Image default
স্বাস্থ্য

টেক্সাসে অত্যন্ত সংক্রামক বার্ড ফ্লুর বিরল মানব ক্ষেত্রে নিশ্চিত করা হয়েছে

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি। বিষয়বস্তু অ্যাক্সেস করতে, আপনার ইমেল চেক করুন এবং প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন। সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন.

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন সোমবার ঘোষণা করেছে যে টেক্সাসের একজন ব্যক্তি অত্যন্ত প্যাথোজেনিক এভিয়ান ইনফ্লুয়েঞ্জার জন্য ইতিবাচক পরীক্ষা করেছেন, অন্যথায় এটি H5N1 বার্ড ফ্লু নামে পরিচিত।

“এই ব্যক্তি টেক্সাসে দুগ্ধজাত গবাদি পশুর সংস্পর্শে এসে HPAI A(H5N1) ভাইরাস দ্বারা সংক্রামিত হয়েছে বলে ধারণা করা হয়েছিল। রোগীর চোখের লাল হওয়া (কনজেক্টিভাইটিসের সাথে সামঞ্জস্যপূর্ণ), তাদের একমাত্র উপসর্গ হিসাবে রিপোর্ট করেছে এবং সেরে উঠছে,” CDC একটি বিবৃতিতে বলেছে। “রোগীকে বিচ্ছিন্ন করতে বলা হয়েছিল এবং ফ্লুর জন্য একটি অ্যান্টিভাইরাল ওষুধ দিয়ে চিকিত্সা করা হচ্ছে।”

CDC বলেছে যে 2022 সালে কলোরাডোতে আগের একটি কেস পরিলক্ষিত হওয়ার পরে মার্কিন যুক্তরাষ্ট্রে H5N1-এর জন্য এটি পজিটিভ হওয়ার দ্বিতীয় ঘটনা।

“এই সংক্রমণ মার্কিন সাধারণ জনগণের জন্য H5N1 বার্ড ফ্লু মানব স্বাস্থ্য ঝুঁকি মূল্যায়ন পরিবর্তন করে না, যা CDC কম বলে মনে করে,” এটি যোগ করেছে। “তবে, সংক্রামিত পাখি বা অন্যান্য প্রাণীর (গবাদি পশু সহ), বা সংক্রামিত পাখি বা অন্যান্য প্রাণীদের দ্বারা দূষিত পরিবেশের সাথে ঘনিষ্ঠ বা দীর্ঘস্থায়ী, অরক্ষিত সংস্পর্শে থাকা লোকেরা সংক্রমণের বেশি ঝুঁকিতে থাকে।”

2023 সালে ইউএস টিউবারকুলোসিস কেস এক দশকের মধ্যে সর্বোচ্চ স্তরে ছিল, CDC বলে

নিউ মেক্সিকোর ভাডোর কাছে মার্চ 2017-এ একটি খামারে দুগ্ধজাত গবাদি পশুর খাদ্য। মার্কিন কৃষি বিভাগ সোমবার বলেছে যে টেক্সাস এবং কানসাসের দুগ্ধজাত গরুর দুধে বার্ড ফ্লুতে ইতিবাচক পরীক্ষা করা হয়েছে।

গত সপ্তাহে, টেক্সাস এবং কানসাসে দুগ্ধজাত গাভীগুলি বার্ড ফ্লুতে সংক্রামিত হয়েছে বলে জানা গেছে – এবং ফেডারেল কৃষি কর্মকর্তারা পরে মিশিগানের একটি দুগ্ধপালকের মধ্যে সংক্রমণের বিষয়টি নিশ্চিত করেছেন যেটি সম্প্রতি টেক্সাস থেকে গরু পেয়েছিল।

দ্য অ্যাসোসিয়েটেড প্রেসের মতে, 1997 সালে হংকংয়ের প্রাদুর্ভাবের সময় এই বার্ড ফ্লুটি প্রথম মানুষের জন্য হুমকি হিসাবে চিহ্নিত হয়েছিল। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, বার্ড ফ্লু সংক্রমণে গত দুই দশকে ৪৬০ জনেরও বেশি মানুষ মারা গেছে।

পুয়ের্তো রিকো স্বাস্থ্য আধিকারিকরা ডেঙ্গু জ্বরকে পাবলিক হেলথ ইমার্জেন্সি ঘোষণা করেছেন

খামারে ডিম পরিষ্কার করা হয়েছে

11 জানুয়ারী, 2024-এ ক্যালিফোর্নিয়ার পেটালুমায় সানরাইজ ফার্মস প্রক্রিয়াকরণ প্ল্যান্টে ডিমগুলি পরিষ্কার এবং জীবাণুমুক্ত করা হয়, যেখানে এভিয়ান ফ্লুর প্রাদুর্ভাব দেখা গিয়েছিল। (এপি/টেরি চেয়া)

টেক্সাসের কর্মকর্তারা নতুন সংক্রামিত ব্যক্তিকে শনাক্ত করেননি, বা গরুর সংস্পর্শে তাদের কী নিয়ে এসেছে সে সম্পর্কে কোনো বিবরণ প্রকাশ করেননি।

সিডিসি বলেছে যে এটি “সংক্রামিত বা সম্ভাব্য সংক্রামিত পাখি/প্রাণীর সংস্পর্শে থাকা কর্মীদের নিরীক্ষণ চালিয়ে যাওয়ার জন্য রাজ্যের স্বাস্থ্য বিভাগের সাথে কাজ করছে এবং যারা লক্ষণগুলি বিকাশ করছে তাদের পরীক্ষা করছে।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“H5N1 বার্ড ফ্লু সহ মানুষের অসুস্থতাগুলি হালকা (যেমন, চোখের সংক্রমণ, উপরের শ্বাসযন্ত্রের লক্ষণ) থেকে গুরুতর অসুস্থতা (যেমন, নিউমোনিয়া) পর্যন্ত রয়েছে যার ফলে অন্যান্য দেশে মৃত্যু হয়েছে,” এটি আরও বলেছে।

অ্যাসোসিয়েটেড প্রেস এই প্রতিবেদনে অবদান রেখেছে।

Source link

Related posts

প্রসবোত্তর বিষণ্নতার লক্ষণগুলি সনাক্ত করা

News Desk

2000 সাল থেকে এডিএইচডি ওষুধের ত্রুটির জন্য বিষ কেন্দ্রগুলিতে কল 300% বেড়েছে, গবেষণায় দেখা গেছে

News Desk

সর্দি এবং ফ্লু মৌসুম আসছে: এখনই সতর্কতা লক্ষণ এবং উপসর্গগুলি জানুন

News Desk

Leave a Comment