Image default
স্বাস্থ্য

টেক্সাসের চার বাসিন্দা বিভিন্ন শহরে দুটি কিডনি দান দ্বারা চিরকালের জন্য সংযুক্ত: ‘অসাধারণ সময়’

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার বিনামূল্যের অ্যাকাউন্টের মাধ্যমে হাজার হাজার নিবন্ধ, ভিডিও এবং আরও অনেক কিছুতে সীমাহীন অ্যাক্সেস পান!

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

আপনার ইমেল প্রবেশ করে, আপনি Fox News পরিষেবার শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি। বিষয়বস্তু অ্যাক্সেস করতে, আপনার ইমেল চেক করুন এবং প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন।

250 মাইল দূরে দুটি হার্ড-টু-ম্যাচ ট্রান্সপ্লান্ট রোগী দীর্ঘ, স্বাস্থ্যকর জীবনের জন্য নতুন আশার সাথে 2024 সাল শুরু করেছিল — টেক্সাসের দুটি হাসপাতালের সহযোগিতার জন্য ধন্যবাদ।

ডালাস, টেক্সাসে ইউটি সাউথওয়েস্টার্ন মেডিকেল সেন্টারের সলিড অর্গান ট্রান্সপ্লান্ট প্রোগ্রাম এবং সান আন্তোনিওর ইউনিভার্সিটি হেলথ ট্রান্সপ্লান্ট ইনস্টিটিউট তাদের ব্যর্থ রোগীদের জন্য উপযুক্ত জীবন্ত কিডনি দাতা খুঁজে বের করার জন্য একসাথে কাজ করেছে।

ডালাসে, জর্জ মেন্ডেজ, 50, একজন স্বয়ংচালিত দোকানের ফোরম্যান, একটি জীবন রক্ষাকারী প্রতিস্থাপনের প্রয়োজন ছিল।

স্ট্যানফোর্ড স্টাডি বলছে, রক্ত ​​পরীক্ষা শরীরের অঙ্গগুলির পূর্বাভাস দিতে পারে যেগুলি স্বাভাবিকের চেয়ে দ্রুত বার্ধক্য পাচ্ছে

মেন্ডেজ ডায়ালাইসিসে ছিলেন – যা শুধুমাত্র একজন ব্যক্তির দৈনন্দিন জীবনের মান নয়, দীর্ঘমেয়াদী স্বাস্থ্যের উপরও উল্লেখযোগ্য প্রভাব ফেলে।

তার ডাক্তারের মতে, এই পদ্ধতির জন্য খুব বেশি অসুস্থ হওয়ার আগে তার জন্য একটি ট্রান্সপ্লান্ট খুঁজে পাওয়া গুরুত্বপূর্ণ ছিল।

রেবেকা ওয়ার্ডেন, বাম দিক থেকে দ্বিতীয়, তার মা, সান আন্তোনিওর 71 বছর বয়সী অ্যান উইনারকে একটি কিডনি দেওয়ার জন্য স্বেচ্ছায়। এবং স্বেতলানা বালমিও স্টকডেল, 28 (অনেক ডানে), তার পাশে দাঁড়িয়ে থাকা তার সহকর্মী, জর্জ মেন্ডেজ, 50 কে একটি কিডনি দিতে স্বেচ্ছায়। (ইউনিভার্সিটি হেলথ/ইউটি সাউথওয়েস্টার্ন)

মেন্ডেজের সহকর্মী, স্বেতলানা বালমিও স্টকডেল, 28, তার বন্ধুকে একটি কিডনি দান করার প্রস্তাব দিয়েছিলেন — কিন্তু দুর্ভাগ্যবশত সে মিল ছিল না।

এদিকে, সান আন্তোনিওতে 250 মাইল দূরে, 71 বছর বয়সী অ্যান উইনারেরও কিডনি প্রতিস্থাপনের তীব্র প্রয়োজন ছিল।

প্রায় দুই বছর কিডনি দাতার জন্য অপেক্ষা করার পর তিনি ডায়ালাইসিসে ছিলেন।

উইনারের সবচেয়ে বড় বাধা ছিল যে তার অস্বাভাবিক অ্যান্টিবডি ছিল যা তার জন্য দাতার সাথে মেলানো খুব কঠিন করে তুলেছিল, তার ডাক্তাররা বলেছেন।

