Image default
স্বাস্থ্য

ডেন্টিস্টের মতে এই হ্যালোইন ক্যান্ডিগুলি আপনার দাঁতের জন্য সবচেয়ে খারাপ

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি বছর, আনুমানিক 35 মিলিয়ন শিশু হ্যালোউইনে কৌশল-অথবা-চিকিৎসা করে — এবং গবেষণায় দেখায় যে প্রতিটি শিশু তাদের সংগ্রহ করা ক্যান্ডি খাওয়ার সময় তিন কাপ পর্যন্ত চিনি খেতে পারে।

ক্যালিফোর্নিয়ার বেভারলি হিলস-এ অবস্থিত বোর্ড-প্রত্যয়িত কসমেটিক ডেন্টিস্ট ডক্টর কেভিন স্যান্ডস-এর মতে, যদিও কোনও ক্যান্ডি দাঁতের জন্য উপকারী নয়, কিছু প্রকার অন্যদের চেয়ে খারাপ।

স্যান্ডস Fox News Digital এর সাথে শেয়ার করা হ্যালোইন ক্যান্ডি যা সীমিত বা সম্পূর্ণভাবে এড়ানো উচিত।

হ্যালোইনের ইতিহাস: ছুটির উত্স

এখানে তার টিপস আছে.

5 ধরনের হ্যালোইন ক্যান্ডি এড়াতে হবে

হার্ড ক্যান্ডিস

চোয়াল ভাঙা এবং চুষা দাঁতের জন্য বিশেষভাবে ক্ষতিকারক হতে পারে, স্যান্ডস সতর্ক করেছেন।

দাঁতের জন্য কোনো ক্যান্ডি উপকারী না হলেও, দাঁতের ডাক্তারের মতে কিছু প্রকার অন্যদের চেয়ে খারাপ। তার স্বাস্থ্য-কেন্দ্রিক অন্তর্দৃষ্টি দেখুন। (আইস্টক)

“এই ক্যান্ডিগুলি খুব শক্তভাবে কামড়ালে আপনার দাঁত চিপ বা ফাটল হওয়ার ঝুঁকি তৈরি করে না, তবে আপনার মুখে তাদের দীর্ঘস্থায়ী উপস্থিতি ব্যাকটেরিয়াকে দীর্ঘ চিনির ভোজ দেয়,” তিনি বলেছিলেন।

“এটি সম্ভাব্য গহ্বর হতে পারে।”

আঠালো বা আঠালো ক্যান্ডি

স্যান্ডস বলেন, ট্যাফি এবং ক্যারামেল বিশেষত ঝামেলাপূর্ণ হতে পারে।

কর্মক্ষেত্রে হ্যালোইন শিষ্টাচার: কি মজা এবং স্বাদযুক্ত, এবং কি নয়

“তাদের আঠালো প্রকৃতির অর্থ হল তারা প্রায়শই দাঁতের কোঁক এবং খোসায় আটকে থাকে, ব্রাশ করার পরেও তাদের অপসারণ করা কঠিন করে তোলে,” তিনি বলেছিলেন। “এই চিনির অবশিষ্টাংশগুলি ব্যাকটেরিয়া বৃদ্ধি এবং দাঁতের ক্ষয়কে উন্নীত করতে পারে।”

টক মিষ্টি

টক ক্যান্ডির আকর্ষণীয় ট্যাং এর সাথে একটি উদ্বেগজনক অ্যাসিডিক পাঞ্চ আসে, ডেন্টিস্ট সতর্ক করেছেন।

“অনেক টক ক্যান্ডির পিএইচ স্তর বিপজ্জনকভাবে ব্যাটারি অ্যাসিডের কাছাকাছি থাকে,” স্যান্ডস উল্লেখ করেছেন। “এই জাতীয় অম্লতার ক্রমাগত এক্সপোজারের ফলে এনামেল ভেঙে যেতে পারে, যার ফলে সংবেদনশীলতা এবং অন্যান্য দাঁতের সমস্যা হতে পারে।”

হ্যালোইন ললিপপ

ক্যালিফোর্নিয়ার একজন দন্তচিকিৎসক সতর্ক করেছেন, চোয়াল ভাঙা এবং চুষার মতো শক্ত ক্যান্ডি দাঁতের জন্য বিশেষভাবে ক্ষতিকর হতে পারে। (আইস্টক)

