Image default
স্বাস্থ্য

টর্নেডো ফাইজার প্ল্যান্টের ক্ষতি করার পরে দীর্ঘমেয়াদী ওষুধের ঘাটতি হতে পারে

উত্তর ক্যারোলিনায় একটি গুরুত্বপূর্ণ ফাইজার ফার্মাসিউটিক্যাল প্ল্যান্ট বুধবার একটি শক্তিশালী টর্নেডো অঞ্চলটি ছিঁড়ে যাওয়ার পরে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছিল, যা সাধারণত মার্কিন হাসপাতালগুলিতে প্রচুর পরিমাণে ওষুধ সরবরাহকারী উত্পাদন লাইনকে হুমকির মুখে ফেলেছিল৷ এদিকে, মুষলধারে বৃষ্টির কারণে কেনটাকির কিছু অংশ প্লাবিত হয়েছে এবং ক্যালিফোর্নিয়া থেকে দক্ষিণ ফ্লোরিডা পর্যন্ত সম্প্রদায়গুলি জ্বলন্ত তাপ সহ্য করেছে যা কখনও কখনও রেকর্ড-উচ্চ তাপমাত্রায় পৌঁছেছে।

Pfizer নিশ্চিত করেছে যে বৃহৎ উৎপাদন কমপ্লেক্সটি একটি টুইস্টার দ্বারা ক্ষতিগ্রস্ত হয়েছে যা রকি মাউন্টের কাছে মধ্যাহ্নের কিছুক্ষণ পরেই নেমে আসে, কিন্তু একটি ইমেলে বলে যে এটিতে গুরুতর আঘাতের কোন রিপোর্ট নেই। পরে কোম্পানির বিবৃতিতে বলা হয়েছে যে সমস্ত কর্মচারীকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে এবং তাদের জন্য হিসাব করা হয়েছে।

রকি মাউন্টের ফাইজার প্ল্যান্টে ছাদের কিছু অংশ ছিঁড়ে ফেলা হয়েছিল, যা বেশ কয়েকটি বিশাল ভবনের সমন্বয়ে গঠিত একটি জটিল। ন্যাশ কাউন্টির শেরিফ কিথ স্টোন বলেন, প্ল্যান্টে প্রচুর পরিমাণে ওষুধ সঞ্চয় করা হয়েছে যেগুলোকে ফেলে দেওয়া হয়েছিল।

“আমি 50,000 ওষুধের প্যালেটের রিপোর্ট পেয়েছি যেগুলি সুবিধা জুড়ে ছড়িয়ে আছে এবং বৃষ্টি এবং বাতাসের মাধ্যমে ক্ষতিগ্রস্ত হয়েছে,” স্টোন বলেছিলেন।

প্ল্যান্টটি অ্যানেস্থেশিয়া এবং অন্যান্য ওষুধের পাশাপাশি মার্কিন হাসপাতালে ব্যবহৃত সমস্ত জীবাণুমুক্ত ইনজেকশনযোগ্য ওষুধের প্রায় 25% উত্পাদন করে, ফাইজার তার ওয়েবসাইটে বলেছে। ইউনিভার্সিটি অফ ইউটাহ হেলথের সিনিয়র ফার্মাসি ডিরেক্টর এরিন ফক্স বলেছেন, ক্ষতির ফলে “সম্ভবত দীর্ঘমেয়াদী ঘাটতি হতে পারে যখন Pfizer হয় অন্য সাইটে উৎপাদন সরাতে বা পুনর্নির্মাণ করতে কাজ করে।”

“উৎপাদনের উপর প্রভাব নির্ধারণের জন্য আমরা পরিস্থিতি মূল্যায়ন করছি। আমাদের চিন্তাভাবনা আমাদের সহকর্মী, আমাদের রোগী এবং সম্প্রদায়ের সাথে রয়েছে কারণ আমরা এই আবহাওয়ার ঘটনা থেকে পুনর্নির্মাণ করছি,” বুধবার ফাইজার টুইট করেছে।

ap23200823072378.jpg

19 জুলাই, 2023 বুধবার, উত্তর ক্যারোলিনার রকি মাউন্টে, মারাত্মক আবহাওয়ার কারণে ক্ষতির পর ধ্বংসাবশেষ ফাইজার সুবিধার চারপাশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে৷

ট্রাভিস লং/দ্য নিউজ অ্যান্ড অবজারভার এপির মাধ্যমে

ন্যাশনাল ওয়েদার সার্ভিস একটি টুইট বার্তায় বলেছে যে উত্তর ক্যারোলিনায় ক্ষয়ক্ষতি একটি EF3 টর্নেডোর সাথে সামঞ্জস্যপূর্ণ ছিল যার বাতাসের গতিবেগ 150 মাইল প্রতি ঘণ্টা।

