Image default
স্বাস্থ্য

ঠান্ডা ঝরনা সুবিধা অস্বস্তি মূল্য? বিশেষজ্ঞদের মধ্যে ওজন

শ্যাম্পুর মাঝামাঝি গরম জল ফুরিয়ে গেলে আমাদের মধ্যে বেশিরভাগই শক এর মুহূর্তটি অনুভব করেছেন — তবে অনেক বিশেষজ্ঞ দাবি করেন যে হিমশীতল ঝরনার সুবিধাগুলি অপ্রীতিকর ঝাঁকুনির মতো।

যারা বরফের স্নান বা ক্রায়োথেরাপিতে নিমজ্জিত হওয়ার জন্য পুরোপুরি প্রস্তুত নন, তাদের জন্য ঠান্ডা ঝরনা জলের নিম্ন তাপমাত্রার অভিজ্ঞতার শারীরিক সুবিধাগুলি সহজ করার একটি উপায় সরবরাহ করতে পারে।

অস্টিওস্ট্রং-এর প্রতিষ্ঠাতা এবং সিইও কাইল জাগ্রোডজকির মতে, সাম্প্রতিক বছরগুলিতে ঠান্ডা নিমজ্জন এবং ঠান্ডা ঝরনা জনপ্রিয়তা অর্জন করেছে, মূলত ডাচ বিশ্ব রেকর্ড স্থাপনকারী উইম হফ দ্বারা অনুপ্রাণিত, যিনি বর্ধিত সময়ের জন্য কাছাকাছি-হিমাঙ্কের তাপমাত্রা সহ্য করার জন্য একটি অনন্য শ্বাস-প্রশ্বাসের কৌশল যুক্ত করেছেন। ন্যাশভিল, টেনেসিতে।

ঠান্ডা জলের উপকারিতা: স্বাস্থ্য গুরু এবং চরম ক্রীড়াবিদ উইম হফ বলেছেন যে রোগ নিরাময়ের জন্য আমাদের ‘ক্ষমতা’ আছে

স্বাস্থ্য এবং ফিটনেস শিল্পে দীর্ঘ কর্মজীবন প্রাপ্ত জাগ্রোডজকি তার অনুশীলনে ঠান্ডা জলের থেরাপিকে অন্তর্ভুক্ত করেছেন।

ঠান্ডা ঝরনার উপকারিতা

“ঠান্ডা জল রক্ত ​​​​প্রবাহকে উদ্দীপিত করে, সামগ্রিক সঞ্চালন বাড়ায় এবং আপনার হৃদপিণ্ডকে পাম্প করে,” জাগ্রোডজকি ফক্স নিউজ ডিজিটালকে একটি ইমেলে বলেছেন।

কোল্ড প্লাংিং এবং ঠান্ডা ঝরনা তাদের সম্ভাব্য স্বাস্থ্য সুবিধার জন্য সাম্প্রতিক বছরগুলিতে জনপ্রিয়তা অর্জন করেছে। (আইস্টক)

ওয়ার্কআউটের পরে একটি ঠান্ডা ঝরনা বিশেষভাবে কার্যকর হতে পারে, কারণ এটি পেশীর ব্যথা এবং প্রদাহ কমায়।

ঠাণ্ডা পানির সংস্পর্শে এন্ডোরফিন নিঃসরণকেও উদ্দীপিত করতে পারে, যা চাপ কমাতে পারে, ব্যথা উপশম করতে পারে এবং তাত্ক্ষণিকভাবে মেজাজ উন্নত করতে পারে, বিশেষজ্ঞ উল্লেখ করেছেন।

জীবন-পরিবর্তনকারী কোল্ড থেরাপি পেনসিলভানিয়ার মাকে ভয়ঙ্কর পিঠের ব্যথায় সাহায্য করে: আবার ‘আমার মেয়েকে তুলতে পারে’

