Image default
স্বাস্থ্য

ঠাণ্ডা আবহাওয়ায় কেন আপনি বেশি ব্যথা এবং যন্ত্রণা অনুভব করেন সে সম্পর্কে সত্য — এবং এটি সম্পর্কে কী করতে হবে

যেহেতু আবহাওয়া উষ্ণ থেকে ঠান্ডায় প্রচণ্ড ঠান্ডায় রূপান্তরিত হয়, আপনি লক্ষ্য করতে পারেন যে আপনি কিছুটা অস্থির বোধ করছেন – এবং চিকিৎসা প্রমাণগুলি পরামর্শ দেয় যে এটি শীতের ব্লুজের অনুভূতির চেয়ে আরও বেশি কিছু।

চিকিত্সকরা কেন এবং কীভাবে ঠান্ডা আবহাওয়া আপনার শরীরকে প্রভাবিত করে সে সম্পর্কে অন্তর্দৃষ্টি শেয়ার করেছেন — এবং শীতের মরসুমে আসার সাথে সাথে আপনি ব্যথা এবং ব্যথা কমাতে কী করতে পারেন।

একটি সাধারণ ধারণা রয়েছে যে আবহাওয়া দীর্ঘস্থায়ী পেশীর ব্যথাকে প্রভাবিত করে, বলেছেন সারাহ লি, এমডি, ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ড মেডিকেল সেন্টার – মেরিল্যান্ডের বাল্টিমোর সিটির মিডটাউন ক্যাম্পাসের একজন জরুরী মেডিসিন চিকিত্সক, যিনি মেরিল্যান্ড স্কুল বিশ্ববিদ্যালয়ের একজন প্রশিক্ষক হিসাবেও কাজ করেন। ঔষধের

শীতকালে ঘুমের সমস্যা বাড়ে, মার্কিন প্রাপ্তবয়স্করা নতুন সমীক্ষায় বলেছেন

ফক্স নিউজ ডিজিটালকে ডাঃ লি বলেন, “অনেকে মানুষ রিপোর্ট করেন যে ঠান্ডা আবহাওয়ায় শরীরে ব্যথা এবং জয়েন্টের ব্যথা বেড়ে যায়, বিশেষ করে যারা আর্থ্রাইটিসে ভুগছেন।”

“যদিও এই বিষয়ে চিকিৎসা গবেষণা পরিচালিত হয়েছে, তবে শীতল আবহাওয়া এবং পেশীবহুল ব্যথার মধ্যে একটি স্পষ্ট সম্পর্ক সমর্থন করার জন্য সামগ্রিক দুর্বল প্রমাণ রয়েছে।”

একজন ব্যক্তি গত ডিসেম্বরে লন্ডনে তুষারপাতের মধ্য দিয়ে সাইকেল চালাচ্ছেন৷ “অনেক লোক রিপোর্ট করেন যে ঠান্ডা আবহাওয়ার কারণে শরীরে ব্যথা এবং জয়েন্টে ব্যথা বেড়ে যায়, বিশেষ করে যারা আর্থ্রাইটিসে ভুগছেন,” বলেছেন একজন ডাক্তার৷ (ভিক্টোরিয়া জোন্স/পিএ এপি হয়ে)

এটি ব্যথা পরিমাপ করতে অসুবিধার কারণে, তিনি বলেন, তীব্রতার বিষয়গত প্রকৃতির পাশাপাশি তাপমাত্রা, আর্দ্রতা এবং বায়ুমণ্ডলীয় চাপ সহ আবহাওয়ার অনেক পরিবর্তনের কারণে।

একটি তত্ত্ব আছে যে যখন ঠান্ডা শীতে ব্যারোমেট্রিক চাপ কমে যায়, তখন আমাদের টেন্ডন এবং পেশীগুলি আমাদের সীমিত জয়েন্ট স্পেসে প্রসারিত হতে পারে, যা জয়েন্টের ব্যথার ফ্লেয়ারআপ হতে পারে, তিনি বলেছিলেন।

আসলে ব্যথা এবং যন্ত্রণার কারণ কী?

