ডিমেনশিয়া-বিষণ্নতা সংযোগ: প্রাথমিক দুঃখ পরবর্তীতে জ্ঞানীয় সমস্যা হতে পারে, গবেষণায় দেখা গেছে
স্বাস্থ্য

ডিমেনশিয়া-বিষণ্নতা সংযোগ: প্রাথমিক দুঃখ পরবর্তীতে জ্ঞানীয় সমস্যা হতে পারে, গবেষণায় দেখা গেছে

এই গল্পটি আত্মহত্যা নিয়ে আলোচনা করেছে। আপনি বা আপনার পরিচিত কেউ যদি আত্মহত্যার চিন্তা করে থাকেন, তাহলে অনুগ্রহ করে সুইসাইড অ্যান্ড ক্রাইসিস লাইফলাইনের সাথে 988 বা 1-800-273-টক (8255) এ যোগাযোগ করুন।

পেন মেডিসিনের একটি নতুন গবেষণায় দেখা গেছে যে ব্যক্তিরা বিষণ্নতায় ভোগেন তাদের পরবর্তী জীবনে ডিমেনশিয়া হওয়ার সম্ভাবনা দ্বিগুণেরও বেশি। এটি জামা নিউরোলজিতে প্রকাশিত হয়েছিল।

লিঙ্কটি তরুণ এবং মধ্যবয়সী প্রাপ্তবয়স্ক উভয়ের জন্য পাওয়া গেছে, তবে পুরুষদের জন্য ঝুঁকি বেশি ছিল।

গবেষণাটি পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের পেরেলম্যান স্কুল অফ মেডিসিন এবং ডেনমার্কের আরহাস বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মধ্যে একটি সহযোগিতা ছিল। এটি প্রায় চার দশক ধরে 1.4 মিলিয়ন ডেনিশ নাগরিককে অনুসরণ করেছে, ফলাফলগুলি ঘোষণা করে একটি প্রেস রিলিজ অনুসারে।

নতুন ডিমেনশিয়া ড্রাগ ‘আমাকে আশা দিয়েছে’: আলঝেইমারের রোগীরা তাদের গল্প প্রকাশ করেছেন

সামগ্রিকভাবে, যাদের আগে বিষণ্নতা ধরা পড়েছিল তাদের শেষ পর্যন্ত ডিমেনশিয়া রোগ নির্ণয়ের সম্ভাবনা 2.41 গুণ বেশি ছিল, রিলিজ বলেছে।

“যদিও পরবর্তী জীবনে বিষণ্নতা নির্ণয় করা হয় তা সাধারণত ডিমেনশিয়ার প্রাথমিক লক্ষণ বলে মনে করা হয়, আমাদের ফলাফলগুলি পরামর্শ দেয় যে যৌবনের যে কোনও সময়ে বিষণ্নতা নির্ণয় পরবর্তীতে ডিমেনশিয়ার ঝুঁকি বাড়ায়,” প্রথম লেখক হলি এলসার, এমডি, পিএইচডি, একজন নিউরোলজি পেনের বাসিন্দা, রিলিজে বলেছেন।

পেন মেডিসিনের একটি নতুন গবেষণায় দেখা গেছে যে ব্যক্তিরা বিষণ্নতায় ভোগেন তাদের পরবর্তী জীবনে ডিমেনশিয়া হওয়ার সম্ভাবনা দ্বিগুণেরও বেশি। (iStock)

“ছোট নমুনার আকার এবং সংক্ষিপ্ত ফলো-আপ সময়ের সাথে পূর্ববর্তী অধ্যয়নগুলি ধারাবাহিকভাবে স্মৃতিভ্রংশ এবং পরবর্তী জীবনে নির্ণয় করা বিষণ্ণতার মধ্যে যোগসূত্রকে চিত্রিত করেছে, কিন্তু আমাদের দীর্ঘমেয়াদী বিশ্লেষণের সাথে, আমরা একজন ব্যক্তির উপর ডিমেনশিয়া এবং বিষণ্নতার মধ্যে সংযোগটি সঠিকভাবে অনুমান করতে সক্ষম হয়েছি। জীবনকাল,” সে ব্যাখ্যা করেছে।

যে বয়সে বিষণ্নতা নির্ণয় করা হয়েছিল তা নির্বিশেষে পারস্পরিক সম্পর্ক বিদ্যমান ছিল।

যারা একাধিকবার বিষণ্নতার জন্য হাসপাতালে ভর্তি হয়েছিল তাদের পরবর্তী জীবনে ডিমেনশিয়া হওয়ার ঝুঁকি বেশি ছিল।

সোশ্যাল মিডিয়ার উত্থানের সাথে কিশোর-কিশোরীদের বিষণ্নতা স্পাইক, নতুন পোল পরামর্শ দেয়: ‘এটি কোথাও যাচ্ছে না’

