Image default
স্বাস্থ্য

ঠাণ্ডা এবং ফ্লু চিকিত্সার জন্য, আপনার কি প্রেসক্রিপশনের প্রয়োজন আছে নাকি ওভার-দ্য-কাউন্টার ওষুধগুলি যথেষ্ট ভাল?

ঠাণ্ডা বা ফ্লু হলে কাশি, ঠাণ্ডা লাগা এবং জ্বর হতে পারে — কিন্তু এই ভাইরাসের চিকিৎসার সবচেয়ে ভালো উপায় কী?

ওভার-দ্য-কাউন্টার (OTC) এবং প্রেসক্রিপশন ওষুধ সহ অনেকগুলি বিকল্প ঠান্ডা এবং ফ্লুর লক্ষণগুলি উপশম করতে পারে – এবং পার্থক্যটি জানা গুরুত্বপূর্ণ।

“একটি প্রেসক্রিপশনের ওষুধের জন্য একজন স্বাস্থ্যসেবা প্রদানকারীর কাছ থেকে অনুমোদনের প্রয়োজন হয় এবং একটি ওভার-দ্য-কাউন্টার ওষুধ আপনাকে সর্দি, অ্যালার্জি, মাথাব্যথা এবং জয়েন্টের ব্যথার মতো অবস্থার স্ব-চিকিৎসা করতে দেয়,” ডাঃ এলেনা কোয়াত্রোচি, একজন ফার্মাসিস্ট এবং সহযোগী অধ্যাপক। নিউ ইয়র্কের ব্রুকলিনের লং আইল্যান্ড ইউনিভার্সিটির ফার্মাসি প্র্যাকটিস বিভাগ ফক্স নিউজ ডিজিটালকে জানিয়েছে।

আপনার বাড়িতে ছড়িয়ে পড়া ঠান্ডা এবং ফ্লু কীভাবে প্রতিরোধ করবেন তা এখানে রয়েছে

“আপনি একটি ফার্মেসিতে ওটিসি ওষুধ কিনতে পারেন, তবে সুপারমার্কেট এবং অন্যান্য দোকানেও কিনতে পারেন,” তিনি বলেছিলেন।

প্রেসক্রিপশনের ওষুধগুলি শুধুমাত্র একজন রোগীকে স্বাস্থ্যসেবা পেশাদার দ্বারা দেওয়া হলেই নেওয়া উচিত, কোয়াত্রোচি পরামর্শ দিয়েছেন।

ওভার-দ্য-কাউন্টার (OTC) এবং প্রেসক্রিপশন ওষুধ সহ ঠান্ডা এবং ফ্লুর লক্ষণগুলি উপশম করার জন্য অনেকগুলি বিকল্প রয়েছে – এবং পার্থক্যটি জানা গুরুত্বপূর্ণ। (আইস্টক)

কিছু ওষুধ প্রেসক্রিপশন এবং ওটিসি উভয় সংস্করণেই পাওয়া যায়, ডোজ এবং সেগুলি নেওয়ার সময়কালের দ্বারা পরিবর্তিত হয়।

ফার্মাসিস্ট ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “প্রেসক্রিপশনের ওষুধগুলি ফ্লুর চিকিত্সার জন্য ভাল, যেহেতু অ্যান্টিভাইরাল এজেন্ট রয়েছে যা নির্ধারণ করা যেতে পারে।” “ওষুধগুলি অবশ্যই সময়মত দেওয়া উচিত নয়তো তারা কাজ করবে না।”

ঠাণ্ডা এবং ফ্লুর জন্য বেশিরভাগ সম্পূরক “কার্যকারিতার প্রমাণ নেই,” কোয়াত্রোচি উল্লেখ করেছেন।

যদি ঠান্ডা লক্ষণগুলি অব্যাহত থাকে বা যদি একজন ব্যক্তি ভাল হয়ে যায় এবং তারপরে খারাপ হয়ে যায়, তবে এটি একটি অন্তর্নিহিত সংক্রমণের চিহ্ন হতে পারে যার জন্য চিকিত্সার মনোযোগ প্রয়োজন, তিনি উল্লেখ করেছেন।