রায়ান এ. হ্যারেল, ডিও, নোভান্ট হেলথ অর্থোপেডিকস অ্যান্ড স্পোর্টস মেডিসিন ইন সাপ্লাই, উত্তর ক্যারোলিনার একজন অর্থোপেডিক প্রাপ্তবয়স্ক পুনর্গঠন সার্জন, যিনি নিতম্ব এবং হাঁটুর জয়েন্টের অবস্থার বিশেষজ্ঞ, বলেছেন যে আপনি যদি এই সময়ে ব্যথা এবং ব্যথা অনুভব করেন বছর, আপনি একা নন।

তিনি বলেন, “ঠান্ডা এবং বৃষ্টির আবহাওয়া শক্ত, অস্থিসন্ধিতে ব্যথা এবং ব্যথার সাথে যুক্ত।”

জানালায় দুঃখী মহিলা

“রক্তবাহী জাহাজের সংকোচন পেশী এবং জয়েন্টগুলিতে রক্ত ​​​​প্রবাহকে হ্রাস করে। এই সঞ্চালন হ্রাস আপনার জয়েন্টগুলিকে ব্যথা এবং শক্ত হয়ে যাওয়ার প্রবণ করে তুলতে পারে”, একজন বিশেষজ্ঞ বলেছেন। (আইস্টক)

যদিও এই বিষয়ে এখনও গবেষণা করা হচ্ছে, এখানে কিছু সম্ভাব্য তত্ত্ব রয়েছে, ডঃ হ্যারেলের মতে, কেন ঠান্ডা আবহাওয়া আপনার জয়েন্টগুলিকে প্রভাবিত করতে পারে এবং আপনার ব্যথা বাড়াতে পারে।

সাইনোভিয়াল তরল ঘন হওয়া। সাইনোভিয়াল তরল হল আপনার জয়েন্টের তৈলাক্তকরণ যেমন তেল আপনার ইঞ্জিনের জন্য তৈলাক্তকরণ, ডঃ হ্যারেল ব্যাখ্যা করেছেন। এর ভূমিকা জয়েন্টের তৈলাক্তকরণ এবং কুশনিং উভয়ই।

আপনার কি একই সময়ে কোভিড এবং ফ্লু ভ্যাকসিন নেওয়া উচিত?

“ঠান্ডা তাপমাত্রায়, এটি বিশ্বাস করা হয় যে সাইনোভিয়াল তরল ঘন হয়ে যায় এবং কম সান্দ্র হয়ে যায়। এর ফলে কম কুশনিং এবং তৈলাক্তকরণের ফলে শক্ততা এবং ব্যথা হয়,” ডঃ হ্যারেল ফক্স নিউ ডিজিটালকে বলেন।

রক্তনালীর সংকোচন। তাপমাত্রা শরীরের তাপমাত্রা সংরক্ষণের প্রয়াসে রক্তনালীগুলির সংকোচন ঘটায়।

“রক্তবাহী জাহাজের সংকোচন পেশী এবং জয়েন্টগুলিতে রক্ত ​​​​প্রবাহ হ্রাস করে। রক্ত ​​সঞ্চালনের এই হ্রাস আপনার জয়েন্টগুলিকে ব্যথা এবং শক্ত হয়ে যাওয়ার প্রবণ করে তুলতে পারে,” তিনি বলেছিলেন।

NYC এ শীতের আবহাওয়া

নিউ ইয়র্কে 29 জানুয়ারী, 2022, শনিবার তুষার ঝড়ের সময় একজন মহিলা সিটি হলের কাছে ব্রুকলিন ব্রিজের দিকে হাঁটছেন৷ (এপি ছবি/ব্রিটানি নিউম্যান)

ব্যারোমেট্রিক চাপ হ্রাস। ব্যারোমেট্রিক চাপ হ্রাস এবং ব্যথা জয়েন্টগুলির মধ্যে একটি যোগসূত্র রয়েছে বলে মনে হচ্ছে — কিছু লোক ঠান্ডা এবং বৃষ্টির আবহাওয়ায় ব্যারোমেট্রিক চাপের পরিবর্তনের জন্য বেশি সংবেদনশীল, ডঃ হ্যারেল বলেছেন।