চিনিমুক্ত ক্যান্ডি

এটা মনে হতে পারে যে চিনি-মুক্ত ক্যান্ডিগুলি একটি দাঁত-বান্ধব পছন্দ – তবে এতে প্রায়শই সাইট্রিক অ্যাসিড থাকে, যা চিনির অনুপস্থিতি সত্ত্বেও, এনামেলকে পরতে পারে, ডেন্টিস্ট বলেছেন।

চিবানো মিষ্টি

নুগাট এবং টফির মতো চিবানো ক্যান্ডি দাঁতে লেগে থাকতে পারে, যা ক্ষতিকারক ব্যাকটেরিয়াগুলির জন্য একটি প্রজনন স্থল প্রদান করে।

হ্যালোইন বাই দ্য নাম্বারস: স্পুকি ডে সম্পর্কে মজার তথ্য

“এই ব্যাকটেরিয়াগুলি তখন অ্যাসিড তৈরি করতে পারে যা এনামেল ক্ষয় করে এবং দাঁতের ক্ষয় ঘটায়,” ডেন্টিস্ট বলেছিলেন।

7 কম ক্ষতিকারক ক্যান্ডি বিকল্প

যারা দাঁতের অত্যধিক ক্ষতি না করে প্রশ্রয় পেতে চান তাদের জন্য স্যান্ডস নিম্নলিখিত মিষ্টির সাথে লেগে থাকার পরামর্শ দিয়েছে।

হ্যালোইন চকোলেট

চকলেট দ্রুত দ্রবীভূত হয়, এতে চিনির পরিমাণ কমে যায় এবং এতে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা এটিকে আরও “দাঁত-বান্ধব ট্রিট” করে তোলে, একজন ডেন্টিস্ট বলেছেন। (আইস্টক)

চকোলেট: ক্যান্ডির তুলনা করার সময়, চকোলেট একটি সামান্য নিরাপদ বিকল্প বলে মনে হয়। “এটি দ্রুত দ্রবীভূত হয় এবং দাঁতে বা তার মধ্যে আটকে যাওয়ার সম্ভাবনা কম,” ডেন্টিস্ট বলেন। “বিশেষ করে, ডার্ক চকোলেট, এর কম চিনির পরিমাণ এবং সমৃদ্ধ অ্যান্টিঅক্সিডেন্ট সহ, এটি আরও দাঁত-বান্ধব ট্রিট হতে পারে।”

গুঁড়ো মিছরি: স্যান্ডস বলেন, পিক্সি স্টিকসের মতো গুঁড়া ক্যান্ডি মুখের মধ্যে দ্রুত দ্রবীভূত হয় এবং দীর্ঘ সময়ের জন্য দাঁতে লেগে থাকে না, দাঁতের ক্ষয়ের ঝুঁকি কমায়।

বুদ্ধিমান: এই ধরনের ক্যান্ডি দ্রুত মুখের মধ্যে দ্রবীভূত হয়, দাঁতের সাথে চিনির সংস্পর্শে আসার সময় কমিয়ে দেয়।

দই-ঢাকা কিশমিশ: “যদিও এগুলিতে চিনি থাকে, দই-ঢাকা কিশমিশ ক্যারামেল বা টফি-ভিত্তিক ক্যান্ডির চেয়ে কম আঠালো হয়,” স্যান্ডস বলেছেন।

মেইন ডেন্টাল পেশাদার অলাভজনক শুরু করে, যাদের প্রয়োজন তাদের সেবা করার জন্য রাজ্যব্যাপী মোবাইল কেয়ার ট্রাক চালায়

বাদাম: বাদাম, যেমন বাদাম বা চিনাবাদাম, ন্যূনতম চিনির উপাদান থাকে এবং দাঁতের স্বাস্থ্যের জন্য এটি একটি ভাল পছন্দ, স্যান্ডস বলে।

পপকর্নের মিনি প্যাক: ডেন্টিস্টের মতে, সাধারণ বা হালকা লবণযুক্ত পপকর্ন অন্যান্য অনেক ক্যান্ডির তুলনায় কম চিনিযুক্ত বিকল্প হতে পারে।

