ডাঃ অ্যান্টনি ফাউসি মহামারী, পক্ষপাতমূলক সমালোচক এবং "দেশের মানসিকতা"
স্বাস্থ্য

ডাঃ অ্যান্টনি ফাউসি মহামারী, পক্ষপাতমূলক সমালোচক এবং "দেশের মানসিকতা"

1940 এবং 50 এর দশকে ব্রুকলিনের ডাইকার হাইটসের 13 তম অ্যাভিনিউতে বেড়ে ওঠা, অ্যান্থনি “টনি” ফৌসি ছিলেন কর্নার ফার্মাসিস্টের অকাল পুত্র। “তারা তাকে ডক বলে ডাকত,” সে বলল। “ফার্মাসিস্ট তখন পাড়ার সাইকিয়াট্রিস্ট, ম্যারেজ কাউন্সেলর হিসেবে কাজ করতেন। তাই, এটা কমিউনিটির সেবা করছিল।”

ফাউসি ফার্মেসি অনেক আগেই চলে গেছে। কিন্তু শান্ত মুখের নীচে ডঃ অ্যান্টনি ফৌসি 50 বছরেরও বেশি সময় ধরে বিশ্বকে দেখিয়েছেন, তিনি এখনও – যেমন তিনি বলেছেন – “ব্রুকলিন কঠিন।”

তিনি কি মাঝে মাঝে মারামারি করতেন? “কিভাবে পারলি না?” সে বলেছিল.

“আপনি কেমন করেছেন?” লাপুক জিজ্ঞেস করল।

“ওয়েল, আমি বিশ্বের সবচেয়ে বড় লোক নই।”

“কিন্তু 5’7 এ”, আপনি বাস্কেটবল দলের অধিনায়ক ছিলেন। আপনি এটা কিভাবে করেছিলেন?”

“আমি খুব দ্রুত ছিলাম এবং আমার খুব ভাল শট ছিল,” ফৌসি বলেছিলেন।

“আপনার এনবিএ ক্যারিয়ারকে কী হত্যা করেছে?”

“আমি জানতে পেরেছি যে একটি খুব দ্রুত, ভাল শুটিং পয়েন্ট গার্ড যার 5’7″ সর্বদা একটি পয়েন্ট গার্ড দ্বারা ধ্বংস হয়ে যাবে যার 6’3। এটি খুব স্পষ্ট হয়ে গেল!” ফৌসি হেসে ফেলল। “তাই, আমি বলেছিলাম, ‘ওহ, আমাকে বিজ্ঞানের জন্য স্থির করতে দিন, যাই হোক না কেন।'”

আজ লক্ষ লক্ষ আছে যারা বিজ্ঞানের জন্য “স্থির” হওয়া লোকটির কাজের জন্য তাদের জীবন ঋণী। এবং তিনি তার নতুন স্মৃতিকথা, “অন কল: অ্যা ডক্টরস জার্নি ইন পাবলিক সার্ভিস”-এ বর্ণনা করেছেন, জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটে সংক্রামক রোগের চিকিৎসা করা ডাঃ ফাউসির ক্যারিয়ার আমাদের সময়ের দুটি মহামারী দ্বারা বুক করা হয়েছে: এইডস এবং কোভিড- 19.

1980-এর দশকের গোড়ার দিকে যখন এটি প্রথম ব্যাপকভাবে আবির্ভূত হয়েছিল, তখন এইচআইভি/এইডস নির্ণয় করা হয়েছিল মৃত্যুদণ্ড।

ডাঃ লাপুক জিজ্ঞাসা করলেন, “আপনার পটভূমির দিকে তাকিয়ে, আপনি ব্রুকলিনে 40-এর দশকে বড় হয়েছিলেন, এক ধরণের রক্ষণশীল পরিবার। আপনি হয়ত অগত্যা ভবিষ্যদ্বাণী করতে পারবেন না যে আপনি তখন এমন একদল লোকের সাথে চিকিত্সা করতে যাবেন যারা একধরনের বর্জনীয় ছিল। সমাজের দ্বারা এর মধ্যে কি ছিল?”

