Image default
স্বাস্থ্য

তরুণদের আসক্তি বেড়ে যাওয়ায় ডিসপোজেবল ভ্যাপ আমদানি নিষিদ্ধ করবে অস্ট্রেলিয়া

সিডনি – অস্ট্রেলিয়া ডিসপোজেবল আমদানি নিষিদ্ধ করবে vapes জানুয়ারী 1 থেকে, সরকার মঙ্গলবার বলেছে, ডিভাইসগুলিকে শিশুদের আসক্তিকারী বিনোদনমূলক পণ্য হিসাবে নিন্দা করে। স্বাস্থ্যমন্ত্রী মার্ক বাটলার বলেছেন, একক-ব্যবহারের ভ্যাপগুলির উপর ব্লকের লক্ষ্য হল তরুণদের মধ্যে ভ্যাপিং বৃদ্ধির একটি “বিরক্তিকর” বৃদ্ধি ফিরিয়ে আনা।

অস্ট্রেলিয়া প্রথম মে মাসে আমদানি নিষেধাজ্ঞা প্রকাশ করেছিল কিন্তু এখন পর্যন্ত শুরুর তারিখ দেয়নি।

বাটলার বলেছেন, দীর্ঘমেয়াদী ধূমপায়ীদের ত্যাগ করতে সহায়তা করার জন্য একটি হাতিয়ার হিসাবে সরকারের কাছে ভ্যাপিং বিক্রি করা হয়েছিল।

“এটি একটি বিনোদনমূলক পণ্য হিসাবে বিক্রি করা হয়নি, বিশেষ করে আমাদের বাচ্চাদের লক্ষ্য করে নয়, তবে এটিই হয়ে উঠেছে,” মন্ত্রী বলেছিলেন। “বেশিরভাগ ভ্যাপগুলিতে নিকোটিন থাকে এবং শিশুরা আসক্ত হয়ে উঠছে।”


নতুন গবেষণা টিন ভ্যাপিং এবং দুর্বল মানসিক স্বাস্থ্যের মধ্যে যোগসূত্র খুঁজে পেয়েছে

05:10

সরকার এক বিবৃতিতে বলেছে, 14-17 বছর বয়সী প্রতি সাতজনের একজন শিশু ভ্যাপ ব্যবহার করে। এটি “সামঞ্জস্যপূর্ণ প্রমাণ” উদ্ধৃত করেছে যে তরুণ অস্ট্রেলিয়ান যারা ভ্যাপ করে তাদের তামাক ধূমপান গ্রহণের সম্ভাবনা প্রায় তিনগুণ বেশি।

অস্ট্রেলিয়ায় ডিসপোজেবল ভ্যাপ তৈরি, বিজ্ঞাপন বা সরবরাহকে বেআইনি করার জন্য 2024 সালে আইনও চালু করা হবে, সরকার বলেছে।

আমদানি নিষেধাজ্ঞাকে অস্ট্রেলিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন স্বাগত জানিয়েছে।

অ্যাসোসিয়েশনের সভাপতি স্টিভ রবসন বলেন, “ধূমপানের হার এবং পরবর্তী স্বাস্থ্যের ক্ষতি কমানোর ক্ষেত্রে অস্ট্রেলিয়া বিশ্বনেতা হয়েছে, তাই এর ট্র্যাকে ভ্যাপিং বন্ধ করতে এবং আরও ক্ষতি প্রতিরোধ করার জন্য সরকারের সিদ্ধান্তমূলক পদক্ষেপ খুবই স্বাগত জানাই।”

australia-vape-1384477054.jpg

12 মার্চ, 2022-এ অস্ট্রেলিয়ার সিডনির রোজহিল গার্ডেনে সিডনি রেসিং চন্দন লেডিস ডে-র পরে রেসগোয়াররা ট্র্যাক ছেড়ে যাওয়ার সময় একজন ব্যক্তিকে ভেসে উঠতে দেখা যাচ্ছে।

মার্ক ইভান্স/গেটি

সরকার বলেছে যে এটি ১ জানুয়ারি থেকে ডাক্তার এবং নার্সদের “চিকিত্সাগতভাবে উপযুক্ত” ভ্যাপগুলি লিখে দিতে সক্ষম করার জন্য একটি স্কিমও চালু করছে।

অস্ট্রেলিয়ার ধূমপান বিরোধী যুদ্ধ

অস্ট্রেলিয়ার ধূমপানের বিরুদ্ধে লড়াইয়ের দীর্ঘ রেকর্ড রয়েছে।

2012 সালে, এটি চালু করা প্রথম দেশ হয়ে ওঠে সিগারেটের জন্য “সরল প্যাকেজিং” আইন — ফ্রান্স, ব্রিটেন এবং অন্যান্যদের দ্বারা অনুলিপি করা একটি নীতি৷

উচ্চ করের কারণে একটি প্যাকেটের দাম প্রায় $50 (US$33) বেড়েছে।

অস্ট্রেলিয়ার চার্লস ডারউইন ইউনিভার্সিটির মনোবিজ্ঞানের সিনিয়র লেকচারার কিম কডওয়েল বলেছেন, কিছু লোক যারা অন্যথায় কখনও ধূমপান করতেন না, তাদের জন্য ভ্যাপিং তামাকের একটি “বিপজ্জনক প্রবেশদ্বার”।

“সুতরাং আপনি বুঝতে পারবেন কিভাবে জনসংখ্যার স্তরে, বাষ্প বৃদ্ধি এবং তামাক ব্যবহারের পুনরুত্থান ভবিষ্যতে জনসংখ্যার স্বাস্থ্যকে প্রভাবিত করবে।”

প্রতিবেশী নিউজিল্যান্ড সম্প্রতি পর্যন্ত ধূমপানের বিরুদ্ধে যুদ্ধে অস্ট্রেলিয়ার পাশে দাঁড়িয়েছিল।

কিন্তু এর নতুন রক্ষণশীল জোট সরকার, যারা এই সপ্তাহে ক্ষমতায় এসেছে, এখন একটি তথাকথিত “প্রজন্মগত ধূমপান নিষেধাজ্ঞা” বাতিল করার প্রতিশ্রুতি দিয়েছে যা 2008 সালের পরে জন্মগ্রহণকারী যে কারো কাছে তামাক বিক্রি বন্ধ করে দেবে।

ইউনিভার্সিটি অফ ওটাগো তামাক নিয়ন্ত্রণ বিশেষজ্ঞ রিচার্ড এডওয়ার্ডস এএফপিকে বলেছেন, “আমি একেবারে হতবাক এবং হতবাক হয়ে গিয়েছিলাম। জনস্বাস্থ্যের জন্য এটি সবচেয়ে খারাপ দিনগুলির মধ্যে একটি। “এটি জনস্বাস্থ্য ভাংচুর।”

Source link

Related posts

রিয়েলিটি তারকা মেনোপজ কলঙ্ক সম্পর্কে কথা বলেছেন: ‘কেন আমরা এটি সম্পর্কে আরও কথা বলতে পারি না?’

News Desk

বাচ্চাদের এবং কিশোর-কিশোরীদের মধ্যে ওজন কমানোর সার্জারি বাড়ছে, গবেষণায় দেখা গেছে: ‘শারীরস্থান পরিবর্তন করা’

News Desk

কেন অ্যান্টিবায়োটিক রোগীদের তাদের ভাইরাল সংক্রমণ থেকে বাঁচতে সাহায্য করতে পারে না: নতুন গবেষণা

News Desk

Leave a Comment