Image default
স্বাস্থ্য

ডে কেয়ার সেন্টারের ধুলোতে ব্যাকটেরিয়া থাকে যা শিশুদের ফুসফুসের সমস্যা সৃষ্টি করতে পারে, গবেষণায় দেখা গেছে

ডে কেয়ার সেন্টারে পাওয়া ব্যাকটেরিয়াযুক্ত ধুলো শিশুদের হাঁপানির উচ্চ ঝুঁকিতে ফেলতে পারে, ইউরোপীয় রেসপিরেটরি সোসাইটির একটি নতুন গবেষণা পরামর্শ দেয়।

গবেষণায়, গবেষকরা ফ্রান্সের প্যারিসে 103টি বিভিন্ন ডে ​​কেয়ার সুবিধা থেকে ধুলোর নমুনা সংগ্রহ করেছেন।

তারপরে তারা প্রতিটিতে পাওয়া ব্যাকটেরিয়া সনাক্ত করতে একটি ল্যাবে নমুনাগুলি বিশ্লেষণ করে।

গবেষকরা 515 শিশুর বাবা-মাকেও প্রকাশ করতে বলেছিলেন যে শিশুরা কোনও শ্বাসকষ্ট বা অন্যান্য শ্বাসকষ্টের সমস্যা অনুভব করেছে কিনা।

হাঁপানি এবং একজিমা অস্টিওআর্থারাইটিসের ঝুঁকি বাড়াতে পারে, গবেষণায় দেখা গেছে

চার ধরণের ব্যাকটেরিয়া পাওয়া গেছে, তাদের মধ্যে একটি – যার মধ্যে রয়েছে স্ট্রেপ্টোকক্কাস এবং ল্যাকটোকোকাস – শ্বাসকষ্টের উচ্চ ঝুঁকির সাথে যুক্ত ছিল।

এটি প্রায়শই 3 বছরের কম বয়সী শিশুদের হাঁপানির পূর্বসূরী, জার্নাল এন্ট্রি উল্লেখ করেছে।

ইউরোপিয়ান রেসপিরেটরি সোসাইটির একটি গবেষণায় দেখা গেছে, ডে কেয়ার সেন্টারে পাওয়া ব্যাকটেরিয়াযুক্ত ধূলিকণা শিশুদের হাঁপানির উচ্চ ঝুঁকিতে ফেলতে পারে। (iStock)

পরীক্ষিত ডে কেয়ার সেন্টারে শিশুদের গড় বয়স ছিল ২ বছর।

ফ্রান্সের প্যারিসে ইনসারম (ফ্রেঞ্চ ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ অ্যান্ড মেডিক্যাল রিসার্চ) এর গবেষক ডঃ অ্যানাবেল বেডার্ড, ইতালির মিলানে ইউরোপীয় রেসপিরেটরি সোসাইটি ইন্টারন্যাশনাল কংগ্রেসে ফলাফলগুলি উপস্থাপন করেছিলেন।

ঠাসা নাক? ফেনিলেফ্রিন সহ সাধারণ ওটিসি নাসাল ডিকনজেস্ট্যান্ট ট্যাবলেট আকারে কাজ করে না, বিশেষজ্ঞরা বলছেন

“আমরা সর্বত্র বসবাসকারী বিভিন্ন ব্যাকটেরিয়া এবং অন্যান্য জীবাণুর মিশ্রণ খুঁজে পাই – বাইরে, আমাদের বাড়ির ভিতরে, আমাদের ত্বকে এমনকি আমাদের শরীরের ভিতরেও,” বেডার্ড তার উপস্থাপনায় বলেছিলেন। “মাইক্রোবায়োটা নামে পরিচিত ব্যাকটেরিয়াগুলির এই সম্প্রদায়গুলি আমাদের স্বাস্থ্যের উপর উপকারী বা ক্ষতিকারক প্রভাব ফেলতে পারে।”

