Image default
স্বাস্থ্য

টেক্সাস বিল ট্রান্স প্রাপ্তবয়স্কদের জন্য সহ প্রায় সমস্ত লিঙ্গ-নিশ্চিত যত্ন নিষিদ্ধ করবে

টেক্সাস সেনেটে প্রবর্তিত একটি বিল রাজ্যের এলজিবিটিকিউ+ অ্যাডভোকেটদের মধ্যে শঙ্কা জাগিয়ে তুলছে, যারা বলে যে এটি অস্ত্রোপচার এবং ননসার্জিক্যাল উভয় চিকিত্সা সহ – এমনকি ট্রান্স প্রাপ্তবয়স্কদের জন্যও প্রায় সমস্ত লিঙ্গ-নিশ্চিত স্বাস্থ্যসেবা অবৈধ করে দেবে।

“যদিও আমরা বেশ কয়েকটি বিল দেখেছি যা ট্রান্স লোকেদের জন্য জীবন রক্ষাকারী স্বাস্থ্যসেবাকে অপরাধী করে তোলে, তবে কেউই এর থেকে বেশি দূরে যায় না,” র্যাচেল হিল, অ্যাডভোকেসি সংস্থা ইকুয়ালিটি টেক্সাসের সরকারী বিষয়ক পরিচালক, সিবিএস নিউজকে বলেছেন।

“এই বিলটি যে কোনও বয়সে ট্রান্স হেলথ কেয়ারের জন্য যে কোনও পাবলিক ফান্ডিং নিষিদ্ধ করে এবং চিকিত্সা পেশাদার এবং বীমা প্রদানকারীদের উপর অসম্ভব সীমাবদ্ধতা রাখে,” হিল যোগ করেছেন।

'ট্রান্স উইমেনকে রক্ষা করুন'

2 অক্টোবর, 2021-এ অস্টিনে মহিলাদের মার্চ চলাকালীন টেক্সাস স্টেট ক্যাপিটলের বাইরে একটি বিক্ষোভ।

গেটি ইমেজের মাধ্যমে ব্লুমবার্গ

বিল, SB 1029, যা 17 ফেব্রুয়ারী রিপাবলিকান রাজ্য সেন বব হল দ্বারা প্রবর্তিত হয়েছিল, “লিঙ্গ পরিবর্তন এবং চিকিত্সার জন্য পাবলিক ফান্ডিং” নিষিদ্ধ করবে, “লিঙ্গ পরিবর্তন পদ্ধতির জন্য কভারেজ” প্রদান থেকে কিছু স্বাস্থ্য পরিকল্পনাকে বাধা দেবে এবং বৃদ্ধি পাবে। অফার করে এমন চিকিৎসা পেশাদার বা স্বাস্থ্যসেবা প্রদানকারীদের জন্য অসদাচরণ মামলার মাধ্যমে আইনি দায়বদ্ধতা লিঙ্গ-নিশ্চিত যত্ন.

বিলে রোগীর যৌনাঙ্গ, মাস্টেক্টমি এবং বয়ঃসন্ধি ব্লকার বা হরমোনের প্রেসক্রিপশনে “রোগীর জৈবিক লিঙ্গ পরিবর্তনের উদ্দেশ্যে… বা রোগীর লিঙ্গ সম্পর্কে রোগীর ধারণার নিশ্চয়তা দেওয়ার উদ্দেশ্যে” যে কোনো অস্ত্রোপচার করা হলে তা লিঙ্গ-নিশ্চিত করার পদ্ধতি হিসাবে তালিকাভুক্ত করা হয়েছে।

সিবিএস নিউজ হলের অফিসে যোগাযোগ করার জন্য একাধিক প্রচেষ্টা করেছে, কিন্তু এখনও শুনতে পায়নি।

“এই বিলটি একটি শীতল প্রভাব ফেলবে, বয়স নির্বিশেষে এই রাজ্যের সমস্ত ট্রান্স লোকেদের জন্য সমস্ত সেরা অনুশীলনের চিকিৎসা পরিষেবা বন্ধ করে দেবে,” ক্রিস্টোফার হ্যামিল্টন, টেক্সাস হেলথ অ্যাকশনের সিইও, একটি অলাভজনক যা LGBTQIA+ সম্প্রদায়কে স্বাস্থ্য পরিষেবা সরবরাহ করতে কাজ করে, সিবিএস নিউজকে বলেছেন। “যদি এই বিলটি পাস হয়, বীমাকারীরা আর লিঙ্গ-নিশ্চিত যত্ন কভার করবে না, অসৎ আচরণ বীমাকারীরা প্রদানকারীদের ভুলপ্রচার বীমা প্রদান করবে না, এবং চিকিত্সকরা লিঙ্গ নিশ্চিতকরণ যত্ন প্রদানের জন্য ব্যক্তিগত আর্থিক আজীবন দায়ভার গ্রহণ করবেন না, যা রাজ্যের প্রায় 100,000 ট্রান্স লোককে প্রভাবিত করবে “