“জীবন রক্ষাকারী ট্রান্সপ্ল্যান্টে রোগীর অ্যাক্সেস ভৌগলিক বা সাংগঠনিক সীমানা দ্বারা সীমাবদ্ধ করা উচিত নয়।”

উইনারের মেয়ে, রেবেকা ওয়ার্ডেন, একটি কিডনি দান করতে চেয়েছিলেন – কিন্তু এটি একটি সামঞ্জস্যপূর্ণ মিল ছিল না।

“উইনার সম্ভবত সময়ের সাথে সাথে দুর্বল হয়ে উঠত এবং তার অবস্থা আরও খারাপ হয়ে যেত,” পারসিয়া ভেজেফি, এমডি, ইউটি সাউথওয়েস্টার্নের ট্রান্সপ্লান্ট সার্জন, যিনি ডালাসে অস্ত্রোপচার দলের নেতৃত্ব দিয়েছেন, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“তিনি বলেছিলেন যে তিনি একটি প্রতিস্থাপন পাওয়ার আশা প্রায় ছেড়েই দিয়েছিলেন।”

ওয়ার্ডেন উইনার বিভক্ত

রেবেকা ওয়ার্ডেন, বাম, ডানদিকে তার মা, সান আন্তোনিওর 71 বছর বয়সী অ্যান উইনারকে একটি কিডনি দিতে স্বেচ্ছায়। যদিও ওয়ার্ডেন একটি ম্যাচ ছিল না, তাই সান আন্তোনিওতে উইনারের মেডিকেল টিম ডালাসের অন্য একটি দলের সাথে তাদের নিজ নিজ রোগীদের জন্য একটি দাতা অদলবদল খুঁজতে সহযোগিতা করেছিল। (বিশ্ববিদ্যালয় স্বাস্থ্য)

উভয় প্রতিষ্ঠানের নেতারা তাদের স্থানীয় ট্রান্সপ্লান্ট নেটওয়ার্কের বাইরে মিল খুঁজে বের করার জন্য একসাথে কাজ শুরু করে।

সে তার বন্ধুর সাথে মিল ছিল না তা জানার পর, স্টকডেল – মেন্ডেজের উদ্দেশ্যে দাতা – একটি আশ্চর্যজনক ফোন কল পেয়েছিলেন।

একটি পরিবার নিউইয়র্কের একজন মানুষের জীবন বাঁচাতে চারটি কিডনি দান করেছে: ‘সমস্ত প্রতিকূলতা অস্বীকার’

“আমাকে জানানোর কিছুক্ষণ পরে আমার কিডনি মিলছে না, ইউটি সাউথওয়েস্টার্ন আমাকে ডেকেছিল এবং তারা বলেছিল, ‘আপনি জর্জে দান করতে পারবেন না, তবে আমরা অন্য কারও সাথে অদলবদল করতে পারি,'” তিনি একটি বিবৃতিতে বলেছিলেন। ফক্স নিউজ ডিজিটালে।

দেখা গেল, স্টকডেল উইনারের জন্য একটি ম্যাচ ছিল, সান দিয়েগোর দাদি – এবং ওয়ার্ডেন, যিনি তার মাকে দান করার ইচ্ছা করেছিলেন, মেন্ডেজের জন্য একটি ম্যাচ ছিল।

গতির মধ্যে অত্যাশ্চর্য পরিকল্পনা সেট করা

ডালাস এবং সান আন্তোনিওর মেডিকেল দলগুলি তাদের নিজ নিজ রোগীদের জন্য দাতা পরিবর্তনের পরিকল্পনা শুরু করেছে।

ইউনিভার্সিটি হেলথের ট্রান্সপ্লান্ট সার্জন ডঃ এলিজাবেথ থমাস বলেন, “(ম্যাচগুলো খুঁজে পাওয়ার পর), আমরা আলোচনা শুরু করলাম, ‘আমরা কখন অস্ত্রোপচার শুরু করব? আমরা কীভাবে অঙ্গগুলি পরিবহন করব? কীভাবে অঙ্গগুলি ট্র্যাক করা হবে?’ সান আন্তোনিওতে প্রতিস্থাপন দল, ফক্স নিউজ ডিজিটালকে পাঠানো একটি মন্তব্যে।