গবেষণায় দেখা গেছে যে বিষণ্নতা ধরা পড়ার ছয় মাসের মধ্যে যারা এন্টিডিপ্রেসেন্টস নির্ধারণ করেছিলেন তাদের মধ্যে কোনো ঝুঁকি বেড়েছে বলে মনে হয় না।

লিঙ্কের সম্ভাব্য কারণ

ডাঃ রেহান আজিজ, জার্সি শোর ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টারের জেরিয়াট্রিক সাইকিয়াট্রিস্ট এবং নিউ জার্সির হ্যাকেনস্যাক মেরিডিয়ান স্কুল অফ মেডিসিনের সাইকিয়াট্রি এবং নিউরোলজির সহযোগী অধ্যাপক, এই গবেষণার অংশ ছিলেন না কিন্তু ফলাফল সম্পর্কে তার চিন্তাভাবনা শেয়ার করেছেন।

মস্তিষ্কে নিউরন

“বিষণ্নতা এবং ডিমেনশিয়া একই জেনেটিক্স ভাগ করে নিতে পারে এবং একই রকম মস্তিষ্কের পরিবর্তন ঘটাতে পারে,” একজন মনোরোগ বিশেষজ্ঞ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। (iStock)

“অধ্যয়নটি হতাশা এবং ডিমেনশিয়াকে সংযুক্ত করে – তবে কেন ঝুঁকি বিদ্যমান তা ব্যাখ্যা করে না,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

ডাক্তার বলেছেন, তার বেশ কিছু তত্ত্ব আছে।

“একটি হল হতাশা এবং ডিমেনশিয়া একই জেনেটিক্স ভাগ করে নিতে পারে এবং একই রকম মস্তিষ্কের পরিবর্তন ঘটাতে পারে,” তিনি বলেছিলেন।

ভালো থাকুন: এই বিশেষজ্ঞ টিপস দিয়ে ‘গ্রীষ্মকালীন দুঃখ’ বন্ধ করুন

“উদাহরণস্বরূপ, আমরা জানি যে বিষণ্নতা হিপ্পোক্যাম্পাসের সংকোচনের কারণ হতে পারে, মস্তিষ্কের একটি এলাকা যা সাম্প্রতিক স্মৃতির জন্য গুরুত্বপূর্ণ।”

“আমরা জানি যে বিষণ্নতা হিপ্পোক্যাম্পাসের সংকোচনের কারণ হতে পারে, মস্তিষ্কের একটি এলাকা যা সাম্প্রতিক স্মৃতির জন্য গুরুত্বপূর্ণ।”

“যদিও সংকোচন বিষণ্নতার চিকিত্সার সাথে বিপরীত হয়, এটি সম্ভবত পরবর্তী জীবনে প্রভাব ফেলে,” তিনি অনুমান করেছিলেন।

বিষণ্নতা মস্তিষ্কে প্রদাহের অবস্থাও তৈরি করতে পারে এবং মস্তিষ্কের অন্যান্য রাসায়নিককে প্রভাবিত করতে পারে, আজিজ উল্লেখ করেছেন, যা পরবর্তী জীবনের স্মৃতি সমস্যাও ট্রিগার করতে পারে।

চিকিত্সা এবং ঝুঁকি হ্রাস

যদিও গবেষণার ফলাফলে বলা হয়েছে যে অ্যান্টিডিপ্রেসেন্টের প্রেসক্রিপশন ডিমেনশিয়ার ঝুঁকিকে প্রভাবিত করে বলে মনে হয় না, আজিজ বলেছেন একটি নির্দিষ্ট কল করার জন্য আরও গবেষণা প্রয়োজন।

আলঝেইমারের রোগী

এটি অনুমান করা হয় যে 65 বছর বা তার বেশি বয়সী প্রায় 6.2 মিলিয়ন আমেরিকান আল্জ্হেইমার্স অ্যাসোসিয়েশন অনুসারে, সবচেয়ে সাধারণ ধরনের ডিমেনশিয়া আলঝেইমার রোগের সাথে বসবাস করছে। (iStock)

“উদাহরণস্বরূপ, গবেষণায় কোন অ্যান্টিডিপ্রেসেন্টস ব্যবহার করা হয়েছিল, ডোজ অর্ডার করা হয়েছে, চিকিত্সার সময়কাল বা চিকিত্সার কার্যকারিতা সম্পর্কে মন্তব্য করা হয়নি,” তিনি বলেছিলেন।

“অন্যান্য বিষণ্নতার চিকিত্সা ব্যবহার করা হয়েছিল কিনা তাও স্পষ্ট নয়।”

মানসিক স্বাস্থ্যের অবস্থার “আক্রমনাত্মকভাবে হতাশার চিকিত্সা করা উচিত,” আজিজ বলেছিলেন, ওষুধ, সাইকোথেরাপি এবং ডায়েট এবং ব্যায়ামের মতো জীবনযাত্রার হস্তক্ষেপের সংমিশ্রণে।