ইকুয়ালিটি টেক্সাস অনুসারে, টেক্সাস 2023 সালের আইনসভা মরসুমে এ পর্যন্ত 70টিরও বেশি অ্যান্টি-LGBTQ+ বিল চালু করেছে। যদিও আইনি চ্যালেঞ্জগুলি বেশিরভাগ বিলকে আইন হতে বাধা দিয়েছে, সমালোচকরা বলছেন যে আইন প্রণয়ন প্রচেষ্টা হিজড়াদের প্রান্তিক এবং কলঙ্কিত করে।

আমি ইচ্ছাকৃতভাবে আমার ট্রান্স-বিরোধী আইনের ব্যবহারকে ন্যূনতম রাখার চেষ্টা করছি কিন্তু আমি শুধু TX SB 1029 পড়েছি এবং আমি মনে করতে শুরু করছি যে আমি কাঁপানো বন্ধ করতে পারছি না এবং এই সত্যের কারণে এটি একটি খারাপ ধারণা ছিল হৃদয় দৌড় বন্ধ করবে না 🙃

— দেব (তারা/তারা) (@legally_dev) 19 ফেব্রুয়ারি, 2023

SB 1029 সম্ভবত আইনি চ্যালেঞ্জের মুখোমুখি হবে – এবং কিছু উকিল স্বীকার করেছেন যে এটি পাস নাও হতে পারে – তবে এটির প্রবর্তনকে ট্রান্স সমস্যা এবং স্বাস্থ্যসেবার অ্যাক্সেসের রাজনীতিকরণের জন্য একটি বৃহত্তর এজেন্ডার নির্দেশক হিসাবে দেখা হয়।

হ্যামিল্টন বলেন, “যদি ট্রান্স আক্রান্ত কারো ক্যান্সারের জন্য মাস্টেক্টমি করা দরকার, তবে তাদের প্রমাণ করতে হবে যে এটি ক্যান্সারের যত্নের জন্য নয় বরং বিলটি ‘লিঙ্গ পরিবর্তন’ বলেছে,” হ্যামিল্টন বলেছিলেন। “যদি জরায়ু সহ একজন ট্রান্স ব্যক্তির ক্যান্সার প্রতিরোধের জন্য হিস্টেরেক্টমির প্রয়োজন হয়, তাহলে কি ডাক্তারের ভয়ে এই ব্যক্তিকে অস্বীকার করা হবে?”

আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন এবং আমেরিকান একাডেমি অফ পেডিয়াট্রিক্সের বিরুদ্ধে কথা বলেছে যাকে AMA বলে “চিকিৎসা অনুশীলনে সরকারী অনুপ্রবেশ যা হিজড়া এবং লিঙ্গ-বিচিত্র শিশু এবং প্রাপ্তবয়স্কদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।”

2022 সালে, টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট রাজ্যের স্বাস্থ্য সংস্থাগুলিকে একটি চিঠি পাঠানোর পরে শিরোনাম করেছিলেন রিপোর্ট এবং লিঙ্গ-নিশ্চিত চিকিত্সা তদন্ত তরুণদের সম্ভাব্য “শিশু নির্যাতন” হিসাবে রূপান্তর করতে। বেশ কয়েকটি পরিবার মামলা করার পরে টেক্সাসের একজন বিচারক নির্দেশটি অবরুদ্ধ করেছিলেন।

চিঠিতে, অ্যাবট “পুনরায় অ্যাসাইনমেন্ট সার্জারিগুলিকে শ্রেণীবদ্ধ করেছেন যা জীবাণুমুক্তকরণ, ম্যাস্টেক্টমি, অন্যথায় স্বাস্থ্যকর শরীরের অংশগুলি অপসারণ এবং বয়ঃসন্ধি-অবরোধকারী ওষুধের প্রশাসন বা টেস্টোস্টেরন বা ইস্ট্রোজেনের সুপ্রাফিজিওলজিক ডোজগুলিকে “অপমানজনক” হিসাবে শ্রেণীবদ্ধ করেছে – যার সবগুলিই নিষিদ্ধ করা হবে৷ নতুন বিল।

“এই বিলটি অত্যন্ত উদ্বেগজনক কারণ এটি টেক্সাসের সাথে যা করেছে তার সাথে সাদৃশ্যপূর্ণ প্রজনন অধিকারসম্পূর্ণ নিষেধাজ্ঞা ছাড়াই লোকেদের নিরাপদ, সর্বোত্তম-অভ্যাসের চিকিৎসা সেবা পাওয়ার যে কোনো উপায় সরিয়ে ফেলা,” হ্যামিল্টন বলেছেন।