তিনি যোগ করেছেন, “ছোট শিশুরা তাদের ত্বক এবং মুখের মাধ্যমে এবং তাদের শ্বাস নেওয়ার মাধ্যমে ডে কেয়ার সেন্টারে বসবাসকারী ব্যাকটেরিয়াগুলির সংস্পর্শে আসবে। তাই, আমরা আশা করতে পারি যে এই এক্সপোজারটি বিভিন্ন মাইক্রোবায়োটার মাধ্যমে শিশুদের বিকাশকারী ফুসফুসের উপর প্রভাব ফেলবে। শিশুদের শ্বাসনালী, অন্ত্রে বা ত্বকে।”

ছোট শিশু ইনহেলার ব্যবহার করছে

চার ধরণের ব্যাকটেরিয়া পাওয়া গেছে, তাদের মধ্যে একটি – যার মধ্যে রয়েছে স্ট্রেপ্টোকক্কাস এবং ল্যাকটোকোকাস – শ্বাসকষ্টের উচ্চ ঝুঁকির সাথে যুক্ত ছিল, যা প্রায়শই 3 বছরের কম বয়সী শিশুদের হাঁপানির পূর্বসূরী। (iStock)

এই ফলাফলগুলি ডে কেয়ার সেন্টারে অভ্যন্তরীণ বায়ুর গুণমান আরও তদন্ত করার প্রয়োজনীয়তা তুলে ধরে, বেডার্ড বলেছেন।

“আমাদের এখন বুঝতে হবে কোন বিষয়গুলি এই ব্যাকটেরিয়া সম্প্রদায়কে প্রভাবিত করে – উদাহরণস্বরূপ, কীভাবে ঘরগুলি পরিষ্কার এবং বায়ুচলাচল করা হয় এবং বাড়ির ভিতরের বাতাসের গুণমান,” তিনি বলেছিলেন।

“এটি, অন্যান্য গবেষণা থেকে ভবিষ্যতের ফলাফলের সাথে, আমাদের বুঝতে সাহায্য করতে পারে কিভাবে অবস্থার উন্নতি করা যায় এবং শিশুদের মধ্যে হাঁপানির মতো দীর্ঘস্থায়ী শ্বাসযন্ত্রের রোগ প্রতিরোধের জন্য জনস্বাস্থ্য কৌশলগুলি জানাতে পারে।”

কোভিড-১৯, ফ্লু এবং আরএসভি ভ্যাকসিনগুলি এই শরত্কালে উপলব্ধ: কিছু ডাক্তার কী সুপারিশ করেন এবং কেন তা দেখুন

গবেষকরা গবেষণায় বাচ্চাদের স্বাস্থ্য অনুসরণ করার পরিকল্পনা করেছেন যাতে তারা বড় হওয়ার সাথে সাথে কোন হাঁপানিতে আক্রান্ত হয়।

ক্যালিফোর্নিয়ার কোস্টাল কিডস পেডিয়াট্রিক্সের প্রতিষ্ঠাতা ও মেডিকেল ডিরেক্টর এবং পেডিয়াট্রিক অ্যাসোসিয়েটসের মেডিক্যাল ডিরেক্টর ডাঃ স্টিভেন অ্যাবেলোভিটস এই গবেষণায় জড়িত ছিলেন না কিন্তু ফলাফল পর্যালোচনা করেছেন।

তিনি উল্লেখ করেছেন যে গবেষণায় পাওয়া কিছু ব্যাকটেরিয়া বেশ সাধারণ, অন্যরা কম সাধারণ।

“আমাদের এখনও এই জটিল ব্যাকটেরিয়া ধরনের এবং আমাদের শরীর কীভাবে তাদের প্রতিক্রিয়া জানাতে পারে তা শিখতে অনেক কিছু আছে।”