“ব্যক্তিগতভাবে, আমি আবেগগতভাবে কম এবং অনুপ্রাণিত বোধ করার সময় ঠান্ডা গোসল করার পরে একটি রূপান্তরকারী মেজাজ বৃদ্ধির অভিজ্ঞতা পেয়েছি,” জাগ্রডজকি বলেছেন।

ঠাণ্ডা ঝরনার নান্দনিক সুবিধাও হতে পারে, কারণ তারা ছিদ্র শক্ত করতে সাহায্য করতে পারে এবং ত্বক ও চুলের স্বাস্থ্যের উন্নতি করতে পারে, তিনি যোগ করেছেন।

“ব্যক্তিগতভাবে, আমি আবেগগতভাবে কম এবং অনুপ্রাণিত বোধ করার সময় ঠান্ডা গোসল করার পরে একটি রূপান্তরকারী মেজাজ বুস্ট অনুভব করেছি।”

ঠান্ডা লাগার সাথে ঠান্ডা এক্সপোজারের সাধারণ সংযোগের বিপরীতে, জাগ্রডজকি বলেছিলেন যে হিমশীতল ঝরনা রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করতে পারে।

“আরেকটি অপ্রত্যাশিত সুবিধা হল ওজন হ্রাস, কারণ আপনার শরীর ঠান্ডার সংস্পর্শে আসলে শরীরের তাপমাত্রা বজায় রাখতে অতিরিক্ত ক্যালোরি খরচ করে,” তিনি বলেছিলেন।

সম্ভাব্য ঝুঁকি

যদিও ঠান্ডা ঝরনা সাধারণত বেশিরভাগ সুস্থ প্রাপ্তবয়স্কদের জন্য নিরাপদ, তবে তারা কিছু ঝুঁকি নিয়ে আসতে পারে – বিশেষত নির্দিষ্ট চিকিত্সার অবস্থার ব্যক্তিদের জন্য, ক্যালিফোর্নিয়ার স্লিপোপোলিসের প্রধান চিকিৎসা উপদেষ্টা ডঃ রাজ দাশগুপ্ত সতর্ক করেছেন।

ঝরনা জল

যদিও ঠান্ডা ঝরনা সাধারণত বেশিরভাগ স্বাস্থ্যকর প্রাপ্তবয়স্কদের জন্য নিরাপদ, তবে তাদের ঝুঁকি থাকতে পারে, বিশেষ করে নির্দিষ্ট চিকিৎসা শর্তযুক্ত ব্যক্তিদের জন্য, বিশেষজ্ঞরা বলছেন। (আইস্টক)

“ঠান্ডা এক্সপোজার রক্তনালীগুলিকে সংকুচিত করে এবং উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়ায়, যা উচ্চ রক্তচাপ সহ হৃদরোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য নেতিবাচক প্রভাব ফেলতে পারে,” তিনি ইমেলের মাধ্যমে ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

নিউইয়র্ক পোলার প্লাঞ্জ গ্রুপ ‘জীবন-পরিবর্তনকারী’ ঠান্ডা জলের থেরাপির দিকে ঝাঁপিয়ে পড়েছে: ‘কখনো ভালো লাগেনি’

যাদের কার্ডিওভাসকুলার সমস্যা ধরা পড়েছে, যেমন উচ্চ রক্তচাপ এবং করোনারি ধমনী রোগ, তাদের ঠান্ডা এক্সপোজার এড়ানোর প্রয়োজন হতে পারে, কারণ এটি হার্টে অতিরিক্ত চাপ সৃষ্টি করতে পারে, দাশগুপ্ত সতর্ক করেছেন।

যে ব্যক্তিদের ঠান্ডা ছত্রাক (আববাত), যা ঠান্ডা এক্সপোজারের ত্বকের প্রতিক্রিয়া, বা রায়নাউডস সিনড্রোম, যা ঠান্ডা তাপমাত্রার প্রতিক্রিয়ায় আঙ্গুল এবং পায়ের আঙ্গুলের অসাড়তা সৃষ্টি করে, তাদের ঠান্ডা ঝরনা শুরু করার আগে একজন ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত, তিনি পরামর্শ দেন।