টেক্সাসের লেফটেন্যান্ট গভর্নমেন্ট ড্যান প্যাট্রিক সম্প্রতি 2023-এর জন্য তার আইনী অগ্রাধিকার ঘোষণা করেছেন, যার মধ্যে কলেজিয়েট স্পোর্টসে ট্রান্সজেন্ডার স্টুডেন্ট অ্যাথলিটদের অংশগ্রহণ সীমিত করার বিল এবং তরুণদের জন্য লিঙ্গ-পরিবর্তন চিকিত্সা শেষ করা। প্যাট্রিক বলেছিলেন যে তিনি বিশ্বাস করেন যে টেক্সানরা তার প্রস্তাবগুলিকে সমর্থন করে কারণ তারা “বেশিরভাগ টেক্সানদের রক্ষণশীল সংখ্যাগরিষ্ঠ দ্বারা সমর্থিত নীতিগুলিকে প্রতিফলিত করে।”

ইউএস ডিপার্টমেন্ট অফ হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসের মতে, ট্রান্স এবং নন-বাইনারী যুবকদের জন্য “প্রাথমিক লিঙ্গ নিশ্চিতকরণ যত্ন সামগ্রিক স্বাস্থ্য এবং সুস্থতার জন্য গুরুত্বপূর্ণ”, কারণ এটি শিশু বা কিশোর-কিশোরীদের সামাজিক পরিবর্তনের দিকে মনোনিবেশ করতে দেয় এবং তাদের আত্মবিশ্বাস বাড়াতে পারে। স্বাস্থ্যসেবা ব্যবস্থা নেভিগেট করার সময়।”

টেক্সাস আইনসভা তৃতীয় বিশেষ অধিবেশনের জন্য ফিরেছে

2021 সালে ট্রান্সজেন্ডার ছাত্র ক্রীড়াবিদদের অংশগ্রহণ সীমিত করে আইন পাস করার জন্য রিপাবলিকান নেতৃত্বাধীন প্রচেষ্টার বিরুদ্ধে টেক্সাসের অস্টিনে একটি বিক্ষোভ।

তামির কালিফা / গেটি ইমেজ

বিশেষজ্ঞরা বলছেন যে লিঙ্গ-নিশ্চিত যত্ন অ্যাক্সেস একটি হতে পারে জীবন বা মৃত্যুর সমস্যা ট্রান্স মানুষের জন্য। পেডিয়াট্রিক্স জার্নালে প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে যে প্রায় 51% মহিলা-থেকে-পুরুষ উত্তরদাতারা আত্মহত্যার চেষ্টা করেছিলেন – ইউসিএলএর 2022 সালের একটি গবেষণা অনুসারে, গড় যুব আত্মহত্যার হার থেকে অনেক বেশি।

চিকিৎসা সেবার অ্যাক্সেস, খেলাধুলায় অংশগ্রহণ, এবং অন্যান্য বিষয় যা ট্রান্স যুব এবং প্রাপ্তবয়স্কদের প্রভাবিত করে তা সাম্প্রতিক বছরগুলিতে মার্কিন যুক্তরাষ্ট্রে তীব্র রাজনৈতিক বিতর্কের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে, প্রধানত দুই ডজনেরও বেশি রাজ্যে রিপাবলিকান আইন প্রণেতারা এমন ব্যবস্থা নেওয়ার চেষ্টা করছেন যা হয় ভারী হবে। লিঙ্গ-নিশ্চিত যত্ন এবং অন্যান্য সংস্থানগুলিতে অ্যাক্সেস সীমাবদ্ধ বা সম্পূর্ণ নিষিদ্ধ করুন।

“এই বিলগুলি দাখিল করার মাধ্যমে, আইন প্রণেতারা আমাদের রাজ্যের ট্রান্সজেন্ডারদের জীবন নিয়ে রাজনীতি করছেন,” অ্যাশ হল, টেক্সাসের ACLU-এর নীতি ও অ্যাডভোকেসি কৌশলবিদ, সিবিএস নিউজকে বলেছেন৷

হল যোগ করেছেন, “মানসিক স্বাস্থ্যের ক্ষতি এবং ক্ষতি যা এই বিল নিয়ে বিতর্ক করতে পারে তা বিপর্যয়কর।”

SB 1029 ফেব্রুয়ারী 17 তারিখে টেক্সাস স্টেট সেনেটের সেক্রেটারি কর্তৃক গৃহীত হয়েছিল। এই সময়ে প্রকাশ্যে আর কোন পদক্ষেপ নেওয়া হয়নি।

আরও সি ​​ম্যান্ডলার

1630512655666.jpg

Source link

Related posts

লিস্টারিয়ার ভয়ের কারণে 7টি রাজ্যে বিক্রি হওয়া পালং শাককে স্মরণ করেছে ফ্রেশ এক্সপ্রেস

News Desk

ভোক্তারা ব্যয়বহুল অ্যাম্বুলেন্স রাইড থেকে আশ্চর্যজনক বিলের মুখোমুখি হতে পারেন

News Desk

হাসপাতালে ফিরে আসা মুখোশ, 30টি সেরা ডায়েট এবং স্ক্রিন টাইম সতর্কতা

News Desk

Leave a Comment