টেক্সাসের বিচারক লক্ষাধিক আমেরিকানদের দ্বারা ব্যবহৃত গর্ভপাতের পিলের উপর রায় দেবেন
স্বাস্থ্য

টেক্সাসের বিচারক লক্ষাধিক আমেরিকানদের দ্বারা ব্যবহৃত গর্ভপাতের পিলের উপর রায় দেবেন

টেক্সাসের একজন ফেডারেল বিচারক এমন একটি মামলার রায় দেবেন যা সাধারণত ওষুধযুক্ত গর্ভপাত প্ররোচিত করতে ব্যবহৃত দুটি ওষুধের একটিতে অ্যাক্সেস সীমাবদ্ধ করতে চায়। এই সিদ্ধান্তটি দেশব্যাপী 40 মিলিয়ন নারীকে প্রভাবিত করতে পারে, এটিকে সবচেয়ে ফলপ্রসূ আইনি রায়ে পরিণত করে যেহেতু সুপ্রিম কোর্ট রো বনাম ওয়েডকে বাতিল করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে সমস্ত গর্ভপাতের অর্ধেকেরও বেশি মিফেপ্রিস্টোন ব্যবহার করে।

নিউ জার্সির একজন ওবি-জিওয়াইএন ডাঃ ক্রিস্টিন ব্র্যান্ডি বলেছেন যে এই রায়ের অর্থ রোগীদের জন্য কঠোর পরিবর্তন হতে পারে, তিনি যোগ করেছেন যে নিষেধাজ্ঞা “বিধ্বংসী” হবে।

“অনেক লোক এই ওষুধের উপর নির্ভর করে,” তিনি সিবিএস নিউজকে বলেন। “এটি এমন কিছু যা 20 বছরেরও বেশি সময় ধরে যত্নের মানদণ্ড।”

অ্যালায়েন্স ফর হিপোক্রেটিক মেডিসিন দ্বারা দায়ের করা একটি মামলা, একটি গর্ভপাত বিরোধী সংস্থা, খাদ্য ও ওষুধ প্রশাসনের ওষুধের অনুমোদন বাতিল করতে এবং বাজার থেকে এটি অপসারণ করতে চায়। মামলায় অভিযোগ করা হয়েছে যে মিফেপ্রিস্টোনের নিরাপত্তার বিষয়ে পর্যাপ্ত গবেষণা হয়নি।

জুলি মারি ব্লেক, অ্যালায়েন্স ডিফেন্ডিং ফ্রিডম, একটি রক্ষণশীল খ্রিস্টান আইনী অ্যাডভোকেসি গ্রুপের সিনিয়র কাউন্সেল বলেছেন, সংস্থাটি “আস্থাশীল যে কোনো আদালত যখন আইনের দিকে তাকায় এবং বিজ্ঞানের দিকে তাকায়, তখন এটি বুঝতে পারবে যে এফডিএ সম্পূর্ণরূপে তার দায়িত্বে ব্যর্থ হয়েছে। নারী ও মেয়েদের রক্ষা করতে।”

এফডিএ বলেছে যে এটি মুলতুবি মামলার বিষয়ে মন্তব্য করে না, তবে আমেরিকান কলেজ অফ অবস্টেট্রিশিয়ানস অ্যান্ড গাইনোকোলজিস্ট সহ চিকিত্সকদের গ্রুপ বলেছে যে মিফেপ্রিস্টোন “নিরাপদ এবং কার্যকর।”

Mifepristone একটি প্রেসক্রিপশনের সাথে অনলাইনে অর্ডার করা যেতে পারে, এমনকি এমন রাজ্যেও যেখানে অস্ত্রোপচারের গর্ভপাত নিষিদ্ধ। ওষুধটি গর্ভপাতের চিকিত্সার জন্যও ব্যবহৃত হয়।

মামলার সিদ্ধান্ত এখন ট্রাম্প-নিযুক্ত ফেডারেল বিচারকের হাতে।

মেগান বুন, ওয়েক ফরেস্ট ইউনিভার্সিটি স্কুল অফ ল-এর একজন সহযোগী অধ্যাপক বলেছেন যে “যদি দেশব্যাপী নিষেধাজ্ঞা থাকে, তাহলে ওষুধ গর্ভপাতের জন্য ব্যবহৃত ওষুধটি কমপক্ষে 50টি রাজ্যে বাজার থেকে বন্ধ হয়ে যাবে, এবং সেই সময়কালে যেখানে নিষেধাজ্ঞা বলবৎ আছে।”

বুন বলেন, মামলার ফলাফল এফডিএ অনুমোদন প্রক্রিয়াকেও ক্ষতিগ্রস্ত করতে পারে, একটি ক্ষতিকর নজির স্থাপন করে।

ব্র্যান্ডি বলেছিলেন যে, মিফেপ্রিস্টোন নিষিদ্ধ হলেও, রোগীরা এখনও দুটি ওষুধের সংমিশ্রণে অন্য ওষুধ মিসোপ্রোস্টল ব্যবহার করে ওষুধের গর্ভপাত করতে সক্ষম হবেন।

“এটি একটু কম কার্যকর,” ব্র্যান্ডি বলেন। “পার্শ্বপ্রতিক্রিয়া বা অতিরিক্ত যত্নের প্রয়োজন লোকেদের ঝুঁকি বেশি হতে পারে।”

গর্ভপাত ওভার যুদ্ধ

আরও বেশি মেগ অলিভার

meg-oliver-promo-2019.jpg

Source link

Related posts

মারাত্মক ত্বকের ক্যান্সারের ভ্যাকসিন ক্লিনিকাল ট্রায়ালে ‘গ্রাউন্ডব্রেকিং’ ফলাফল দেখায়

News Desk

ডেঙ্গু জ্বর: কারণ, লক্ষণ ও প্রতিরোধে করণীয়।

News Desk

হার্টের রোগ থেকে বাঁচতে এড়িয়ে চলুন রেড মিট

News Desk

Leave a Comment