ঝরনা মধ্যে মানুষ

বিশেষজ্ঞরা ঠান্ডা ঝরনা দিয়ে ধীরে ধীরে শুরু করার পরামর্শ দেন — এবং ধীরে ধীরে ঝরনার সময়কাল বাড়ান। (আইস্টক)

গর্ভবতী বা বুকের দুধ খাওয়ানো মহিলাদের ক্ষেত্রেও একই কথা।

দাশগুপ্ত যোগ করেছেন, “যদি আপনি ঠান্ডা ঝরনা থেকে কোনো নেতিবাচক পার্শ্ব প্রতিক্রিয়া অনুভব করেন, অবিলম্বে বন্ধ করুন এবং আপনার ডাক্তারের সাথে কথা বলুন।”

কিভাবে শুরু করেছিল

যারা ঠান্ডা ঝরনা শুরু করতে আগ্রহী তাদের জন্য, Zagrodzky 10 থেকে 15 সেকেন্ডের জন্য 60- থেকে 65-ডিগ্রি ফারেনহাইট ঝরনা নেওয়ার পরামর্শ দেন, ধীরে ধীরে প্রতিদিন তাপমাত্রা এবং সময়কাল উভয়ই হ্রাস করে।

বায়োহ্যাকিং প্রকাশিত হয়েছে: ব্রুক বার্ক, টম ব্র্যাডি এবং অন্যদের দ্বারা নিতম্বের স্বাস্থ্যের প্রবণতা সম্পর্কে কী জানতে হবে

নীচে জলের তাপমাত্রা সম্পর্কে তার নির্দেশিকা রয়েছে:

মাঝারি ঠান্ডা: 50 থেকে 68 ডিগ্রী ফারেনহাইট (10 থেকে 20 ডিগ্রী সেলসিয়াস) এর মধ্যে জলের তাপমাত্রা বেশিরভাগ মানুষের জন্য উপযুক্ত।

ঠান্ডা বা ঠান্ডা: 45 এবং 50 ডিগ্রী ফারেনহাইট (7-10 ডিগ্রি সেলসিয়াস) এর মধ্যে তাপমাত্রা একটি আরও প্রাণবন্ত অভিজ্ঞতা প্রদান করে।

খুব ঠাণ্ডা: 45 ডিগ্রি ফারেনহাইট (7 ডিগ্রি সেলসিয়াস) এর নিচের তাপমাত্রা চ্যালেঞ্জিং এবং নির্দিষ্ট থেরাপিউটিক লক্ষ্যগুলির জন্য আরও উপযুক্ত, যেমন পেশী ব্যথা এবং প্রদাহ হ্রাস করা।

শাওয়ারে টুথব্রাশ এবং অন্যান্য বোতল

“ঠান্ডা ঝরনা কোন অবস্থার জন্য প্রাথমিক চিকিত্সা হিসাবে বিবেচনা করা উচিত নয়, এবং ঠান্ডা থেরাপি সম্পর্কে চূড়ান্ত গবেষণা এখনও সীমিত,” একজন ডাক্তার বলেছেন। (আইস্টক)

দাশগুপ্ত সম্মত হন যে আপনার শরীরকে ঠান্ডা জলের সাথে খাপ খাইয়ে নিতে সাহায্য করার জন্য, ধীরে ধীরে শুরু করা গুরুত্বপূর্ণ।

“আপনি প্রতিটি ঝরনার সাথে জলের তাপমাত্রা সামান্য হ্রাস করে শুরু করতে পারেন এবং তারপরে ধীরে ধীরে সময়কাল বাড়াতে পারেন,” তিনি বলেছিলেন।

“আপনার শরীরের প্রতি গভীর মনোযোগ দিন এবং আপনি যদি অস্বস্তি অনুভব করেন তবে ঝরনা থেকে বের হয়ে গরম করা গুরুত্বপূর্ণ।”

