Image default
স্বাস্থ্য

‘জুম ক্লান্তি’ দূরবর্তী কর্মীদের জন্য সাধারণ সংগ্রাম। বিশেষজ্ঞদের মতে এটি কীভাবে পরিচালনা করবেন তা এখানে

পায়জামার বটমগুলিতে মিটিংয়ে যোগদান করা একটি কাজের সুবিধার মতো মনে হতে পারে, তবে কিছু দূরবর্তী কর্মী দেখেছেন যে কাজের জন্য ভিডিও কনফারেন্সিংই কেবলমাত্র ক্র্যাক নয়।

কোভিড মহামারী টেলিকমিউটিংয়ে একটি স্পাইক ট্রিগার করার পরের বছরগুলিতে, অনেকেই তথাকথিত “জুম ক্লান্তি” এর অভিযোগ করেছেন।

স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির অধ্যাপক জেরেমি বেইলেনসন দ্বারা তৈরি করা হয়েছে বলে মনে করা হয়, এই শব্দটি ক্লান্তির একটি স্তরকে বোঝায় যা সারাদিন ক্যামেরায় অন্যদের সাথে যোগাযোগের সাথে আসে।

দূরবর্তী কর্মীরা সোমবার অফিসের সময় প্রতিরোধ করে, কিন্তু ‘সাংগঠনিক সংস্কৃতি’ গড়ে তোলাই মুখ্য, বলেছেন নির্বাহী

সান ফ্রান্সিসকোর কারিগরি পেশার প্রশিক্ষক ডক্টর কাইল এলিয়ট জুম ক্লান্তিকে সংজ্ঞায়িত করেছেন “জুমে প্রচুর সময় ব্যয় করার ফলে অবিরাম ক্লান্তি বা শক্তির অভাব।”

লাইসেন্সপ্রাপ্ত ক্লিনিকাল সাইকোলজিস্ট এবং বোর্ড-প্রত্যয়িত প্রশিক্ষক, যিনি বর্তমানে পরিচালক হিসাবে দায়িত্ব পালন করছেন, ডঃ জুলিয়া করকোরানের মতে অতিরিক্ত উপসর্গগুলির মধ্যে শারীরিক উত্তেজনা (মাথাব্যথা, চোখের চাপ এবং শক্ত হওয়া সহ), মেজাজ, বিচ্ছিন্নতার অনুভূতি বা মনোনিবেশ করতে অসুবিধা অন্তর্ভুক্ত থাকতে পারে। সান ফ্রান্সিসকোতে আধুনিক স্বাস্থ্যের ক্লিনিকাল কৌশল এবং অভিজ্ঞতা।

“জুম ক্লান্তি” বলতে বোঝায় ক্লান্তির একটি স্তর যা সারাদিন ক্যামেরায় অন্যদের সাথে আলাপচারিতায় আসে। (আইস্টক)

চ্যালেঞ্জটি জুমের জন্য একচেটিয়া নয়; অন্যান্য ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্মে একই প্রভাব থাকতে পারে।

মহামারীর প্রভাব

কলোরাডোর ডেনভারে অবস্থিত একজন পেশাদার পরামর্শদাতা ডাঃ কার্ল নাসার, পিএইচডি বলেছেন, COVID-19 মহামারীর সাথে, জুম এবং অন্যান্য ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম “জনপ্রিয়তায় বিস্ফোরিত হয়েছে”।

ফক্স নিউজ ডিজিটালকে তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “আমরা সবাই বাড়িতে নিজেদের খুঁজে পেয়েছি যাদের সাথে আমরা কাজ করেছি, আমরা যাদের সাথে পানীয় খেতে বের হয়েছি এবং আমাদের বর্ধিত পরিবারের লোকজনকে কম্পিউটার স্ক্রিনে দেখেছি।”

জুম-এ কর্মীরা চাকরিচ্যুত: এখানে কীভাবে একটি ‘বিধ্বংসী’ অভিজ্ঞতা নেভিগেট করা যায় এবং অন্য দিক থেকে বেরিয়ে আসে

“আমাদের কাজ ভার্চুয়াল হয়ে গেছে, আমাদের সামাজিক জীবন ভার্চুয়াল হয়ে গেছে, আমাদের ডাক্তারদের অ্যাপয়েন্টমেন্টগুলি ভার্চুয়াল হয়ে গেছে, এমনকি আমাদের ঘনিষ্ঠ সম্পর্কও কখনও কখনও ভার্চুয়াল হয়ে গেছে,” তিনি বলেছিলেন। “এবং এর অর্থ হল ব্যক্তিগতভাবে না হয়ে অন-স্ক্রীনে একে অপরের দিকে তাকিয়ে থাকা।”

মহামারীর অনেক পরে, এই অভ্যাসগুলির অনেকগুলিই টিকে আছে।

কম্পিউটারে ক্লান্ত মহিলা

জুম ক্লান্তির লক্ষণগুলির মধ্যে শারীরিক উত্তেজনা অন্তর্ভুক্ত থাকতে পারে (মাথাব্যথা, চোখের চাপ এবং শক্ত হওয়া সহ), মেজাজ, বিচ্ছিন্নতার অনুভূতি বা মনোনিবেশ করতে অসুবিধা, একজন বিশেষজ্ঞ বলেছেন। (আইস্টক)