এজকম্ব কাউন্টি শেরিফের অফিস, যেখানে রকি মাউন্টের একটি অংশ অবস্থিত, ফেসবুকে বলেছে যে তাদের কাছে টর্নেডোতে তিনজন আহত হওয়ার খবর রয়েছে এবং তাদের মধ্যে দুজনের জীবন-হুমকির আঘাত রয়েছে।

প্রতিবেশী ন্যাশ কাউন্টির একটি প্রাথমিক প্রতিবেদনে বলা হয়েছে যে 13 জন আহত হয়েছে এবং 89টি কাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে, WRAL-TV জানিয়েছে।

কাছাকাছি ডর্টচেস ​​এলাকায় ব্রায়ান ভার্নেল এবং তার পরিবারের সদস্যদের মালিকানাধীন তিনটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি নিউজ আউটলেটকে বলেছেন যে তিনি কৃতজ্ঞ তারা সবাই বেঁচে আছেন। তার বোন এবং তার সন্তানরা তাদের বাড়ির লন্ড্রি রুমে লুকিয়ে ছিল।

“তারা ঘরের মধ্যে যেখানে থাকা দরকার ছিল তা পেয়ে গেছে এবং এটি সবই সর্বোত্তমভাবে কাজ করেছে,” ভার্নেল একটি বাড়ির কাছে বলেছিলেন যে বাইরের দেয়াল এবং ছাদের একটি বড় অংশ অনুপস্থিত ছিল।

চরম আবহাওয়া উত্তর ক্যারোলিনা

উত্তর ক্যারোলিনার রকি মাউন্টে বুধবার, 19 জুলাই, 2023 তারিখে তীব্র আবহাওয়া এলাকাটি অতিক্রম করার পরে বাড়িগুলি ক্ষতিগ্রস্ত হয়েছে৷

AP এর মাধ্যমে WTVD

মার্কিন যুক্তরাষ্ট্রে অন্যত্র, একটি আক্রমণ তীব্র তাপমাত্রা এবং ক্রমবর্ধমান বন্যার জল চলতে থাকে, ফিনিক্স একটি সর্বকালের বিরতি দিয়ে তাপমাত্রা রেকর্ড এবং উদ্ধারকারীরা কেনটাকিতে বৃষ্টিতে জলাবদ্ধ বাড়ি এবং যানবাহন থেকে লোকজনকে টেনে নিচ্ছে।

পূর্বাভাসকরা বলেছেন যে তাপ এবং ঝড় থেকে সামান্য স্বস্তি দেখা যাচ্ছে। উদাহরণস্বরূপ, মিয়ামি সপ্তাহের জন্য 100 ডিগ্রি ফারেনহাইট (37.8 ডিগ্রি সেলসিয়াস) বা তার বেশি তাপ সূচক সহ্য করেছে, এই সপ্তাহান্তে তাপমাত্রা বাড়তে পারে বলে আশা করা হচ্ছে।

কেন্টাকিতে, আবহাওয়াবিদরা মেফিল্ড এবং উইঙ্গোর সম্প্রদায়গুলিতে একটি “জীবন-হুমকিপূর্ণ পরিস্থিতি” সম্পর্কে সতর্ক করেছেন, যেগুলি এই সপ্তাহে বজ্রঝড়ের ফলে আকস্মিক বন্যায় প্লাবিত হয়েছিল। কেনটাকির গভর্নর অ্যান্ডি বেসিয়ার বুধবার সেখানে জরুরি অবস্থা ঘোষণা করেছেন কারণ আরও ঝড়ের আশঙ্কা রয়েছে৷

পূর্বাভাসকরা আশা করছেন যে ওহাইও এবং মিসিসিপি নদীগুলি যেখানে মিলিত হয়েছে তার কাছাকাছি কেন্টাকি, ইলিনয় এবং মিসৌরির কিছু অংশে এখনও 10 ইঞ্চি পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে।

বৃহস্পতি ও শুক্রবার নিউ ইংল্যান্ডের উপর দিয়ে ঝড়ের সিস্টেমটি সরে যাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে, যেখানে মাটি পরে পরিপূর্ণ থাকবে সাম্প্রতিক বন্যা. কানেকটিকাটে, মঙ্গলবার একটি স্ফীত নদীতে ভেসে গিয়ে একজন মা এবং তার 5 বছর বয়সী মেয়ে মারা গেছে। দক্ষিণ-পূর্ব পেনসিলভানিয়ায়, শনিবার রাতে আকস্মিক বন্যায় আটকা পড়া দুই শিশুর জন্য অনুসন্ধান অব্যাহত রয়েছে।

