Image default
স্বাস্থ্য

ট্রান্স শিশুরা যারা বয়ঃসন্ধি অবরোধকারী ওষুধ গ্রহণ করেছিল তাদের মানসিক স্বাস্থ্য সমস্যা ছিল, যুক্তরাজ্যের গবেষণায় দেখা গেছে

ইউনিভার্সিটি অফ এসেক্সের সাম্প্রতিক বিশ্লেষণ অনুসারে, বয়ঃসন্ধি-অবরোধকারী ওষুধগুলি ট্রান্স শিশুদের মানসিক স্বাস্থ্যের সমস্যার কারণ হিসাবে দেখানো হয়েছে।

পূর্ববর্তী একটি গবেষণার ফলাফল পুনরায় পরীক্ষা করে, যুক্তরাজ্যের গবেষকরা নির্ধারণ করেছেন যে জেন্ডার ডিসফোরিয়া (জিডি) সহ এক-তৃতীয়াংশ যুবক ট্রিপটোরলিন গ্রহণের পরে মানসিক স্বাস্থ্যের হ্রাস অনুভব করেছেন।

ট্রেলস্টার ব্র্যান্ড নামে বিক্রি হয়, ট্রিপটোরলিন হল একটি গোনাডোট্রপিন-রিলিজিং হরমোন (GnRH) অ্যাগোনিস্ট যা শরীরে নির্দিষ্ট হরমোনের পরিমাণ কমিয়ে দেয়।

আমাদের বাচ্চাদের লক্ষ্য করে ট্রান্স এজেন্ডা প্রকাশ করা: বিশ্বাসের নেতা প্রকাশ করে কিভাবে পিতামাতারা বাচ্চাদের নিরাপদ রাখতে পারেন

2021 সালে Tavistock এবং University College London Hospitals (UCLH)-এর NHS-এর জেন্ডার আইডেন্টিটি ডেভেলপমেন্ট সার্ভিস (GIDS) থেকে আসা আসল গবেষণাটি, 12 থেকে 15 বছর বয়সী 44 জন শিশুকে বিশ্লেষণ করে যারা বয়ঃসন্ধি-রোধকারী ওষুধ খেয়েছিল।

ইউনিভার্সিটি অফ এসেক্সের সাম্প্রতিক বিশ্লেষণ অনুসারে, বয়ঃসন্ধি-অবরোধকারী ওষুধগুলি ট্রান্স শিশুদের মানসিক স্বাস্থ্যের সমস্যার কারণ হিসাবে দেখানো হয়েছে। (iStock)

শিশুদের সকলকে “মনস্তাত্ত্বিকভাবে স্থিতিশীল” বলে মনে করা হয়েছিল, তবে তাদের সকলকে লিঙ্গ ডিসফোরিয়া হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছিল, “চলমান বয়ঃসন্ধি বিকাশের সাথে চরম মানসিক যন্ত্রণার উচ্চ সম্ভাবনা,” গবেষণার লেখকরা ফলাফল নিয়ে আলোচনা করে জার্নাল এন্ট্রিতে লিখেছেন।

সেই সময়ে, গবেষকরা নির্ধারণ করেছিলেন যে ওষুধগুলি 36-মাসের ফলো-আপ সময়ের মধ্যে বাচ্চাদের মানসিক স্বাস্থ্যের উপর কোনও প্রভাব ফেলেনি।

সার্ফার বেথানি হ্যামিল্টন মহিলাদের সাথে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য মহিলাদের ট্রান্সফার করার অনুমতি দেওয়ার নতুন নিয়মের বিরুদ্ধে কথা বলেছেন

গবেষণার নতুন বিশ্লেষণ, তবে, নির্ধারণ করেছে যে 34% ট্রান্স যুবক বয়ঃসন্ধি ব্লকার গ্রহণ করার সময় মানসিক স্বাস্থ্যে হ্রাস পেয়েছে।

একই সময়ে, 37% মানসিক স্বাস্থ্যের কোন পরিবর্তনের কথা জানিয়েছে এবং 29% একটি উন্নতি লক্ষ্য করেছে।

মানসিক স্বাস্থ্যের পরিবর্তনের মাত্রা নির্ধারণের জন্য, গবেষকরা মানসিক কারণ (উদ্বেগ, বিষণ্নতা, সামাজিক প্রত্যাহার এবং সোমাটিক অভিযোগ) পাশাপাশি আচরণগত সংকেত, যেমন মনোযোগের সমস্যা এবং আক্রমনাত্মক আচরণের দিকে নজর দিয়েছেন, গবেষকদের মতে। তারা ঘুমের অসুবিধাও বিশ্লেষণ করেছে।

বিষন্ন কিশোর

যদিও মূল গবেষণায় সমস্ত বাচ্চাদের মানসিক সুস্থতার সামগ্রিক গড়কে একত্রিত করা হয়েছিল, নতুন বিশ্লেষণে প্রতিটি শিশুর স্বতন্ত্র মনস্তাত্ত্বিক স্বাস্থ্যের দিকে নজর দেওয়া হয়েছে, যা তাদের মধ্যে আরও বৈচিত্র্য প্রকাশ করেছে। (iStock)

