টমি জন সার্জারি আত্মপ্রকাশের 50 বছর পর বেসবল ক্যারিয়ার বাঁচাতে চলেছে: ‘বিপ্লবী’
স্বাস্থ্য

টমি জন সার্জারি আত্মপ্রকাশের 50 বছর পর বেসবল ক্যারিয়ার বাঁচাতে চলেছে: ‘বিপ্লবী’

স্পোর্টস মেডিসিনে সবচেয়ে বড় অগ্রগতিগুলির মধ্যে একটি: টমি জন সার্জারি প্রায় 50 বছর হয়ে গেছে।

25 সেপ্টেম্বর, 1974-এ, ড. ফ্র্যাঙ্ক জোবে প্রথম টমি জন, একজন পেশাদার বেসবল পিচারের উপর অপারেশন করেন যিনি 1963 থেকে 1989 সালের মধ্যে মেজর লীগ বেসবল (এমএলবি) দলে খেলেছিলেন।

অস্ত্রোপচারের সময়, জোবে জনের বাম বাহুতে একটি ছেঁড়া আলনার কোলাটারাল লিগামেন্ট (ইউসিএল) পুনর্গঠন করেন।

ইতিহাসের এই দিনে, 7 মার্চ, 1857, বেসবল নয়জন খেলোয়াড়, নয়টি ইনিংসকে প্রতিযোগিতার মান হিসাবে গ্রহণ করেছিল

এটি জোবের জন্য একটি অগ্রণী কৃতিত্ব এবং জনের জন্য একটি লাইফলাইন ছিল, যিনি ক্যারিয়ারের শেষ ইনজুরি থেকে আরও 14 বছর মেজার্সে চলে গিয়েছিলেন – এবং স্পোর্টস মেডিসিনের সাথে একটি নামীয় সংযোগ যা তার খেলার দিনগুলি অতীতে বেঁচে থাকবে৷

সেই থেকে, জনস হপকিন্স মেডিসিন অনুসারে, টমি জন সার্জারি – যা আনুষ্ঠানিকভাবে উলনার কোলেটরাল লিগামেন্ট (ইউসিএল) পুনর্গঠন নামে পরিচিত – অন্যান্য অনেক বেসবল খেলোয়াড়ের উপর সঞ্চালিত হয়েছে।

নিউ ইয়র্কের ইয়াঙ্কিজ পিচার টমি জন 9 জুলাই, 1988-এ নিউইয়র্কের ইয়াঙ্কি স্টেডিয়ামে একটি খেলা চলাকালীন কানসাস সিটি রয়্যালস বনাম একটি পিচ সরবরাহ করছেন। (গেটি ইমেজ)

এই খেলোয়াড়দের মধ্যে রয়েছে ডেভিড ওয়েলস (1985), জন স্মল্টজ (2000), স্টিফেন স্ট্রাসবার্গ (2010), রিচ হিল (2011), শোহেই ওহতানি (2018), জাস্টিন ভারল্যান্ডার (2020) এবং ব্রাইস হার্পার (2022), কয়েকজনের নাম। এমএলবি অনুযায়ী।

অ্যাসোসিয়েটেড প্রেস অনুসারে শিকাগো হোয়াইট সোক্স পিচার মাইকেল কোপেচ বলেছেন, “আমি এখনও এখানে দাঁড়িয়ে থাকতাম না যদি এটি এই ধরনের অস্ত্রোপচারের জন্য না হত।” “এটি আমার ক্যারিয়ারের দৈর্ঘ্য দ্বিগুণ করেছে।”

ইতিহাসের এই দিনে, 31 জানুয়ারি, 1919, জ্যাকি রবিনসন জর্জিয়ায় জন্মগ্রহণ করেন — বেসবল অগ্রগামী, দ্বিতীয় বিশ্বযুদ্ধের অভিজ্ঞ