মারাত্মক বন্যা

19 জুলাই, 2023 বুধবার কেনটাকির পাদুকাতে ভারী বৃষ্টিপাত এলাকাটি অতিক্রম করার পরে একটি পার্কিং লট প্লাবিত হয়েছে।

AP এর মাধ্যমে মেরিলিন গ্যাবেলের সৌজন্যে

এদিকে, ফিনিক্স 97 ডিগ্রি ফারেনহাইটের উষ্ণ নিম্ন তাপমাত্রার জন্য বুধবার সকালে একটি সর্বকালের রেকর্ড ভেঙেছে, যা রাতারাতি পর্যাপ্তভাবে শীতল হতে অক্ষম বাসিন্দাদের জন্য তাপ-সম্পর্কিত অসুস্থতার হুমকি বাড়িয়েছে। পূর্ববর্তী রেকর্ড ছিল 2003 সালে 96 ডিগ্রি ফারেনহাইট, আবহাওয়া পরিষেবা জানিয়েছে।

ফিনিক্সের সুইট রিপাবলিক আইসক্রিমের দোকানে কাজ করা লিন্ডসে লামন্ট বলেন, গরম থেকে বাঁচতে লোকেরা ভিতরে আশ্রয় নেওয়ায় দিনের বেলা ব্যবসা ধীর ছিল। “কিন্তু আমি অবশ্যই দেখছি যে সন্ধ্যায় যখন জিনিসগুলি ঠান্ডা হতে শুরু করে তখন আরও অনেক লোক তাদের আইসক্রিম নিতে আসে,” ল্যামন্ট বলেছিলেন।

ফিনিক্স অবস্থিত ম্যারিকোপা কাউন্টিতে তাপজনিত মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে৷ জনস্বাস্থ্য আধিকারিকরা বুধবার জানিয়েছেন যে গত সপ্তাহে আরও ছয়টি তাপ-সম্পর্কিত মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে, যা বছরের মোট সংখ্যা 18-এ নিয়ে এসেছে। সব ছয়টি মৃত্যু অগত্যা গত সপ্তাহে ঘটেনি কারণ কিছু সপ্তাহ আগে ঘটেছে তবে সম্পূর্ণ তদন্তের পরেই তাপ-সম্পর্কিত হিসাবে নিশ্চিত করা হয়েছে।

গত বছর এই সময়ের মধ্যে, কাউন্টিতে 29টি তাপ-সম্পর্কিত মৃত্যুর নিশ্চিত হওয়া গেছে এবং আরও 193 জনের তদন্ত চলছে।

ফিনিক্স, 1.6 মিলিয়নেরও বেশি লোকের মরুভূমির শহর, মঙ্গলবার 110 ডিগ্রি ফারেনহাইট বা তার বেশি তাপমাত্রার 19 দিন চিহ্নিত করে মার্কিন শহরগুলির মধ্যে একটি পৃথক রেকর্ড তৈরি করেছে। এটি বুধবার আবার 110 ডিগ্রির উপরে উঠেছিল।

ন্যাশনাল ওয়েদার সার্ভিসের আবহাওয়াবিদ ম্যাথিউ হিরশ বলেছেন যে বুধবার ফিনিক্সের 119-ডিগ্রী উচ্চতা শহরের রেকর্ডকৃত চতুর্থ সর্বোচ্চ তাপমাত্রার সাথে যুক্ত। সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল 122 ডিগ্রি ফারেনহাইট, যা 1990 সালে সেট করা হয়েছিল। বৃহস্পতিবার টানা দশম দিন চিহ্নিত করা হয়েছিল যেখানে ফিনিক্স দৈনিক নিম্ন তাপমাত্রা দেখেছিল যা এখনও 90 ডিগ্রির উপরে ছিল, কর্মকর্তারা জানিয়েছেন।

“ফিনিক্সে এই বছর এ পর্যন্ত 90+ °ফারেনহাইট নিম্নচাপ সহ 10 (টানা) দিন ছিল, যা বার্ষিক গড় 7 দিনের বেশি। 90-এর দশকে নিম্ন তাপমাত্রা ফিনিক্সের জন্য এই সপ্তাহের অন্তত বাকি অংশের পূর্বাভাসে থাকবে,” NWS ফিনিক্স বৃহস্পতিবার সকালে টুইট করেছে।

ফিনিক্সে এই বছর এখন পর্যন্ত 90+ °F নিম্ন তাপমাত্রা সহ 10 (টানা) দিন রয়েছে, যা বার্ষিক গড় 7 দিনের বেশি। 90-এর দশকে নিম্ন তাপমাত্রা ফিনিক্সের জন্য এই সপ্তাহের অন্তত বাকি অংশের পূর্বাভাসে থাকবে। #azwx pic.twitter.com/IEwRD9ZuhL