“এটি কী ছিল, আমার বাড়িতে প্রধান থিমগুলির মধ্যে একটি, যা জেসুইট শিক্ষার দ্বারা সুরক্ষিত ছিল, সহানুভূতি ছিল,” ডঃ ফৌসি উত্তর দিয়েছিলেন। “আমার বাবা বেশ রক্ষণশীল ছিলেন, আপনি জানেন, একজন আইজেনহাওয়ার-টাইপ রিপাবলিকান, যেমন আমার মায়ের ছিল। কিন্তু আমার বাবা খুব, খুব সহানুভূতি দ্বারা পরিচালিত ছিলেন।”

ভাইকিং প্রেস

যদিও এইডস রোগীদের প্রতি সহানুভূতির অভাব ছিল, এবং তিনি প্রথম দিকে সমালোচিত হন, ডক্টর ফাউসি এনআইএইচ-এ তার অবস্থান ব্যবহার করে হোয়াইট হাউসে তহবিল এবং জাতীয় মনোযোগের জন্য তদবির করেছিলেন।

তিনি এইডস, বার্ড ফ্লু, সোয়াইন ফ্লু, ইবোলা, জিকা এবং কোভিড-এ সাত রাষ্ট্রপতির সাথে কাজ করেছেন। জর্জ ডব্লিউ বুশের সাথে শুরু হওয়া একটি এইডস প্রোগ্রাম বিশ্বব্যাপী আনুমানিক 25 মিলিয়ন জীবন বাঁচিয়েছে।

বিল ক্লিনটনের সাথে, ডক্টর ফাউসি NIH-এর ভ্যাকসিন গবেষণা কেন্দ্র প্রতিষ্ঠা করেছিলেন, যা ট্রাম্প প্রশাসনের সময় COVID ভ্যাকসিনের রেকর্ড-ব্রেকিং উন্নয়নের ভিত্তি স্থাপন করেছিল।

কিন্তু সেই শেষ সহযোগিতাটি 3 এপ্রিল, 2020-এ দেওয়ালে আঘাত করেছিল, যেদিন রাষ্ট্রপতি ট্রাম্প একটি প্রেস ব্রিফিং করেছিলেন যেখানে তিনি বলেছিলেন যে সিডিসি এখন লোকেদের মুখোশ পরার পরামর্শ দিচ্ছে, এবং তারপরে তিনি যোগ করেছেন, “এটি স্বেচ্ছায়। আমি মনে করি না আমি এটা করতে যাচ্ছি।”

ডাঃ ফৌসি বলেছেন, “আমি এতে গভীরভাবে বিরক্ত হয়েছিলাম, কারণ তিনি খুব শক্তিশালী, নিবেদিতপ্রাণ অনুসরণের সাথে দেশের নেতা হিসাবে বলার সুযোগ পেয়েছিলেন, ‘সিডিসি মুখোশের সুপারিশ করেছে, এবং আমি একটি মুখোশ পরতে যাচ্ছি, কারণ মুখোশ আমাকে রক্ষা করবে এবং অন্যদের রক্ষা করবে।’ এটি সত্যিই একটি মিস সুযোগ ছিল, কারণ এটি তার অনুগত অনুগামীদের জন্য একটি সংকেত ছিল যে আপনাকে সত্যিই সিডিসি শুনতে হবে না, আপনাকে জনস্বাস্থ্য বার্তা শুনতে হবে না।”

জনস্বাস্থ্যের পরামর্শ অনুসরণ করার জন্য দেশটির ইচ্ছুক পার্টি লাইনে বিভক্ত হয়ে পড়ায়, ডাঃ ফৌসি আক্রমণের মুখে পড়েন এবং তিনি মৃত্যুর হুমকি পান।

আগে কখনো এমন হয়েছিল? “না, বিশ্বাসযোগ্য মৃত্যুর হুমকি নয় যেখানে একজন ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে যে স্পষ্টতই আপনাকে হত্যা করতে চাইছিল,” ডাঃ ফৌসি বলেছিলেন। “এবং এটি অন্তত দুবার ঘটেছে। আমরা এমন আচরণ করছি, আমাদের একটি ভাইরাস রয়েছে যা সাধারণ শত্রু এবং আমরা একে অপরের সাথে লড়াই করছি।”