স্পোর্টস ইনজুরিতে বিশেষজ্ঞ নিউ জার্সি-ভিত্তিক শারীরিক থেরাপিস্ট জন গ্যালুচি উল্লেখ করেছেন যে টমি জন সার্জারি দীর্ঘায়িত করেছে এবং অনেক ক্যারিয়ারকে বাঁচিয়েছে।

“এই অস্ত্রোপচারের আগে, একটি ছেঁড়া ইউসিএল একটি ক্যারিয়ার শেষ আঘাত হিসাবে বিবেচিত হয়েছিল,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“এই অস্ত্রোপচারটি চিকিত্সার ক্ষেত্রে একটি বড় অগ্রগতি ছিল এবং ক্রীড়াবিদ এবং যারা কনুইয়ের আঘাতে ভুগছেন তাদের জন্য বিপ্লবী ছিল।”

ডঃ ফ্রাঙ্ক জোবে

ডাঃ ফ্রাঙ্ক জোবে, অর্থোপেডিক সার্জন এবং লস এঞ্জেলেস ডজার্স দলের চিকিত্সক, বেসবল খেলোয়াড়দের জন্য কনুই লিগামেন্ট প্রতিস্থাপন এবং কাঁধের অস্ত্রোপচারের পথপ্রদর্শক, একটি পদ্ধতি যা সাধারণত টমি জন সার্জারি নামে পরিচিত। Jobe এখানে 1997 সালে চিত্রিত হয়েছে। (গেটি ইমেজ)

আর্থ্রোস্কোপিক সার্জারি এবং ACL পুনর্গঠনের পাশাপাশি, টমি জন সার্জারি গত 50 বছরে স্পোর্টস মেডিসিনে সবচেয়ে বড় অগ্রগতিগুলির মধ্যে একটি, সিনসিনাটি রেডসের দীর্ঘদিনের চিকিত্সক ড. টিম ক্রেমচেকের মতে৷

“এটি (এটি) অনেক কেরিয়ারকে দীর্ঘায়িত করেছে এবং বাঁচিয়েছে,” তিনি এপিকে বলেছিলেন।

“শুধু বেসবলে নয়, এখন অন্য কিছু খেলার জন্য যা আমরা করছি – অনেক অন্যান্য ক্রীড়াবিদ, বিশেষ করে ওভারহেড অ্যাথলিটরা৷ কিন্তু বেসবলের ক্ষেত্রে, আমি মনে করি এটি আমাদের বিশ্বের সেরা কিছু খেলোয়াড়কে দেখার অনুমতি দিয়েছে৷ দীর্ঘ সময়ের জন্য খেলা চালিয়ে যান।”

“এটি আমাদের দেখার অনুমতি দিয়েছে যে বিশ্বের সেরা কিছু খেলোয়াড় দীর্ঘ সময়ের জন্য খেলা চালিয়ে যাচ্ছেন।”

রাঞ্চো লস অ্যামিগোস, দক্ষিণ ক্যালিফোর্নিয়ার একটি হাসপাতালে প্রথম অপারেশনে, জোবে জনের ডান হাত থেকে পালমারিস লংগাস টেন্ডনটি সরিয়ে ফেলেন, তার বাম কনুইতে চারটি গর্ত ড্রিল করেন — এবং তারপর ছেঁড়া লিগামেন্ট প্রতিস্থাপনের জন্য টেন্ডন ব্যবহার করেন।

“এটি একটি নতুন ধারণা ছিল না,” জোবে তার মৃত্যুর প্রায় সাত মাস আগে জুলাই 2013 সালে বলেছিলেন।

“এটি কনুইয়ের জন্য নতুন ছিল।”

কনুই জয়েন্ট

প্রথম পদ্ধতিতে, জোবে জনের ডান হাত থেকে পালমারিস লংগাস টেন্ডন অপসারণ করেন, তার বাম কনুইতে চারটি ছিদ্র ছিদ্র করেন এবং তারপর ছেঁড়া লিগামেন্ট (ছবিতে দেওয়া হয়নি) প্রতিস্থাপনের জন্য টেন্ডন ব্যবহার করেন। (আইস্টক)