“দুঃখ এবং হতাশা এক জিনিস নয়।”

“চিকিৎসকদের বিষণ্নতা এবং ডিমেনশিয়ার মধ্যে সম্ভাব্য যোগসূত্র নিয়েও আলোচনা করা উচিত এবং রোগীদের বিষণ্নতার চিকিত্সা মেনে চলার গুরুত্বের উপর জোর দেওয়া উচিত,” তিনি যোগ করেন।

ডাক্তার আরও উল্লেখ করেছেন যে “দুঃখ এবং হতাশা এক জিনিস নয়।”

“সবাই সময়ে সময়ে দুঃখ অনুভব করে, এবং এটি ডিমেনশিয়ার ঝুঁকি বাড়ায় না,” তিনি বলেছিলেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“ক্লিনিক্যাল বিষণ্ণতা একজনের জীবনকে বন্ধ করে দেয়। এটি কার্যকারিতাকে ব্যাহত করতে পারে এবং মানুষকে কাজ করা, সম্পর্ক বজায় রাখা, আনন্দ অনুভব করা এবং নিজের যত্ন নেওয়া থেকে বিরত রাখতে পারে।”

চরম পরিস্থিতিতে, বিষণ্নতায় আক্রান্ত ব্যক্তিদের আর বাঁচতে না চাওয়ার চিন্তা থাকতে পারে, তিনি সতর্ক করেছিলেন।

আজিজ বলেন, “এটি গুরুত্বপূর্ণ যে কেউ বিষণ্ণতার সম্মুখীন হলে তারা দ্রুত চিকিৎসা মূল্যায়ন করুন যাতে তারা চিকিত্সা শুরু করতে পারে,” আজিজ বলেন।

সোফায় দু: খিত মহিলা

পূর্বে বিষণ্নতায় আক্রান্ত ব্যক্তিদের পরবর্তী জীবনে ডিমেনশিয়া রোগ নির্ণয়ের সম্ভাবনা 2.41 গুণ বেশি ছিল। (iStock)

ডিপ্রেশন এবং বাইপোলার সাপোর্ট অ্যালায়েন্স অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে 18 বছর বা তার বেশি বয়সী প্রায় 17.3 মিলিয়ন লোক – প্রাপ্তবয়স্ক জনসংখ্যার প্রায় 7.1% – বড় বিষণ্নতাজনিত ব্যাধিতে ভুগছে।

এটি অনুমান করা হয় যে প্রায় 6.2 মিলিয়ন আমেরিকান যাদের বয়স 65 এবং তার বেশি তারা আলঝেইমার রোগের সাথে বসবাস করছে, আলঝেইমারস অ্যাসোসিয়েশন অনুসারে সবচেয়ে সাধারণ ধরনের ডিমেনশিয়া।

আরও গবেষণা প্রয়োজন, গবেষকরা বলছেন

গবেষকরা কাগজের সীমাবদ্ধতা এবং দুটি মানসিক ব্যাধির মধ্যে লিঙ্কের আরও গবেষণার প্রয়োজনীয়তা স্বীকার করেছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

প্রেস রিলিজে এলসার বলেন, “এটা এখনও স্পষ্ট নয় যে বিষণ্নতা ডিমেনশিয়া রোগ নির্ণয়ের ঝুঁকি বাড়ায়।”

“এবং আমি আরও গবেষণা দেখতে আশা করি যা মূল্যায়ন করে যে বিষণ্নতা এবং ডিমেনশিয়ার মধ্যে যোগসূত্র জৈবিক হতে পারে, বিষণ্নতার সাথে যুক্ত আচরণের ফল, যেমন সামাজিক বিচ্ছিন্নতা এবং মুখ্য স্বাস্থ্য আচরণের অন্যান্য পরিবর্তন বা এই প্রক্রিয়াগুলির কিছু সংমিশ্রণ,” তিনি বলেছিলেন।

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

বিশেষজ্ঞ বলেছেন, চিকিত্সাবিহীন স্লিপ অ্যাপনিয়া মানুষের জীবনে ‘বিঘ্নিত’ বিপদ ডেকে আনে, যার মধ্যে হার্টের সমস্যা রয়েছে

News Desk

‘জুম ক্লান্তি’ দূরবর্তী কর্মীদের জন্য সাধারণ সংগ্রাম। বিশেষজ্ঞদের মতে এটি কীভাবে পরিচালনা করবেন তা এখানে

News Desk

শীর্ষস্থানীয় প্লাস্টিক সার্জারি: 2022 সালে এগুলি সবচেয়ে বেশি চাহিদার পদ্ধতি ছিল

News Desk

Leave a Comment