হবে। (আইস্টক)

সানস্ক্রিন এবং সানব্লক দুটি শব্দ যা সূর্য সুরক্ষা পণ্যগুলিতে একটি রাসায়নিক ফিল্টার বোঝাতে ব্যবহৃত হয়, ডঃ রসি বলেন।

মেমোরিয়াল স্লোন কেটারিং সার্জন বলেছেন যে একটি রাসায়নিক সানস্ক্রিনে সাধারণত অ্যাভোবেনজোন এবং অক্সিবেনজোন নামক রাসায়নিক ফিল্টার থাকে, যখন সানব্লকগুলি দস্তা বা টাইটানিয়াম অক্সাইডের মতো শারীরিক ব্লকিং খনিজ-ভিত্তিক ফিল্টার ব্যবহার করে।

রসি বলেছিলেন যে স্পষ্ট করতে সাহায্য করার জন্য, “আমরা মূলত সানস্ক্রিন শব্দটি ব্যবহার করি এবং একটি ভৌত ​​বনাম রাসায়নিক শব্দটি বোঝায়।”

“আমি খনিজ সানস্ক্রিন পছন্দ করি, যা ঐতিহাসিকভাবে সানব্লক হিসাবে পরিচিত। দুটি খনিজ উপাদান হল জিঙ্ক অক্সাইড এবং টাইটানিয়াম ডাই অক্সাইড,” তিনি বলেন, “এবং তারা উভয়ই UVB এবং UVA পরিসরে রক্ষা করে।”

“ভারী, পুরু সানস্ক্রিন হালকা-থেকে-টা-টাচ সানস্ক্রিনের চেয়ে কম পছন্দসই।”

আপনি যদি রাসায়নিক ভিত্তিক সানস্ক্রিন চয়ন করেন তবে এটি গুরুত্বপূর্ণ যে এটি UVA এবং UVB উভয় কভারেজের জন্য একটি বিস্তৃত বর্ণালী, তিনি বলেন।

রসি, যিনি ডাঃ রসি ডার্ম এমডি স্কিনকেয়ার লাইনেরও প্রতিষ্ঠাতা, বলেছেন খনিজ সানব্লক কম জ্বালাতন করে।

“রাসায়নিক ফিল্টারগুলি একটি সানস্ক্রিনে জ্বালা এবং অ্যালার্জির জন্য সাধারণ অপরাধী। এগুলি কিছু লোকের জন্য বিরক্তিকর হতে পারে। আপনি যদি সানস্ক্রিন ব্যবহার করেন এবং এটি দংশন করে বা বিরক্ত করে তবে এটি একটি রাসায়নিক সানস্ক্রিন হতে পারে, তাই আপনার একটি খনিজ ব্যবহার করা উচিত। একটি ভিত্তিক,” রসি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

ডাক্তারদের কাছে ফিরে আসা ব্যক্তি

আপনি যদি শরীরে একটি অস্বাভাবিক দাগ লক্ষ্য করেন, তবে এটি পরীক্ষা করার জন্য ডাক্তারের কাছে যাওয়া মূল্যবান। (আইস্টক)

রসি বলেছিলেন যে সানস্ক্রিন পণ্যগুলি ত্বকের ক্যান্সারের বিরুদ্ধে সুরক্ষা দেয় তবে UV থেকে ফটো বার্ধক্য এবং UV এক্সপোজার থেকে হাইপারপিগমেন্টেশন প্রতিরোধ করে।

লাইফস্টাইল নিউজলেটার পেতে এখানে ক্লিক করুন

রসি সতর্ক করে দিয়েছিলেন, “UVA এমনকি মেঘ এবং জানালার কাঁচের মধ্য দিয়েও যায়! এটি প্রদাহ বা মেলাসমার মতো অবস্থার পরে হাইপারপিগমেন্টেশন সমস্যাযুক্ত রোগীদের জন্য গুরুত্বপূর্ণ।”

এসপিএফ (সান প্রোটেকশন ফ্যাক্টর) সানস্ক্রিন ব্যবহার করুন – এবং আসলে এটি ত্বকে প্রয়োগ করুন, ডাক্তাররা বলছেন।

বিশেষ করে সকাল ১০টা থেকে দুপুর ২টার মধ্যে, যখন সূর্য সবচেয়ে শক্তিশালী হয় তখন ছায়া খোঁজুন।

লেফেল বলেন, “সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল বিশেষ সানস্ক্রিনটি ত্বকে যথেষ্ট ভাল বোধ করে যে ব্যক্তি এটি নিয়মিত ব্যবহার করবে”।

“ভারী, পুরু সানস্ক্রিন হালকা-থেকে-টা-টাচ সানস্ক্রিনের চেয়ে কম পছন্দসই।”

যদি একজন ব্যক্তি সানস্ক্রিনে রাসায়নিকের বিষয়ে উদ্বিগ্ন হন, তিনি বলেন, সবচেয়ে ভালো বাজি হল “জিঙ্ক অক্সাইড – মানে একটি খনিজ সানস্ক্রিন পণ্য।”

মহিলা হাতে সানস্ক্রিন চেপে ধরছেন

নিয়মিত সানস্ক্রিন পরা ত্বকের জন্য অনেক উপকার দেয়। (আইস্টক)

এএডি বলেছে যে সানস্ক্রিন প্রয়োগ করা ছাড়াও, এই গ্রীষ্মে বাইরে সময় কাটানোর সময় সূর্যের প্রতিরক্ষামূলক পোশাক, চওড়া কাঁটাযুক্ত টুপি এবং সানগ্লাস পরা গুরুত্বপূর্ণ।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

অ্যাসোসিয়েশন বিশেষত সকাল 10 টা থেকে দুপুর 2 টার মধ্যে ছায়া খোঁজার সুপারিশ করেছে, যখন সূর্য সবচেয়ে শক্তিশালী হয়।

অ্যামি ম্যাকগরি ফক্স নিউজ ডিজিটালের জন্য একজন অবদানকারী স্বাস্থ্য লেখক। টুইটারে তাকে অনুসরণ করুন @amymcgorry.

Source link

Related posts

AI সহ পরিধানযোগ্য ডিভাইস বাড়িতে স্তন ক্যান্সার স্ক্রীনিংয়ের অনুমতি দিতে পারে: ‘অ্যাক্সেসযোগ্য এবং ব্যক্তিগতকৃত’

News Desk

গত সপ্তাহের 8 টি শীর্ষ স্বাস্থ্য গল্প যা আপনার এখনই জানা দরকার

News Desk

LGBTQIA+ স্বাস্থ্যের জন্য পেন মেডিসিনের প্রথম মেডিকেল ডিরেক্টরের সাথে দেখা করুন

News Desk

Leave a Comment