জব এর পথপ্রদর্শক হওয়ার পর থেকে পদ্ধতিটি নিজেই খুব বেশি পরিবর্তিত হয়নি, যদিও ডাক্তাররা কিছু উন্নতি করেছেন।

“এটি প্রাথমিকভাবে একই রয়ে গেছে, তবে অগ্রগতি হয়েছে,” গ্যালুচি বলেছেন।

“এই অগ্রগতিগুলি পুনরুদ্ধার প্রক্রিয়া চলাকালীন শারীরিক থেরাপিস্ট এবং প্রত্যয়িত অ্যাথলেটিক প্রশিক্ষকদের কাজের সাথে সার্জারিটিকে আরও কার্যকর করেছে।”

বেসবল কুইজ! জনপ্রিয় আমেরিকান স্পোর্টকে আপনি কতটা ভালো জানেন?

“উন্নত অগ্রগতি এবং পুনর্বাসন প্রক্রিয়ার উন্নতির কারণে, স্ট্যান্ডার্ড পুনরুদ্ধারের সময়কাল 50 বছর আগের তুলনায় প্রায় অর্ধেক কমে গেছে,” তিনি যোগ করেছেন।

টমি জন সার্জারির প্রভাব মাঠে খেলোয়াড়দের পারফরম্যান্সে দেখা গেছে।

ভারল্যান্ডার টমি জন অস্ত্রোপচারের দুই বছর পর 2022 সালে AL Cy Young পুরস্কার জিতেছিলেন।

টমি জন

নিউ ইয়র্ক ইয়াঙ্কিজের টমি জনকে 1987 সালের ব্রঙ্কস, নিউইয়র্কের ইয়াঙ্কি স্টেডিয়ামে একটি মেজর লীগ বেসবল খেলা শুরুর আগে চিত্রিত করা হয়েছে। (গেটি ইমেজ)

হার্পার, যিনি নভেম্বর 2022 সালে পদ্ধতিটি করেছিলেন, মে মাসে ফিলাডেলফিয়ার লাইনআপে ফিরে আসেন।

ডজার্স পিচার টাইলার গ্লাসনো, যার 2021 সালে টমি জন ছিল, গত বছর ক্যারিয়ারের সর্বোচ্চ 120 ইনিংসে 162 ব্যাটার আউট করেছিলেন।

তার দ্বিতীয় বড় কনুই অপারেশন প্রাপ্তির কয়েক মাসের মধ্যে, ওহতানি লস অ্যাঞ্জেলেস ডজার্সের কাছ থেকে রেকর্ড-ব্রেকিং $700 মিলিয়ন চুক্তিতে অবতরণ করেন।

“কোনও প্রশ্ন নেই যে টমি জন হল সবচেয়ে মূল্যবান পুনর্গঠন পদ্ধতি।”

ডজার্স এবং এনএফএল-এর লস অ্যাঞ্জেলেস র‌্যামস-এর প্রধান দলের চিকিত্সক ডক্টর নিল এল অ্যাট্রাচে বলেন, “যদি আপনি এটিকে ডলার এবং সেন্টে রাখেন, তাহলে আমি মনে করি যে টমি জনই যে সবচেয়ে মূল্যবান পুনর্গঠন পদ্ধতিতে কোন প্রশ্ন নেই”। .