যদিও মূল গবেষণায় সমস্ত বাচ্চাদের মানসিক সুস্থতার সামগ্রিক গড়কে একত্রিত করা হয়েছিল, নতুন বিশ্লেষণে প্রতিটি শিশুর স্বতন্ত্র মনস্তাত্ত্বিক স্বাস্থ্যের দিকে নজর দেওয়া হয়েছে, যা তাদের মধ্যে আরও বৈচিত্র্য প্রকাশ করেছে।

“এটি 12 থেকে 15 বছর বয়সী শিশুদের উপর UK ডেটার প্রথম বিশ্লেষণ যা GD গ্রহণ করে বয়ঃসন্ধি ব্লকারগুলি গ্রুপ গড়গুলির মধ্যে পার্থক্য পরীক্ষা করার বিপরীতে পৃথক স্তরের পরিবর্তন প্রদর্শন করে,” গবেষণার লেখকরা ফলাফলগুলি বর্ণনা করে একটি জার্নাল এন্ট্রিতে লিখেছেন। “যেমন, এই বিশ্লেষণটি চিকিত্সার সুবিধা এবং ঝুঁকিগুলির একটি পূর্ণাঙ্গ চিত্র দেয়।”

নতুন বিশ্লেষণে স্থির করা হয়েছে যে 34% ট্রান্স যুবক বয়ঃসন্ধি ব্লকার গ্রহণ করার সময় মানসিক স্বাস্থ্যে হ্রাস পেয়েছে।

“আমরা সুপারিশ করি যে এই পদ্ধতিগুলি যুক্তরাজ্যে প্রতিষ্ঠিত নতুন লিঙ্গ ডিসফোরিয়া পরিষেবাগুলিতে অন্তর্ভুক্ত করা হবে, সেইসাথে নতুন গবেষণা অধ্যয়নগুলি ডিজাইন করা হচ্ছে,” তারা যোগ করেছে।

নতুন বিশ্লেষণটি স্বাস্থ্য অধ্যয়নের জন্য একটি প্রিপ্রিন্ট পরিষেবা medRxiv-এ পোস্ট করা হয়েছিল, কিন্তু এখনও পিয়ার-রিভিউ করা হয়নি।

বাচ্চাদের আমেরিকায় বাচ্চা হওয়া দরকার, বলেছেন অরল্যান্ডো ক্যাব ড্রাইভার ট্রান্স এজেন্ডা দ্বারা সমস্যায় পড়েছেন

গবেষণার কিছু সীমাবদ্ধতা ছিল। এটি যুবকের একটি ছোট নমুনা আকার অন্তর্ভুক্ত করে এবং কোন নিয়ন্ত্রণ গ্রুপ ছিল না। অধ্যয়ন করা শিশুদের জন্য একটি সীমিত ডেটাসেট উপলব্ধ ছিল।

এছাড়াও, ফলাফলগুলি মেলামেশা দেখায় কিন্তু অগত্যা কার্যকারণ নয়, কারণ অন্যান্য কারণ থাকতে পারে যা শিশুদের মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে।

পিল খাওয়া কিশোর

ট্রেলস্টার ব্র্যান্ড নামে বিক্রি হয়, ট্রিপটোরলিন হল একটি গোনাডোট্রপিন-রিলিজিং হরমোন (GnRH) অ্যাগোনিস্ট যা শরীরে নির্দিষ্ট হরমোনের পরিমাণ কমিয়ে দেয়। (iStock)

ট্যাভিস্টক এবং পোর্টম্যান ট্রাস্টের একজন মুখপাত্র, যা মূল গবেষণাটি পরিচালনা করেছিল, ডেইলি মেইলকে নিম্নলিখিত বিবৃতি প্রদান করেছে:

“আমরা সমস্ত চিকিত্সক এবং শিক্ষাবিদদের কাছে কৃতজ্ঞ যারা বছরের পর বছর ধরে এই গবেষণায় অবদান রেখেছেন, এবং আমরা কীভাবে এই তরুণদের সমর্থন করতে পারি তার প্রমাণের নতুন সমকক্ষ-পর্যালোচিত বিশ্লেষণকে স্বাগত জানাই।”

ক্ষুব্ধ সমালোচকরা বলছেন, নতুন UN-Backed আইনি সুপারিশগুলি নাবালকদের সাথে যৌনতাকে স্বাভাবিক করে তোলে

“মূল অধ্যয়নের বিশ্লেষণ পরিকল্পনাটি চিকিৎসা পরিসংখ্যানের বিশেষজ্ঞদের দ্বারা স্বাধীনভাবে তৈরি করা হয়েছিল, এবং অন্তর্নিহিত ডেটা প্রকাশিত হয়েছিল যাতে অন্যান্য গবেষকরা আরও বিশ্লেষণ পরিচালনা করতে পারে।”