চিনিমুক্ত আঠা: “চিনি-মুক্ত আঠা আসলে লালা উৎপাদনকে উদ্দীপিত করে দাঁতের স্বাস্থ্যকে উন্নীত করতে পারে, যা অ্যাসিডকে নিরপেক্ষ করতে এবং মুখ পরিষ্কার করতে সাহায্য করে,” স্যান্ডস বলেন।

বাচ্চা দাঁত ব্রাশ করছে

একজন ডেন্টিস্ট বলেছেন, যেকোনো ধরনের ক্যান্ডি খাওয়ার পর বাচ্চাদের ব্রাশ ও ফ্লস করার অভ্যাস করা উচিত। (আইস্টক)

শিশুদের দাঁতের স্বাস্থ্যবিধি প্রচারের জন্য টিপস

“বাচ্চাদেরকে পরিমিত খাবার খেতে উৎসাহিত করুন এবং যেকোনো ধরনের ক্যান্ডি খাওয়ার পর ব্রাশ ও ফ্লসিং করে ভালো মৌখিক স্বাস্থ্যবিধি বজায় রাখুন,” স্যান্ডস সুপারিশ করেছেন।

উপরন্তু, ছোট খেলনা বা ভোজ্য খাবারের মতো বিকল্প সরবরাহ করা দাঁতের স্বাস্থ্যের সাথে আপস না করে হ্যালোইন উপভোগ করার একটি দুর্দান্ত উপায় হতে পারে, তিনি যোগ করেছেন।

সর্বোত্তম দাঁতের স্বাস্থ্য এবং স্বাস্থ্যবিধি বজায় রাখার জন্য বাচ্চাদের জন্য দাঁতের ডাক্তারের সবচেয়ে গুরুত্বপূর্ণ টিপস নীচে দেওয়া হল।

নিয়মিত ব্রাশিং এবং ফ্লসিংকে উৎসাহিত করুন: শিশুদের দিনে অন্তত দুবার ফ্লোরাইড টুথপেস্ট ব্যবহার করে দাঁত ব্রাশ করতে শেখান। উপরন্তু, দাঁতের মধ্যে খাদ্য কণা এবং ফলক অপসারণ করতে দিনে একবার ফ্লসিং উত্সাহিত করুন।

ফ্লোরাইড টুথপেস্ট ব্যবহার করুন: একটি ফ্লোরাইড টুথপেস্ট বেছে নিন যা আপনার সন্তানের জন্য বয়সের উপযোগী। ফ্লোরাইড দাঁতের এনামেলকে শক্তিশালী করতে এবং দাঁতের ক্ষয় রোধ করতে সাহায্য করে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

পানি ব্যবহারে উৎসাহিত করুন: জল মুখ ধুয়ে ফেলতে সাহায্য করে এবং ক্যান্ডি বা স্ন্যাকস খাওয়ার পরে মুখের ব্যাকটেরিয়া দ্বারা উত্পাদিত অ্যাসিড নিরপেক্ষ করে।

স্বাস্থ্যকর খাবারের প্রচার করুন: ফল, সবজি, পনির এবং বাদামের মতো স্বাস্থ্যকর খাবারের বিকল্পগুলি বেছে নিন। এই পছন্দগুলি শুধুমাত্র পুষ্টিকর নয়, দাঁতের স্বাস্থ্যের জন্যও কম ক্ষতিকর।

নিয়মিত ডেন্টাল চেক-আপের সময়সূচী করুন: ডেন্টাল পেশাদাররা সমস্যাগুলির প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করতে পারেন এবং সঠিক মৌখিক যত্নের বিষয়ে নির্দেশিকা প্রদান করতে পারেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“এই সুপারিশগুলি অনুসরণ করে এবং একটি স্বাস্থ্যকর দাঁতের রুটিনকে উত্সাহিত করার মাধ্যমে, আপনি আপনার সন্তানকে ভাল মৌখিক স্বাস্থ্যবিধি অভ্যাস গড়ে তুলতে সাহায্য করতে পারেন যা তাদের সারা জীবন উপকার করবে,” স্যান্ডস বলেছেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

নিউইয়র্কের মহিলারা এখন প্রেসক্রিপশন ছাড়াই জন্মনিয়ন্ত্রণ কিনতে পারবেন, হোচুল ঘোষণা করেছেন

News Desk

ডায়েটে রাখুন রুটি, কমিয়ে ফেলুন ওজন

News Desk

দুশ্চিন্তা দূর করতে করণীয়

News Desk

Leave a Comment