ট্যানিং বড়িগুলি গুরুতর বিপদ সৃষ্টি করতে পারে, চর্মরোগ বিশেষজ্ঞরা সতর্ক করেছেন: ‘ভোক্তাদের সচেতন হওয়া উচিত’
স্বাস্থ্য

ট্যানিং বড়িগুলি গুরুতর বিপদ সৃষ্টি করতে পারে, চর্মরোগ বিশেষজ্ঞরা সতর্ক করেছেন: ‘ভোক্তাদের সচেতন হওয়া উচিত’

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি।

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন।

কিছু লোক ট্যানিং বড়িগুলির জন্য UV রশ্মির ব্যবসা করছে, কারণ অসংখ্য সোশ্যাল মিডিয়া প্রভাবশালীরা এই সম্পূরকগুলি কীভাবে তাদের ত্বককে একটি ট্যান গ্লো দিয়েছে তা নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন। কিন্তু তারা কি নিরাপদ?

এই বড়িগুলিতে এল-টাইরোসিন, বিটা-ক্যারোটিন এবং অ্যাটাক্সানথিন সহ – বিভিন্ন উপাদান রয়েছে যা ত্বকে রঙ পরিবর্তন করার প্রভাব ফেলতে পারে।

চিকিত্সকরা সতর্ক করছেন যে ত্বক ব্রোঞ্জ করার এই বিকল্প উপায় ঝুঁকি নিয়ে আসতে পারে।

সানস্ক্রিন কি ত্বকের ক্যান্সার সৃষ্টি করে? ডাক্তারদের দাবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের মার্চ 2022-এর বিজ্ঞপ্তি অনুসারে, ত্বক ট্যান করার জন্য বর্তমানে কোনও FDA-অনুমোদিত বড়ি নেই।

এফডিএ ফক্স নিউজ ডিজিটালের সাথে নিশ্চিত করেছে যে এটি আজকের মতো পরিবর্তিত হয়নি।

ত্বক ট্যান করার জন্য কোন এফডিএ-অনুমোদিত বড়ি নেই, ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন নিশ্চিত করেছে। (আইস্টক)

এফডিএ লিখেছে, “তবুও, ট্যানিং দাবী বহনকারী বড়ি বাজারে উপস্থিত হতে থাকে।” “ভোক্তাদের এই জাতীয় পণ্যগুলির সাথে সম্পর্কিত ঝুঁকি সম্পর্কে সচেতন হওয়া উচিত, পাশাপাশি তাদের কার্যকারিতা সম্পর্কে সন্দেহ রয়েছে।”

নিউ জার্সির হ্যাকেনস্যাক ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টারের চর্মরোগ বিশেষজ্ঞ ডাঃ অ্যালেক্সিস ইয়াং এর মতে, সবচেয়ে বড় ঝুঁকি হল যে কিছু লোক তাদের কালো ত্বকের উপর ভিত্তি করে সূর্য থেকে আরও বেশি সুরক্ষিত বলে ধরে নিতে পারে।

স্কিন ক্যান্সার চেক এবং সানস্ক্রিন: কেন এইগুলি (এখনও) ভাল স্বাস্থ্যের জন্য খুব গুরুত্বপূর্ণ

“আমি আপনাকে আশ্বস্ত করতে পারি (এটি) ঘটনাটি নয়,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছিলেন। “এই বড়িগুলির প্রভাব সূর্যের ক্ষতিকারক UV রশ্মি থেকে কোনও SPF সুরক্ষা প্রদান করে না, যা আমাদের ত্বকের ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে – মেলানোমা সহ, সবচেয়ে মারাত্মক রূপ।”

এই বড়িগুলিতে প্রায়শই ক্যানথাক্সানথিন নামক একটি রঙ্গক থাকে, যা ত্বক এবং চোখে জমে থাকে, চর্মরোগ বিশেষজ্ঞ যোগ করেছেন।

উচ্চ মাত্রায় দীর্ঘায়িত ব্যবহারের সাথে, এই রঙ্গকটি সম্ভাব্য লিভারের ক্ষতির দিকে নিয়ে যেতে পারে, ইয়াং সতর্ক করেছেন।

ক্লোজ আপ অফ হ্যাপি স্মাইলিং ওমেন ট্যাকিং পিল

ট্যানিং বড়িগুলি বমি বমি ভাব, বমি, ডায়রিয়া, মাথাব্যথা এবং অ্যালার্জির প্রতিক্রিয়া সহ পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে, বিশেষজ্ঞরা সতর্ক করেছেন। (আইস্টক)

