Image default
স্বাস্থ্য

জলবায়ু পরিবর্তনের সাথে সাথে তরুণদের মধ্যে জলবায়ু উদ্বেগ বেড়ে যায়

বাচ্চারা প্রায়ই তাদের বাবা-মায়ের চেয়ে অনেক ভিন্ন জিনিস নিয়ে চিন্তা করে। বড়দের মধ্যে একটি হল জলবায়ু পরিবর্তন. গবেষণা দেখায় যে বেশিরভাগ যুবকরা এটি নিয়ে “অত্যন্ত উদ্বিগ্ন” হয়, যা জলবায়ু উদ্বেগ নামক একটি ঘটনার দিকে পরিচালিত করে। বাচ্চারা এবং অল্প বয়স্ক প্রাপ্তবয়স্ক যারা এটির সাথে লড়াই করে তারা বুঝতে পারে তাদের কোন ভবিষ্যত নেই বা মানবতা ধ্বংস হয়ে গেছে।

বোস্টনের সাফোক ইউনিভার্সিটির মনোবিজ্ঞানের অধ্যাপক ডঃ সারাহ শোয়ার্টজ বলেন, “আমরা দেখছি যে অনেক যুবক বলছে, আমি মনে করি আমার জীবন আমার বাবা-মায়ের জীবনের চেয়েও খারাপ হবে।”

গত বছর প্রকাশিত একটি সমীক্ষায় 16-25 বছর বয়সী বিশ্বজুড়ে 10,000 মানুষের কাছ থেকে জলবায়ু পরিবর্তন সম্পর্কে মনোভাব সংগ্রহ করা হয়েছে।

সমীক্ষায়, 59% যুবক এবং তরুণ প্রাপ্তবয়স্করা বলেছেন যে তারা জলবায়ু পরিবর্তন সম্পর্কে খুব বা অত্যন্ত চিন্তিত এবং 45% এরও বেশি বলেছেন জলবায়ু পরিবর্তন সম্পর্কে তাদের অনুভূতি তাদের দৈনন্দিন জীবন এবং কাজকর্মকে নেতিবাচকভাবে প্রভাবিত করে।

উদ্বিগ্ন-1.jpg

সূত্র: দ্য ল্যানসেট প্ল্যানেটারি হেলথ

“সুতরাং, তারা জানে যে পৃথিবী একটি কঠিন, অন্ধকার, ভয়ঙ্কর জায়গা হতে চলেছে,” শোয়ার্টজ বলেছিলেন। “এবং সেই পৃথিবীতে নিজেদের কল্পনা করা তাদের জন্য সত্যিই ভীতিকর মনে হয়।”

সমীক্ষাটি আরও প্রকাশ করেছে যে জলবায়ু পরিবর্তন কীভাবে তরুণদের অনুভব করে। জরিপ করা সমস্ত দেশে, প্রায় 62% বলেছেন যে তারা জলবায়ু পরিবর্তন নিয়ে উদ্বিগ্ন। প্রায় 67% বলেছেন যে তারা দু: খিত এবং ভীত।

উদ্বিগ্ন-1.jpg

শোয়ার্টজ জলবায়ু উদ্বেগ নিয়ে গবেষণা করছেন। তিনি বলেন এটি একটি নির্ণয় নয়, কিন্তু একটি বৈধ প্রতিক্রিয়া বিশ্বের বর্তমান পরিস্থিতিএবং তার গবেষণা দেখায় যে তিন-চতুর্থাংশ তরুণ-তরুণী জলবায়ু পরিবর্তন নিয়ে উদ্বেগ প্রকাশ করে।

“আমি মনে করি না এটি একটি ব্যাধি হিসাবে অর্থপূর্ণ কারণ, আবার, যে কেউ ধরে নেয় যে এটি সংখ্যাগরিষ্ঠের চেয়ে কয়েকটির মনোপ্যাথলজি,” শোয়ার্টজ বলেছিলেন। “এবং তারপর লক্ষ্য হল যে এটি এই স্বতন্ত্র ব্যাধি, যেখানে আমরা সামাজিক সমস্যা এবং পরিবেশগত সমস্যাগুলি সমাধান করার পরিবর্তে ব্যক্তিগত পর্যায়ে চিকিত্সা করি।”


