Image default
স্বাস্থ্য

জ্যামাইকা শত শত নিশ্চিত এবং সন্দেহজনক মামলার সাথে ডেঙ্গু জ্বরের প্রাদুর্ভাব ঘোষণা করেছে

জ্যামাইকার স্বাস্থ্য আধিকারিকরা শনিবার ডেঙ্গু জ্বরের প্রাদুর্ভাব ঘোষণা করেছেন যাতে ক্যারিবিয়ান দেশটিতে কমপক্ষে 565 সন্দেহভাজন, অনুমান করা এবং নিশ্চিত হওয়া মামলা রয়েছে।

জ্যামাইকার স্বাস্থ্য ও সুস্থতা মন্ত্রক বলেছে যে প্রাদুর্ভাবটি এসেছে যখন তার জাতীয় নজরদারি ইউনিট “পরামর্শ দিয়েছে যে জ্যামাইকা জুলাই এবং আগস্টের জন্য ডেঙ্গু মহামারী থ্রেশহোল্ড অতিক্রম করেছে এবং সেপ্টেম্বর মাসের জন্য একই কাজ করার পথে রয়েছে।”

“প্রধান স্ট্রেন হল ডেঙ্গু টাইপ 2, যা শেষবার 2010 সালে প্রাধান্য পেয়েছিল,” এটি বলে। “এই মুহুর্তে ডেঙ্গু-সম্পর্কিত কোনও মৃত্যুর শ্রেণীবদ্ধ করা হয়নি, তবে ছয়টি মৃত্যুর তদন্ত করা হচ্ছে।”

স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন যে বর্তমানে জ্যামাইকায় মশাবাহিত রোগের কমপক্ষে 78 টি নিশ্চিত ঘটনা রয়েছে।

মশা, ডেঙ্গু ছড়ানোর ভয়ে, এখন এই রোগের বিরুদ্ধে লড়াই করার জন্য প্রজনন করা হচ্ছে

ব্রাজিলের রেসিফে ফিওক্রুজ ইনস্টিটিউটে একটি মাইক্রোস্কোপের মাধ্যমে একটি এডিস ইজিপ্টি মশার ছবি তোলা হয়েছে৷ (এপি ছবি/ফেলিপ ডানা, ফাইল)

“এদিকে, প্রায় 500 অস্থায়ী ভেক্টর কন্ট্রোল কর্মী নিযুক্ত করা হয়েছে এবং 213 জন স্থায়ী কর্মী সহ দ্বীপ জুড়ে উচ্চ ঝুঁকিপূর্ণ সম্প্রদায়গুলিতে নিযুক্ত করা হয়েছে,” স্বাস্থ্য ও সুস্থতা মন্ত্রক আরও বলেছে।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) বলছে ডেঙ্গু ভাইরাস “সংক্রমিত এডিস প্রজাতির মশার কামড়ে মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে।”

সিডিসি অনুসারে, সংক্রামিত চারজনের মধ্যে একজন অসুস্থ হবে, বমি বমি ভাব, বমি, ফুসকুড়ি, ব্যথা এবং ব্যথা সহ হালকা লক্ষণ সহ।

পুনরুদ্ধারের প্রায় এক সপ্তাহ সময় লাগে।

ডেঙ্গু জ্বরের ঘটনা এই বছর রেকর্ড পরিমাণের কাছাকাছি পৌঁছতে পারে

কর্মী ধোঁয়া দেয়

শুক্রবার, 19 মে, 2023 তারিখে পেরুর লিমার সান জুয়ান দে লুরিগাঞ্চো এলাকায় ডেঙ্গু ভাইরাসের বিরুদ্ধে স্বাস্থ্য মন্ত্রকের একজন কর্মী ধোঁয়া দিচ্ছেন। (সেবাস্তিয়ান কাস্তানেদা/ব্লুমবার্গ গেটি ইমেজ এর মাধ্যমে)

সংক্রামিত 20 জনের মধ্যে প্রায় 1 জন গুরুতর ডেঙ্গুতে আক্রান্ত হবে, যা সিডিসি বলে “শক, অভ্যন্তরীণ রক্তপাত এবং এমনকি মৃত্যুও হতে পারে।”

জ্যামাইকার স্বাস্থ্যমন্ত্রী ক্রিস্টোফার টাফটন বলেছেন, “মন্ত্রণালয় এবং আঞ্চলিক স্বাস্থ্য কর্তৃপক্ষ সম্ভাব্য প্রাদুর্ভাবের জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছে।”

মন্ত্রণালয় জ্যামাইকার জনসাধারণকে সতর্ক করছে যে এডিস ইজিপ্টি মশা “যে কোনো পাত্রে পরিবেশে বংশবৃদ্ধি করে” যা জল ধরে রাখতে পারে, যেমন ড্রাম, টায়ার, বালতি এবং পশু খাওয়ানোর পাত্রে।

ত্বকে মশা

একটি এডিস ইজিপ্টি বা হলুদ জ্বর মশাকে ত্বকে রক্ত ​​চুষতে দেখা যায়, (iStock)

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“মশার বংশবৃদ্ধির জন্য জল সংরক্ষণের পাত্রে নজরদারি, আশপাশকে ধ্বংসাবশেষ মুক্ত রাখা, সম্ভাব্য মশার প্রজনন স্থানগুলিকে ধ্বংস বা চিকিত্সা করে, প্রতিরক্ষামূলক পোশাক পরা, মশা নিরোধক ব্যবহার করে এবং যতটা বেশি ক্ষতিকারক ঘটনাগুলি হ্রাস করা হয় তা নিশ্চিত করার জন্য ব্যক্তিদের তাদের ভূমিকা পালন করার জন্য অনুরোধ করা হচ্ছে। সম্ভব, সন্ধ্যার সময় জানালা এবং দরজা বন্ধ রেখে বাড়ির ভিতরে থাকা,” এটি আরও বলেছে।

গ্রেগ নরম্যান ফক্স নিউজ ডিজিটালের একজন রিপোর্টার।

Source link

Related posts

টেকো কিটস, বিন ডিপস, দুগ্ধজাত পণ্যগুলিতে লিস্টিরিয়া প্রাদুর্ভাবের জন্য সুপার বোল স্ট্যাপলগুলি প্রত্যাহার করা হয়েছে: CDC

News Desk

টেক্সাসের কৃষক সংক্রামিত হওয়ার পরে সিডিসি চিকিত্সক, রাজ্য স্বাস্থ্য বিভাগ, জনসাধারণের কাছে বার্ড ফ্লু স্বাস্থ্য সতর্কতা জারি করেছে

News Desk

জাতিসংঘ: পশ্চিম আফ্রিকায় হাজার হাজার মানুষ তীব্র খাদ্য সংকটের সম্মুখীন

News Desk

Leave a Comment