ফক্স নিউজ ডিজিটাল আরও মন্তব্যের জন্য ট্যাভিস্টক এবং পোর্টম্যান ট্রাস্টের কাছে পৌঁছেছে।

ফ্লোরিডার একজন নিউরোসার্জন এবং দীর্ঘায়ু বিশেষজ্ঞ ড. ব্রেট ওসবর্ন, উভয় গবেষণায় জড়িত ছিলেন না, কিন্তু ফক্স নিউজ ডিজিটালের সাথে শেয়ার করেছেন যে তিনি বাচ্চাদের মানসিক স্বাস্থ্যের উপর বয়ঃসন্ধি ব্লকারদের প্রভাব দেখে অবাক হননি।

ডঃ ব্রেট অসবর্ন

ফ্লোরিডার একজন নিউরোসার্জন এবং দীর্ঘায়ু বিশেষজ্ঞ ডঃ ব্রেট ওসবর্ন উল্লেখ করেছেন যে “মানুষের মস্তিষ্ক – এবং বিশেষত বিকাশমান মস্তিষ্ক – বিশেষভাবে সংবেদনশীল এবং সর্বোত্তমভাবে কাজ করার জন্য হরমোনের মাত্রা সঞ্চালনের উপর নির্ভরশীল।” (ড. ব্রেট অসবর্ন)

“মানব মস্তিষ্ক – এবং বিশেষ করে উন্নয়নশীল মস্তিষ্ক – বিশেষভাবে সংবেদনশীল এবং সর্বোত্তমভাবে কাজ করার জন্য হরমোনের মাত্রা সঞ্চালনের উপর নির্ভরশীল,” ওসবর্ন বলেছেন।

টেসটোসটেরন, ইস্ট্রোজেন এবং প্রোজেস্টেরনের মতো যৌন হরমোন – যেগুলি ট্রিপটোরলিন ব্যবহার করে অধ্যয়নের জনসংখ্যার মধ্যে দমন করা হয়েছিল – এছাড়াও মেজাজ নিয়ন্ত্রণ এবং জ্ঞানের ক্ষেত্রে একটি প্রধান ভূমিকা পালন করে, ডাক্তার উল্লেখ করেছেন।

“শুধু আমাদের শরীরই নয়, আমাদের মস্তিষ্কও সর্বোত্তম হরমোনের মাত্রার সাথে সবচেয়ে ভালো কাজ করে।”

“অনুকূল প্রজেস্টেরনের মাত্রা ঘুমের জন্যও গুরুত্বপূর্ণ, যেখানে নিম্ন স্তরগুলি অনিদ্রা এবং মেজাজের স্থিতিশীলতার (মেজাজ পরিবর্তনের) সাথে সম্পর্কিত,” ওসবর্ন বলেন।

অতিরিক্তভাবে, ইস্ট্রোজেনের মাত্রা মস্তিষ্কের মেজাজ কেন্দ্রগুলিতে নিউরোট্রান্সমিটারগুলিকে প্রভাবিত করে, এইভাবে মানসিক অভিজ্ঞতাকে প্রভাবিত করে, ডাক্তার উল্লেখ করেছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“এস্ট্রোজেন জ্ঞান এবং আমাদের সাধারণ সুস্থতার অনুভূতিতেও একটি কেন্দ্রীয় ভূমিকা পালন করে – পুরুষ এবং মহিলা উভয়ের জন্য,” ওসবর্ন বলেন। “পুরুষ এবং মহিলাদের সর্বোত্তম মস্তিষ্কের বিকাশ এবং কার্যকারিতার জন্য প্রোজেস্টেরন এবং ইস্ট্রোজেন প্রয়োজন।”

মেজাজ এবং সুস্থতার জন্য টেস্টোস্টেরনও অনেকাংশে দায়ী, ডাক্তার বলে গেছেন – এবং এর অভাব ক্লান্তি, বিরক্তি এবং দুর্বল ঘুমের স্বাস্থ্যবিধি হতে পারে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“নীচের লাইন? শুধুমাত্র আমাদের দেহ নয়, আমাদের মস্তিষ্কও সর্বোত্তম হরমোনের মাত্রার সাথে সবচেয়ে ভাল কাজ করে,” অসবর্ন উপসংহারে এসেছিলেন।

“ট্রিপটোরেলিনের মতো ওষুধ দিয়ে কৃত্রিমভাবে তাদের মাত্রা কমানো সম্ভাব্য বিপজ্জনক এবং শুধুমাত্র আমেরিকাতে মানসিক স্বাস্থ্যের বোঝা বৃদ্ধিতে অবদান রাখে।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

বিশ্ব অটিজম সচেতনতা দিবস সম্পর্কে সমস্ত কিছু: এটি কী এবং কীভাবে উদযাপন করা যায়

News Desk

এই সময়ে সর্দি-জ্বর প্রতিকার ও প্রতিরোধে করণীয়

News Desk

হৃদরোগের ঝুঁকি একটি আশ্চর্যজনক কারণ দ্বারা প্রভাবিত হতে পারে, নতুন গবেষণায় দেখা গেছে

News Desk

Leave a Comment