প্রতিদিন অভ্যাস করার জন্য 10টি স্বাস্থ্যকর অভ্যাস যা প্রতিটি 10 ​​মিনিটেরও কম সময় নেয়

নিউইয়র্কের লং আইল্যান্ডের মাউন্ট সিনাই সাউথ নাসাউ-এর মেডিসিন বিভাগের চেয়ারম্যান এবং সংক্রামক রোগের প্রধান ডাঃ অ্যারন ই. গ্ল্যাট বলেছেন, “ইনফ্লুয়েঞ্জার একমাত্র পরীক্ষিত এবং পরীক্ষিত চিকিত্সা হল এফডিএ-অনুমোদিত অ্যান্টিভাইরালগুলি।”

“অবশ্যই, তারা নিখুঁত কাছাকাছি কোথাও নয়, এবং একজন চিকিত্সকের নির্দেশনায় উপযুক্ত হিসাবে ব্যবহার করা উচিত।”

যখন উপসর্গের উপশমের কথা আসে, তখন গ্ল্যাট বলেন, “ওভার-দ্য-কাউন্টার প্রতিকারগুলি কয়েক ঘন্টা আগে উন্নতি করবে, তবে সম্ভাব্য বিষাক্ততা এবং পার্শ্বপ্রতিক্রিয়াও হতে পারে যা লক্ষণ উপশমের কয়েক ঘন্টার চেয়ে খারাপ হতে পারে।”

প্রেসক্রিপশন ধরে রাখা মহিলা

“একটি প্রেসক্রিপশনের ওষুধের জন্য একজন স্বাস্থ্যসেবা প্রদানকারীর কাছ থেকে অনুমোদনের প্রয়োজন হয় এবং একটি ওভার-দ্য-কাউন্টার ওষুধ আপনাকে সর্দি, অ্যালার্জি, মাথাব্যথা এবং জয়েন্টের ব্যথার মতো অবস্থার স্ব-চিকিৎসা করতে দেয়,” একজন ফার্মাসিস্ট ব্যাখ্যা করেছেন। (আইস্টক)

ভাইরাল সংক্রমণের জন্য অনেক ওষুধ লক্ষণ নিয়ন্ত্রণকে লক্ষ্য করে, নিউ ইয়র্কের নিউ হাইড পার্কে নর্থওয়েল হেলথ লং আইল্যান্ড ইহুদি মেডিকেল সেন্টারের জরুরি ওষুধের সহযোগী চেয়ার ড. ফ্রেডরিক ডেভিস বলেছেন।

“কিছু প্রেসক্রিপশন ওষুধ একটি নির্দিষ্ট ভাইরাসকে লক্ষ্য করতে পারে – যেমন কোভিডের জন্য প্যাক্সলোভিড বা ফ্লুর ক্ষেত্রে ট্যামিফ্লু,” তিনি বলেছিলেন।

10টি প্রাকৃতিক চিকিত্সা যা ডাক্তাররা সর্দি এবং ফ্লুর জন্য সুপারিশ করেন

“এই প্রেসক্রিপশন ওষুধগুলি লক্ষণগুলির তীব্রতা বা সময়কাল কমাতে পারে।”

সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া

ওটিসি ওষুধের কিছু পার্শ্বপ্রতিক্রিয়া আছে – এবং শুধুমাত্র একটি ওষুধ প্রেসক্রিপশন ছাড়াই পাওয়া যায় তার মানে এই নয় যে এটি প্রতিটি ব্যক্তির জন্য নিরাপদ বা উপযুক্ত, ডেভিস এবং গ্ল্যাট সতর্ক করেছেন।

সিউডোফেড্রিন, অনেক ওটিসি ওষুধে পাওয়া একটি উপাদান, এটি একটি কার্যকর ডিকনজেস্ট্যান্ট কিন্তু এটি মানুষের জন্য কিছু পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে, যেমন ঘুমের অসুবিধা, মাথা ঘোরা এবং নার্ভাসনেস, ডেভিস উল্লেখ করেছেন।