“গবেষণা অনুসারে, কমপক্ষে দুটি ধরণের ব্যাকটেরিয়া (স্ট্রেপ্টোকক্কাস এবং ল্যাকটোকোকাস) – যা তারা পাওয়া দ্বিতীয় সাধারণ ব্যাকটেরিয়া ছিল – গবেষণায় শ্বাসকষ্টের উচ্চ ঝুঁকির একটি সম্পর্ক দেখিয়েছে,” অ্যাবেলোভিটজ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“আমাদের এখনও এই জটিল ব্যাকটেরিয়া ধরনের এবং আমাদের শরীর কীভাবে তাদের প্রতিক্রিয়া জানাতে পারে তা শিখতে অনেক কিছু আছে।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

যদিও হাঁপানি হাঁপানির একটি চিহ্ন বা উপসর্গ হতে পারে, ডাক্তার উল্লেখ করেছেন যে এটি সবসময় হয় না।

“এটি আসলেই নির্ভর করে কত ঘন ঘন এবং তীব্র শ্বাসকষ্ট হয়, সেইসাথে অ্যালার্জি, হাঁপানি এবং একজিমার পারিবারিক ইতিহাস আছে কিনা”। “কিছু গবেষণায় এমনও দেখা গেছে যে শৈশবকালে ডে কেয়ারে উপস্থিতি শ্বাসকষ্ট এবং হাঁপানির সাথে বিপরীতভাবে জড়িত।”

ডে কেয়ারে বাচ্চারা

ডে-কেয়ার সুবিধায় যাওয়া বাচ্চাদের শ্বাসকষ্ট এবং অন্যান্য ফুসফুসের সমস্যার ঝুঁকি কমানোর জন্য, ক্যালিফোর্নিয়ার একজন ডাক্তার সুপারিশ করেন যে সমস্ত কক্ষ পরিষ্কার এবং ভালভাবে বায়ুচলাচল রাখতে হবে এবং অভ্যন্তরীণ বাতাসের গুণমান ধারাবাহিকভাবে পর্যবেক্ষণ করা হয়। (iStock)

যে সমস্ত বাচ্চারা ডে কেয়ার সুবিধাগুলিতে যোগদান করছে তাদের শ্বাসকষ্ট এবং অন্যান্য ফুসফুসের সমস্যার ঝুঁকি কমানোর জন্য, অ্যাবেলোভিটস সুপারিশ করেছেন যে সমস্ত কক্ষ পরিষ্কার এবং ভাল বায়ুচলাচল রাখতে হবে এবং অভ্যন্তরীণ বাতাসের গুণমান ধারাবাহিকভাবে পর্যবেক্ষণ করা হয়।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

Abelowitz এই “ব্যাকটেরিয়ার জটিল সম্প্রদায়” এবং শিশুদের জন্য দীর্ঘমেয়াদী ফুসফুসের সমস্যাগুলির সাথে তাদের সম্ভাব্য সম্পর্ক অন্বেষণ করার জন্য আরও অধ্যয়নের প্রয়োজনীয়তার কথা পুনর্ব্যক্ত করেছেন।

তিনি যোগ করেছেন, “শিক্ষক-শিক্ষক অনুপাত, ছোট গোষ্ঠীর আকার, সু-প্রশিক্ষিত কর্মী, বয়স-উপযুক্ত পাঠ্যক্রম এবং একটি নিরাপদ, ইতিবাচক পরিবেশ সহ শিশু যত্নের প্রোগ্রামগুলিকে শিশু বিশেষজ্ঞের দৃষ্টিকোণ থেকে বেছে নেওয়া আরও গুরুত্বপূর্ণ।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews/health

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

আল্জ্হেইমের রোগ নির্ণয় 2050 সালের মধ্যে প্রায় 13 মিলিয়নে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে, নতুন রিপোর্ট বলছে

News Desk

আঘাতের রিপোর্টের পরে শিমানো প্রায় 700,000 বাইক ক্র্যাঙ্কসেটগুলি প্রত্যাহার করেছে

News Desk

গবেষণায় দেখা গেছে কিছু বাবা-মা তাদের সন্তানদের কোভিড স্ট্যাটাস সম্পর্কে মিথ্যা বলেছেন

News Desk

Leave a Comment