জেলিফিশ ‘সাধারণ প্রাণী’ নয় একবার ভেবেছিল: নতুন গবেষণা আমাদের নিজের মস্তিষ্কের বোঝার পরিবর্তন করতে পারে
স্বাস্থ্য

জেলিফিশ ‘সাধারণ প্রাণী’ নয় একবার ভেবেছিল: নতুন গবেষণা আমাদের নিজের মস্তিষ্কের বোঝার পরিবর্তন করতে পারে

কারেন্ট বায়োলজি জার্নালে প্রকাশিত একটি নতুন গবেষণায় দাবি করা হয়েছে, জেলিফিশ বিজ্ঞানীরা আগে যা ভেবেছিলেন তার চেয়ে অনেক বেশি স্মার্ট হতে পারে।

কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের নতুন গবেষণা অনুসারে, বিষাক্ত ক্যারিবিয়ান বক্স জেলিফিশ কল্পনার চেয়ে অনেক বেশি জটিল স্তরে শিখতে পারে, শুধুমাত্র 1,000 স্নায়ু কোষ থাকা সত্ত্বেও এবং কোনও কেন্দ্রীভূত মস্তিষ্ক না থাকা সত্ত্বেও।

বিজ্ঞানীরা বলছেন যে তাদের ফলাফল মস্তিষ্কের মৌলিক বোঝার পরিবর্তন করে — এবং মানুষের জ্ঞানীয় ক্রিয়াকলাপ এবং ডিমেনশিয়ার প্রক্রিয়া সম্পর্কে আরও প্রকাশ করতে পারে।

দীর্ঘায়ু বিশেষজ্ঞদের কাছ থেকে 10টি আকর্ষণীয় টিপস সহ মস্তিষ্কের স্বাস্থ্য এবং ধীর মানসিক বার্ধক্য বৃদ্ধি করুন

জেলিফিশ প্রায় 500 মিলিয়ন বছরেরও বেশি সময় ধরে রয়েছে – এখনও অবধি, তাদের খুব সীমিত শেখার ক্ষমতা সহ সাধারণ প্রাণী হিসাবে বিবেচনা করা হয়েছিল।

ছোট বক্স জেলিফিশ ম্যানগ্রোভের শিকড়ের কাছে যাওয়ার সাথে সাথে তারা ঘুরে যায় এবং সাঁতার কাটে। যদি তারা খুব শীঘ্রই ছিটকে যায়, তবে তাদের কোন কোপেপড ধরার জন্য পর্যাপ্ত সময় থাকবে না; তবুও যদি তারা খুব দেরি করে মুখ ফিরিয়ে নেয়, তবে তারা শিকড়ের সাথে ধাক্কা খেয়ে তাদের জেলটিনাস দেহের ক্ষতি করতে পারে, নতুন গবেষণায় উল্লেখ করা হয়েছে। (SWNS)

প্রচলিত বৈজ্ঞানিক মতামত হল যে আরও উন্নত স্নায়ুতন্ত্রগুলি প্রাণীদের উচ্চতর শিক্ষার সম্ভাবনার সাথে সমান।

জেলিফিশ এবং তাদের আত্মীয়, সমষ্টিগতভাবে cnidarians হিসাবে পরিচিত, স্নায়ুতন্ত্রের বিকাশের জন্য প্রথম জীবন্ত প্রাণী হিসাবে বিবেচিত হয়।

“মৌলিক স্নায়ুবিজ্ঞানের জন্য, এটি বেশ বড় খবর। এটি একটি সাধারণ স্নায়ুতন্ত্রের সাথে কী করা যেতে পারে তার একটি নতুন দৃষ্টিভঙ্গি প্রদান করে।”

নিউরোবায়োলজিস্ট এবং প্রফেসর অ্যান্ডারস গার্ম বক্স জেলিফিশ নিয়ে গবেষণা করছেন – একটি দল যা সাধারণত বিশ্বের সবচেয়ে বিষাক্ত প্রাণীদের মধ্যে পরিচিত – এক দশকেরও বেশি সময় ধরে, গবেষণায় উল্লেখ করা হয়েছে।

ওয়াশিংটন মৎস্যচাষী মাহি মাহির বিশাল রেকর্ড-ব্রেকিং ক্যাচ: ‘এর জন্য প্রার্থনা করেছেন’

নখের আকারের প্রজাতিটি ক্যারিবিয়ান ম্যানগ্রোভ জলাভূমিতে বাস করে; সেখানে, তারা তাদের চিত্তাকর্ষক ভিজ্যুয়াল সিস্টেম ব্যবহার করে, যার মধ্যে রয়েছে 24টি চোখ, শিকড়ের মধ্যে ক্ষুদ্র কোপেপড (ছোট ক্রাস্টেসিয়ান) খোঁজার জন্য, যেমন SWNS গবেষণার পটভূমিতে রিপোর্ট করেছে।

“জেলিফিশের শেখার অনেক বেশি পরিমার্জিত ক্ষমতা আছে – এবং তারা আসলে তাদের ভুল থেকে শিখতে পারে।”