সর্দি এবং ফ্লু ঋতু আসছে: এখনই সতর্কতা চিহ্ন এবং উপসর্গগুলি জানুন

“এটি রক্তচাপও বাড়াতে পারে, যা ইতিমধ্যে যাদের রক্তচাপ বেড়েছে তাদের জন্য উদ্বেগ হতে পারে,” তিনি বলেন।

ওষুধটি এখন ফার্মেসি কাউন্টারের পিছনে বিক্রি করা হয় কারণ কেউ কেউ এটি থেকে মেথামফিটামিন তৈরি করতে ব্যবহার করেন, ডেভিস উল্লেখ করেছেন।

কিছু নাকের ডিকনজেস্ট্যান্ট স্প্রে, যেমন আফ্রিন, সাইনাস এবং অনুনাসিক ভিড় দূর করতে পারে, কিন্তু তিন দিনের বেশি ব্যবহার করা যাবে না কারণ এগুলো রিবাউন্ড কনজেশন হতে পারে।

মহিলা নাক ফুঁকছেন

একজন ফার্মাসিস্ট পরামর্শ দিয়েছেন, একজন স্বাস্থ্যসেবা পেশাদার দ্বারা রোগীকে দেওয়া হলেই প্রেসক্রিপশনের ওষুধ গ্রহণ করা উচিত। (আইস্টক)

ডেভিস বলেন, ফেনাইলেফ্রিন নামক আরেকটি ওটিসি ওষুধ “তাক বন্ধ করা হয়েছিল কারণ এটি অকার্যকর বলে মনে করা হয়েছিল।”

এটি গুরুত্বপূর্ণ যে ব্যক্তিরা তাদের স্বাস্থ্যসেবা প্রদানকারী এবং ফার্মাসিস্টকে যে কোনও OTC ওষুধ সেবন করছেন বা নেওয়ার পরিকল্পনা করছেন সে সম্পর্কে বলা, কারণ কোনও ব্যক্তির কিছু অন্তর্নিহিত চিকিৎসা শর্ত থাকলে তা নিষেধ হতে পারে, কোয়াত্রোচি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“কিছু ওটিসি ওষুধ প্রেসক্রিপশনের ওষুধের সাথে যোগাযোগ করতে পারে,” তিনি যোগ করেছেন। “কিছু ভিটামিন এবং সম্পূরকগুলিও যোগাযোগ করতে পারে।”

ফার্মাসিস্ট শিশুদের ওটিসি ওষুধ দেওয়ার বিষয়েও সতর্ক করেছিলেন।

সর্দি, ফ্লু, কোভিড-১৯ এবং আরএসভি: কীভাবে ভিন্ন উপসর্গ শনাক্ত করবেন এবং নিরাপদ থাকবেন

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “শিশুদের শিশুরোগ বিশেষজ্ঞদের পরামর্শ ছাড়া ওটিসি ওষুধ দেওয়া উচিত নয়।”

“এফডিএ 2 বছরের কম বয়সী শিশুদের কাশি এবং ঠান্ডা লক্ষণগুলির জন্য ওটিসি ওষুধের সুপারিশ করে না কারণ তারা গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।”

কোয়াত্রোচ্চি অভিভাবকদের সতর্ক করেছেন যে কোনও শিশুকে কখনই কোনও প্রাপ্তবয়স্কদের জন্য উদ্দিষ্ট কোনও ওষুধ না দেবেন।

ঠান্ডা, ঠান্ডা ঔষধ সঙ্গে শিশু

বিশেষজ্ঞরা অভিভাবকদের সতর্ক করেছেন যে কোনও শিশুকে এমন কোনও ওষুধ দেবেন না যা প্রাপ্তবয়স্কদের জন্য উদ্দিষ্ট। (iStock/iStock)