মেন্ডেজ স্টকডেল বিভক্ত

জর্জ মেন্ডেজ, 50, বাম, সান আন্তোনিও এবং ডালাসের মেডিকেল দলগুলি তাদের রোগীদের জন্য উপযুক্ত জীবন্ত দাতাদের জন্য তাদের নিজস্ব নেটওয়ার্কের বাইরে অনুসন্ধান করার পরে তার ব্যর্থ কিডনির প্রতিস্থাপন পেয়েছিলেন। তার সাথে ডানদিকে দেখানো হয়েছে এবং একটি ম্যাচিং হলুদ গাউন পরা, স্বেতলানা বালমিও স্টকডেল, 28, ডালাসের ইউটি সাউথওয়েস্টার্নে অস্ত্রোপচারের পর মেন্ডেজের সাথে হাঁটছেন৷ (UT দক্ষিণ-পশ্চিম)

হাসপাতালগুলির একটি বিবৃতি অনুসারে, “সাবধানে কোরিওগ্রাফ করা অস্ত্রোপচারের সময়সূচী এবং চার্টার্ড ফ্লাইটের” মাধ্যমে ট্রান্সপ্লান্ট দলগুলি নিশ্চিত করেছে যে দানকৃত অঙ্গগুলি যত তাড়াতাড়ি সম্ভব নিরাপদে পরিবহন এবং প্রতিস্থাপন করা হবে।

“(পরিবহন) একটি ট্যাগের মাধ্যমে বিমানে মিনিটে মিনিটে ট্র্যাক করা যেতে পারে যা বাক্সে ছিল যা পরিবহনে (কিডনি) ব্যবহার করা হয়েছিল,” থমাস বলেছিলেন।

আরকানসাস মিলিটারি ভেটেরান বিশ্বের প্রথম পুরো চোখ এবং আংশিক-মুখ প্রতিস্থাপন পেয়েছেন

“এটি গুরুত্বপূর্ণ কারণ আমরা এমন সময় রাখতে চাই যে অঙ্গটি ন্যূনতম পর্যন্ত রক্ত ​​ছাড়া শরীরের বাইরে থাকে।”

31 অগাস্ট, 2023-এ, “অসাধারণভাবে সময়োপযোগী অস্ত্রোপচার এবং ঘনিষ্ঠ সমন্বয়ের” দিন পরে, হাসপাতালগুলির মতে, উইনার এবং মেন্ডেজ তাদের জীবন বাঁচানোর জন্য প্রয়োজনীয় নতুন, কার্যকরী কিডনি পেয়েছেন৷

ট্রান্সপ্ল্যান্ট ম্যাপ

31 অগাস্ট, 2023-এ, “অসাধারণভাবে সময়োপযোগী অস্ত্রোপচার এবং ঘনিষ্ঠ সমন্বয়ের” দিন পরে, হাসপাতালগুলির মতে, উইনার এবং মেন্ডেজ তাদের জীবন বাঁচানোর জন্য প্রয়োজনীয় নতুন, কার্যকরী কিডনি পেয়েছেন৷ (UT সাউথওয়েস্টার্ন/ইউনিভার্সিটি হেলথ)

“আপনি বিভিন্ন উপায়ে অদলবদল করতে পারেন এবং সেগুলি করার বিভিন্ন কারণ রয়েছে … এটি কখনই পুরানো হয় না,” ডঃ ভ্যাজেফি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন৷

ইউটি সাউথওয়েস্টার্নে সঞ্চালিত ট্রান্সপ্লান্টের মাত্র এক চতুর্থাংশ জীবিত দাতাদের কাছ থেকে, তবে ভ্যাজেফি বলেছেন যে তিনি সেই সংখ্যাটি প্রসারিত করার আশা করছেন, কারণ জীবিত কিডনি দান প্রাপকদের জন্য দীর্ঘস্থায়ী হয়।