“একে অপরের এই ভিডিও করা, দেখা যাচ্ছে, আসলে একসাথে থাকার চেয়ে মানুষের জন্য অনেক বেশি ক্লান্তিকর,” নাসার বলেছিলেন।

“একটি কারণ হল যে আমাদের মস্তিস্ক প্রকৃতপক্ষে ব্যক্তিগত ইন্টারঅ্যাকশনের জন্য তারযুক্ত, পর্দায় মিথস্ক্রিয়াগুলির জন্য তারযুক্ত নয়।”

জুম ক্লান্তির প্রভাব

যদিও ভিডিও কলগুলি সুবিধাজনক হতে পারে, এলিয়ট সতর্ক করেছিলেন যে দীর্ঘ সময়ের জন্য কম্পিউটার বা ফোনের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে নেতিবাচক মানসিক স্বাস্থ্যের পরিণতি হতে পারে।

“জুম ক্লান্তি কর্মীদের মধ্যে চাপ, উদ্বেগ এবং জ্বালাপোড়া বাড়িয়ে তুলতে পারে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“আমাদের মস্তিস্ক প্রকৃতপক্ষে ব্যক্তিগত মিথস্ক্রিয়াগুলির জন্য তারযুক্ত, পর্দায় মিথস্ক্রিয়াগুলির জন্য তারযুক্ত নয়।”

“কিছু লোক শেয়ার করে যে স্ক্রিনে ইন্টারঅ্যাক্ট করার জন্য এত সময় ব্যয় করা বাস্তব জীবনে যোগাযোগ করা কঠিন করে তোলে।”

আপনি কি বছরের শেষ-করিয়ারের বার্নআউট এড়াতে পারেন? চাকরির বিশেষজ্ঞরা গোপন কথা প্রকাশ করেন

কর্কোরান সম্মত হয়েছেন, উল্লেখ করেছেন যে অনেকের প্রতিবেদনে ব্যক্তিগত বৈঠকের সময় প্রাণবন্ত, সুখী এবং আরও সক্রিয় বোধ করা হয়।

“যেহেতু ভিডিও প্ল্যাটফর্মগুলি কৃত্রিমভাবে আমাদের দৃষ্টিভঙ্গি সীমিত করে, তাই আমরা লাইভ, ব্যক্তিগত ইন্টারঅ্যাকশন থেকে অভ্যস্ত সেই ইঙ্গিতগুলি মিস করি,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

কম্পিউটারে দাঁড়িয়ে

বিশেষজ্ঞরা সারা দিন কম্পিউটার থেকে পর্যাপ্ত বিরতি নেওয়ার পরামর্শ দিয়েছেন। (আইস্টক)

“সামাজিক প্রাণী হিসাবে, আমরা এই সংকেতগুলির সাথে অত্যন্ত আনুগত্যশীল, এবং ভার্চুয়াল পরিবেশে এগুলি সন্ধান এবং প্রক্রিয়া করার জন্য আমাদের আরও বেশি কাজ লাগে, যার ফলে আমরা যে ক্লান্তি অনুভব করি।”

এমনকি কর্মক্ষেত্রের বাইরেও, এলিয়ট উল্লেখ করেছেন যে লোকেরা আগের চেয়ে আরও বেশি ব্যক্তিগত প্রসঙ্গে ভিডিও ব্যবহার করছে, যেমন সোশ্যাল মিডিয়াতে রিল শেয়ার করা এবং ফেসটাইমে প্রিয়জনকে কল করা।

“যেহেতু ভিডিও প্ল্যাটফর্মগুলি কৃত্রিমভাবে আমাদের দৃষ্টিভঙ্গি সীমিত করে, তাই আমরা লাইভ, ব্যক্তিগত ইন্টারঅ্যাকশন থেকে অভ্যস্ত সেই ইঙ্গিতগুলি মিস করি।”

“আপনি যদি ইতিমধ্যে আপনার দিনের একটি উল্লেখযোগ্য অংশ জুমে ব্যয় করেন তবে এটি সমস্যাটিকে আরও বাড়িয়ে তুলতে পারে,” তিনি বলেছিলেন।

“আপনি যদি সচেতন না হন এবং আপনার মানসিক স্বাস্থ্য এবং সুস্থতার জন্য যত্ন না নেন তবে এই সমস্ত ভিডিও-ভিত্তিক কলগুলি দ্রুত ভিডিও ক্লান্তির দিকে নিয়ে যেতে পারে।”

সাহায্য করতে পারে যে কৌশল

জুম বা অনুরূপ ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্মে একটি মিটিং নির্ধারিত হওয়ার অর্থ এই নয় যে আপনাকে কলের জন্য ভিডিওতে থাকতে হবে, এলিয়ট উল্লেখ করেছেন।