“লক্ষণগুলির মধ্যে ক্লান্তি, বমি বমি ভাব, পেটে ব্যথা এবং জন্ডিস অন্তর্ভুক্ত থাকতে পারে,” তিনি বলেছিলেন।

“রেটিনায় ক্যানথাক্সান্থিন জমা হওয়ার কারণে দৃষ্টিশক্তি ঝাপসা, রাতের অন্ধত্ব এবং এমনকি স্থায়ী দৃষ্টিশক্তি নষ্ট হতে পারে।”

বমি বমি ভাব, বমি, ডায়রিয়া, মাথাব্যথা এবং অ্যালার্জির প্রতিক্রিয়া সহ ট্যানিং পিলগুলি অন্যান্য পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।

সানবার্ন এসওএস: আপনার রোদে ক্ষতিগ্রস্থ ত্বককে প্রশমিত করার জন্য 7 টি টিপস, একজন স্বাস্থ্য বিশেষজ্ঞের মতে

ক্যানথাক্সানথিন ছাড়াও, ট্যানিং পিলে অন্যান্য উপাদানও থাকতে পারে, যেমন বিটা-ক্যারোটিন এবং এল-টাইরোসিন।

“যদিও সাধারণত নিরাপদ বলে বিবেচিত হয়, অত্যধিক বিটা-ক্যারোটিন গ্রহণ ক্ষতিকারক হতে পারে, বিশেষ করে ধূমপায়ীদের জন্য, কারণ এটি তাদের ফুসফুসের ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে,” ইয়াং বলেন।

“এল-টাইরোসিন… কিছু ওষুধের সাথে যোগাযোগ করতে পারে এবং হাইপারথাইরয়েডিজমের মতো পূর্ব-বিদ্যমান অবস্থাকে আরও খারাপ করতে পারে।”

মহিলা সুইমিং পুলের পাশে সূর্যস্নান করছেন

ট্যানিং বড়ি সূর্যের রশ্মি থেকে সুরক্ষা প্রদান করবে না, বিশেষজ্ঞরা উল্লেখ করেছেন। (আইস্টক)

ক্যালিফোর্নিয়ার ডার্মাটোলজি বিশেষজ্ঞদের বোর্ড-প্রত্যয়িত চর্মরোগ বিশেষজ্ঞ ডাঃ মিনা আমিনও ফক্স নিউজ ডিজিটালের সাথে একটি সাক্ষাত্কারে এই প্রবণতার প্রতি প্রতিক্রিয়া জানিয়েছেন, উল্লেখ করেছেন যে ক্যারোটিনয়েড – যা প্রায়শই এই পরিপূরকগুলিতে পাওয়া যায় – যা ফলকে তাদের রঙ দেয়৷

“চর্মরোগ বিশেষজ্ঞ হিসাবে, আমরা আসলে এটি দেখতে পাই যখন কেউ অনেক বেশি গাজর খায়,” তিনি বলেছিলেন। “তারা একটি অনুরূপ ‘ট্যান’ প্রভাবও পেতে পারে যা একটি কমলা রঙ হিসাবে আরও উপস্থাপন করে, যা প্রায়শই তাদের হাত এবং পায়ে প্রথমে প্রদর্শিত হতে শুরু করে।”

“সবচেয়ে নিরাপদ পদ্ধতি হল ট্যানিং এড়ানো এবং আপনার প্রাকৃতিক ত্বকের স্বরকে আলিঙ্গন করা।”

আমিন প্রতিধ্বনিত করেছেন যে অতিরিক্ত ক্যারোটিনয়েড লিভারের ক্ষতি করতে পারে, কারণ তারা উচ্চ মাত্রায় খাওয়ার সময় অ্যালকোহল-প্ররোচিত ফোলাভাব এবং প্রদাহ বৃদ্ধির সাথে যুক্ত।

ম্যানহাটনের চর্মরোগ বিশেষজ্ঞ ডাঃ ব্রেন্ডন ক্যাম্পও ট্যানিং পিল ব্যবহার করার পরামর্শ দেন না, তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, কারণ সাধারণত ত্বকের রঞ্জক পদার্থে দৃশ্যমান পরিবর্তন আনতে এগুলোকে উচ্চ মাত্রায় গ্রহণ করতে হয়।

সঠিক উপায়ে কীভাবে সানস্ক্রিন পরবেন: এসপিএফ-এর জন্য আপনার গাইড

“এবং তাদের ফলাফলগুলি অস্থায়ী, যার অর্থ তাদের দেওয়া ‘ট্যান’ বজায় রাখার জন্য আপনাকে তাদের গ্রহণ চালিয়ে যেতে হবে,” তিনি ইমেলের মাধ্যমে বলেছিলেন।