জলবায়ু উদ্বেগ বাস্তব, কিন্তু চিকিৎসা নির্ণয় নয়

02:28

“মানুষের এটি সম্পর্কে আরও বেশি কথা বলা উচিত কারণ এটি তাদের গ্রহ,” হাই স্কুলের শিক্ষার্থী জোহানা ফ্লোরেস বলেছেন। “তাদের স্বাস্থ্য নিয়ে চিন্তিত হওয়া উচিত।”

ফ্লোরেস বোস্টনের ঠিক বাইরে ম্যাসাচুসেটসের চেলসিতে থাকেন, যেখানে তিনি বলেছিলেন যে নদীতে এত বেশি জেট জ্বালানী, রাস্তার লবণ এবং গরম করার তেল সঞ্চিত রয়েছে কিছু বাসিন্দাদের পক্ষে এমনকি জলের কাছাকাছি যাওয়াও কঠিন।

ভয়-1.jpg

“এবং আপনি এটি একটি সাদা পাড়ায় দেখতে পাবেন না, যেমন আপনি জলের একটি সুন্দর দৃশ্য দেখতে পাবেন,” বলেছেন 15 বছর বয়সী ডারিয়েন রদ্রিগেজ, যিনি চেলসিতেও থাকেন। “আপনি ধোঁয়া এবং দূষণের মতো কোনও শিল্প দেখতে পাবেন না।”

শিক্ষার্থীরা গ্রীনরুটস নামক একটি অলাভজনক প্রতিষ্ঠানের পরিবেশ কর্মী। তারা প্রাপ্তবয়স্কদের সাথে কাজ করে, অন্যদের জড়িত হওয়ার জন্য শিক্ষিত এবং ক্ষমতায়নের মাধ্যমে তাদের নিজ শহরে পরিবেশগত ন্যায়বিচারের পক্ষে কথা বলে।

ফ্লোরেস বলেন, “আমাদের যা কিছু করা যায় তাতে অংশ নেওয়ার কথা, যেমন গাছ লাগানোর মতো কিছু চলছে, যেমন তাতে অংশ নেওয়া।” “অথবা যদি কোনও ধরণের ইভেন্ট থাকে, এমনকি একটি ট্র্যাশ পিকআপও, লোকেদের এতে অংশগ্রহণ করা উচিত কারণ এটি সম্প্রদায়কে অনেক সাহায্য করে।”


কেন কম বয়সীদের মধ্যে জলবায়ু উদ্বেগ বেশি হয়

00:55

একটি গোষ্ঠী তাদের আশেপাশের পরিবেশগত সমস্যাগুলির উপর দৃষ্টি নিবদ্ধ করে, এতে অবাক হওয়ার কিছু নেই যে তারা জলবায়ু পরিবর্তন নিয়েও উদ্বিগ্ন।

16 বছর বয়সী গ্র্যান্ডল অলিভা বলেন, “ভবিষ্যত প্রজন্মের জন্য কী অপেক্ষা করছে তা নিয়ে ভাবতে ভয় লাগে এবং যেমন, বিশ্ব নিজেই।”

“আমি খুব উদ্বিগ্ন কারণ আমি সন্তান ধারণ করতে এবং তাদের বাচ্চাদের বড় হতে এবং একটি পরিবার দেখতে চাই,” রদ্রিগেজ বলেছেন। “আমি মনে করি আমি এটি অনুভব করতে সক্ষম হব না কারণ লোকেরা তারা কী করে এবং তারা পরিবেশের সাথে কীভাবে আচরণ করে সে সম্পর্কে উদাসীন।”

জড়িত হওয়া সাহায্য করে

শোয়ার্টজ বলেছেন সক্রিয়তা জলবায়ু উদ্বেগের সাথে সম্পর্কিত অনুভূতিগুলি মোকাবেলা করার জন্য বাচ্চাদের জন্য একটি কার্যকর উপায় হতে পারে।

“উচ্চ জলবায়ু পরিবর্তনের উদ্বেগ বিষণ্নতা এবং উদ্বেগের উচ্চতর ক্লিনিকাল লক্ষণগুলির সাথে সম্পর্কিত,” শোয়ার্টজ বলেছেন। “কিন্তু আমরা যা দেখেছি যে তরুণদের জন্য যাদের উচ্চ স্তরের জলবায়ু উদ্বেগ রয়েছে, তাদের যদি উচ্চ স্তরের সক্রিয়তা থাকে, তবে আমরা বিষণ্নতার লক্ষণগুলির উচ্চ স্তর দেখতে পাইনি।”