এই মাসের শুরুতে, ডাঃ ফাউসিকে মহামারী উত্স এবং প্রস্তুতি নিয়ে আলোচনা করার জন্য একটি রিপাবলিকান নেতৃত্বাধীন কংগ্রেসনাল কমিটির সামনে ডাকা হয়েছিল। কিন্তু বিষয়গুলি দ্রুত নিয়ন্ত্রণের বাইরে চলে যায়, যেমন রেপ. মার্জোরি টেলর গ্রিন (আর-গা.), বলেছেন, “এই কমিটির কি করা উচিত … আমাদের আপনাকে বিচারের জন্য সুপারিশ করা উচিত।”

ডাঃ লাপুক জিজ্ঞাসা করলেন, “একটি দেশ হিসাবে আমরা কীভাবে গেলাম, জোনাস সালককে, যিনি পোলিও ভ্যাকসিন তৈরিতে সাহায্য করেছিলেন, তিনি একজন জাতীয় নায়ক ছিলেন, ডক্টর অ্যান্টনি ফাউসিকে মানুষ হত্যা করা থেকে বিরত রাখার জন্য নিরাপত্তার বিবরণ থাকতে হবে। ?”

“এটি দেশের মানসিকতার প্রতিফলন,” ডাঃ ফৌসি উত্তর দিয়েছিলেন। “যদি শুনানির উদ্দেশ্য হয় আমরা কীভাবে প্রতিরোধ করতে এবং প্রতিক্রিয়া জানাতে এবং পরবর্তী মহামারীটির জন্য প্রস্তুত করতে আরও ভাল করতে পারি, ভাল, এটি (আক্রমণ) এতে অবদান রাখতে শুরু করে না।”

dr-antony-fauci-1280.jpg

ডঃ অ্যান্টনি ফাউসি।

সিবিএস নিউজ

বিতর্কের গভীরতম পয়েন্টগুলির মধ্যে একটি হল SARS-CoV-2 এর এখনও-অজানা উত্স, যে ভাইরাসটি COVID-19 প্রাদুর্ভাবের কারণ হয়েছিল৷ কারণ এনআইএইচ চীনের উহান ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে গবেষণার জন্য অর্থায়ন করেছে, এমন অভিযোগ রয়েছে যে আমেরিকান ট্যাক্স ডলার জেনেটিক ম্যানিপুলেশনের মাধ্যমে SARS-CoV-2 তৈরি করতে দিতে পারে, যাকে বলা হয় “ফাংশন লাভ”।

ডাঃ লাপুক বলেন, এই ধরনের কারসাজি জৈব রাসায়নিক এবং জেনেটিক্যালি অসম্ভব। তিনি বলেছিলেন, “দেখুন, এটি এমন জিনিস যা আমি মনে করি জনসাধারণ বুঝতে পারে না: যখন আপনার একটি ভাইরাস থাকে, আপনি যদি এটিকে একটি ‘বিপজ্জনক’ ভাইরাসে পরিণত করার উপায়ে ম্যানিপুলেট করতে চান তবে আপনাকে শুরু করতে হবে। একটি পূর্ববর্তী ভাইরাস যা আপনি শেষ পর্যন্ত যে ভাইরাসটি তৈরি করেন তার যথেষ্ট কাছাকাছি, যে এটি করা আণবিকভাবে সম্ভব যা 100% নিশ্চিত তা হল যে ভাইরাসগুলি এনআইএইচ অনুদানের অধীনে অধ্যয়ন করা হয়েছিল, যে ধরনের পরীক্ষা করা হয়েছিল, আণবিকভাবে SARS-CoV-2 থেকে এত দূরে সরানো হয়েছিল যে তারা চেষ্টা করলেও এটিকে SARS-CoV-2-তে পরিণত করতে পারত না, যা তারা স্পষ্টতই করেনি।