“শিশুদের জন্য, জ্বরের চিকিৎসার জন্য কখনই অ্যাসপিরিনযুক্ত পণ্য ব্যবহার করবেন না,” তিনি বলেন। “12 মাসের কম বয়সী শিশুদের মধ্যে মধু ব্যবহার করবেন না, কারণ এতে ব্যাকটেরিয়া থাকতে পারে যা বোটুলিজম হতে পারে।”

ফার্মাসিস্ট লেবেলগুলি সাবধানে পড়ার গুরুত্বের উপরও জোর দিয়েছেন, কারণ নির্দিষ্ট ধরণের ওষুধের একটি প্রাপ্তবয়স্ক সংস্করণ এবং একটি শিশু সংস্করণ রয়েছে।

সর্দি বা ফ্লুতে অসুস্থ? আপনি এখনও অনুশীলন করতে পারেন কিনা তা এখানে কীভাবে জানবেন: ‘ঘাড়ের চেক ব্যবহার করুন’

একটি OTC এবং প্রেসক্রিপশন ওষুধের মধ্যে সিদ্ধান্ত নেওয়ার সময়, পরবর্তীটি বেছে নেওয়া কিছু ক্ষেত্রে খরচ কমাতে সাহায্য করতে পারে।

“ওটিসি ওষুধগুলি প্রেসক্রিপশনের ওষুধের চেয়ে বেশি ব্যয়বহুল হতে পারে যা রোগীর স্বাস্থ্য পরিকল্পনার আওতায় রয়েছে,” কোয়াত্রোচি বলেছিলেন।

মহিলা পিল খাচ্ছেন

ফার্মাসিস্ট বলেছিলেন যে ওটিসি ওষুধের কিছু পার্শ্বপ্রতিক্রিয়া আছে – এবং শুধুমাত্র একটি ওষুধ প্রেসক্রিপশন ছাড়াই পাওয়া যায় তার মানে এই নয় যে এটি প্রতিটি ব্যক্তির জন্য নিরাপদ বা উপযুক্ত। (আইস্টক)

ওষুধ খাওয়ার পাশাপাশি, ঠান্ডা এবং ফ্লুর লক্ষণগুলি উপশম করতে সাহায্য করার জন্য অন্যান্য পদ্ধতি রয়েছে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

আরেকটি সাধারণ পদ্ধতি হল প্রচুর বিশ্রাম নেওয়া, প্রচুর তরল পান করা এবং হাত ধোয়ার মাধ্যমে অন্যদের মধ্যে ছড়িয়ে পড়ার ঝুঁকি কমানো।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

ফ্লুর উপসর্গের চিকিৎসার বাইরেও, স্বাস্থ্য বিশেষজ্ঞরা সম্মত হন যে প্রথম স্থানে ইনফ্লুয়েঞ্জা এড়ানো আরও গুরুত্বপূর্ণ।

“ইনফ্লুয়েঞ্জার বিরুদ্ধে সর্বোত্তম প্রকৃত প্রতিরোধ হল টিকা নেওয়া, এবং আপনি অসুস্থ হলে বাড়িতে থাকা যাতে অন্য সবাইকে প্রকাশ না করা যায়,” গ্ল্যাট, যিনি আমেরিকার সংক্রামক রোগ সোসাইটির একজন মুখপাত্রও, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

অ্যামি ম্যাকগরি ফক্স নিউজ ডিজিটালের জন্য একজন অবদানকারী স্বাস্থ্য লেখক। টুইটারে তাকে অনুসরণ করুন @amymcgorry.

Source link

Related posts

ম্যাথু পেরির মৃত্যুর কারণ, বছরের সবচেয়ে বড় ওষুধের অনুমোদন, এবং ছুটির দিন স্ট্রেস বাস্টার

News Desk

‘নিখোঁজ’ ক্যান্সারের ক্ষেত্রে: নতুন রোগ নির্ণয় মহামারীর প্রথম দিকে 14% এরও বেশি কমে গেছে

News Desk

Two women with heart disease had to fight for a diagnosis. Here’s how they advocated for their health

News Desk

Leave a Comment