“ব্যারোমেট্রিক চাপ হ্রাস পেশী এবং টেন্ডনের মতো টিস্যুর প্রসারণ ঘটায় – যা জয়েন্টগুলির মতো সীমিত স্থানগুলিতে ব্যথা বাড়ায়,” তিনি উল্লেখ করেছেন।

শীতের মাসগুলিতে দেখা যায় কার্যকলাপে হ্রাস জয়েন্টগুলোতে রক্ত ​​​​প্রবাহ হ্রাসের পাশাপাশি শক্ত হয়ে যায়।

স্নায়ু সংবেদনশীলতা বৃদ্ধি। যারা জয়েন্টে ব্যথা বা আর্থ্রাইটিসে ভুগছেন তাদের আগে থেকেই সংবেদনশীল স্নায়ু থাকে। আর্থ্রাইটিসে জীর্ণ তরুণাস্থি এই সংবেদনশীল স্নায়ুগুলির আরও বেশি প্রকাশ করে, তিনি বলেছিলেন।

লুকানো পেটের চর্বি লক্ষণগুলি দেখা দেওয়ার 15 বছর আগে আলঝেইমার রোগের ঝুঁকির সংকেত দিতে পারে, গবেষণায় দেখা গেছে

“ঠান্ডা আবহাওয়ার ফলে এই স্নায়ুর অতি সংবেদনশীলতা দেখা দেয়, যার ফলে ব্যথা বেড়ে যায়,” ডঃ হ্যারেল ফক্স নিউজ ডিজিটালকে বলেন।

উচ্চ আর্দ্রতা। ডক্টর হ্যারেল বলেন, ঠান্ডা তাপমাত্রার সাথে উচ্চ আর্দ্রতার যোগসূত্র আছে বলে মনে হচ্ছে, কারণ সম্ভবত আপনার জয়েন্টের হাড় ও তরুণাস্থি কোষের জন্য বেশি ক্ষতিকর।

বাহুতে চুলকানি

যখন আবহাওয়া রোদ ও গরম থাকে তখন জল পান করা এবং হাইড্রেটেড থাকার কথা মনে রাখা সহজ – তবে পর্যাপ্ত জল খাওয়া শীতকালেও ঠিক ততটাই গুরুত্বপূর্ণ। “ডিহাইড্রেশন জয়েন্টগুলি শক্ত হয়ে যাওয়ার সাথে যুক্ত এবং জয়েন্টের ব্যথা আরও খারাপ করতে পারে,” একজন স্বাস্থ্য বিশেষজ্ঞ বলেছেন। (আইস্টক)

নিষ্ক্রিয়তা। হ্যারেল বলেন, শীতের মাসগুলিতে দেখা যায় কার্যকলাপের হ্রাস জয়েন্টগুলোতে রক্ত ​​​​প্রবাহ হ্রাসের পাশাপাশি শক্ত হওয়ার দিকে পরিচালিত করে। এর ফলে ব্যথা বেড়ে যেতে পারে।

কীভাবে শীতের ব্যথা এবং যন্ত্রণার সাথে লড়াই করবেন

স্বাস্থ্যকর অভ্যাসের সাথে লেগে থাকুন. এই ব্যাথা এবং যন্ত্রণাগুলিকে মোকাবেলা করার জন্য, মেরিল্যান্ড মেডিক্যাল সেন্টার ইউনিভার্সিটির ডক্টর লি বলেছেন যে এটি সাধারণত বাঞ্ছনীয় যে মানুষ স্বাস্থ্যকর অভ্যাস চালিয়ে যান, যার মধ্যে ভাল ঘুম এবং একটি স্বাস্থ্যকর খাদ্য খাওয়া সহ।

জলয়োজিত থাকার. পূর্বাভাস অনুযায়ী, আবহাওয়া রৌদ্রোজ্জ্বল এবং গরম হলে জল পান করা এবং হাইড্রেটেড থাকার কথা মনে রাখা সহজ – তবে পর্যাপ্ত জল খাওয়া শীতকালেও ঠিক ততটাই গুরুত্বপূর্ণ।