শোয়ার্টজ বলেন, সক্রিয়তার সামাজিক দিক এবং সহকর্মী সমর্থন সম্ভবত বিষণ্নতা থেকে রক্ষা করার জন্য সবচেয়ে বড় অংশ।

“এর অর্থ হতে পারে পিটিশনে স্বাক্ষর করা,” শোয়ার্টজ বলেছিলেন। “এর অর্থ হতে পারে অন্য লোকেদের সমর্থন করা যারা তাদের মুখ হতে চলেছে, আপনি জানেন, যারা সেখানে বিকন হিল পর্যন্ত মার্চ করতে যাচ্ছেন,” শোয়ার্টজ বলেছিলেন। “সুতরাং, আমি একটি গ্রুপের সাথে কাজ করার ধারণা মনে করি।”

এর অর্থ চেলসিতে একসাথে একটি “পপ-আপ পার্ক” তৈরি করাও হতে পারে, যেমনটি গ্রিনরুটসের বাচ্চারা করেছে।

16 বছর বয়সী গ্র্যান্ডল অলিভা বলেন, “যদি আরও বেশি লোক একটি ভাল ভবিষ্যতের জন্য এইভাবে কাজ করে, তবে একটি পরিবর্তন হতে পারে।”

16 বছর বয়সী ট্রয় আর্নল্ড বলেছেন, “এটি আমাকে এটি মোকাবেলা করতে সহায়তা করে, যেমন আমি একা নই।”

“এমন কিছু মুহূর্ত আছে যেখানে আপনি ঠিক যেমন আছেন, ঠিক আছে, কিছুই কখনও পরিবর্তন হবে না,” রদ্রিগেজ বলেছিলেন। “কিন্তু তারপরে সেই ছোট অনুভূতিও রয়েছে যে এখনও আশা করা যায় যে লোকেরা পরিবর্তন হবে, এবং মানুষ মানবতাকে বাঁচাতে সাহায্য করার জন্য একত্রিত হবে।”

আপনি কিভাবে জড়িত হতে পারেন

শোয়ার্টজ বলেছিলেন যে লোকেরা যখন সক্রিয়তার কথা ভাবে, তারা প্রায়শই একটি প্রতিবাদ বা সমাবেশের কথা ভাবে। তিনি বলেছিলেন যে অন্যান্য উপায়ে লোকেরা জড়িত হতে পারে এবং অন্যদের সাথেও কাজ করতে পারে। তিনি নিম্নলিখিত সরঞ্জাম, নির্দেশিকা এবং সংস্থানগুলির কিছু সুপারিশ করেন:

শুরু হচ্ছে

আপনি কি জলবায়ু সক্রিয়তায় আগ্রহী, কিন্তু কোথায় শুরু করবেন তা নিশ্চিত নন? আমাদের জলবায়ুর মাধ্যমে আপনি এখানে জলবায়ু টুলকিট এবং সংস্থান খুঁজে পেতে পারেন।

প্রোগ্রাম এবং সম্পদ

দ্য ক্লাইমেট ইনিশিয়েটিভের মাধ্যমে আপনার সম্প্রদায়ের মধ্যে একটি পার্থক্য আনতে প্রোগ্রামগুলিতে জড়িত হন।

এখানে, আপনি জলবায়ু পরিবর্তনে কাজ করতে সাহায্য করার জন্য আরও সংস্থান খুঁজে পেতে পারেন।

একটি গ্রুপে যোগ দিন

এখানে একটি সানরাইজ হাবে যোগ দিন। হাব হল সানরাইজ মুভমেন্ট সংস্থার মাধ্যমে জলবায়ু সংকট বন্ধ করার জন্য তাদের সম্প্রদায়ের মধ্যে একত্রে কাজ করা তরুণদের একটি দল।

আরও

Source link

Related posts

ভালো থাকুন: নিয়মিত স্ব-পরীক্ষার সাথে সাথে ত্বকের ক্যান্সারের সতর্কতা চিহ্নগুলিকে ধরুন

News Desk

Tori Bowie এর মৃত্যু কালো মহিলাদের জন্য মাতৃমৃত্যু হার হাইলাইট

News Desk

আমেরিকার গ্লোবাল এইচআইভি/এইডস প্রোগ্রামের পথপ্রদর্শক বছরের পর বছর হতাশার পর আশার কথা স্মরণ করেন

News Desk

Leave a Comment