“কিন্তু এটা ঠিক তাই ছিল, যাকে আমরা বলি, ফাইলোজেনেটিকভাবে দূরের… এর মানে কি যে, বিবর্তনগতভাবে এটি এতদূর, এটি সেখানে পৌঁছাতে বিবর্তনের 20 বছর সময় লাগবে। এটি সম্পর্কে কথা বলুন,” ডঃ ফৌসি বলেছেন। “আমরা যে বিষয়ে কথা বলছি তা হল এনআইএইচ যা অর্থায়ন করেছিল, তা ছিল ভাইরাস যা সম্ভবত এটি করতে পারেনি।”

কোভিডের উত্স একদিকে, ডাঃ ফাউসি অন্যান্য অভিযোগের শিকার হয়েছেন, যেমন ফার্মাসিউটিক্যাল কোম্পানির কাছ থেকে অর্থ পাওয়া। ডাঃ লাপুক জিজ্ঞাসা করলেন, “আপনাকে NIH ছেড়ে যাওয়ার জন্য অর্থের প্রস্তাব দেওয়া হয়েছে, ঠিক আছে, এবং বলুন, ফার্মা, তাই না?”

“সঠিক, বা ব্যক্তিগত ইক্যুইটি,” ডাঃ ফৌসি উত্তর দিয়েছিলেন।

“আপনার বর্তমান বেতন কতবার আপনাকে দেওয়া হয়েছে, প্রায়?”

“সুতরাং, যে সময়ে আমি এটির প্রস্তাব পাচ্ছিলাম, আমি $125,000, $200,000 উপার্জন করছিলাম। তারপর আমাকে এমন একটি কাজের প্রস্তাব দেওয়া হবে যা আমাকে বছরে $5, $6, $7 মিলিয়ন পাবে।”

“তাহলে, তুমি নিলে না কেন?”

“কারণ আমি সত্যিই অনুভব করেছি যে আমি যা করছিলাম তা আমার যত্নের উপর প্রভাব ফেলছে, যা ছিল দেশের স্বাস্থ্য এবং পরোক্ষভাবে, বিশ্বের স্বাস্থ্য,” ডাঃ ফৌসি বলেছিলেন। “এবং আমার কাছে, এটি অমূল্য।”

“উত্থান হয়েছে, পতন হয়েছে। সম্প্রতি অনেক ঝগড়া হয়েছে। কোনো অনুশোচনা?”

“না। না,” ডাঃ ফৌসি জবাব দিলেন। “আমি বলতে চাচ্ছি, আপনি যখন অনুশোচনার কথা বলেন, আমি যা করেছি তার জন্য কোনো অনুশোচনা? আমার পছন্দ? না। আমরা কি একাধিক পয়েন্ট, ইনফ্লেকশন পয়েন্টে আরও ভালো করতে পারতাম? অবশ্যই। কারণ আমরা নিখুঁত নই। আপনি চেষ্টা করুন আপনার সেরা এবং আপনি নম্রতার সাথে উপলব্ধি করেন যে আপনি নিখুঁত হওয়ার ভান করেন না কিন্তু আপনি যা আপনার সেরা তা নিয়ে যান এবং আপনি যদি ভুল করেন তবে আপনি তা সংশোধন করার চেষ্টা করেন।”


আরও তথ্যের জন্য:

গল্পটি প্রযোজনা করেছেন এড ফরগটসন। সম্পাদক: জর্জ পোজডেরেক।

আরও জোন লাপুক

headshot-600-jon-lapook.jpg

Source link

Related posts

এফডিএ চিনাবাদাম, দুগ্ধজাত খাবার, অন্যান্য খাবারের প্রতিক্রিয়ার তীব্রতা কমাতে অ্যালার্জির ওষুধ অনুমোদন করে

News Desk

MS সহ মা তার ছেলে, একটি কিশোর, যত্ন নেওয়ার জন্য ঝুঁকেছেন

News Desk

ChatGPT অধ্যয়নের দ্বারা ওষুধের প্রশ্নের উত্তর দেওয়ার সময় ভুলতা ছড়ানোর জন্য পাওয়া গেছে

News Desk

Leave a Comment