Image default
স্বাস্থ্য

টেক্সাসে মার্কিন যুক্তরাষ্ট্রে বার্ড ফ্লুতে দ্বিতীয়বারের মতো মানব কেস রেকর্ড করা হয়েছে

টেক্সাসে বার্ড ফ্লু-এর একটি বিরল মানব ক্ষেত্রে রিপোর্ট করা হয়েছে, একজন ব্যক্তি সংক্রামিত হওয়ার সন্দেহে গবাদি পশুর সংস্পর্শে আসার পরে। ফেডারেল এজেন্সিগুলি ভাইরাস ছিল বলে জানানোর কয়েকদিন পরে এই ঘোষণা আসে দুগ্ধজাত গবাদি পশুতে ছড়িয়ে পড়ে টেক্সাস সহ একাধিক রাজ্য জুড়ে।

টেক্সাস ডিপার্টমেন্ট অফ স্টেট হেলথ সার্ভিসেস বলেছে যে রোগীর একমাত্র অভিজ্ঞ লক্ষণ ছিল চোখের প্রদাহ। নাম প্রকাশে অনিচ্ছুক ব্যক্তিকে গত সপ্তাহের শেষের দিকে পরীক্ষা করা হয়েছিল এবং রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র সপ্তাহান্তে ফলাফল নিশ্চিত করেছে। সেই ব্যক্তিকে এখন অ্যান্টিভাইরাল ওষুধ ওসেলটামিভির দিয়ে চিকিত্সা করা হচ্ছে, যা মায়ো ক্লিনিক অনুসারে ইনফ্লুয়েঞ্জা A এবং B এর পাশাপাশি সোয়াইন ফ্লুতেও ব্যবহার করা যেতে পারে৷

টেক্সাসের কর্মকর্তারা বলেছেন, বার্ড ফ্লুর মানুষের ক্ষেত্রে, অন্যথায় H5N1 নামে পরিচিত, চোখের সংক্রমণ এবং শ্বাসকষ্টের লক্ষণগুলির মতো হালকা লক্ষণগুলি সহ নিউমোনিয়া এবং মৃত্যুর মতো আরও গুরুতর লক্ষণগুলি তৈরি করতে পরিচিত।

সিডিসি বলেছে যে এটি দ্বিতীয়বার যে মার্কিন যুক্তরাষ্ট্রে একজন ব্যক্তি বার্ড ফ্লুতে আক্রান্ত হয়েছেন, যা সাধারণত বন্য পাখিদের সংক্রামিত করে তবে গৃহপালিত প্রজাতিতে ছড়িয়ে পড়তে পারে। এটি তার সর্বশেষ প্রাদুর্ভাবে বিশ্বজুড়ে লক্ষ লক্ষ পাখিকে হত্যা করেছে এবং অন্যান্য স্তন্যপায়ী জনগোষ্ঠীতেও ছড়িয়ে পড়েছে, সমুদ্র সিংহ, সীল এবং এমনকি একটি মেরু ভালুককেও হত্যা করেছে।

গত সপ্তাহে ফেডারেল সংস্থা যে দুগ্ধ গবাদি পশু ঘোষণা ভাইরাসের একটি স্ট্রেন সংকুচিত হয়েছে সর্বশেষ প্রাণী গ্রুপ. টেক্সাস, কানসাস এবং মিশিগানের গবাদি পশুগুলি এখনও পর্যন্ত প্রভাবিত হয়েছে বলে বিশ্বাস করা হয়, মার্কিন যুক্তরাষ্ট্রে দুগ্ধজাত গবাদি পশুরা এই বিশেষ সংক্রমণের সাথে মোকাবিলা করার প্রথমবারের মতো চিহ্নিত করেছে।

যদিও এটি অন্তত একজনের মধ্যে ছড়িয়ে পড়েছে, টেক্সাসের স্বাস্থ্য বিভাগ বলেছে যে বার্ড ফ্লু ব্যক্তি থেকে ব্যক্তিতে ছড়িয়ে পড়ার জন্য এটি “অত্যন্ত বিরল” রয়ে গেছে।

বিভাগটি বলেছে, “প্রাথমিক পরীক্ষায় দেখা গেছে যে ভাইরাসটি মানুষের মধ্যে ছড়িয়ে পড়ার সম্ভাবনা বেশি করে এমনভাবে পরিবর্তিত হয়নি।” “ডিএসএইচএস প্রভাবিত ডেইরিগুলিকে কীভাবে কর্মীদের এক্সপোজার কমিয়ে আনা যায় এবং যারা আক্রান্ত গবাদি পশুর সাথে কাজ করে তারা কীভাবে ফ্লু-এর মতো লক্ষণগুলি পর্যবেক্ষণ করতে পারে এবং পরীক্ষা করা যায় সে সম্পর্কে নির্দেশিকা প্রদান করছে।”