ডেনমার্কের কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের গার্ম বলেছেন, “একসময় মনে করা হয়েছিল যে জেলিফিশ কেবলমাত্র শেখার সহজতম রূপগুলি পরিচালনা করতে পারে, যার মধ্যে অভ্যস্ততা রয়েছে – একটি নির্দিষ্ট উদ্দীপনায় অভ্যস্ত হওয়ার ক্ষমতা, যেমন একটি ধ্রুবক শব্দ বা ধ্রুবক স্পর্শ” অনুসারে। SWNS থেকে

“এখন, আমরা দেখতে পাচ্ছি যে জেলিফিশের শেখার অনেক বেশি পরিমার্জিত ক্ষমতা রয়েছে – এবং তারা আসলে তাদের ভুল থেকে শিখতে পারে… (এবং) তাদের আচরণ পরিবর্তন করে।”

একটি স্নায়ুতন্ত্রের সবচেয়ে উন্নত বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি, তিনি বলেন, অভিজ্ঞতার ফলস্বরূপ আচরণ পরিবর্তন করার ক্ষমতা – মনে রাখা এবং শেখার।

বক্স জেলিফিশ

জেলিফিশের জন্য দূরত্বের মূল্যায়ন অত্যন্ত গুরুত্বপূর্ণ, গার্ম বলেছেন – এবং গবেষণা দল আবিষ্কার করেছে যে বৈসাদৃশ্য মূল। (SWNS)

ছোট বক্স জেলিফিশ ম্যানগ্রোভের শিকড়ের কাছে আসার সাথে সাথে তারা ঘুরে যায় এবং সাঁতার কাটে। যদি তারা খুব শীঘ্রই ছুটে যায়, তাহলে তাদের কোন কোপেপড ধরার জন্য পর্যাপ্ত সময় থাকবে না। তবুও যদি তারা খুব দেরিতে মুখ ফিরিয়ে নেয়, তবে তারা শিকড়ের সাথে ধাক্কা খেয়ে তাদের জেলটিনাস দেহের ক্ষতি করতে পারে, গবেষণায় উল্লেখ করা হয়েছে।

দূরত্বের মূল্যায়ন তাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, গার্ম বলেছেন – এবং গবেষণা দল আবিষ্কার করেছে যে বৈসাদৃশ্য হল মূল।

“আমাদের পরীক্ষাগুলি দেখায় যে বৈসাদৃশ্য – জলের সাথে শিকড়টি কতটা অন্ধকার – জেলিফিশ দ্বারা শিকড়ের দূরত্ব মূল্যায়ন করার জন্য ব্যবহার করা হয়, যা তাদের ঠিক সঠিক মুহুর্তে সাঁতার কাটতে দেয়,” তিনি বলেছিলেন, যেমন SWNS উল্লেখ করেছে৷

সরল স্নায়ুতন্ত্রের প্রাণীরা কী করতে সক্ষম তা নিয়ে অনুসন্ধানগুলি পূর্ববর্তী বৈজ্ঞানিক ধারণার বিপরীত।

“আরও মজার বিষয় হল যে বৃষ্টির জল, শেত্তলাগুলি এবং তরঙ্গের ক্রিয়াকলাপের কারণে দূরত্ব এবং বৈপরীত্যের মধ্যে সম্পর্ক প্রতিদিন পরিবর্তিত হয়,” অধ্যাপক অব্যাহত রেখেছিলেন। “আমরা দেখতে পাচ্ছি যে শিকারের প্রতিটি নতুন দিন শুরু হওয়ার সাথে সাথে, বক্স জেলিফিশগুলি ব্যর্থ হওয়া কৌশলে চাক্ষুষ ছাপ এবং সংবেদনগুলিকে একত্রিত করে বর্তমান বৈপরীত্য থেকে শিখে।”

আলাস্কায় জেলেকে ধরা হল যে ভিতরের দিকে উজ্জ্বল নীল: ‘বেশ পাগল’

“সুতরাং, একটি মাত্র 1,000 স্নায়ু কোষ থাকা সত্ত্বেও – আমাদের মস্তিষ্কে প্রায় 100 বিলিয়ন আছে – তারা বিভিন্ন ইম্প্রেশনের সাময়িক অভিসারকে সংযুক্ত করতে পারে এবং একটি সংযোগ শিখতে পারে, বা আমরা যাকে সহযোগী শিক্ষা বলি,” গার্ম বলেন। “এবং তারা আসলে ফলের মাছি এবং ইঁদুরের মতো উন্নত প্রাণীর মতো দ্রুত শিখে যায়।”

গবেষণায় ইঙ্গিত করা হয়েছে যে সাধারণ স্নায়ুতন্ত্রের প্রাণীরা কী করতে সক্ষম তা সম্পর্কে পূর্ববর্তী বৈজ্ঞানিক ধারণাগুলিকে বিরোধিতা করে।

জেলিফিশের জীবাশ্ম পাওয়া গেছে

মাত্র 1,000 স্নায়ু কোষ থাকা সত্ত্বেও, জেলিফিশগুলি ফল মাছি এবং ইঁদুরের মতো উন্নত প্রাণীর মতো দ্রুত শিখে যায়, অধ্যাপক গার্ম বলেন। (SWNS)