— NWS ফিনিক্স (@NWSPhoenix) 20 জুলাই, 2023

দেশ জুড়ে, মিয়ামি 105 ডিগ্রির বেশি তাপ সূচকের 16 তম দিন চিহ্নিত করেছে। আগের রেকর্ডটি ছিল 2019 সালের জুনে পাঁচ দিন।

ন্যাশনাল ওয়েদার সার্ভিসের আবহাওয়াবিদ ক্যামেরন পাইন বলেছেন, “এবং আমরা সপ্তাহের শেষের দিকে এবং সপ্তাহান্তে যাওয়ার সাথে সাথে এটি কেবল বাড়তে চাইছে।”

এই অঞ্চলটি 100 ডিগ্রির তাপ সূচক থ্রেশহোল্ড সহ টানা 38 দিনও দেখা গেছে এবং সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কয়েক ডিগ্রি বেশি উষ্ণ বলে জানা গেছে।

পাইন বলেন, “সত্যিই তাৎক্ষণিকভাবে কোনো স্বস্তি দেখা যাচ্ছে না।”

মঙ্গলবার বিকেলে পূর্ব ক্যালিফোর্নিয়ার ডেথ ভ্যালি ন্যাশনাল পার্কে লস অ্যাঞ্জেলেস-এলাকার 71 বছর বয়সী এক ব্যক্তি মারা যান। তাপমাত্রা 121 ডিগ্রী ফারেনহাইট পৌঁছেছে ন্যাশনাল পার্ক সার্ভিস বুধবার এক বিবৃতিতে বলেছে, বা উচ্চতর এবং রেঞ্জাররা সন্দেহ করছেন তাপ একটি কারণ ছিল।

ক্যালিফোর্নিয়ার আবহাওয়া

ডেথ ভ্যালি ন্যাশনাল পার্ক, ক্যালিফে, 11 জুলাই, 2023-এ গোল্ডেন ক্যানিয়ন ট্রেইলের শুরুতে একটি চিহ্ন হাইকারদের চরম উত্তাপের সতর্কবাণী দিচ্ছে। লস অ্যাঞ্জেলেস-এলাকার একজন 71 বছর বয়স্ক লোক 18 জুলাই মঙ্গলবার ট্রেইলহেডে মারা যান, কারণ তাপমাত্রা 121 ডিগ্রি ফারেনহাইটে পৌঁছেছিল এবং বুধবার ন্যাশনাল পার্কের বিবৃতিতে সন্দেহভাজন একটি তাপ বা উচ্চতর তাপ, পরিষেবা কর্তৃপক্ষ বলেছে

Ty ONEil/AP

এই গ্রীষ্মে ডেথ ভ্যালিতে সম্ভবত এটি দ্বিতীয় তাপজনিত মৃত্যু। ৬৫ বছর বয়সী এক ব্যক্তিকে ৩ জুলাই একটি গাড়িতে মৃত অবস্থায় পাওয়া যায়।

বিজ্ঞানীরা বলছেন, মানব-সৃষ্ট জলবায়ু পরিবর্তন এবং একটি নবগঠিত এল নিনো বিশ্বব্যাপী তাপের রেকর্ড ভেঙে ফেলছে।

পুরো পৃথিবী জুন এবং জুলাই উভয় সময়ে তাপ রেকর্ড করার জন্য উত্তপ্ত হয়েছে। ইউনিভার্সিটি অফ মেইনের ক্লাইমেট রিঅ্যানালাইজার অনুসারে, এই মাসে প্রায় প্রতিদিনই, বিশ্ব গড় তাপমাত্রা 2023 সালের আগে রেকর্ড করা বেসরকারী উষ্ণতম দিনের চেয়ে বেশি উষ্ণ ছিল।

বায়ুমণ্ডলীয় বিজ্ঞানীরা বলছেন বৈশ্বিক উষ্ণতা দক্ষিণ-পশ্চিমে লাগামহীন তাপের জন্য দায়ী চরম বৃষ্টিপাতকে আরও ঘন ঘন বাস্তবে পরিণত করছে।

প্রবণতা খবর



Source link

Related posts

জাহাজের বিস্ময়কর স্বাস্থ্য পরিদর্শন ব্যর্থ হওয়ার পরে ক্রুজ জাহাজের উদ্বেগজনক অবস্থার প্রকাশ

News Desk

হার্ট ফেইলিউরের ঝুঁকি কি স্মার্টওয়াচে দেখা যেতে পারে? এটা সম্ভব, গবেষণা বলছে

News Desk

20 বছরের মধ্যে প্রথমবারের মতো মার্কিন শিশুমৃত্যুর হার বেড়েছে

News Desk

Leave a Comment