“এটিতে অংশগ্রহণ করা এবং অন্যদের সাথে একটি সহযোগিতা গঠন করা সত্যিই দুর্দান্ত, যারা একই মিশনের দিকে কাজ করছে কিন্তু একটি ভিন্ন শহরে,” তিনি বলেছিলেন। “আমরা এই পরিবারগুলিকে সাহায্য করার জন্য ভৌগলিক সীমানা অতিক্রম করেছি।”

নতুন আশার জন্য কৃতজ্ঞ

জীবন রক্ষাকারী ট্রান্সপ্লান্টের কারণে, মেন্ডেজ তার নতুন নাতনীকে ধরে রাখতে সক্ষম হয়েছিল যখন শিশুটি জানুয়ারিতে জন্মগ্রহণ করেছিল।

“এটি তাকে ধরে রাখতে আমার চোখে অশ্রু নিয়ে এসেছিল,” তিনি একটি বিবৃতিতে বলেছিলেন। “এখন আমি তার সাথে সময় কাটানোর জন্য আরও কিছুটা বাঁচতে পারি।”

পরে তিনি তার দাতাকে লিখেছিলেন: “আপনাকে অনেক ধন্যবাদ। আমি আপনাকে বিশ্বকে ঋণী করি।”

“আমি এটাকে কারো জীবন বাঁচানোর মতো মনে করি না – আমি এটাকে মনে করি যে আমি জর্জের পরিবারের সদস্যদের তার সাথে আরও বেশি সময় দিচ্ছি।”

“আমি অনুভব করেছি যে তারা কখনই আমার জন্য দাতা খুঁজে পাবে না, কিন্তু তারা তা করেছিল,” উইনার বলেছিলেন।

একটি কার্ডে তিনি তার ডালাস দাতাকে পাঠিয়েছিলেন, তিনি লিখেছেন: “আমি কখনই আপনাকে শোধ করতে পারব না।”

স্টকডেল, যিনি তার বন্ধু মেন্ডেজকে দান করার ইচ্ছা করেছিলেন, তিনি ফক্স নিউজ ডিজিটালকে দেওয়া এক বিবৃতিতে দাতা হওয়ার অর্থ কী তা ভাগ করেছেন।

পিগ হার্ট প্রাপকের ‘শেষ ইচ্ছা’ ছিল ডাক্তারদের প্রক্রিয়া থেকে শিখতে সাহায্য করার জন্য, মৃত ব্যক্তি বলেছেন: ‘আমরা তাকে মিস করব’

“আমি এটা মনে করি না যে আমি কারো জীবন বাঁচাচ্ছি,” তিনি বলেছিলেন। “আমি মনে করি যে আমি জর্জের পরিবারের সদস্যদের তার সাথে আরও বেশি সময় দিচ্ছি।”

“(উইনারের জন্য), সে জীবনে এখনও যা কিছু করতে পারেনি যা সে শেষ পর্যন্ত করতে চেয়েছিল, আমি আশা করি সে তা করতে পারবে। আপনার বুনো স্বপ্নগুলিকে বাঁচতে না পারার জন্য জীবন খুব ছোট।”

উইনার, অবসরপ্রাপ্ত নার্স অ্যানেস্থেসিওলজিস্ট, পরে স্টকডেলকে একটি চিঠি লিখে কিডনির জন্য তাকে ধন্যবাদ জানান।

অঙ্গ প্রতিস্থাপন

“সাবধানে কোরিওগ্রাফ করা অস্ত্রোপচারের সময়সূচী এবং চার্টার্ড ফ্লাইটের” মাধ্যমে, ট্রান্সপ্লান্ট দলগুলি নিশ্চিত করেছে যে দান করা অঙ্গগুলি যত তাড়াতাড়ি সম্ভব নিরাপদে পরিবহন করা হবে এবং প্রতিস্থাপন করা হবে, হাসপাতালগুলির মতে। (UT সাউথওয়েস্টার্ন/ইউনিভার্সিটি হেলথ)

“আমাকে আমার জীবন ফিরিয়ে দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ,” তিনি লিখেছেন।

