জাতিসংঘ: পশ্চিম আফ্রিকায় হাজার হাজার মানুষ তীব্র খাদ্য সংকটের সম্মুখীন
স্বাস্থ্য

জাতিসংঘ: পশ্চিম আফ্রিকায় হাজার হাজার মানুষ তীব্র খাদ্য সংকটের সম্মুখীন

পশ্চিম ও মধ্য আফ্রিকার ৪৮ মিলিয়ন মানুষ আগামী মাসগুলিতে তীব্র খাদ্য নিরাপত্তাহীনতার মুখোমুখি হবে, যা 10 বছরের উচ্চ নিরাপত্তাহীনতা, জলবায়ু ধাক্কা, COVID-19 এবং উচ্চ মূল্যের কারণে উদ্বুদ্ধ হয়েছে, জাতিসংঘের মানবিক সংস্থা মঙ্গলবার সতর্ক করেছে।

পশ্চিম ও মধ্য আফ্রিকা উচ্চ তাপমাত্রা এবং অনিয়মিত বৃষ্টিপাতের কারণে ক্রমবর্ধমান ঝুঁকির সম্মুখীন হয়েছে। ইউক্রেনের যুদ্ধ বিশ্বের অন্যতম দরিদ্র অঞ্চলে খাদ্য ও সারের ঘাটতিতে অবদান রেখেছে।

জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি), মানবিক সংস্থা ওসিএইচএ, খাদ্য ও মানবিক সংস্থার দ্বারা উপস্থাপিত একটি আঞ্চলিক খাদ্য নিরাপত্তা বিশ্লেষণ অনুযায়ী, জুন-আগস্টের পাতলা মৌসুমে নিরাপদ ও পুষ্টিকর খাবারে নিয়মিত প্রবেশাধিকারহীন মানুষের সংখ্যা ৪৮ মিলিয়নে পৌঁছবে বলে ধারণা করা হচ্ছে। কৃষি সংস্থা (FAO) এবং শিশু সংস্থা ইউনিসেফ।

সোমালিয়ার খরা ‘অত্যন্ত জটিল’ কিন্তু দুর্ভিক্ষের কোনো পূর্বাভাস নেই

এটি মালি এবং বুরকিনা ফাসো সহ সাহারা মরুভূমির দক্ষিণে আধা-শুষ্ক সাহেল অঞ্চলের দেশগুলির দুর্দশার দ্বারা চালিত হয় যারা একটি ইসলামি বিদ্রোহের সাথে লড়াই করছে যা হাজার হাজার নিহত এবং প্রায় 2.5 মিলিয়ন বাস্তুচ্যুত হয়েছে।

এজেন্সি অনুসারে, সাহেলের রেকর্ড 45,000 জন লোক বিপর্যয়কর ক্ষুধার সম্মুখীন হবে বলে আশা করা হচ্ছে, যা দুর্ভিক্ষের সামান্যতম স্তর।

একটি ছেলে 20 জুন, 2016-এ উত্তর-পূর্ব নাইজেরিয়ার একটি অস্থায়ী কুঁড়েঘরের ছায়ায় বসে আছে। নাইজেরিয়া খাদ্য সংকটে ভুগছে কারণ জাতিসংঘ সতর্ক করেছিল যে সেই বছর নাইজেরিয়ার প্রায় 50,000 শিশু অনাহারে মারা যেতে পারে। (Getty Images এর মাধ্যমে স্টেফান হিউনিস/এএফপি)

ডাব্লুএফপির জরুরী প্রস্তুতি এবং প্রতিক্রিয়া উপদেষ্টা আলেকজান্দ্রে লেকুজিয়াট বলেছেন, যুদ্ধের কারণে সাহেলের কিছু অংশে এবং লেক চাদ এবং মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের অন্যান্য সংঘাতের হটস্পটগুলিতে খাদ্য সরবরাহের পথ বন্ধ হয়ে গেছে।

“আমরা এমন এলাকাগুলি দেখতে পাচ্ছি যেগুলি সম্পূর্ণরূপে অবরুদ্ধ,” তিনি ডাকারে একটি যৌথ সংবাদ সম্মেলনে বলেছিলেন, এই অঞ্চলগুলিতে পৌঁছানোর জন্য হেলিকপ্টার ভাড়া করার উচ্চ ব্যয় কীভাবে খাদ্য কেনার জন্য উপলব্ধ তহবিলকে হ্রাস করে।

বেবি ফর্মুলা ক্রাইসিস: ক্লোজড প্ল্যান্টের পণ্যগুলি অন্তত জুলাইয়ের মাঝামাঝি পর্যন্ত তাক লাগিয়ে দেবে না, অ্যাবট বলেছেন

সামগ্রিকভাবে, এই অঞ্চলে WFP $900 মিলিয়ন ঘাটতির সম্মুখীন হয়েছে, তিনি বলেন।

পূর্বাভাস খাদ্য ঘাটতির অর্থ হল এই বছর পাঁচ বছরের কম বয়সী প্রায় 16.5 মিলিয়ন শিশু তীব্র অপুষ্টির সম্মুখীন হবে, বিশ্লেষণ অনুসারে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

আমদানির উপর এই অঞ্চলের নির্ভরতা উচ্চ বিশ্বব্যাপী মুদ্রাস্ফীতির হারের জন্য দুর্বল করে তুলেছে যদিও পশ্চিম আফ্রিকার অনেক অংশে 2022 সালে উন্নত বৃষ্টিপাত এবং খাদ্যশস্যের উৎপাদন বৃদ্ধি পেয়েছে।

পশ্চিম আফ্রিকার জন্য FAO-এর উপ-আঞ্চলিক সমন্বয়কারী রবার্ট গুই বলেছেন, “আমাদের অঞ্চলে খাদ্য সার্বভৌমত্ব অর্জনের জন্য কৃষি উৎপাদন বাড়ানোর জন্য পদক্ষেপ নেওয়ার সময় এসেছে।”

Source link

Related posts

‘অলৌকিক যমজ’-এর জন্ম, সুস্থতার জন্য 5টি রেজোলিউশন এবং 9টি মানসিক স্বাস্থ্যের পূর্বাভাস

News Desk

নতুন গবেষণায় বোতলজাত পানিতে হাজার হাজার ‘ক্ষুদ্র প্লাস্টিকের কণা’ পাওয়া গেছে

News Desk

কান্ট্রি ক্লাব স্প্ল্যাশ প্যাডে সংকুচিত হওয়ার সম্ভাবনা বিরল মস্তিষ্ক-খাদ্য অ্যামিবা সংক্রমণে মারা যায় আরকানসাসের শিশু

News Desk

Leave a Comment