“মৌলিক নিউরোসায়েন্সের জন্য, এটি বেশ বড় খবর,” গার্ম বলেছেন। “এটি একটি সাধারণ স্নায়ুতন্ত্রের সাথে কী করা যেতে পারে সে সম্পর্কে একটি নতুন দৃষ্টিভঙ্গি প্রদান করে।”

“এটি পরামর্শ দেয় যে উন্নত শিক্ষা স্নায়ুতন্ত্রের প্রথম থেকেই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিবর্তনীয় সুবিধাগুলির মধ্যে একটি হতে পারে।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

বক্স জেলিফিশের ভিতরে শেখার কোথায় ঘটছে তাও গবেষণাটি নির্দেশ করে। দলটি বলেছে যে আবিষ্কারটি তাদের স্নায়ু কোষে ঘটে যাওয়া সুনির্দিষ্ট পরিবর্তনগুলি অধ্যয়নের অনন্য সুযোগ দিয়েছে যখন এটি উন্নত শিক্ষার সাথে জড়িত থাকে।

বক্স জেলিফিশ

ক্যারিবিয়ান বক্স জেলিফিশ, ট্রিপেডালিয়া সিস্টোফোরা, বোকাস ডেল তোরো, পানামার স্বচ্ছ পেটে একটি মৃত মাছের সাথে দেখানো হয়েছে। বিষাক্ত ক্যারিবিয়ান বক্স জেলিফিশ কল্পনার চেয়ে অনেক বেশি জটিল স্তরে শিখতে পারে, শুধুমাত্র 1,000 স্নায়ু কোষ থাকা সত্ত্বেও এবং কোনও কেন্দ্রীভূত মস্তিষ্ক না থাকা সত্ত্বেও, গবেষণায় দেখা গেছে। (iStock)

গার্ম বলেছেন, “আমরা আশা করি যে এটি সমস্ত ধরণের প্রাণীর উন্নত শিক্ষার সেলুলার প্রক্রিয়াগুলি দেখার জন্য একটি সুপার মডেল সিস্টেম হয়ে উঠতে পারে,” যেমন SWNS উল্লেখ করেছে।

“আমরা এখন ঠিক কোন কোষগুলি শেখার এবং মেমরি গঠনে জড়িত তা চিহ্নিত করার চেষ্টা করছি,” তিনি বলেছিলেন।

“এটি করার পরে, আমরা ভিতরে যেতে এবং শেখার সময় কোষগুলিতে কী কাঠামোগত এবং শারীরবৃত্তীয় পরিবর্তন ঘটে তা দেখতে সক্ষম হব।”

যদি দলটি জেলিফিশের শেখার ফাংশনগুলির সাথে জড়িত সঠিক প্রক্রিয়াগুলি চিহ্নিত করতে সক্ষম হয়, তবে পরবর্তী পদক্ষেপটি খুঁজে বের করা হবে যে সেগুলি কেবল তাদের জন্য প্রযোজ্য কিনা বা সেগুলি সমস্ত প্রাণীর মধ্যে পাওয়া যায় কিনা, গার্ম উল্লেখ করেছেন।

“মস্তিষ্কের মতো রহস্যময় এবং অত্যন্ত জটিল কিছু বোঝা নিজের মধ্যেই একটি আশ্চর্যজনক জিনিস,” তিনি বলেছিলেন। “কিন্তু কল্পনাতীতভাবে অনেক দরকারী সম্ভাবনা রয়েছে।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“ভবিষ্যতে একটি বড় সমস্যা নিঃসন্দেহে বিভিন্ন ধরনের ডিমেনশিয়া হবে,” তিনি যোগ করেছেন, যেমন SWNSও রিপোর্ট করেছে।

“আমি দাবি করি না যে আমরা ডিমেনশিয়ার নিরাময় খুঁজে পাচ্ছি – তবে আমরা যদি স্মৃতিশক্তি কী তা আরও ভালভাবে বুঝতে পারি, যা ডিমেনশিয়ার একটি কেন্দ্রীয় সমস্যা, আমরা এই রোগটিকে আরও ভালভাবে বোঝার জন্য একটি বিল্ডিং ব্লক তৈরি করতে সক্ষম হতে পারি। এবং সম্ভবত এটি প্রতিহত করুন।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

বাচ্চাদের সাথে মাদক সম্পর্কে কথা বলা, সোশ্যাল মিডিয়া আসক্তি মোকাবেলা করা এবং স্কুলে ফিরে যাওয়ার উদ্বেগ কমানো

News Desk

ক্যান্সারের ঝুঁকি কমাতে, অ্যালকোহল বাদ দিন, রিপোর্ট পরামর্শ দেয়: ‘কোনও নিরাপদ পরিমাণ নয়’

News Desk

ম্যাথু পেরির মৃত্যুর কারণ, বছরের সবচেয়ে বড় ওষুধের অনুমোদন, এবং ছুটির দিন স্ট্রেস বাস্টার

News Desk

Leave a Comment