বিশেষজ্ঞ উল্লেখ করেছেন যে astaxanthin পেটে ব্যথা এবং ডায়রিয়ার মতো গ্যাস্ট্রোইনটেস্টাইনাল পার্শ্ব প্রতিক্রিয়াগুলির সাথে যুক্ত।

মহিলা জল দিয়ে বড়ি নিচ্ছেন

ট্যানিং বড়িগুলির সাথে, “সম্ভাব্য ঝুঁকি, বিশেষ করে ত্বকের ক্যান্সার এবং লিভারের ক্ষতি, যে কোনও অনুভূত সুবিধার চেয়ে বেশি,” একজন চর্মরোগ বিশেষজ্ঞ মন্তব্য করেছেন। (আইস্টক)

ইয়াং এর মতে, ডোজ নির্দেশাবলী অনুসরণ করা হলেও ট্যানিং বড়িগুলিকে “নিরাপদ বলে মনে করা হয় না”।

“সম্ভাব্য ঝুঁকিগুলি, বিশেষ করে ত্বকের ক্যান্সার এবং লিভারের ক্ষতির জন্য, যে কোনও অনুভূত সুবিধার চেয়ে বেশি,” তিনি বলেছিলেন। “এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে এফডিএ নিরাপদ বা কার্যকর হিসাবে কোনো ট্যানিং বড়ি অনুমোদন করেনি।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

আমিন সম্মত হন যে “ত্বককে ট্যান করতে এই পরিপূরকগুলির ব্যবহার সমর্থন করার জন্য যথেষ্ট প্রমাণ নেই।”

“অজানা নিরাপত্তা প্রোফাইলের পরিপ্রেক্ষিতে, আমি এই বড়িগুলিকে এমন স্তরে ব্যবহার করা এড়িয়ে যাওয়ার পরামর্শ দিই যা একটি ট্যান হতে পারে,” তিনি যোগ করেছেন।

একটি সৈকতে সানস্ক্রিন ব্যবহার করে মহিলা

একজন চর্মরোগ বিশেষজ্ঞ পরামর্শ দিয়েছেন যে সূর্যের সংস্পর্শে এলে প্রত্যেকে এসপিএফ 30 বা তার বেশি সানস্ক্রিন পরুন। (আইস্টক)

ট্যানিংয়ের বিকল্প বিকল্পগুলির জন্য, আমিন একটি বাড়িতে স্ব-ট্যানার ব্যবহার করার পরামর্শ দিয়েছেন।

ইয়াং স্ব-ট্যানিং পণ্য এবং লোশন, মাউস এবং স্প্রে সহ সানলেস ট্যানার পছন্দ করে, যা একটি অস্থায়ী ট্যান প্রদান করে “আপনার ত্বককে ক্ষতিকারক UV রশ্মির সংস্পর্শে না এনে।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews/health

তিনি পেশাদার স্প্রে ট্যানগুলিরও সুপারিশ করেছিলেন যা একটি “আরও প্রাকৃতিক-সুদর্শন” কাস্টম ট্যান অফার করে৷

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“মনে রাখবেন, সবচেয়ে নিরাপদ পদ্ধতি হল ট্যানিং এড়ানো এবং আপনার প্রাকৃতিক ত্বকের স্বরকে আলিঙ্গন করা,” তিনি বলেছিলেন। “দীর্ঘমেয়াদী স্বাস্থ্য বজায় রাখতে এবং ত্বকের ক্যান্সার প্রতিরোধের জন্য সূর্যের ক্ষতি থেকে আপনার ত্বককে রক্ষা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

Fox News Digital সম্ভাব্য নিরাপত্তা ঝুঁকি সম্পর্কে মন্তব্য করার অনুরোধ করে বেশ কয়েকটি ট্যানিং পিল প্রস্তুতকারকের কাছে পৌঁছেছে।

Source link

Related posts

মার্কিন গবেষণায় দেখা গেছে 10 জনের মধ্যে 1 জন প্রাপ্তবয়স্ক omicron পরে দীর্ঘ কোভিড পান

News Desk

ওহিওর মহিলা ব্যবসায়িক সফরে বিরল সংক্রামক স্তন রোগে আক্রান্ত হওয়ার পরে স্বাস্থ্য ভ্রমণের বিবরণ দিয়েছেন

News Desk

নাইটাজেনস সম্পর্কে কী জানতে হবে — শক্তিশালী, "রাডারের অধীনে" সিন্থেটিক ওপিওডস

News Desk

Leave a Comment