মার্কিন যুক্তরাষ্ট্রে শেষবার 2022 সালে কলোরাডোতে কেউ বার্ড ফ্লুতে আক্রান্ত হয়েছিল। সেই ব্যক্তি সংক্রামিত বলে ধারণা করা পোল্ট্রি জবাই করার সাথে জড়িত ছিল এবং পরে ক্লান্ত বোধ করার কথা জানিয়েছে। সিডিসি অনুসারে, ওই ব্যক্তি বিচ্ছিন্ন হয়ে ওসেলটামিভির দিয়ে চিকিত্সা করার পরে সুস্থ হয়ে ওঠেন।

“মানুষের সংক্রমণ ঘটতে পারে যখন পর্যাপ্ত ভাইরাস একজন ব্যক্তির চোখ, নাক বা মুখে প্রবেশ করে বা শ্বাস নেওয়া হয়,” তখন সিডিসি বলেছিল। “সংক্রমিত পাখি বা অসুস্থ পাখি বা তাদের শ্লেষ্মা, লালা বা মল স্পর্শ করেছে এমন স্থানের সাথে ঘনিষ্ঠ বা দীর্ঘ অরক্ষিত সংস্পর্শে (শ্বাসযন্ত্র বা চোখের সুরক্ষা না পরেন) লোকেরা H5N1 ভাইরাস সংক্রমণের বেশি ঝুঁকিতে থাকতে পারে।”

বার্ড ফ্লু মানুষের উপসর্গ কি?

চিকিত্সকদের কাছে পাঠানো একটি স্বাস্থ্য সতর্কতা অনুসারে, মানুষের মধ্যে বার্ড ফ্লুর লক্ষণ এবং উপসর্গগুলি সাধারণ ফ্লুর মতোই। এর মধ্যে রয়েছে কমপক্ষে 100 ডিগ্রি ফারেনহাইট জ্বর, বা জ্বর হওয়ার অনুভূতি এবং ঠান্ডা লাগা, কাশি, গলা ব্যথা, সর্দি, মাথাব্যথা, ক্লান্তি, শ্বাস নিতে অসুবিধা, ডায়রিয়া, বমি বমি ভাব, বমি এবং খিঁচুনি। যা বিশেষভাবে এটিকে মৌসুমী ফ্লু থেকে আলাদা করে, তবে, চোখের লাল হওয়া, অন্যথায় কনজাংটিভাইটিস নামে পরিচিত।

“এর কারণে, চক্ষু বিশেষজ্ঞ এবং চক্ষুরোগ বিশেষজ্ঞ সহ স্বাস্থ্যসেবা প্রদানকারীদের, আক্রান্ত প্রাণীদের সংস্পর্শে আসা কনজেক্টিভাইটিসে আক্রান্ত ব্যক্তিদের সম্ভাব্যতা সম্পর্কে সচেতন হওয়া উচিত,” স্বাস্থ্য সতর্কতা বলে। “মানুষের মধ্যে গুরুতর এভিয়ান ইনফ্লুয়েঞ্জা A(H5N1) অসুস্থতার রিপোর্টে শ্বাসযন্ত্রের ব্যর্থতা, তীব্র শ্বাসযন্ত্রের কষ্ট সিন্ড্রোম, সেপটিক শক এবং মৃত্যুর দিকে নিয়ে যাওয়া ফুলমিনান্ট নিউমোনিয়া অন্তর্ভুক্ত রয়েছে।”

কর্মকর্তারা জোর দিয়েছিলেন যে সাধারণ জনগণের ঝুঁকি কম থাকে এবং ভাল স্বাস্থ্যবিধি অনুশীলন করা এটি এবং অন্যান্য অনেক অসুস্থতার বিস্তার রোধ করতে সহায়তা করতে পারে।

“লোকেরা প্রায়শই তাদের হাত ধুয়ে, তাদের কাশি এবং হাঁচি ঢেকে, মৃত পাখি এবং পশুদের না তুলে এবং অসুস্থ হলে বাড়িতে থাকার মাধ্যমে ফ্লু থেকে নিজেদের রক্ষা করতে পারে,” স্বাস্থ্য সতর্কতা বলে।

যেহেতু দুগ্ধজাত গবাদি পশু প্রভাবিত হয়েছে, কর্মকর্তারা কাঁচা অপাস্তুরিত দুধ খাওয়ার বিরুদ্ধেও সতর্ক করেছেন, যা বার্ড ফ্লুতে আক্রান্ত না হলেও মানুষকে অসুস্থ করে তুলতে পারে। দোকানে কেনা দুধ পাস্তুরিত করা প্রয়োজন এবং পান করা নিরাপদ, কর্মকর্তারা জানিয়েছেন।

লি কোহেন

li.jpg

Source link

Related posts

These are the best diets of 2024, according to the annual ranking from US News

News Desk

বিবিএল সবসময় ঠিক থাকে না: কেন ব্রাজিলিয়ান বাট লিফট এখন পর্যন্ত সবচেয়ে মারাত্মক প্লাস্টিক সার্জারির মধ্যে একটি

News Desk

চীনে প্রাদুর্ভাবের মধ্যে নেদারল্যান্ডসে শৈশব নিউমোনিয়া বৃদ্ধির খবর পাওয়া গেছে

News Desk

Leave a Comment