“যখন এটি বোধগম্য হয়, বিশেষ করে যদি এটি একটি বড় মিটিং হয় যেখানে আপনার ইনপুট কম ঘন ঘন বা অস্তিত্বহীন হবে, আপনি জুম ক্লান্তি কমাতে সময় থেকে আপনার ভিডিও বন্ধ করতে বেছে নিতে পারেন,” তিনি পরামর্শ দেন।

জুম কল নো ক্যামেরা

“যখন এটি বোধগম্য হয়, বিশেষ করে যদি এটি একটি বড় মিটিং হয় যেখানে আপনার ইনপুট কম ঘন ঘন বা অস্তিত্বহীন হবে, আপনি জুম ক্লান্তি কমাতে সময় থেকে আপনার ভিডিও বন্ধ করতে বেছে নিতে পারেন,” একজন বিশেষজ্ঞ পরামর্শ দিয়েছেন। (আইস্টক)

বিশেষজ্ঞ কম্পিউটার থেকে পর্যাপ্ত বিরতি নেওয়ার পরামর্শ দিয়েছেন, এমনকি যদি তা সারাদিনে মাত্র কয়েক মিনিটের জন্য হয়।

“এটি লোভনীয় হতে পারে, তবে এই বিরতির সময় আপনার ফোনের মতো অন্য স্ক্রিনের দিকে তাকানো এড়াতে চেষ্টা করুন, যেহেতু আপনি একটি ডিজিটাল টক্সিনকে অন্যটির জন্য অদলবদল করা এড়াতে চান,” এলিয়ট বলেছিলেন।

যারা ভিডিও মিটিংয়ে নেতৃত্ব দিচ্ছেন তাদের জন্য, কর্কোরান মনোযোগ এবং ফোকাস বাড়ানোর জন্য দ্রুত অফ-ক্যামেরা স্ট্রেচ ব্রেক বা মাইন্ডফুলনেস ব্যায়াম দিয়ে শুরু করার পরামর্শ দিয়েছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“যখনই আপনি সক্ষম হন, কেবলমাত্র অডিও মিটিংগুলির পরামর্শ দিন যাতে স্ক্রীনের প্রয়োজন হয় না যাতে লোকেরা স্বাভাবিকভাবে ব্যক্তিগতভাবে যা করতে পারে তা করতে পারে, যেমন ঘুরে বেড়ানো বা জানালার বাইরে তাকানো,” তিনি পরামর্শ দেন।

“আমাদের স্ক্রিন থেকে দূরে হাঁটা মাল্টিটাস্ক করার তাগিদ কমাতে পারে, চোখের ক্লান্তি কমাতে পারে এবং আমাদের ঘুরে বেড়ানোর ক্ষমতা বাড়াতে পারে।”

জুমে মানুষ

যেহেতু ভিডিও প্ল্যাটফর্মের ব্যবহার এখনও অনেক পেশাদারদের জন্য তুলনামূলকভাবে নতুন, একজন বিশেষজ্ঞ উল্লেখ করেছেন যে দীর্ঘমেয়াদী প্রভাবগুলি এখনও জানা যায়নি। (আইস্টক)

সেলফ-ভিউ বিকল্পটি বন্ধ করাও সহায়ক হতে পারে, কর্কোরান বলেছিলেন – “এটি বিশেষভাবে বিভ্রান্তিকর এবং নিষ্কাশনকারী হতে পারে কারণ আমরা আমাদের নিজের ছবি এত বেশি দেখতে অভ্যস্ত নই।”

যেহেতু ভিডিও প্ল্যাটফর্মের ব্যবহার এখনও অনেক পেশাদারদের জন্য তুলনামূলকভাবে নতুন, কর্কোরান উল্লেখ করেছেন যে দীর্ঘমেয়াদী প্রভাবগুলি এখনও জানা যায়নি।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“এটি বলা হচ্ছে, আমরা জানি যে ক্লান্তি, ক্লান্তি এবং শারীরিক চাপ বা উত্তেজনার অবিরাম অনুভূতি নেতিবাচক মানসিক স্বাস্থ্যের ফলাফলের সাথে সম্পর্কযুক্ত,” তিনি বলেছিলেন।

“দীর্ঘস্থায়ী স্ট্রেস বা বার্নআউটের মতো জিনিসগুলির দিকে নিয়ে যাওয়ার আগে জুম ক্লান্তি কমাতে পদক্ষেপ নেওয়া গুরুত্বপূর্ণ।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

নতুন এআই-জেনারেটেড কোভিড ড্রাগ প্রথম ধাপে ক্লিনিকাল ট্রায়ালে প্রবেশ করেছে: ‘সব রূপের বিরুদ্ধে কার্যকর’

News Desk

10 tips to live to be 100: ‘Far more than wishful thinking,' say longevity experts

News Desk

এফডিএ কানাডা থেকে প্রচুর পরিমাণে ওষুধ আমদানি করতে ফ্লোরিডাকে সবুজ আলো দিয়েছে

News Desk

Leave a Comment