দীর্ঘায়ু বিশেষজ্ঞদের কাছ থেকে 10টি আকর্ষণীয় টিপস সহ মস্তিষ্কের স্বাস্থ্য এবং ধীর মানসিক বার্ধক্য বৃদ্ধি করুন

“ডিহাইড্রেশন জয়েন্টগুলি শক্ত হওয়ার সাথে যুক্ত এবং জয়েন্টের ব্যথা আরও খারাপ করতে পারে,” তিনি উল্লেখ করেছেন।

সক্রিয় রাখা. জয়েন্টগুলি প্রসারিত এবং আলগা করার জন্য মৃদু ব্যায়াম যেমন হাঁটার পরামর্শ দেওয়া হয়।

“এটি সময়ের সাথে হাড়ের শক্তি তৈরিতেও সাহায্য করে এবং দীর্ঘস্থায়ী পেশীর ব্যথা প্রতিরোধ করে,” ডাঃ লি বলেন।

জিমে স্বাস্থ্য এবং ফিটনেস মহিলা

আবহাওয়া যাই হোক না কেন, বিশেষজ্ঞরা বলছেন, নিয়মিত ব্যায়াম করা, ভালো রাতের ঘুম পাওয়া এবং স্বাস্থ্যকর খাবার খাওয়া সহ সাধারণভাবে মানুষের স্বাস্থ্যকর অভ্যাস চালিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়। (আইস্টক)

যদি ব্যথা এবং ব্যথা অব্যাহত থাকে, তিনি বলেছিলেন যে আইবুপ্রোফেন (মোট্রিন বা অ্যাডভিল) এর মতো ওভার-দ্য-কাউন্টার ওষুধগুলি সহায়ক হতে পারে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

আপনার মেজাজ উন্নত করুন. নোভান্ট হেলথ অর্থোপেডিকস অ্যান্ড স্পোর্টস মেডিসিনের সাথে ডঃ হ্যারেল বলেছেন যে মানসিক সুস্থতা ব্যথা হ্রাসের সাথে যুক্ত, যেমন জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জারির পরে দেখানো হয়েছে।

“ঠান্ডা শীতের মাসগুলিতে আপনার মেজাজ উন্নত করে এবং আপনাকে খুশি করে এমন কার্যকলাপগুলি সন্ধান করা আপনার কিছু ব্যথা উপশম করতে সহায়তা করতে পারে।”

“ঠান্ডা শীতের মাসগুলিতে আপনার মেজাজ উন্নত করে এবং আপনাকে খুশি করে এমন কার্যকলাপগুলি সন্ধান করা আপনার কিছু ব্যথা উপশম করতে সহায়তা করতে পারে,” তিনি বলেছিলেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

উষ্ণ থাকুন. উষ্ণ রাখা কিছু উত্তেজক কারণগুলির বিরুদ্ধে লড়াই করতে পারে যেগুলি ঠান্ডা তাপমাত্রা জয়েন্টের ব্যথায় ভূমিকা রাখে, ডঃ হ্যারেল রিপোর্ট করেছেন।

“এর মধ্যে রয়েছে উষ্ণ পোশাক পরা এবং লেয়ারিং, বৈদ্যুতিক কম্বল, হিটিং প্যাড, উষ্ণ স্নান বা ঝরনা – এবং আপনার গাড়ি বা বাড়িতে তাপ বৃদ্ধি করা,” তিনি বলেছিলেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

এরিকা ল্যামবার্গ ফক্স নিউজ ডিজিটালের একজন অবদানকারী প্রতিবেদক।

Source link

Related posts

আপনি যে বিপদগুলি দেখতে পাচ্ছেন না তা আপনার অপরিষ্কার বিছানায় লুকিয়ে থাকতে পারে, গবেষণা বলে: ‘স্বাস্থ্য উদ্বেগ’ থেকে সাবধান থাকুন

News Desk

রকার বেসিনেট শিশুদের জন্য সম্ভাব্য মারাত্মক, নিরাপত্তা নিয়ন্ত্রক সতর্ক করে

News Desk

এগুলি হল সবচেয়ে খারাপ দাঁতের ভুল যা আপনি আপনার দাঁতের জন্য করতে পারেন

News Desk

Leave a Comment