“আমি ভেবেছিলাম আমার অদ্ভুত অ্যান্টিবডিগুলির সাথে আমি কখনই ট্রান্সপ্লান্ট করতে পারব না, এবং তারপর আপনি এসেছিলেন। আপনার আশীর্বাদ।”

ওয়ার্ডেন — উইনারের মেয়ে যে তার মাকে দান করতে চেয়েছিল কিন্তু তার মা ট্রান্সপ্লান্ট নেওয়ার বিনিময়ে মেন্ডেজকে দান করতে রাজি হয়েছিল — সেও তার কৃতজ্ঞতা প্রকাশ করেছিল।

ডঃ ভ্যাজেফি

পারসিয়া ভ্যাজেফি, এমডি, ইউটি সাউথওয়েস্টার্নের ট্রান্সপ্লান্ট সার্জন যিনি ডালাসে অস্ত্রোপচার দলের নেতৃত্ব দিয়েছেন। (UT দক্ষিণ-পশ্চিম)

“দিনের শেষে, আমি খুশি যে আমি শুধু একজনকে নয়, দু’জনকে সাহায্য করতে পেরেছি,” তিনি একটি বিবৃতিতে বলেছিলেন।

আজ, উভয় ট্রান্সপ্ল্যান্ট প্রাপক ভাল করছেন।

উইনার একজন নার্স অ্যানেস্থেসিওলজিস্ট হিসাবে খণ্ডকালীন কাজে ফিরে এসেছেন এবং জুলাইয়ের শেষে অবসর নেওয়ার পরিকল্পনা করছেন৷

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

মেন্ডেজও কাজে ফিরেছেন। “আমি দুর্দান্ত অনুভব করছি,” তিনি বলেছিলেন।

ইউটি সাউথওয়েস্টার্নের সলিড অর্গান ট্রান্সপ্লান্ট প্রোগ্রামের সহযোগী ভাইস প্রেসিডেন্ট স্কট বেনেট একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলেছেন যে “জীবন রক্ষাকারী ট্রান্সপ্লান্টে রোগীর অ্যাক্সেস ভৌগলিক বা সাংগঠনিক সীমানা দ্বারা সীমাবদ্ধ হওয়া উচিত নয়।”

অস্ত্রোপচার দল

ইউটি সাউথওয়েস্টার্নের ডাঃ পারসিয়া ভ্যাজেফি ডালাসে সার্জিক্যাল টিমের নেতৃত্ব দিয়েছিলেন যেটি সান আন্তোনিওতে ইউনিভার্সিটি হেলথের সাথে সহযোগিতা করেছিল দুইজন কিডনি অকার্যকর রোগীকে বাঁচাতে। (UT দক্ষিণ-পশ্চিম)

“এটি ঘটানোর জন্য দুটি উচ্চ সম্মানিত প্রোগ্রামের সম্মিলিতভাবে কাজ করার চেতনা দেখতে পাওয়া পুরস্কৃত ছিল,” তিনি যোগ করেছেন।

একটি কিডনি প্রতিস্থাপনের জন্য সবচেয়ে বেশি চাহিদার অঙ্গ।

বিশেষজ্ঞদের মতে, একজন সুস্থ মানুষ তাদের দুটি কিডনির একটি দান করার পর পূর্ণ জীবনযাপন করতে পারে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

ন্যাশনাল কিডনি ফাউন্ডেশন অনুসারে, ডায়ালাইসিস করা ব্যক্তির গড় আয়ু পাঁচ থেকে 10 বছর।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

Source link

Related posts

একটি ER-এর ত্রুটি একটি 4 বছর বয়সীকে সংগ্রহে নিয়ে যায় — যত্ন নেওয়ার জন্য সে পায়নি

News Desk

নকল এবং অপব্যবহৃত বোটক্স 9-রাজ্যের বোটুলিজম প্রাদুর্ভাবের জন্য দায়ী

News Desk

সারাহ বিনি স্তন ক্যান্সারের খবরের পরে ‘ধন্য’ বোধ করেন: ‘এটি ভাল তবে এটি অদ্ভুত’

News Desk

Leave a Comment