“ঠান্ডা জল রক্ত ​​​​প্রবাহকে উদ্দীপিত করে, সামগ্রিক সঞ্চালন বাড়ায় এবং আপনার হৃদয়কে পাম্প করে।”

আরেকটি বিকল্প হল গরম এবং ঠান্ডা ঝরনার মধ্যে বিকল্প করা, যা কনট্রাস্ট শাওয়ার হিসাবে পরিচিত।

ফ্লোরিডার মিয়ামিতে প্রত্যয়িত স্বাস্থ্য, পুষ্টি এবং ফিটনেস প্রশিক্ষক ক্যাটলিন স্পিয়ার্স বলেছেন যে তিনি 30 থেকে 60 সেকেন্ডের উষ্ণ ঝরনা দিয়ে শুরু করেন, তারপরে 30 থেকে 60 সেকেন্ড ঠান্ডা জল পান করেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“আপনি আপনার সহনশীলতা তৈরি করার সাথে সাথে আপনি কয়েকটি চক্রের জন্য এটি করতে পারেন এবং সময়ের সাথে সাথে আপনি আপনার পছন্দ অনুসারে চক্রের সময় বাড়াতে পারেন,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

স্পিয়ার্স এটিকে একটি গোল নির্ধারণের খেলায় পরিণত করার এবং আপনি এগিয়ে যাওয়ার সাথে সাথে নিজেকে পুরস্কৃত করার পরামর্শ দেন।

ঠান্ডা ঝরনা মধ্যে মানুষ

যদিও ঠান্ডা জলের বিস্ফোরণ নির্দিষ্ট উপসর্গগুলি উপশম করতে উপকারী হতে পারে, বিশেষজ্ঞরা জোর দেন যে পৃথক প্রতিক্রিয়া পরিবর্তিত হতে পারে। (আইস্টক)

“উদাহরণস্বরূপ, প্রথম 30 দিনের জন্য, আপনি প্রতি সপ্তাহে কমপক্ষে তিনবার আপনার রুটিনে ঠান্ডা ঝরনা অন্তর্ভুক্ত করার লক্ষ্য রাখতে পারেন,” তিনি বলেছিলেন। “আপনি একবার এই লক্ষ্যে পৌঁছে গেলে, আপনি নিজেকে ছোট কিছু দিয়ে পুরস্কৃত করতে পারেন।”

তিনি আরও বলেছিলেন, “শুধু মনে রাখবেন যে একটু দীর্ঘ পথ চলে যায় – এমনকি মাত্র কয়েক মিনিটের ঠান্ডা জলের এক্সপোজার আপনাকে নিরাময়, পুনরুদ্ধার করতে এবং সামগ্রিকভাবে আরও ভাল বোধ করতে সহায়তা করতে পারে।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

কোল্ড থেরাপি সম্পর্কে চূড়ান্ত গবেষণা এখনও সীমিত, দাশগুপ্ত উল্লেখ করেছেন।

“ঠান্ডা ঝরনাকে কোনো অবস্থার প্রাথমিক চিকিৎসা হিসেবে বিবেচনা করা উচিত নয়,” তিনি বলেন।

“তবে, উপসর্গ উপশমের জন্য ব্যবহার করা হলে ঠান্ডা জলের দ্রুত বিস্ফোরণ উপকারী হতে পারে – যদিও পৃথক প্রতিক্রিয়া পরিবর্তিত হতে পারে।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

স্কুল সরবরাহের ছদ্মবেশে ভ্যাপ কর্তৃপক্ষকে উদ্বিগ্ন করে এবং চীন থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে আইটেম আসার সাথে সাথে তাৎক্ষণিক সতর্কতা

News Desk

মা দিবসে শোক সামলানো, পাশাপাশি রোগ প্রতিরোধকারী খাবার এবং হার্টের স্বাস্থ্যের ঝুঁকি

News Desk

করোনাভাইরাস: বাংলাদেশে সবচেয়ে বেশি ঝুঁকির মুখে অন্তঃসত্ত্বা মা ও নবজাতক

News Desk

Leave a Comment