এর উচ্চ সাফল্যের হার সত্ত্বেও, অস্ত্রোপচারের সাথে যুক্ত প্রধান চ্যালেঞ্জ হল বর্ধিত পুনরুদ্ধার এবং পুনর্বাসন প্রক্রিয়া।

অস্ত্রোপচারের প্রায় 10 দিনের জন্য, রোগীকে 90-ডিগ্রী কোণে একটি কাস্ট পরতে হবে।

চাকরি অফিসে ড

“এটি একটি নতুন ধারণা ছিল না,” জোবে তার মৃত্যুর প্রায় সাত মাস আগে জুলাই 2013 সালে বলেছিলেন। “এটি কনুইয়ের জন্য নতুন ছিল।” (গেটি ইমেজ)

তারপরে খেলোয়াড়ের গতির সম্পূর্ণ পরিসর ফিরে পেতে কয়েক মাস সময় লাগে এবং সাধারণত মাঠে ফিরে আসার আগে কমপক্ষে এক বছর লাগে।

“যদিও এই সার্জারিটি বিপ্লবী ছিল, পুনরুদ্ধারের রাস্তা কোন সহজ প্রক্রিয়া নয় – এবং সেখানেই শারীরিক থেরাপি কার্যকর হয়,” বলেছেন গ্যালুচি, যিনি টমি জন সার্জারি থেকে পুনর্বাসনে বছরের পর বছর ধরে রোগীদের দেখেছেন৷

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“এটি রোগীর কাছ থেকে প্রতিশ্রুতি প্রয়োজন, কারণ এটি কোন সহজ কৃতিত্ব নয়,” তিনি বলেছিলেন।

“যদিও এটি পুনর্বাসনে কয়েক মাস সময় নেয় এবং ধীরে ধীরে শক্তিশালীকরণ ব্যায়াম বাড়ায়, আমি দেখেছি রোগীরা সম্পূর্ণ পুনরুদ্ধার করে এবং আবার খেলতে সক্ষম হয়।”

ডজার্স পিচার টনি গনসোলিন, যার 1 সেপ্টেম্বর অস্ত্রোপচার হয়েছিল, অপারেশনের পর তার প্রথম দিনটি ছুঁড়ে ফেলার কথা স্মরণ করে।

টমি জন এবং ছেলে

টমি জন, 4-বারের অল স্টার পিচার যিনি 288টি গেম জিতেছেন, ডানদিকে টমি জন III, স্পোর্টস মেডিসিনের একজন চিরোপ্যাক্টরের সাথে চিত্রিত। (গেটি ইমেজ)

“এটি 30টি নিক্ষেপের মত ছিল, চমৎকার এবং সহজ, এবং এটি খুব বিদেশী অনুভূত হয়েছিল, যেমন আমি আগে কখনও নিক্ষেপ করিনি,” তিনি বলেছেন, AP রিপোর্ট করেছে৷ “এতে কিছু ভিডিও নিয়েছিলাম, এবং সেগুলি মোটেও সুন্দর দেখাচ্ছে না। তারপর আমি কয়েক দিন পরে ছুঁড়ে দিলাম এবং এটি অনেক ভালো লাগলো।”

অস্ত্রোপচারের 50 তম বার্ষিকীতে এসে, গনসোলিন বলেছিলেন যে 1974 সালে টমি জন দিয়ে শুরু হওয়া চিকিৎসার অগ্রগতির জন্য তিনি কৃতজ্ঞ।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“আমি মনে করি অস্ত্রোপচারের বিবর্তন এবং এটি থেকে নিখুঁত মেডিকেল অগ্রগতি (এটি) মানুষের ক্যারিয়ারকে প্রসারিত করতে দেয়,” তিনি বলেছিলেন।

“এটি প্রত্যেককে দ্বিতীয় সুযোগ দেয়।”

অ্যাসোসিয়েটেড প্রেস এই প্রতিবেদনে অবদান রেখেছে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

টেক্সাসের মানুষ শেলফিশের ব্যাকটেরিয়ায় যুক্ত কাঁচা ঝিনুক ডিনারের পরে মারা যায়

News Desk

স্তন ক্যান্সার সম্পর্কে 5টি সাধারণ মিথ এবং ভুল ধারণা, একজন ডাক্তারের মতে

News Desk

মেল-অর্ডার কেটামাইন ইনজেকশনগুলি ‘অত্যন্ত বিপজ্জনক’ হতে পারে, ডঃ মার্ক সিগেল সতর্ক করেছেন

News Desk

Leave a Comment